সম্ভবত আপনি ভ্যাম্পায়ারের থিম নিয়ে অনেক গেম খেলেছেন, যার প্রত্যেকটি তাদের গল্পে এই ভীতিকর প্রাণীটিকে সর্বোত্তম উপায়ে ব্যবহার করার চেষ্টা করেছে। আপনি যদি ভ্যাম্পায়ার-থিমযুক্ত গেমের অনুরাগী হন, তাহলে আপনাকে অবশ্যই ভ্যাম্পায়ার: দ্য মাস্কেরেড সিরিজের সাথে পরিচিত হতে হবে। এই সিরিজটি 2004 সালে শুরু হয়েছিল এবং বেশ কয়েকটি সংস্করণ প্রকাশ করেছে, যার মধ্যে সাম্প্রতিকতম হল ভ্যাম্পায়ার: দ্য মাস্কেরেড গেম। সোয়ানসং একটি উচ্চাভিলাষী এবং সন্তোষজনক আখ্যান সহ একটি সুন্দর রোল প্লেয়িং অ্যাডভেঞ্চার শিরোনাম, বিগ ব্যাড উলফ স্টুডিওস দ্বারা ডিজাইন করা এবং বিকাশ করা এবং ন্যাকন দ্বারা প্রকাশিত। অন্যান্য আরপিজি শিরোনামগুলির বিপরীতে যুদ্ধের উপাদান রয়েছে, এই গেমটিতে যুদ্ধের অভাব রয়েছে এবং সংলাপের মাধ্যমে এটির সম্পূর্ণ গল্প উপস্থাপন করে। PlayDesh ওয়েবসাইটে এই গেমটির পর্যালোচনা নিবন্ধটি পড়তে আমাদের সাথেই থাকুন।

ভ্যাম্পায়ার: দ্য মাস্কেরেড – সোয়ানসং গল্পের শেষে একটি গোয়েন্দা ভূমিকা-প্লেয়িং গেম হিসাবে তার পরিচয় প্রতিষ্ঠা করার চেষ্টা করে, কিন্তু তা করতে ব্যর্থ হয় এবং বাধার সম্মুখীন হয় যা আমরা নীচে ব্যাখ্যা করব। এই ভূমিকা-প্লেয়িং গেমটিতে, কথোপকথনগুলি যুদ্ধ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে এবং এই পরিবর্তনের পরিবর্তে, অন্তত একটি সিদ্ধান্ত গ্রহণের ব্যবস্থা বা এটিতে একটি গভীর দক্ষতা থাকা উচিত ছিল, কিন্তু দুর্ভাগ্যবশত, গেমটিতে এমন কিছু নেই। গল্পের অংশে, আপনি এমেম, গ্যালেব এবং লেইশা নামে তিনটি ভিন্ন ভ্যাম্পায়ারের ভূমিকায় অভিনয় করেন যাদের বোস্টনে অবস্থিত ভ্যাম্পায়ার কমপ্লেক্সে একটি সংকট সভায় ডাকা হয়। এই জায়গায়, ক্যামরিলা নামে একটি বড় ভ্যাম্পায়ার সম্প্রদায় রয়েছে, যা এই সমাবেশে বিভিন্ন ভ্যাম্পায়ার সম্প্রদায়কে একত্রিত করেছে। এ পার্টিতে বিশৃঙ্খলা ঘটে এবং এক ধরনের রক্তস্নাত সৃষ্টি হয়।

এই অবস্থানে, ভ্যাম্পায়ারদের রাজপুত্র গেমের তিনটি প্রধান চরিত্রকে কী ঘটেছে তা খুঁজে বের করার জন্য আদেশ দেয় এবং তাই প্রতিশোধের থিম সহ একটি সিরিজ মিশনে তাদের পাঠায়। এই মিশনগুলি প্রতিটি ভ্যাম্পায়ারের নির্দিষ্ট ক্ষমতা অনুসারে ডিজাইন করা হয়েছে এবং আপনি গল্পের বিষয়বস্তু সম্পূর্ণ করার জন্য প্রতিটি চরিত্রের সাথে খেলবেন। তিনটি চরিত্রেরই নিজস্ব অনন্য গল্প রয়েছে এবং প্রতিটিরই ভালো কণ্ঠ রয়েছে। গেমের প্রথমার্ধে, আপনি কীভাবে মিশনগুলি সম্পূর্ণ করবেন তা চয়ন করেন এবং এই বৈশিষ্ট্যটি আপনাকে আপনার প্রিয় গল্পের লাইন অনুসরণ করতে দেয়। কিন্তু দ্বিতীয়ার্ধে, গল্পটি আরও রৈখিক দৃষ্টিভঙ্গি নেয় এবং আপনি বিভিন্ন চরিত্রের সাথে মিশন করার মাধ্যমে নিজেকে গল্প থেকে দূরে সরে যেতে দেখেন। এই কাঠামোটি ব্যবহার করে গল্পটি একই সময়ে তিনটি টাইমলাইনে অগ্রসর হতে দেয় এবং অনেক সময় তাদের দৃষ্টিভঙ্গি একত্রিত হয় যাতে আপনি বিভিন্ন কোণ থেকে একটি নির্দিষ্ট ঘটনা দেখতে পারেন।

