আমি ওয়ারহ্যামার 40,000 সম্পর্কে খুব সন্দিহান ছিলাম: প্রথমে ডাকা স্কোয়াড্রন, একদিকে টার্ন-বাই-টার্ন ডগফাইট গেমপ্লেটি একেবারে বিস্ফোরক, কিন্তু অন্যদিকে এটি ওয়ারহ্যামার 40K মহাবিশ্বের অন্য সব কিছু যা আমার কাছে অনেক বেশি সঙ্গে অভিজ্ঞতা. এই গেমটি প্রথমে একটি মোবাইল গেম হিসাবে মুক্তি পায় এবং কয়েক বছর পরে এটি পিসির জন্য মুক্তি পায়। এটি এখন 8 মার্চ, 2024-এ নেক্সট-জেন কনসোল এবং নিন্টেন্ডো সুইচের জন্য আউট হয়েছে। নিন্টেন্ডো সংস্করণের পোর্টের জন্য, এটি বলা যেতে পারে যে এটি ভাল পারফর্ম করে না, তবে এটি স্টিমে দেখা যায় বলে মনে হচ্ছে, অন্তত একটু ভাল।

আপনি যদি আর্কেড স্টাইলের এয়ার কমব্যাট গেমের অনুরাগী হন তবে গেম মেকানিক্স সম্পূর্ণরূপে কার্যকরী এবং ভালভাবে কার্যকর। আমি গেমটি শুরু করার সাথে সাথে আমাকে একটি অ্যাকশন-প্যাকড ইন্ট্রো দিয়ে স্বাগত জানানো হয়েছিল যা গেমটিকে প্রায় সারসংক্ষেপ করে। এখান থেকে আমি বুঝতে পেরেছিলাম যে এই গেমটি শোরগোল এবং নিষ্ঠুর হবে।

এই গেমটি উড়ন্ত এবং শুটিংয়ের ধারণা ছাড়া অন্য কিছু চালু করে না। আপনি একজন orc পাইলটের ভূমিকায় অবতীর্ণ হন যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুগের বিমানের নিয়ন্ত্রণ নেন। অবশ্যই, orcs এর বিভিন্ন গোষ্ঠী রয়েছে এবং আপনি তাদের মধ্যে সম্পূর্ণরূপে বেছে নিতে পারেন এবং বিভিন্ন প্যাসিভ বোনাস থাকতে পারেন। তারপরে আপনি গেমের মূল মিশনগুলিতে প্রবেশ করেন, যা অবশ্যই আপনাকে গেমপ্লে মেকানিজমের বিশদ বিবরণ সম্পর্কে খুব কম তথ্য সরবরাহ করে, এই পরিমাণে যে কিছু জিনিস কোথায় রয়েছে তা বোঝার ক্ষেত্রে আপনি গুরুতর সমস্যার মুখোমুখি হবেন।

ওয়ারহ্যামার 40,000-এ আপনার বেশিরভাগ সময়: ডাক্কা স্কোয়াড্রন ডগফাইট-থিমযুক্ত বায়বীয় যুদ্ধে ব্যয় করে: আপনি পরিবেশের চারপাশে উড়ে যান, স্থির এবং চলমান বস্তুগুলিকে গুলি করেন এবং শত্রুর বুলেটে আঘাত না করার চেষ্টা করেন। যদিও মানচিত্রগুলি শালীন আকারের, তবে ব্যবধানটি ভালভাবে করা হয়নি, যা খেলোয়াড়দের একটি সঙ্কুচিত যুদ্ধ অঞ্চলে বাধ্য করে।

যদিও এই গেমটির গেমপ্লে ডিজাইন “Warthunder 40k” বা “Ace Combat” হতে একটু বেশিই সাধারণ, এটি পুরানো Star Wars: Rogue Squadron স্টাইলের গেমগুলির দৃঢ়ভাবে স্মরণ করিয়ে দেয়। আপনি একটি সমতল চয়ন করেন, অস্ত্র এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিতে গভীর এবং আশ্চর্যজনক পরিবর্তন করেন, এবং জাতি, আকাশ থেকে শত্রুদের ধ্বংস করে এবং বিভিন্ন গ্রহে গল্পের মিশনের একটি রৈখিক সিরিজে আপনি একত্রিত হন। একবার হয়ে গেলে, আপনি আরও অগ্রগতি পয়েন্ট (Teef) পেতে কিছু র্যান্ডম মিশন করতে আগের বিশ্বে ফিরে যেতে পারেন। একটি উচ্চতর টিফ রেটিং (এবং কিছু ক্ষেত্রে, গ্রহের অগ্রগতি) বড় এবং আরও চিত্তাকর্ষক বিমান আনলক করে, সাথে আপনার বিমানের কর্মক্ষমতার বিভিন্ন উপাদানগুলির জন্য স্ট্যাট-চেঞ্জিং আপগ্রেড সহ যা আপনি শীঘ্রই প্রতি বিমানের ওজন সীমা পর্যন্ত সজ্জিত করতে পারেন।

