শিল্প জগতে এমন অনেক ধারনা আছে যেগুলি প্রথমে দেখতে সত্যিই একটি দুর্দান্ত জিনিসের মতো, কিন্তু যদি সেগুলিকে বাস্তবায়িত করা না যায়, তবে সেগুলি দুঃখজনক বিপর্যয়ে পরিণত হয় এবং কোনও কাঙ্ক্ষিত ফলাফল নেই৷ একজন মহান শিল্পী এবং শিল্পীদের মধ্যে পার্থক্য যারা কেবল ভুলে যাওয়া হয় এই ধারণাগুলিকে ছেড়ে দেওয়া যা বাস্তবায়নের পর্যায়ে ব্যর্থ হয়েছিল। এই প্রসঙ্গে, যখন এটি একটি বস্তু বা সঙ্গীতের একটি অংশ সম্পর্কে হয়, তখন এটি ছেড়ে দেওয়া একটু সহজ বলে মনে হয়।

কিন্তু যখন আমরা একটি মুভি বা ভিডিও গেমের কথা বলছি যা তৈরি হচ্ছে, আপনি কেবল বছরের পর বছর প্রচেষ্টাকে উপেক্ষা করতে পারবেন না এবং অন্য প্রকল্পের সাথে শুরু করতে পারবেন না। বড় স্টুডিওর তুলনায় ইন্ডি ডেভেলপারদের জন্য এটি কঠিন। এটি পেকামিনোসা – এ ডেডলি হ্যান্ডের ক্ষেত্রে, যা এখন কনসোলগুলির জন্য উপলব্ধ, এবং যদিও এটি বেশিরভাগ দিকগুলিতে বেশ সফল বলে মনে হচ্ছে, এটির প্রচুর সম্ভাবনা রয়েছে বলে মনে হচ্ছে।

নোয়ার ফিল্ম থেকে নেওয়া একটি গল্পের সাথে ভূমিকা-পালন ঘরানার সংমিশ্রণ, সেইসাথে পিক্সেল আর্ট ভিজ্যুয়াল ইফেক্টের ব্যবহার, সেই ধারণাগুলির মধ্যে একটি যা সত্যিই প্রশংসনীয়। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হল এই উপাদানগুলিকে কীভাবে একত্রিত করা যায়, ভাগ্যক্রমে বিকাশকারী সিরিয়াল গেমস তার প্রথম অভিজ্ঞতায় এই সংমিশ্রণটি ভালভাবে রাখতে পারেনি। এটির একটি খুব আকর্ষণীয় আখ্যান রয়েছে এবং গল্পটিতে 40 এবং 50 এর দশকের একটি ক্লাসিক গোয়েন্দা চলচ্চিত্রের সমস্ত ক্লিচড চরিত্রগুলি অন্তর্ভুক্ত রয়েছে: নায়ক হিসাবে একজন মাতাল গোয়েন্দা, একটি সংবাদপত্রের ছেলে যে গোয়েন্দার অধীনস্থ এবং তথ্যদাতা এবং এমনকি একজন প্রলোভনশীল মহিলাও এই গোয়েন্দা সঙ্গে একটি অস্পষ্ট অতীত আছে.

পেকামিনোসা – এ ডেডলি হ্যান্ড জন সুজা নামে একজন মাতাল গোয়েন্দার গল্প বলে, যাকে “চার্লি টু এঞ্জেলস” নামে একজন মাফিয়া বসের ভূত দ্বারা শহরের অন্যান্য অপরাধীদের, সেইসাথে তার পুরানো সহকর্মীকে শাস্তি দেওয়ার জন্য পাঠানো হয়েছিল। যুগ যিনি এখনও পুলিশ বাহিনীর জন্য কাজ করছেন। এখন আপনি নিজেকে প্রশ্ন করতে পারেন কেন এই মাফিয়া ব্যক্তির আত্মা জনের কাছে যেতে প্রস্তুত? এর কারণ জন একটি অপারেশনের সময় তাকে হত্যা করেছিল এবং জনকে পুলিশ বাহিনী থেকে বরখাস্ত করা এবং তার জীবন ধ্বংসের কারণ একই। যেহেতু গেমটির গল্পটি পোকামিনোসা শহরে সংঘটিত হয়েছে, তাই এটি অন্বেষণ করার জন্য আকর্ষণীয় স্থান এবং বিভিন্ন লোকের সাথে কথা বলার জন্য পূর্ণ। প্রায় প্রতিটি কথোপকথনে, প্রধান চরিত্রের মজার মন্তব্য সহ, গল্পের অভিজ্ঞতাটি খুব উপভোগ্য, এমনকি কিছু মুহুর্তে, এতে আকর্ষণীয় টুইস্ট রয়েছে।

এই গেমের হতাশাজনক অংশ হল গেমপ্লে যার বিভিন্ন উন্নতি প্রয়োজন। যদিও এটি একই ঘরানার অন্যান্য শিরোনামগুলিতে আপনি যে ভূমিকা-প্লেয়িং প্রক্রিয়াগুলি দেখেছেন তার ভাল ব্যবহার করে, এতে কোনও মজার কারণ নেই। এখানে আমাদের কাছে একটি দুর্বল আইসোমেট্রিক শ্যুটার শিরোনাম রয়েছে যা খেলোয়াড়কে চারটি বৈশিষ্ট্য, ভাগ্য, শক্তি, বুদ্ধিমত্তা এবং সহনশীলতাকে আপগ্রেড করতে দেয়, যা যুদ্ধের সময় সাফল্য (যেমন অস্ত্রের জন্য আরও কার্যকারিতা) এবং স্বাস্থ্যকেও প্রভাবিত করে সংলাপ বাছাই করার ক্ষেত্রে।