এই তিনটি চরিত্র একই প্রতিভা এবং অনুরূপ দক্ষতা যেমন শিক্ষা, অনুমান এবং প্ররোচনা ব্যবহার করে। এগুলি এমন জিনিস যা আপনাকে মূল কথোপকথন করতে এবং গুরুত্বপূর্ণ তথ্য আনলক করতে বা বিকল্প দৃষ্টিকোণ সরবরাহ করতে সহায়তা করবে। কার্যত, এগুলি দক্ষতা গাছের অনুরূপ কাজ করে, তিনটি অক্ষরের সরাসরি কথোপকথনের ক্ষমতাকে প্রভাবিত করে। গেমটির সবচেয়ে বড় শক্তিগুলির মধ্যে একটি হল এটি তিনটি চরিত্রের গল্পের ভারসাম্য বজায় রাখে এবং ফলস্বরূপ, এটি ভ্যাম্পায়ারদের বিশ্বের সবচেয়ে ধনী এবং সবচেয়ে উপলব্ধি করা গেমগুলির একটি বলে মনে হয়৷ আপনি গেমের সময় বুঝতে পারবেন না যে আপনার পছন্দগুলি কীভাবে গল্পকে প্রভাবিত করে এবং এটি গেমের আরেকটি দুর্বলতা। আপনি অবশ্যই লক্ষ্য করবেন যে গেমের সময় চরিত্রের মডেলিং কখনও কখনও বেশ মজার হয়।

গেম ভ্যাম্পায়ার: দ্য মাস্কেরেড – সোয়ানসং গল্পকে এগিয়ে নিতে সংলাপে “সংঘাত” সিস্টেম ব্যবহার করেছে। এই সিস্টেমে, আপনাকে বহু-পর্যায়ের কথোপকথন সরবরাহ করা হয় যেখানে আপনাকে প্রতিটি পর্যায় পাস করার জন্য সঠিক বিকল্পটি বেছে নিতে হবে এবং এখানে শুধুমাত্র এক বা দুটি ব্যর্থতার অনুমতি রয়েছে। এই গেমটি যে সমস্যাটির সাথে লড়াই করে তা হ’ল এটি ঠিক কী ধরণের গেম হতে চায় তা জানে না এবং এটি পুরো গেম জুড়ে অনেকবার বিভিন্ন শৈলীর মধ্যে স্থানান্তরিত হয়: এটি একটি কথা বলা সিমুলেটর, একটি অপরাধের খেলা, একটি অ্যাডভেঞ্চার এবং রহস্যের সাথে ক্লাসিক শৈলী এবং এমনকি হিটম্যান ফ্র্যাঞ্চাইজির শৈলীতে একটি শিরোনাম। এমনকি গেমের দেরীতে একটি স্টিলথ বিভাগ রয়েছে যা গেমের বাকি অংশ থেকে নিজেকে সম্পূর্ণ আলাদা করে। কিন্তু যা এই গেমটিকে সার্থক করে তোলে তা হল টেলটেল-স্টাইলের গল্প বলা যা আপনাকে অনেক গল্প পছন্দ অফার করে।

