হতে পারে আপনার অনেকেরই বিভিন্ন দেশে ট্রাম বা বৈদ্যুতিক খচ্চরে ভ্রমণ করার অভিজ্ঞতা আছে এবং আপনি এই আকর্ষণীয় পরিবহনের উপায়গুলির সাথে পরিচিত নাও হতে পারেন। ট্রামগুলি আসলে বৈদ্যুতিক ট্রেন যা রাস্তায় নির্দিষ্ট রেলপথে চলে এবং অনেক দেশে শহর-নগর এবং আন্তঃনগর রুটের জন্য ব্যবহৃত হয়। এই বৈদ্যুতিক গাড়িগুলির দৈর্ঘ্য ট্রেনের তুলনায় কম এবং অনেক রুটে ট্রেনের ট্র্যাক অতিক্রম করা সম্ভব।

এইসব পাবলিক ট্রান্সপোর্ট চালানোর অভিজ্ঞতা আমার কখনো ছিল না, কিন্তু ট্রাম সিমুলেটর: আরবান ট্রানজিট গেমটির জন্য ধন্যবাদ আমি তা করতে পেরেছিলাম এবং একটি কাল্পনিক শহরে আমার নিজস্ব ট্রাম সাম্রাজ্য গড়ে তুলতে পেরেছিলাম। অবশ্যই, যে খেলোয়াড়রা বাস সিমুলেটর 21 এর ট্রাম ডিএলসি খেলেছেন তাদের এই নতুন স্বতন্ত্র শিরোনামের সাথে পরিচিত হওয়া উচিত। পরিবহন পরিষেবাগুলি সম্পাদন করতে, আপনাকে একটি ট্রাম সংস্থা পরিচালনা করতে হবে এবং ব্যক্তিগতভাবে ট্রামের বিভিন্ন মডেল চালাতে হবে। এই গেমটি খেলার কয়েক ঘন্টা পরে আমি সহজেই বলতে পারি যে এটি ট্রাম ডিএলসি-র তুলনায় একটি উল্লেখযোগ্য উন্নতি।

ট্রাম সিমুলেটর: আরবান ট্রানজিটে, ড্রাইভিং ফিজিক্স ব্যাপকভাবে উন্নত করা হয়েছে, এবং এর কারণে, শহরে ট্রাম চালানো সত্যিই আকর্ষণীয়, যা আমার জন্য একটি নতুন অভিজ্ঞতা। কারণ এক্সবক্স কনসোলগুলিতে এরকম কয়েকটি গেম রয়েছে যেগুলির সিমুলেশনের এমন বাস্তবসম্মত স্তর রয়েছে৷ তবে আমি মনে করি গেমটির আরও অপ্টিমাইজেশন প্রয়োজন এবং বর্তমানে কিছু সমস্যা রয়েছে যা আমি আশা করি আপডেট প্রকাশের সাথে ঠিক করা হবে।

সাধারণভাবে, এই গেমটিতে স্যান্ডবক্স এবং স্টোরির দুটি মোড রয়েছে, যার প্রতিটিতে তুলনামূলকভাবে দীর্ঘ গেমপ্লে সময় অন্তর্ভুক্ত রয়েছে। স্যান্ডবক্স মোডে, নাম অনুসারে, আপনি কোনও বিধিনিষেধ ছাড়াই শহরের সমস্ত কিছু অনুভব করতে পারেন এবং এতে লক করা কিছুই নেই। যারা শহরের যানবাহন চালাতে পছন্দ করেন তাদের জন্য এই মোডটি বিশুদ্ধ বিনোদন। অন্যদিকে, গল্পের মোড, যা 10টি মিশন নিয়ে গঠিত, আশ্চর্যজনকভাবে একটি ভাল বর্ণনা এবং একটি খুব আকর্ষণীয় গেমপ্লে সহ রয়েছে। আপনার উপার্জন করা পয়েন্টগুলির সাহায্যে আপনি শহরের একটি নির্দিষ্ট অংশ আপগ্রেড করতে পারেন এবং আরও পুরষ্কার পেতে পারেন। গল্প মোডে অন্যান্য ট্রাম এবং বাসের সাথে প্রতিযোগিতা করা দুর্দান্ত হবে।

গেমের বর্ণনায় উল্লিখিত 6টি অনন্য ট্রামের বিজ্ঞাপনটি স্পষ্টতই মিথ্যা, কারণ এখানে মাত্র তিনটি মডেল রয়েছে, কয়েকটি প্রসাধনী পরিবর্তনের ফলে সংখ্যাটি ছয়ে উন্নীত হয়েছে। এই ছয়টি ট্রামের প্রত্যেকটির নিজস্ব ওজন, ক্ষমতা এবং মূল্য ট্যাগ রয়েছে এবং কীভাবে খেলবেন তা আপনার উপর নির্ভর করে। বাস সিমুলেটর 21-এ ট্রাম এখন 60 মাইল প্রতি ঘণ্টা গতিতে পৌঁছতে পারে আপনার এই পরিমাণ গতির প্রয়োজন, কারণ এখন আপনি হাইওয়েতে ট্রাম চালাতে পারেন। এছাড়াও, ব্রেকিং সিস্টেমটি ব্যাপকভাবে উন্নত করা হয়েছে এবং বাসের ব্রেক এর পরিবর্তে এটি এখন ট্রেনের ব্রেক এর মত কাজ করে। জরুরী ব্রেক সক্রিয় করা স্বয়ংক্রিয়ভাবে বিপদের আলোগুলি সক্রিয় করে এবং ট্রামটি কয়েক মুহুর্তের জন্য চলাচল বন্ধ করে দেয় কারণ বাতাস পুনরায় পূরণ হয়।

