কিং আর্থার: নাইট’স টেল হল একটি টপ-ডাউন টার্ন-ভিত্তিক স্ট্র্যাটেজি গেম যা আর্থারিয়ান মিথলজির একটি অন্ধকার এবং টুইস্টেড সংস্করণে সেট করা হয়েছে, যেখানে রগুলিক এবং আরপিজি মেকানিক্সের উপর খুব বেশি ফোকাস রয়েছে। এই গেমটি আশ্চর্যজনকভাবে ভাল এবং অনেক ক্ষেত্রে আমার প্রত্যাশা ছাড়িয়ে গেছে। কিছু দুর্দান্ত মানের ক্ষেত্র রয়েছে, তবে এটি যা ভাল করে তার দিকে ঝুঁকে পড়ে এবং ফলস্বরূপ খেলোয়াড়কে সত্যিই গেমটি উপভোগ করতে দেয়। গেমটি নিম্ন-মানের গেমপ্লে লুপগুলিতে ঝুঁকতে ভুল করে না যা অভিজ্ঞতা থেকে বিভ্রান্ত হয় এবং আপনি যা পান তা হল সন্তোষজনক চরিত্র এবং পার্টি পরিচালনার উপাদান সহ একটি অত্যন্ত সন্তোষজনক কৌশলগত RPG।

অনেক খেলোয়াড় এই গেমটিকে XCOM-এর সাথে তুলনা করেছেন, কিন্তু আমার মতে, King Arthur: Knight’s Tale অনেকটা ডার্কেস্ট ডাঞ্জিয়ন বা এমনকি জাগড অ্যালায়েন্সের মতো শিরোনামের মতো, এবং আপনি তাদের মধ্যে অনেক অনুরূপ ধারণা খুঁজে পেতে পারেন। গেমটি মূলত পিসির জন্য 2022 সালে মুক্তি পেয়েছিল এবং এখন বিকাশকারী NeocoreGames প্লেস্টেশন 5 এবং Xbox সিরিজের জন্য 22 ফেব্রুয়ারি, 2024-এ এই টার্ন-ভিত্তিক কৌশল আরপিজি প্রকাশ করেছে।

এই গেমের গল্পে, আপনি রাজা আর্থারের মহান শত্রু মর্ডেডের চরিত্রে অভিনয় করেন। গেমের শুরুতে আপনাকে মর্ডেডস এবং আর্থারের সেনাবাহিনীর মধ্যে একটি দুর্দান্ত যুদ্ধের প্রত্যক্ষ করার জন্য নিয়ে যাওয়া হয়, যা দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে একটি দুর্দান্ত দ্বন্দ্বে পরিণত হয় যা উভয়ই একে অপরের অস্ত্র দ্বারা নিহত হওয়ার সাথে শেষ হয়, কিন্তু এটি শেষ পর্যন্ত নয়। অনেক দূরে. লেডি অফ দ্য লেক, ওল্ড ফেইথের মহান রহস্যময় পৃষ্ঠপোষক, আর্থারকে তার অ্যাভালন দ্বীপে পুনরুত্থিত করার চেষ্টা করেছেন, অসাবধানতাবশত এমন একটি দানব তৈরি করেছেন যে শুধুমাত্র একজন ব্যক্তি এটিকে ধ্বংস করতে পারে, মর্ডেড নিজে ছাড়া আর কেউ নয়। গোপনে পুনরুত্থিত, তাকে রাউন্ড টেবিলের এখন-মৃত নাইটদের (যাদের বেশিরভাগই তিনি নিজেকে হত্যা করেছিলেন) একত্রিত করার এবং তাদের সেই মহান ছায়ার বিরুদ্ধে সমাবেশ করার দায়িত্ব দেওয়া হয়েছে যেটি একসময় তাদের প্রিয় রাজা ছিল, যা শেষ পর্যন্ত ধার্মিকদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার দিকে নিয়ে যায়। এবং অত্যাচারীদের অবসান।

কিং আর্থার: নাইট’স টেল বেশিরভাগ অংশে ভালভাবে লেখা এবং আর্থারিয়ান কিংবদন্তির উপর একটি অন্ধকার গ্রহণের প্রস্তাব দেয়। বেশিরভাগ অভিনেতাই আকর্ষণীয় এবং তাদের সংলাপ সাবলীল এবং অনন্য। এখানে আমার একমাত্র উদ্বেগ হল যে পুরানো/অত্যাচারী বিশ্বাস ব্যতীত অন্য কিছু খেলে গল্পের বিপরীতে মনে হয় এবং সংলাপের পছন্দগুলি আপাতদৃষ্টিতে অর্থহীন কারণ সেগুলি একই শেষ ফলাফলের দিকে নিয়ে যায়।

