সাম্প্রতিক বছরগুলিতে, অনেক স্বাধীন বিকাশকারী তাদের নতুন পণ্যগুলিকে রেট্রো শৈলীতে পুরানো ক্লাসিক শিরোনামের উপর ভিত্তি করে তৈরি করার চেষ্টা করেছে এবং অবশ্যই, তাদের বেশিরভাগই এই লক্ষ্য অর্জনে বেশ সফল হয়েছে। Retro Revengers নামক তার সর্বশেষ গেমটিতে, Shinyuden প্রকাশনা সংস্থাটি এই নতুন পণ্যটিতে ক্লাসিক প্ল্যাটফর্মারদের উপর ভিত্তি করে যে সুপরিচিত মানগুলি প্রয়োগ করার জন্য যথাসম্ভব চেষ্টা করেছে, এবং অবশ্যই, চূড়ান্ত ফলাফল ডেভেলপাররা যা চেয়েছিলেন তা নাও হতে পারে। তারা এটা খুঁজছে, কিন্তু তাদের অধ্যবসায় এখনও প্রশংসনীয়। বর্তমানে নিন্টেন্ডো সুইচ এবং পিসি ডিভাইসের জন্য উপলব্ধ, এই সংক্ষিপ্ত ইন্ডি গেমটি পুরানো স্কুল স্টাইলের গেমগুলির খুব মনে করিয়ে দেয়।

রেট্রো রিভেঞ্জার্স গেমটির প্লটটি তার পালাক্রমে খুব আকর্ষণীয় এবং এটি বিভিন্ন ক্ষমতা সহ পাঁচটি অদ্ভুত চরিত্রের একটি গ্রুপের সাথে সম্পর্কিত যারা একটি ঘটনার সময় একটি গেম কার্টিজে চুষে যায়। এইভাবে, তারা একটি মন্দ দেবী দ্বারা শাসিত একটি নতুন জগতে প্রবেশ করে যিনি বিশ্বকে শাসন করতে চান। এখন, এই পাঁচটি চরিত্রের ভূমিকায় যারা নতুন দক্ষতা অর্জন করেছে, আপনাকে অবশ্যই স্তরগুলি সম্পূর্ণ করতে হবে এবং অবশেষে বিশ্বকে বাঁচাতে বসদের পরাজিত করতে হবে।

গেমপ্লেতে, আপনাকে Retro Revengers-এর পাঁচজন সদস্য হিসাবে খেলতে হবে, প্রত্যেকেরই আলাদা আলাদা দক্ষতা রয়েছে, যার মানে তারা সবাই আলাদাভাবে খেলে এবং তাদের নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে। প্রথমে আপনি একটি নির্দিষ্ট চরিত্রের সাথে প্রতিটি স্তর খেলবেন, কিন্তু যখন আপনি গেমটি সম্পূর্ণ করবেন তখন আপনাকে আবার একই স্তরের মধ্য দিয়ে যেতে হবে। কিন্তু এখন এই মোডে আপনার সমস্ত অক্ষরের অ্যাক্সেস রয়েছে এবং আপনি যখনই চান তাদের মধ্যে স্যুইচ করতে পারেন৷

গেমের মূল অংশে 5টি ধাপ রয়েছে যা আপনাকে চূড়ান্ত বসের কাছে পৌঁছানোর জন্য দুবার যেতে হবে। এই কর্তারা খুব শক্ত হতে পারে, এমন আক্রমণগুলির সাথে যা আপনি সতর্ক না হলে এক সেকেন্ডের মধ্যে আপনাকে মুছে ফেলতে পারে। আমি সত্যিই গেমের এই মুহূর্তগুলি পছন্দ করেছি এবং আশা করি যে সেগুলি আরও বেশি থাকুক।

আমি পুরানো প্ল্যাটফর্মারদের স্টাইলে একটি গেম তৈরি করার জন্য Retro Revengers dev টিমের প্রচেষ্টার প্রশংসা করি, কিন্তু আমি অসুবিধা বক্ররেখা নিয়ে খুব হতাশ হয়েছি। উদাহরণস্বরূপ, গেমের কিছু অংশে, অসুবিধা এতটাই বেড়ে যায় যে এটি আপনাকে গেমটি চালিয়ে যেতে নিরুৎসাহিত করে। এই পরিস্থিতি বিশেষ করে বসের লড়াইয়ে আরও বেড়ে যায়, কারণ সেখানে এমন উপাদান ছিল যা তাদের লড়াই করাকে খুব চ্যালেঞ্জিং করে তুলেছিল।