প্রধান চরিত্রের কভার পরিবর্তন করে এই চারটি প্রধান পরিসংখ্যান বাড়ানো সম্ভব, এবং আপনি নিজের জন্য কুৎসিত চেহারাও তৈরি করতে পারেন। গেমপ্লেটির একমাত্র ইতিবাচক দিকটি, আমার মতে, কিছু আকর্ষণীয় বস যুদ্ধ, যেগুলি খুব কম এবং এর মধ্যে রয়েছে, তবে 8-বিট এবং 16-বিট যুগের কাজের মতো একটি ঐতিহ্যগত নকশা রয়েছে।

এই গেমটির সেরা অংশ হল এর ভিজ্যুয়াল এবং অডিও ইফেক্ট, যা গ্রাফিক্সের দিক থেকে খুব সুন্দর পিক্সেল আর্ট স্টাইলের শিরোনামের বিভাগে। চরিত্র ডিজাইনের ক্ষেত্রে এবং পরিবেশ ডিজাইনের ক্ষেত্রে, যা একে অপরের থেকে অত্যন্ত আলাদা, আমরা একটি খুব ভাল পারফরম্যান্স দেখতে পাচ্ছি। এই বিভাগের একমাত্র ত্রুটি হল কথোপকথনের সময় অক্ষরগুলির মুখের চিত্র দেখে মনে হচ্ছে উন্নয়ন দল, একটি পৃথক চিত্র ব্যবহার করার পরিবর্তে, ছোট মডেলগুলির একই মুখকে বড় করেছে, যা মোটেই আকর্ষণীয় নয়। এই গেমটিতে ভয়েস অ্যাক্টিংয়ের অভাব রয়েছে, তবে সাউন্ডট্র্যাকটি একটি গভীর পরিবেশ তৈরি করতে ভাল কাজ করে এবং এমনকি কিছু অংশে জ্যাজ গান এবং হারমোনিকার ব্যবহার গেমটির সামগ্রিক পরিবেশে সৌন্দর্যের অনুভূতি দিয়েছে।

উপসংহারে, আমি পেকামিনোসা-তে প্রচুর সম্ভাবনা দেখতে পাচ্ছি – একটি মারাত্মক হাত যা বিকাশকারীদের দ্বারা নেওয়া কিছু সিদ্ধান্তের কারণে উপলব্ধি করা যায়নি। এখানে একটি দুর্দান্ত গল্প, মজাদার বস যুদ্ধ, সুন্দর শিল্প শৈলী এবং দুর্দান্ত সংগীত রয়েছে, তবে একই সাথে, গেমপ্লের অনেক উপাদান রয়েছে যা গেমের গতিকে ধীর করে দেয়। একাধিক আপডেট প্রকাশ করা এই সমস্যাগুলিকে সমাধান করতে পারে এবং শুধুমাত্র তখনই আপনি এই গেমটির মজার দিকগুলি উপভোগ করতে পারেন৷ আপনি যদি Noir থিমযুক্ত গোয়েন্দা গেমগুলির ভক্ত হন তবে আমি আপনাকে এই গেমটির অভিজ্ঞতা মিস না করার পরামর্শ দিচ্ছি।

7.5
Score

Pros

  • গেমটির বর্ণনা আকর্ষণীয় এবং আকর্ষণীয়
  • সাউন্ডট্র্যাক চমৎকার এবং বেশ বৈচিত্রপূর্ণ
  • এটি ভূমিকা-প্লেয়িং মেকানিজম ভালোভাবে ব্যবহার করে
  • এটি বিভিন্ন চরিত্রে ভরা একটি সমৃদ্ধ বিশ্ব সরবরাহ করে
  • অত্যাশ্চর্য পিক্সেল শিল্প

Cons

  • গেমপ্লে পুরানো এবং পুরানো
  • প্রধান চরিত্রের নড়াচড়ার গতি খুবই কম

Final Verdict

কাগজে, পেকামিনোসা - একটি মারাত্মক হাত একটি আকর্ষণীয় ধারণা ব্যবহার করে, যা দুর্ভাগ্যবশত অপারেশনাল পর্যায়ে একসাথে রাখা হয় না। এই গেমটি সম্পর্কে অনেক কিছু রয়েছে যা আমি সত্যিই প্রশংসা করি: বিভিন্ন চরিত্রে পূর্ণ একটি সমৃদ্ধ বিশ্ব, একটি আকর্ষণীয় প্লট, ভূমিকা-প্লেয়িং মেকানিক্স যা গল্প এবং গেমের জগতের সাথে ভাল কাজ করে, একটি উপভোগ্য সাউন্ডট্র্যাক এবং এমনকি মনোমুগ্ধকর পিক্সেল আর্ট গ্রাফিক্স। কিন্তু দুর্ভাগ্যবশত, এর সেকেলে গেমপ্লে এবং এটি যে গ্রাউন্ডব্রেকিং কিছু অফার করে না তা আপনাকে বেশিরভাগ সময় হতাশ করতে পারে। আপনি যদি এই ত্রুটিগুলি উপেক্ষা করতে পারেন, যা খুব কঠিন, পেকামিনোসা অফার করার জন্য অনেক কিছু আছে।