80-এর দশকের আর্কেড থেকে শুরু করে 90-এর দশকের বুমার শ্যুটার এবং অবশ্যই পয়েন্ট-এন্ড-ক্লিক অ্যাডভেঞ্চার গেমগুলির কিছু নির্দিষ্ট ঘরানার গেমগুলির জনপ্রিয়তা বছরের পর বছর ধরে যথেষ্ট পরিবর্তিত হয়েছে। তালিকায় যোগ করা হয়েছে, কারণ এটি অন্যতম সেই জনপ্রিয় শৈলীগুলি যেগুলি সম্প্রতি পছন্দের বাইরে পড়ে গেছে বলে মনে হচ্ছে। যাইহোক, আমাদের মধ্যে এখনও কিছু আছে যারা একটি ভাল ক্লাসিক পাজল অ্যাডভেঞ্চার গেম উপভোগ করি এবং আধুনিক কনসোলগুলিতে চালানোর জন্য জেনারে একটি পুরানো ক্লাসিক শিরোনাম উপভোগ করতে চাই।

সেই ব্যক্তিদের জন্য আমি ডেড টম্বের সুপারিশ করতে পারি, একটি নতুন 8-বিট পয়েন্ট-এন্ড-ক্লিক অ্যাডভেঞ্চার গেম যা জেনারের কিছু ক্লাসিক শিরোনাম দ্বারা অনুপ্রাণিত, বর্তমানে শুধুমাত্র নতুন কনসোলের জন্য প্রকাশিত হয়েছে। কিন্তু এই গেমটি কি ম্যানিয়াক ম্যানশন বা এমনকি কিংস কোয়েস্টের মতো পয়েন্ট-এন্ড-ক্লিক ক্লাসিকের জাদুকে পুনরুদ্ধার করতে পারে? আমরা এই পর্যালোচনা নিবন্ধে এই প্রশ্নের উত্তর দেব।

ইন্ডি ডেভেলপার 8-বিট লিজিট নিন্টেন্ডো সুইচ, এক্সবক্স এবং পিএস কনসোলগুলিতে এই ধরণের ক্লাসিক NES অভিজ্ঞতা পোর্টিং এবং রিলিজ করার জন্য একটি দুর্দান্ত কাজ করছে এবং আমি এর আগে কোম্পানির আগের গেম, NESCAPE পর্যালোচনা করেছি, যা দুর্দান্ত ছিল৷ একটি পালানোর ঘর যা অনেক নস্টালজিয়া এনেছে। কোম্পানির অনেক শিরোনাম নিন্টেন্ডো সুইচ এবং এনইএস-এ সীমিত সংস্করণে শারীরিকভাবে উপলব্ধ, তাই আপনি যদি একজন শারীরিক সংগ্রাহক হন তবে আরও তথ্যের জন্য তাদের সাইটটি দেখুন।

ডেড টম্বের গল্পটি এমন একটি দৃশ্য দিয়ে শুরু হয় যেখানে আমরা জানতে পারি যে আমরা এক ধরণের মহাকাশ পাইলট, অতীতের ঘটনাগুলি অধ্যয়ন করার জন্য স্থান এবং সময়ের মধ্য দিয়ে ভ্রমণ করছি, কিন্তু 1300 খ্রিস্টপূর্বাব্দে ভ্রমণ করার সময়, আমাদের মহাকাশযান একটি গুরুতর প্রযুক্তিগত ত্রুটির শিকার হয় যা এই সময়ের মধ্যে আমাদের অবতরণ করতে বাধ্য করে। যখন আমরা পিরামিডের উপরে জাহাজটি মেরামত করছি, তখন আমরা হীরার শক্তির উত্সটি প্রবেশ করাতে এবং জাহাজটি মেরামত করতে চলেছি, কিন্তু আমরা একজন রাগান্বিত সৈনিকের নৃশংসতার মুখোমুখি হয়েছি যে তার অস্ত্র আমাদের দিকে নির্দেশ করে। কিছুক্ষণ পরে আমরা মাথা ব্যথা এবং একটি হারিয়ে যাওয়া হীরা নিয়ে একটি সমাধিতে জেগে উঠি। যদিও এটি সম্পূর্ণ গল্প অনুসারে নয়, এবং আমরা কোথায় আছি সে সম্পর্কে কিছুই বিকশিত হয়নি, এবং আমরা যে অন্য কোনও চরিত্রের সাথে ইন্টারঅ্যাক্ট করি না তা সত্যিই লজ্জাজনক।