আমি মনে করি যে মূল বৈশিষ্ট্যটি যা আপনাকে এই গেমটি খেলতে উত্সাহিত করে তা হল এর পিক্সেল আর্ট গ্রাফিক্স, যা সত্যিই ক্লাসিক রেট্রো প্ল্যাটফর্মার শিরোনামগুলির স্মরণ করিয়ে দেয়, এবং এমনকি গেমের প্রধান উদ্দীপক হিসাবেও বিবেচিত হয়। গেমটির আকর্ষণীয় লেভেল ডিজাইনের সাথে মিলিত এই চমৎকার পিক্সেল আর্ট একটি আনন্দদায়ক নান্দনিকতা তৈরি করে যা মনে হয় আপনি একটি পুরানো-স্কুল গেম খেলছেন। এই নান্দনিকতার পরিপূরক হল ক্লাসিক মেগা ম্যান শিরোনামের মূল সুরকার দ্বারা রচিত একটি সাউন্ডট্র্যাক।

নিন্টেন্ডো সুইচ গেমের নিয়ন্ত্রণগুলিও গেমপ্লেটিকে আকর্ষণীয় রাখতে যথেষ্ট প্রতিক্রিয়াশীল। খেলা চলাকালীন গেম কন্ট্রোল নিয়ে আমার কোন বিশেষ সমস্যা ছিল না, তবে মাঝে মাঝে আমি স্ক্রীন পরিবর্তন করার ধীর গতির মতো সমস্যার সম্মুখীন হতাম, যা কিছুটা বিরক্তিকর ছিল। এছাড়াও, কখনও কখনও আপনি পর্দার বাইরে থাকা শত্রুদের কাছ থেকে ক্ষতি পান, যা অপ্রীতিকর মুহূর্ত নিয়ে আসে। এছাড়াও, এটি একটি খুব ছোট গেম এবং আপনি এক থেকে দুই ঘন্টার মধ্যে গেমটি সম্পূর্ণ করতে পারেন।

সামগ্রিকভাবে, আমি এই গেমটির সাথে আমার সময় উপভোগ করেছি এবং আমি বলতে পারি যে Retro Revengers হল একটি মজাদার অ্যাকশন-প্ল্যাটফর্মার শিরোনাম যার একটি সন্তোষজনক কাহিনী এবং আকর্ষক গেমপ্লে যা অনেকবার সম্পূর্ণ করা খুব কঠিন৷ এবং অনেকবার চেষ্টা করুন৷ গেমটির এই বৈশিষ্ট্যটি আমাকে পুরানো স্কুল স্টাইলের প্ল্যাটফর্মের প্রধান বৈশিষ্ট্যগুলির একটির কথা মনে করিয়ে দেয় যেগুলি প্রায়শই চ্যালেঞ্জিং গেমপ্লে ছিল। আমি চ্যালেঞ্জিং প্ল্যাটফর্মার শিরোনামের অনুরাগীদের এই গেমটি সুপারিশ করতে পারি, কিন্তু সচেতন থাকুন যে এটি খুব কঠিন

7.5
Score

Pros

  • লেভেল ডিজাইন সত্যিই ভালো
  • এটি অস্বাভাবিক ক্ষমতা সহ পাঁচটি অনন্য অক্ষর অফার করে, প্রতিটি তাদের নিজস্ব অনন্য খেলার শৈলী সহ
  • মনোরম এবং উপভোগ্য পিক্সেল গ্রাফিক্স
  • মজাদার এবং আকর্ষণীয় গেমপ্লে

Cons

  • এটি একটি অন্যায্য অসুবিধা বক্ররেখা আছে
  • এর অত্যধিক অসুবিধার কারণে, এটি সহজেই নতুন খেলোয়াড়দের হতাশ করতে পারে
  • স্ক্রীন ট্রানজিশন ধীর
  • এটি খুবই সংক্ষিপ্ত এবং সর্বোচ্চ দুই ঘণ্টার মধ্যে সম্পন্ন করা যায়

Final Verdict

রেট্রো রিভেঞ্জার্স গেমের ইতিবাচক পয়েন্টগুলি এর দুর্বল পয়েন্টগুলির চেয়ে বেশি, এবং যদিও এটির অনেক সমস্যা বিরক্তিকর নাও হতে পারে, ভাল গেমপ্লে এবং এর আকর্ষণীয় গল্প আপনাকে এই গেমটি উপভোগ করার জন্য একটি অতিরিক্ত প্রেরণা দেবে। এটি এখনও পর্যন্ত তৈরি সেরা প্ল্যাটফর্মার গেম নয়, তবে যদিও এটি তুলনামূলকভাবে সংক্ষিপ্ত এবং এতে বিভিন্ন ত্রুটি রয়েছে, তবুও এটিতে ভাল জিনিস রয়েছে যা পুরানো প্ল্যাটফর্মারদের ভক্তদের কাছে আবেদন করতে পারে।