ড্রাইভিং ফিজিক্স BS21 থেকে ট্রাম ডিএলসি থেকে অনেক ভালো, যা সত্যিই একমাত্র ইতিবাচক যা আমি এই গেমটি দিতে পারি। অন্যদিকে, শহর-স্তরের চালকদের মধ্যে দুর্বল AI আছে, যারা আপনার অগ্রগতি বেশিরভাগ সময় সহজেই বাধাগ্রস্ত করে। আপনি ট্রাম স্টপেজের যতই কাছে থাকুন না কেন তারা আপনার সামনে হাঁটতে পারে এবং করবে।

গ্রাফিকভাবে, অ্যাঞ্জেল শোরস শহরটি চিন্তাভাবনার সাথে ডিজাইন করা হয়েছে, বিভিন্ন শপিং মল, শহরতলির এবং সুন্দর প্রাকৃতিক দৃশ্যের মতো বিচিত্র এবং বৈচিত্র্যময় এলাকা যা ট্রাম চালানোকে আরও উপভোগ্য করে তোলে। অবশ্যই, কখনও কখনও আপনি মনে করেন যে শহরটি নিজেই খালি এবং প্রয়োজনীয় জীবনীশক্তি নেই। এছাড়াও, প্যাসেঞ্জার মডেলের ডিজাইন খুব ভালো নয় এবং আপনি ক্যামেরার ভিউ পরিবর্তন করলে এটি স্পষ্ট হয়ে ওঠে।

এই গেমটির আরেকটি ইতিবাচক দিক হল এর সাউন্ড ইফেক্ট, যা বেশ বাস্তবসম্মতভাবে ডিজাইন করা হয়েছে। অডিওটি খুব ভালভাবে সম্পন্ন এবং বিস্তারিত, সমস্ত খাঁটি ট্রাম শব্দ যা আপনি শুনতে চান, সেইসাথে কিছু শহরের আওয়াজ যা ভালভাবে সম্পন্ন হয়েছে।

সব মিলিয়ে, ট্রাম সিমুলেটর: আরবান ট্রানজিট হল স্টিলঅ্যালাইভ স্টুডিওর আরেকটি দুর্বল রিলিজ। যেহেতু এটি বাস সিমুলেটর 21-এর একটি বিশুদ্ধ অনুলিপি, এটি থেকে যেকোন সমস্যা (উদাহরণস্বরূপ, খারাপ কার্যক্ষমতা, কাস্টমাইজেশন মেনুতে বাগ এবং যাত্রীদের মধ্যে ট্রাইট এবং পুনরাবৃত্তিমূলক কথোপকথন) এই নতুন গেমটিতেও প্রযোজ্য।

7.0
Score

Pros

  • বাস এবং শহরের গ্রাফিক বিবরণ ভালভাবে ডিজাইন করা হয়েছে
  • ট্রামের শব্দ প্রভাব সত্যিই বিস্তারিত এবং ভাল করা হয়
  • ড্রাইভিং পদার্থবিদ্যা ব্যাপকভাবে উন্নত হয়
  • দিন এবং রাতের চক্র গেমপ্লেতে একটি ভাল বৈচিত্র্য তৈরি করে

Cons

  • গেমটিতে কয়েকটি নির্দেশাবলী এবং নির্দেশিকা রয়েছে
  • চালকদের কৃত্রিম বুদ্ধিমত্তা সত্যিই ভয়ঙ্কর
  • কিছুক্ষণ খেলার পর গেমপ্লে একঘেয়ে হয়ে যায়
  • মাত্র ৩টি মডেলের ট্রাম আছে
  • কিছু নিয়ন্ত্রণ বিভ্রান্তিকর

Final Verdict

ট্রাম ডিএলসি অনুরাগীদের জন্য এটি অবশ্যই একটি গেম খেলতে হবে, একজন অবসরপ্রাপ্ত বাস/ট্রাম ড্রাইভার হিসাবে আমি বাস সিমুলেটর 21 পছন্দ করতাম এবং আমি ট্রাম সিমুলেটর: আরবান ট্রানজিটও পছন্দ করি। এই গেমটি আপনাকে শহরে আপনার নিজস্ব রুট তৈরি করতে এবং আপনার নিজস্ব ট্রাম পরিচালনা করতে দেয়। আপনি এমনকি তাদের চেহারা পরিবর্তন করতে পারেন, যদিও আমি মনে করি এটির আরও বিষয়বস্তুর প্রয়োজন এবং কিছু ত্রুটিগুলি সমাধান করা দরকার। এই কারণে, আমি সম্পূর্ণ মূল্যে এই গেমটি কেনার সুপারিশ করতে পারি না। যাইহোক, ট্রেন ড্রাইভিং উত্সাহীদের জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয় এবং এই বিষয়ে, এটিকে Xbox কনসোলের জন্য প্রকাশিত সেরা সিমুলেটর শিরোনাম হিসাবে বিবেচনা করা হয়।