সিমুলেশন জেনারের প্রথম গেমটি প্রকাশের পর বেশ কয়েক দশক পেরিয়ে গেছে, এবং গত কয়েক বছরে, এই ঘরানার শিরোনামের বাজারে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে, যার অর্থ সিমুলেশন গেমগুলির অনুরাগীর সংখ্যা দিন দিন বাড়ছে। দিন.. গত কয়েক বছরে, এই শৈলীর গেমগুলি বিভিন্ন উপ-শাখায় বিভক্ত হয়েছে, যার প্রত্যেকটি নিজের জন্য একটি আলাদা থিম বেছে নিয়েছে এবং এটি তার গল্প এবং গেমপ্লেতে ব্যবহার করেছে। এই ঘরানার সবচেয়ে বিখ্যাত উপ-শাখাগুলির মধ্যে একটি হল শহর নির্মাণের সিমুলেশন, যা গেমারদের দ্বারা অত্যন্ত স্বাগত জানিয়েছে এবং আজ অবধি, এই শৈলীর অনেকগুলি শিরোনাম প্রকাশিত হয়েছে, যার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল সিমসিটি এবং শহরগুলি। স্কাইলাইন সিরিজ প্লেডেশ ওয়েবসাইট থেকে আমরা এই নিবন্ধে যে শিরোনামটি পর্যালোচনা করেছি সেটিকে বলা হয় Workers & Resources: Soviet Republic, যা শহুরে সিমুলেশনের একই শৈলীতে।

কর্মী এবং সম্পদ: সোভিয়েত প্রজাতন্ত্র আপনার জন্য সবচেয়ে জটিল এবং বিশদ শহর নির্মাণের সিমুলেটর গেমটি নিয়ে এসেছে যা আপনি আগে কখনও দেখেননি এমন গেমপ্লে মেকানিক্স সহ। নাম অনুসারে, এই শিরোনামটি প্রাক্তন সোভিয়েত যুগে নির্মাণ এবং নগর পরিকল্পনার অনুকরণ করে। মূলত, এই শিরোনামটি শহর-বিল্ডিং গেমগুলির একই পুরানো এবং ক্লাসিক নীতিগুলির উপর নির্ভর করে এবং শুধুমাত্র পার্থক্য হল এটি একটি উদ্ভাবনী দৃশ্যের বর্ণনা করে যা আগে কোনো শহর-বিল্ডিং গেমে দেখা যায়নি। প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের এই সময়টিকে একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক মুহূর্ত হিসাবে বিবেচনা করা হয় যেখানে শিল্প ধারণা এবং যান্ত্রিকীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই গেমটিও এই যুগটিকে সম্ভাব্য সর্বোত্তম এবং সবচেয়ে সম্পূর্ণ উপায়ে অনুকরণ করে এবং দর্শকদের জন্য একটি ব্যাপক কৌশল গেম সরবরাহ করে।

কর্মী এবং সম্পদ: সোভিয়েত প্রজাতন্ত্র হল আমাদের বর্তমানে একটি পরিকল্পিত অর্থনীতির সম্পূর্ণ অনুকরণের জন্য সবচেয়ে কাছের জিনিস। আপনি একভাবে জাতির কেন্দ্রীয় পরিকল্পনা কমিটির মন্ত্রীর ভূমিকায়! আপনার মহিমান্বিত দেশে যা ঘটবে তা আপনি সিদ্ধান্ত নেন, যখন সিটি স্কাইলাইন ব্যবসার মতো গেমগুলিতে আপনার হস্তক্ষেপ ছাড়াই উত্থাপিত হয় এবং অগ্রগতি হয়, শ্রমিক এবং সংস্থানগুলিতে সম্মতি ছাড়া কিছুই করা হয় না৷ আপনার করা হয় না এবং সবকিছু একটি পরিকল্পিত অর্থনীতিতে চলে৷ এটি করা কঠিন বলে মনে হতে পারে, বিশেষ করে আপনার ক্ষেত্রে যাদের ক্রমাগত খেলার প্রবাহ পর্যবেক্ষণ করতে হবে, তবে কেন্দ্রীয় কমিটির মন্ত্রীর দায়িত্ব পালনের জন্য সবাই দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং কৌশল তৈরি করে না।

