গেমগুলির মধ্যে যেগুলি বিভিন্ন জেনারকে একত্রিত করে, তাদের মধ্যে শুধুমাত্র একটি সীমিত সংখ্যক সফল হয় এবং একটি উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা প্রদান করতে পারে। ডিফেন্ড দ্য রুক হল টাওয়ার ডিফেন্স, দাবা, এবং রোল প্লেয়িং জেনারের সমন্বয়ে টার্ন-ভিত্তিক যুদ্ধ এবং রগুয়েলাইট উপাদান, ওয়ান আপ প্লাস দ্বারা ডিজাইন এবং ডেভেলপ করা হয়েছে এবং অবশেষে পরবর্তী প্রজন্মের কনসোলগুলির জন্য প্রকাশ করা হয়েছে। এই গেমটি একটি বোর্ডে খেলা একটি দাবা খেলার মতো যেখানে আপনাকে আপনার প্রধান অংশ, রুককে রক্ষা করতে হবে। আপনি যদি টাওয়ার প্রতিরক্ষা এবং দুর্বৃত্ত গেম পছন্দ করেন এবং এমনকি যারা বোর্ড গেম পছন্দ করেন, আপনি সম্ভবত এই ছোট গেমটি পছন্দ করবেন।

ডিফেন্ড দ্য রুক-এ, আপনি একটি নির্দিষ্ট চেসবোর্ডে বিভিন্ন দখলকৃত স্কোয়ারের সাথে খেলতে পারেন যেখানে আপনি প্রতিরক্ষামূলক দীর্ঘ-পরিসরের সমর্থন ইউনিট স্থাপন করতে পারেন, আপনার রুক টুকরা ব্যবহার করার চেষ্টা করার সময়, যা একটি “টাওয়ার” হিসাবে কাজ করে এবং প্রধান অংশ হিসাবে পরিচিত। , তিনটি ভিন্ন শ্রেণীর 3 নায়কদের সাথে রক্ষা করুন যা সময়ে সময়ে আপগ্রেড এবং বিকাশ করা যেতে পারে। শত্রুরা বোর্ড বন্ধ করে দেয় এবং আপনার কৌশলগত দক্ষতা জয় এবং পরাজয়ের মধ্যে পার্থক্য করে। শত্রুদের ধ্বংস করার জন্য, আপনি অর্থ এবং দক্ষতা পয়েন্ট অর্জন করেন এবং অর্থ আপনার সহায়তা ইউনিট এবং আপনার নায়কদের দক্ষতা পয়েন্ট আপগ্রেড করতে পারে।

এই গেমের গল্পের অংশে, আপনি ম্যাজিস্টারের ভূমিকায় অভিনয় করেন যিনি, তার ক্ষমতার মাধ্যমে, দুষ্ট রাণীকে সাহায্য করেন যিনি প্রত্যেকের গহনা চুরি করার চেষ্টা করছেন। এই সুপার পাওয়ার এবং আপনার আকর্ষণীয় ক্ষমতা আপনাকে দূর থেকে শত্রুদের সাথে লড়াই করতে এবং একজন পর্যবেক্ষকের মতো গেমের পরিবেশ পর্যবেক্ষণ করতে দেয়। আপনার প্রধান টুকরা, রুক, একটি টাওয়ার যা আপনাকে অবশ্যই সর্বদা রক্ষা করতে হবে। এই গেমটিতে, এটি চ্যালেঞ্জিং তরঙ্গ এবং শত্রুদের থেকে বেঁচে থাকার কৌশল খোঁজার বিষয়ে।

গেমপ্লের পরিপ্রেক্ষিতে, ডিফেন্ড দ্য রুক কিছু এলোমেলোভাবে উত্পন্ন উপাদানগুলির সাথে একটি দাবাবোর্ডে সঞ্চালিত হয় এবং আপনার কাজটি শত্রুদের তরঙ্গকে পরাস্ত করা এবং রুক টুকরোটিকে রক্ষা করা। এর জন্য, আপনার কৌশলে ব্যবহার করার জন্য নায়ক, turrets, সরঞ্জাম এবং বানানগুলির উপর আপনার নিয়ন্ত্রণ রয়েছে। শত্রুর আক্রমণ এবং যুদ্ধের তরঙ্গের মধ্যে আপনার বানান ব্যতীত সমস্ত কিছু আপগ্রেড হয়। মোট, এই গেমটিতে 5টি বায়োম রয়েছে, যার প্রতিটিতে শত্রু আক্রমণের 5টি তরঙ্গ রয়েছে এবং প্রতিটি তরঙ্গ শেষ করার পরে, হিরো আপগ্রেডের একটি পছন্দ দেওয়া হয়। বায়োমের মধ্যে, আপনি আপনার ইউনিটগুলিকে আরও আপগ্রেড করতে XP এবং সোনা (শত্রুদের পরাজিত করে অর্জিত) ব্যয় করতে পারেন। ইউনিট আপগ্রেড করা আপনাকে আপনার কৌশল গঠনের জন্য গেম জুড়ে অনেক পছন্দ দেয়।