মূল মেনু থেকে, আমরা শুরু করার জন্য একটি নতুন গেম বেছে নিতে পারি, অথবা আমরা পাসওয়ার্ড লিখতে পারি, যা শুধুমাত্র পুরানো NES গেমগুলিতে উপলব্ধ ছিল। তবে ডেড টম্ব একটি নির্দেশিকা ম্যানুয়াল নিয়েও আসে যা আমাদেরকে এর নিয়ন্ত্রণগুলির একটি সারসংক্ষেপ এবং আমরা যে ইন-গেম আইটেমগুলি খুঁজে পেতে পারি সে সম্পর্কে কিছু বিশদ বিবরণ দেয়। আমরা একটি খালি সমাধিতে আমাদের খেলা শুরু করি এবং দ্রুত এই পিরামিডের বিভিন্ন কক্ষ অন্বেষণ করি। গেমপ্লের পরিপ্রেক্ষিতে, এটি একটি ক্লাসিক পয়েন্ট গেম যেখানে আপনি কোথায় যাবেন এবং আইটেমগুলি সংগ্রহ করবেন এবং সামনের পথগুলি আনলক করতে ধাঁধা সমাধান করবেন তা নির্ধারণ করুন।

বিশ্বের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য, গেমটির ইউজার ইন্টারফেসটি ক্রিয়া-ভিত্তিক, যে কেউ একটি পয়েন্ট-এন্ড-ক্লিক গেম খেলেছে তারা পরিচিত হবে। আপনি যখন একটি আইটেমের কাছে যান, তখন প্রধান চরিত্রের মাথার উপরে একটি প্রশ্ন চিহ্ন প্রদর্শিত হয় এবং এই ক্রিয়াগুলির উপর ভিত্তি করে, আপনাকে অবশ্যই সেই পরিস্থিতির জন্য উপযুক্ত একটি নির্বাচন করতে হবে। কী করতে হবে তা কীভাবে বের করা যায় তা গেমের ধাঁধার সমাধান খোঁজার মতোই। এই ধাঁধাগুলি যুক্তি এবং বিমূর্ততার একটি সন্তোষজনক মিশ্রণ যা অবশ্যই পরীক্ষা এবং ত্রুটির একটি ডিগ্রি জড়িত করবে।

এখানে গ্রাফিক্স সত্যিই ভালভাবে সম্পন্ন করা হয়েছে এবং একটি চমৎকার পিক্সেলেটেড শৈলী রয়েছে যা দেখতে সত্যিই মজাদার। সঙ্গীতটিও পুরানো ধাঁচের এবং অবশ্যই তাদের মধ্যে কিছু কিছুক্ষণ পরে পুনরাবৃত্তি হয়, তবে তারা গেমের থিমের সাথে ভালভাবে ফিট করে।

সামগ্রিকভাবে, ডেড টম্বের সাথে আপনার সন্তুষ্টি নির্ভর করে আপনি কতটা ক্লাসিক এবং রেট্রো পয়েন্ট-এন্ড-ক্লিক গেমগুলি উপভোগ করেন তার উপর। এমনকি যদি আপনি এই ধারার একজন ভক্ত না হন তবে এই গেমটি সম্ভবত আপনাকে সহজেই প্রভাবিত করবে। যাইহোক, যদি আপনি পুরানো NES গেমিং অভিজ্ঞতা উপভোগ করেন, তাহলে আপনি এখানেই অনুভব করবেন এবং আমি নিশ্চিত যে আপনি একটি দুর্দান্ত সময় কাটাবেন।

8.0
Score

Pros

  • সহজ কিন্তু অত্যাশ্চর্য পিক্সেল গ্রাফিক্স
  • আশ্চর্যজনক সাউন্ডট্র্যাক
  • ক্লাসিক পয়েন্ট এবং ক্লিক গেমগুলির জন্য একটি উপযুক্ত শ্রদ্ধা
  • গেম ম্যানুয়ালটি একটি দুর্দান্ত সংযোজন

Cons

  • এটি একটি ছোট খেলা
  • গেমের ধাঁধার জটিলতা কম
  • কিছু গান নিজেদের পুনরাবৃত্তি করতে থাকে

Final Verdict

এটা স্পষ্ট যে ডেড টম্ব হল পয়েন্ট-এন্ড-ক্লিক শিরোনাম এবং অ্যাডভেঞ্চার গেমগুলির গৌরবময় দিনে ফিরে আসার একটি যোগ্য প্রচেষ্টা যা এখন আধুনিক কনসোলের জন্য উপলব্ধ। গেমটিতে একটি দুর্দান্ত 8-বিট পিক্সেল শিল্প শৈলী এবং পুরানো 8-বিট শিরোনামের শৈলীতে একটি আকর্ষণীয় সাউন্ডট্র্যাক রয়েছে, তবে এটি খেলার সময় এবং ধাঁধার জটিলতার ক্ষেত্রে একটু কম, যদিও এটির দাম যুক্তিসঙ্গত এবং এটি ক্লাসিক ভক্তদের জন্য একটি নস্টালজিক হিট করা উচিত। . তাতে বলা হয়েছে, আপনি যদি ক্লাসিক পয়েন্ট-এন্ড-ক্লিক অ্যাডভেঞ্চার গেমের অনুরাগী হন তবে আমি এটিকে বাছাই করার সুপারিশ করছি, কারণ এটি ইন্ডি শিরোনামের মধ্যে একটি বিশুদ্ধ রত্ন হিসাবে জ্বলছে।