আপনার স্বাস্থ্য ধীরে ধীরে পুনরুজ্জীবিত হয়, তাই যদি আপনার স্বাস্থ্য কম থাকে এবং আপনি যেখানে আছেন সেখানে ফিরে যাওয়ার জন্য আপনি শেষ 5 মিনিটের পুনরাবৃত্তি না করেন, সর্বোত্তম কৌশলটি হল কেবল পালিয়ে যাওয়া এবং 30 সেকেন্ডের জন্য একটি বৃত্তে উড়ে যাওয়া। এটি অগ্রগতি মন্থর করে।

Ramming একটি খুব সুন্দর সংযোজন, আমি অনেকবার মনে করতে পারি যে কিভাবে একটি দুর্বল TIE ফাইটার রুগ স্কোয়াড্রনের গেমের সময় আমার কঠিন এক্স-উইংকে তাত্ক্ষণিকভাবে ধ্বংস করতে পারে, কিন্তু এখানে একটি দুর্দান্ত কৌশল এবং তৃপ্তি হল যখন আপনি পাবেন একটি সস্তা ramming আপগ্রেড. এছাড়াও, এই গেমটিতে কোনও চেকপয়েন্ট নেই, যার অর্থ আপনি যদি একবার মারা যান তবে আপনাকে শুরু থেকেই মিশনটি শুরু করতে হবে।

গেমটির আকর্ষণীয় ভয়েস অ্যাক্টিং ঠিক যা আপনাকে মুগ্ধ করবে, কারণ একই সংলাপের অনেকগুলি লাইন ক্রমাগত পুনরায় ব্যবহার করা হয়। কিন্তু অন্যদিকে, গ্রাফিক্স খুবই মৌলিক। এটা বোঝা সহজ যে পোর্টটি একটি মোবাইল সংস্করণ। গেমের গ্রাফিক বিবরণ নিম্ন স্তরে রয়েছে এবং কখনও কখনও পরিবেশের সাথে বিল্ডিং এবং প্লেনের মধ্যে পার্থক্য করা সত্যিই কঠিন হয়ে পড়ে। আমি আপনাকে শুধু শুটিংয়ে মনোনিবেশ করার পরামর্শ দিচ্ছি এবং অন্য কিছুতে মনোযোগ দেবেন না।

সামগ্রিকভাবে, আমি সুপারিশ করছি Warhammer 40,000: Dakka Squadron একটি কঠিন একক প্লেয়ার অফার করার জন্য। আপনি যদি Warhammer 40k মহাবিশ্বে একটি নৈমিত্তিক মিড-এয়ার শ্যুটার সেট খুঁজছেন, আপনি এই গেমটিতে যা খুঁজছেন তা খুঁজে পাবেন।

6.5
Score

Pros

  • কন্ঠের অভিনয় ও সংলাপ অসাধারণ
  • সমস্ত জাহাজ মডেল আনন্দদায়ক বিস্তারিত
  • সাউন্ডট্র্যাক মহান
  • খেলার বিমান যুদ্ধ সত্যিই মজা

Cons

  • এটা বিশ্রী নিয়ন্ত্রণ আছে
  • মিশনগুলো একটু পুনরাবৃত্তিমূলক
  • কঠোরতা বক্ররেখা অপ্রত্যাশিতভাবে বৃদ্ধি পায়
  • ইউজার ইন্টারফেসের উন্নতি প্রয়োজন

Final Verdict

আপনি যদি Warhammer 40,000: Dakka Squadron-এর গেমপ্লে সংক্রান্ত বিষয়গুলিকে উপেক্ষা করতে পারেন, তবে এটি একটি মজার ছোট শিরোনাম হতে পারে, আপনার Warmhammer 40,000 ফ্র্যাঞ্চাইজির সাথে পরিচিতি নির্বিশেষে, যদিও এটি সীমিত বিনোদন প্রদান করে। গেমটিতে সিরিজ এবং বিভিন্ন স্তরের অন্বেষণ করার জন্য দুর্দান্ত লাগে এবং এটি সম্পূর্ণ ভয়ঙ্কর গেম না হলেও এটি খুব কমই একটি গড় খেলা। প্রথম কয়েক ঘন্টা অবশ্যই এটির সাথে সবচেয়ে মজাদার হবে এবং এর পরে এটি পুনরাবৃত্তি হ্রাস পাবে এবং ত্রুটিগুলি আরও বেশি স্পষ্ট হয়ে উঠবে। তবে Orks এবং উড়ন্ত আর্কেড গেমের ভক্তদের জন্য, Dakka Squadron সত্যিই দুর্দান্ত।