এই গেমটিতে কোনও যুদ্ধ নেই, আপনি কেবল সেই দৃশ্যগুলি দেখতে পাচ্ছেন যেখানে যুদ্ধটি ভ্যাম্পায়ার ফাইটিং শক্তির সিনেমার মতো প্রদর্শনে ঘটে। যেহেতু আপনি একজন ভ্যাম্পায়ার এবং গেমটিতে যুদ্ধের কোনো ব্যবস্থা নেই, তবুও আপনাকে ভ্যাম্পায়ারদের জন্য আপনার চরিত্রের তৃষ্ণা মেটাতে হবে। তিনটি চরিত্রেরই একটি ডিসিপ্লিন বার রয়েছে যা আপনাকে অবশ্যই পুরো গেম জুড়ে বজায় রাখতে হবে, এটি একটি মানা বারের মতো যা ভ্যাম্পায়ারের ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এই গেমটিতে, আপনার বেশিরভাগ সময় একই জাগতিক কাজগুলিতে ব্যয় করা হয় যা যে কোনও সাধারণ মানুষ করতে পারে। বিভিন্ন পরিবেশগত ধাঁধা সমাধান করার মতো যা সমাধান করার জন্য আপনার অনুমানমূলক যুক্তির প্রয়োজন। কিন্তু এই কিছু ধাঁধার খেলার গল্পের সাথে কোন সম্পর্ক নেই। অবশ্যই, গেমের ধাঁধা সমাধান করা, পরিমিতভাবে, গেমপ্লের একটি উপভোগ্য অংশ।

এই ধাঁধাগুলি পুরো গেম জুড়ে বিভিন্ন থিমে পাওয়া যায়, যা গুপ্তচরবৃত্তির রোমাঞ্চ এবং একতরফা কঠোরতার মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখে। তবে এটি একটি নির্দিষ্ট থিমের উপর খুব বেশি ফোকাস করে এবং বেশিরভাগ গেমের জন্য, আপনাকে লক করা দরজার চাবিটির জন্য পুরো স্টেজটি অনুসন্ধান করতে হবে। ধাঁধাগুলি কিছু ক্ষেত্রে একটু খুব চতুরতার সাথে ডিজাইন করা হয় এবং এর মধ্যে কিছু এমনকি খুব অস্পষ্ট এবং আপনি যদি গেমের পরিবেশে বিশদ বিবরণগুলিতে মনোযোগ না দেন তবে আপনি একটি ধাঁধা সমাধান করতে অনেক সময় নষ্ট করতে পারেন। এটি খেলার দুর্বল পয়েন্টগুলির মধ্যে একটি। অবশ্যই, আপনি যখন ধাঁধাগুলি সম্পূর্ণ করতে সফল হন, তখন আপনি একটি অবর্ণনীয় তৃপ্তির অনুভূতি অনুভব করেন। গেমটির আলো এবং ভিজ্যুয়াল ইফেক্টগুলি আড়ম্বরপূর্ণ দেখায় এবং গেমটির শিল্প শৈলী, এর বৈচিত্র্যময় এবং বিপরীত রঙের সাথে, সম্পূর্ণ চিত্তাকর্ষক এবং প্রতিটি অবস্থানকে একটি আলাদা পরিচয় দেয়। গেমের অন্য জাগতিক পরিবেশে সার্ফিং আপনার কাছে খুব ভালো অনুভূতি প্রকাশ করে।

6.0
Score

Pros

  • গল্পটি খুব সমৃদ্ধ এবং বর্ণনাটি দুর্দান্ত
  • চতুরভাবে পরিকল্পিত পরিবেশগত ধাঁধা

Cons

  • গল্পের বিভ্রান্তিকর এবং অস্পষ্ট বর্ণনা
  • গেমটির সংলাপ পদ্ধতির অনেক দুর্বলতা রয়েছে
  • বিরক্তিকর ধাঁধার উপর খুব বেশি ফোকাস
  • ভয়ঙ্কর চরিত্র মডেলিং
  • অপ্রয়োজনীয় ধাঁধার উপস্থিতি
  • সীমিত বিকল্প সহ দক্ষতা গাছ

Final Verdict

ভ্যাম্পায়ার: দ্য মাস্কেরেড - সোয়ানসং নিজেকে একটি অসামান্য গোয়েন্দা-থিমযুক্ত ভূমিকা-প্লেয়িং গেম হিসাবে উপস্থাপন করার চেষ্টা করে এবং যদি এটি মধ্য-গেমের বিরক্তিকর না হয় তবে এটি সফল হত। গল্পের ভিত্তিটি আকর্ষণীয়, তবে গেমটিতে নায়ক এবং খলনায়কদের আবেদনের অভাব রয়েছে এবং ফলস্বরূপ, গল্পটি তার পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে দীর্ঘ সময় নেয়। এটা বলা যেতে পারে যে গেমটির গল্প বলার এবং ধাঁধার ডিজাইন বেশিরভাগই অকল্পনীয়। কিন্তু এই সমস্যাগুলি সত্ত্বেও, এটি সেখানকার সেরা ভ্যাম্পায়ার-থিমযুক্ত গেমগুলির মধ্যে একটি এবং যারা গভীর অ্যাডভেঞ্চার গেম খুঁজছেন তাদের জন্য সুপারিশ করা হয়।