তবে এটি প্রথমে আমাকে কিছুটা অস্বস্তি বোধ করেছিল। একবার আপনি এটিকে কয়েকবার খেলেন এবং বিভিন্ন ইউনিট এবং ফাঁদগুলি আপনি আনলক করার চেষ্টা করে দেখেন, আপনি আপনার প্লেস্টাইলের জন্য সবচেয়ে ভাল কাজটি বুঝতে শুরু করবেন। কোন আপগ্রেডগুলিকে অগ্রাধিকার দিতে হবে, কোথায় আপনার turrets রাখবেন, কখন আপনার ক্ষমতা ব্যবহার করবেন, আপনার ইউনিটগুলিকে কীভাবে স্থানান্তর করতে হবে এবং কোন ক্রমে আক্রমণ করতে হবে তা বেছে নেওয়া সবই একটি শক্তিশালী সিদ্ধান্ত গ্রহণের ব্যবস্থার দিকে নিয়ে যায়। এমনকি আপনি নির্ধারণ করতে পারেন যে কোন লক্ষ্যগুলি আপনার turrets কে অগ্রাধিকার দিতে হবে এবং ধ্বংস করতে হবে। গেমপ্লে সম্পর্কে প্রধান জিনিস হল যে থেকে বেছে নেওয়ার জন্য অনেক কৌশল রয়েছে।

একটি নায়ক নির্বাচন করা আপনাকে তাদের আন্দোলনের সম্ভাব্যতা এবং আক্রমণ পরিসীমা দেখাবে। শত্রুর উপর তাদের আন্দোলন ঘোরাফেরা করা আপনাকে আপনার আক্রমণের ফলাফল দেখাবে। এটি আপনাকে দেখায় যে আপনি শত্রুর সাথে কতটা ক্ষতি করছেন, পরিসরে কী সমান্তরাল ক্ষতি মোকাবেলা করা হয়েছে এবং অন্যান্য কী প্রভাবগুলি সক্রিয় করা হয়েছে তা জানাতে আইকনগুলি সংক্ষিপ্তভাবে উপস্থিত হয়। এটি একটি বিশাল সাহায্য এবং আমি বলব এটি আপনার জন্য প্রায় অর্ধেক ভারী উত্তোলন করে।

এই গেমটি সম্পর্কে আমি একটি জিনিস অস্পষ্ট খুঁজে পেয়েছি তা হল আপনি রত্নগুলি থেকে পাওয়া ধ্রুবক আনলকযোগ্য। যখন হিরোদের আপগ্রেড করার কথা আসে, তখন আমি নিশ্চিত ছিলাম না যে আমি কী আনলক করতে যাচ্ছি। আপনি আপনার বর্তমান ক্ষমতার সেটে নতুন ক্ষমতা যুক্ত করছেন যা আপনাকে গেমের সময় উপস্থাপন করা হতে পারে এবং এটি উদ্দেশ্যমূলকভাবে আপনাকে সেই বিশেষ ক্ষমতাটি কী তা বলে না। আমি এই ভাল ব্যাখ্যা করা হয়.

এই গেমটি সম্পর্কে যে জিনিসটি আপনার নজর কেড়েছে তা হল এর সুন্দর শিল্প শৈলী। গেমের নায়করা ভালোভাবে অ্যানিমেটেড এবং ডিজাইন করা হয়েছে এবং মূল চরিত্রটিকে বোর্ডে নিচের দিকে দেখা সত্যিই মজার, এবং এটি একটি নির্দিষ্ট পরিবেশ প্রদান করে যা গেমটির জন্য উপযুক্ত। ব্যাকগ্রাউন্ড এবং গেম বোর্ড স্ট্যাটিক এবং প্রতিটি টুকরা একটি আড়ম্বরপূর্ণ 3D মডেলের মত দেখায়। শব্দ এবং সঙ্গীত কিন্তু অসামান্য কিছুই আছে.

7.5
Score

Pros

  • নিন্টেন্ডো সুইচ গেম কন্ট্রোল খুব সহজ কিন্তু ব্যাপক
  • চ্যালেঞ্জিং এবং মজার গেমপ্লে
  • কার্টুন এবং সহজ গ্রাফিক্স
  • উচ্চ replayability

Cons

  • শত্রুদের সাথে লড়াইয়ের তরঙ্গ পুনরাবৃত্তিমূলক হয়ে উঠতে পারে
  • এটা শুরু করা খুব সহজ
  • কখনও কখনও গেম নিয়ন্ত্রণগুলি বিভ্রান্তিকর হয়ে ওঠে

Final Verdict

ডিফেন্ড দ্য রুক গেমটি বোর্ড এবং বোর্ড গেমগুলির মধ্যে একটি সু-নির্মিত শিরোনাম হিসাবে বিবেচিত হয়, যা ত্রুটি ছাড়াই নয়, তবে এই ধারার ভক্তদের জন্য এটি অত্যন্ত মজাদার। যাতে এই গেমটি খেলা উপভোগ্য হয় এবং এক্সবক্স ওয়ান সংস্করণের পারফরম্যান্স পিসি সংস্করণের মতোই ভাল। একটি গ্রিডে বেশিরভাগ কৌশলগত টার্ন-ভিত্তিক যুদ্ধের শিরোনামগুলির বিপরীতে, গেমটি দ্রুত গতির, এবং পরিচালনা করার জন্য সীমিত সংখ্যক চ্যাম্পিয়নদের টাওয়ারের বোনাস ক্ষতি থেকে শুরু করে, রুক সবকিছুকে দ্রুত গতিতে চলতে রাখে। আপনি যদি দাবা বোর্ডের মতো পালা-ভিত্তিক গেম পছন্দ করেন তবে এই গেমটি আপনার প্রত্যাশা পূরণ করতে পারে।