গেমপ্লের পরিপ্রেক্ষিতে, কিং আর্থার: নাইট’স টেল অনেক কিছু ভালো করে, যেমন; দক্ষতার কৌশল যান্ত্রিকগুলি ভালভাবে চিন্তা করা, ভারসাম্যপূর্ণ, এবং কার্যকরভাবে ডিজাইন করা হয়েছে যাতে বেশিরভাগই না হয়, ন্যায্য মুখোমুখি হয়। দুর্ভাগ্যক্রমে, এটি ভয়ানকভাবে কিছু জিনিসও করে এবং আরপিজি মেকানিক্স এর মধ্যে পড়ে। গেমটির বর্ণনায় আরপিজি দিক রয়েছে, এমনকি এটির খুব অভাব থাকলেও। স্কিল ট্রি হল দক্ষতার তিনটি স্তর যা প্রতিটি স্তরের সাথে শক্তি এবং কার্যকারিতা বাড়ায়, কিন্তু যাইহোক গেম শেষ হওয়ার আগে আপনাকে সম্ভবত সেগুলিকে আনলক করতে হবে, একমাত্র পরিবর্তনশীল হল এমন দক্ষতা রয়েছে যা আপনাকে সে বেছে নিতে হবে তাদের একজন ব্যক্তির ফর্ম যা তাদের কাজের পদ্ধতি পরিবর্তন করতে পারে। কথোপকথনের পছন্দগুলি হল আরেকটি উল্লেখযোগ্য কারণ তারা আপনাকে অস্পষ্ট পছন্দ দেওয়ার চেষ্টা করে, কিন্তু সেগুলি একই শেষ ফলাফলের দিকে নিয়ে যায়, কখনও কখনও একই সংলাপের প্রতিক্রিয়া।

লড়াই টার্ন-ভিত্তিক যেখানে প্লেয়ার তাদের পুরো দলটিকে যে কোনও ক্রমে নিয়ে যায় এবং তারপরে সমস্ত শত্রু তাদের পালা নেবে। প্রতিটি মানচিত্র একটি বর্গাকার গ্রিডে বিভক্ত এবং আপনার নাইটরা সরানো এবং আক্রমণ করার জন্য অ্যাকশন পয়েন্ট ব্যয় করতে পারে। আপনার নাইটরা লেভেল বাড়ার সাথে সাথে বিভিন্ন দক্ষতা অর্জন করতে পারে। উদাহরণস্বরূপ, হাতাহাতি অক্ষরগুলি একটি শত্রুকে অনেক ক্ষতি করার জন্য একটি শক্তি আক্রমণ করতে পারে, বা তাদের সামনে একাধিক শত্রুকে আঘাত করার জন্য একটি ফাটল করতে পারে। তীরন্দাজরা সময়ের সাথে সাথে আরও ক্ষতি মোকাবেলা করতে আগুন এবং বিষাক্ত তীর ব্যবহার করতে পারে। জাদুকররা ফায়ারবল এবং বজ্রপাত নিক্ষেপ করতে পারে। এবং কিছু অক্ষর দ্রুত মানচিত্রের চারপাশে সরানোর জন্য জাম্প বা টেলিপোর্ট ক্ষমতা ব্যবহার করতে পারে।

মিশনের মধ্যে আপনি ক্যামেলট বিল্ডিং আপগ্রেড করতে সোনা এবং অন্যান্য সংস্থান ব্যবহার করতে পারেন। ইনফার্মারি এবং ক্যাথেড্রাল আপনাকে আপনার নাইটদের জীবনীশক্তি এবং আঘাতগুলি নিরাময় করার অনুমতি দেয়, আপনি বণিকের কাছে আইটেম কিনতে এবং বিক্রি করতে পারেন এবং আপনার সক্রিয় পার্টিতে না থাকা চরিত্রগুলিকে সমতল করার জন্য প্রশিক্ষণের জায়গাটি ব্যবহার করতে পারেন। মূল মিশন ছাড়াও, অনেক ঐচ্ছিক সাইড মিশন রয়েছে যা আপনাকে নতুন চরিত্র নিয়োগ করতে, এক্সপি/লুট উপার্জন করতে এবং গল্পে আরও বিশদ যোগ করতে দেয়।

গ্রাফিক্সের পরিপ্রেক্ষিতে, এই গেমটি মন্দ, ব্যথা এবং নিষ্ঠুরতায় পূর্ণ একটি সুন্দর ডিজাইন করা এবং অন্ধকার জগতে স্থান নেয়। প্রতিটি মানচিত্র যেভাবে ডিজাইন করা হয়েছে, যেভাবে শত্রুরা উপস্থিত হয় এবং সামগ্রিক ভিজ্যুয়াল বায়ুমণ্ডল অন্ধকার আলো এবং গাঢ় রঙের মাধ্যমে চিত্রিত করা হয়েছে তাতে এর প্রকৃতিটি দক্ষতার সাথে প্রদর্শন করা হয়েছে। যাইহোক, কিছু উদ্বেগ রয়েছে, বেশিরভাগই সীমিত মানচিত্রের পরিবর্তনের আকারে, কারণ আপনি সম্ভবত আইন 1 শেষ হওয়ার আগে সমস্ত মানচিত্রের ধরন দেখতে পাবেন, তবে বর্ম এবং চরিত্রের কাস্টমাইজেশনের গুরুতর অভাব, আপনার সমস্ত নায়কদের শুরু থেকে পার্টি। শেষ পর্যন্ত একই থাকবে।
সাউন্ডের একই রকম অবস্থা রয়েছে এবং এর ভিজ্যুয়াল এফেক্টের একই মান রয়েছে। বিভিন্ন দক্ষতার জন্য শব্দের একটি বিশাল বৈচিত্র্য নেই, এবং পরিবেষ্টিত শব্দের মাত্রা খুব বেশি পরিবর্তন হবে বলে মনে হয় না। আমি চরিত্রের কণ্ঠের দ্বারাও উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়েছিলাম, যেখানে অনেক ভয়েস অভিনেতা তাদের যে ভূমিকা পালন করার কথা ছিল তা মানানসই বলে মনে হয় না।
সব মিলিয়ে, যদিও King Arthur: Knight’s Tale-এর কিছু ছোটখাটো ত্রুটি আছে, আমি বলব এটি 2024 সালে মুক্তিপ্রাপ্ত সেরা পরবর্তী-জেনার Xbox টার্ন-ভিত্তিক RPG। অন্যান্য আছে, কিন্তু এই একটি তালিকার শীর্ষে. আমি তাদের দ্বিতীয়বার এটি খেলতে ছেড়েছি এবং আমি খুব কমই একটি খেলা একাধিকবার খেলি। আমি টার্ন-ভিত্তিক কৌশলগুলির যে কোনও ভক্তকে এই গেমটি সুপারিশ করি।

8.0
Score

Pros

  • গ্রাফিক বিবরণ এবং গেম ওয়ার্ল্ড সত্যিই ভাল ডিজাইন করা হয়েছে
  • কৌশল মেকানিক্সের একটি শক্ত ভিত্তি যা পরিচিত এবং অনন্য উভয়ই
  • বিভিন্ন খেলার শৈলীর জন্য আকর্ষণীয় উন্নয়ন গাছ এবং অক্ষরের বিস্তৃত পরিসর
  • অসুবিধার স্তরগুলি ভালভাবে ডিজাইন করা এবং সামঞ্জস্যযোগ্য

Cons

  • আপনি মিশন একই মনে হয়
  • খেলার গল্প হঠাৎ করেই শেষ হয়ে যায়
  • আপনি যদি সমস্ত সাইড মিশন খেলেন, আপনি বারবার একই ধরণের শত্রু দেখতে পাবেন
  • যুদ্ধ দ্রুত বিরক্তিকর এবং পুনরাবৃত্তিমূলক হয়ে ওঠে
  • নৈতিকতা ব্যবস্থা আকর্ষণীয় হলেও দীর্ঘমেয়াদে তা অকেজো

Final Verdict

রাজা আর্থার এবং তার রাউন্ড টেবিলের গল্পগুলির দীর্ঘকাল ধরে ভক্ত হিসাবে, আমি এই গেমটির জন্য উন্মুখ ছিলাম। যদিও এর বেশিরভাগ অংশই শ্রমসাধ্য যত্ন এবং মনোযোগের সাথে পালিশ করা এবং বিতরণ করা হয়েছে, সেখানে কিছু স্পষ্ট ত্রুটি রয়েছে, প্রধানত পুনরাবৃত্তিমূলক গেমপ্লে লুপ এবং RPG-শৈলীর মেকানিক্স যা প্রায় গর্তের মতো গভীর। আমি এখনও খেলাটি যেমন ছিল তেমনই উপভোগ করেছি এবং অনুভব করেছি যে খেলাটি আমার সময়কে সম্মান করে এবং খেলার সময় আমি যে জিনিসগুলি উপভোগ করেছি তা ক্রমাগত করতে দেখেছি।