এই গেমটিতে আপনি একটি সংগঠিত অর্থনীতির পরিকল্পনা করে দেশের নিয়ন্ত্রণ নিতে পারেন, আপনি পূর্বনির্ধারিত শহরগুলি তৈরি করতে পারেন এবং আবাসিক এলাকা তৈরি করতে পারেন এবং তাদের চারপাশে কারখানা এবং শিল্প কমপ্লেক্স দিয়ে ঘিরে রাখতে পারেন যতক্ষণ না শেষ পর্যন্ত আপনি আপনার প্রজাতন্ত্রের গৌরব এবং লাভ অর্জনের জন্য পণ্য এবং পণ্য উত্পাদন করতে পারবেন এবং আপনি যদি আরও বেশি মূলধন উপার্জন করতে চান তবে তাদের আশেপাশের এবং প্রতিবেশী দেশে রপ্তানি করুন। এই গেমটির সময়কাল 1950 এবং 1980 এর মধ্যে এবং আপনার দেশকে অগ্রগতি এবং প্রযুক্তির সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়ার জন্য আপনাকে আপনার কৌশলের শক্তি ব্যবহার করতে হবে।

অন্যান্য নগর উন্নয়ন শিরোনামের সাথে এই গেমটির একটি প্রধান পার্থক্য হল যে মানুষের জন্য বিল্ডিং এবং আবাসিক এলাকা তৈরি করার পরে, আপনাকে অবশ্যই তাদের মৌলিক চাহিদা এবং ঘাটতিগুলি প্রদান করতে হবে এবং তাদের যা প্রয়োজন তা তাদের দিতে হবে। আপনাকে তাদের খাদ্য, পোশাক, সংস্কৃতি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে তাদের পরিবহনের যত্ন নিতে হবে। লোকেদের সময়মত কাজ করার জন্য পরিবহন নেটওয়ার্ক বিকাশের পরিকল্পনা করুন। আপনাকে শহরের চারপাশে কারখানায় কাজ করার জন্য চাকরিপ্রার্থীদের পাঠাতে হবে এবং তাদের পরিবহনের জন্য বিভিন্ন পরিবহনের মাধ্যম রয়েছে – বাস, ট্রলি বাস, ট্রেন বা এমনকি একটি ব্যক্তিগত গাড়ি। এই গেমটিতে, আপনি বিভিন্ন কারখানা এবং শিল্প কমপ্লেক্স তৈরি করেন এবং আপনার শ্রমিকদের জন্য বাস বা ট্রেনের রুট তৈরি এবং তৈরি করতে রাস্তা, রেলপথ, পাইপলাইন বা কনভেয়র ব্যবহার করে শহুরে অবকাঠামোর সাথে সংযুক্ত করেন। আপনি মালবাহী এবং পরিবহন কেনার বিষয়ে পরিকল্পনা করেন এবং সিদ্ধান্ত নেন। সরঞ্জাম যা আমদানি, রপ্তানি এবং আপনার দেশে আপনার সম্পদ এবং পণ্য পরিবহন করবে। যদিও গেমটির মেকানিজম ব্যাখ্যা করার জন্য একটি বিশেষ শিক্ষাগত বিভাগ নেই, গেমটি যেভাবে ডিজাইন করা হয়েছে তা আপনাকে বুঝতে সাহায্য করে যে ইউজার ইন্টারফেস এবং গেম ওয়ার্ল্ড সম্পর্কে জানার পর আপনাকে কী করতে হবে।

উদাহরণস্বরূপ, প্রথমে একটি রাস্তা এবং তারপরে আবাসিক বাড়ি যোগ করুন এবং অবকাঠামো এবং যোগাযোগ এবং শহুরে রাস্তা তৈরি করুন। কিন্তু মানুষের খাদ্যের প্রয়োজন, তাই একটি মুদি দোকান তৈরি করুন। কিন্তু আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত খাদ্য আমদানি করতে চান না, তাই আপনি কেবল শস্য আমদানি করেন এবং খাদ্য অভ্যন্তরীণভাবে উত্পাদন করেন, যার জন্য জটিল অবকাঠামো প্রয়োজন। তবে শস্য আমদানি করা এখনও ব্যয়বহুল এবং এই উদ্দেশ্যে আপনি একটি খামার তৈরি করুন যা শস্য ইত্যাদি উত্পাদন করে, এর জন্য আপনি ফসল সংগ্রহের জন্য 30 টিরও বেশি ধরণের কৃষি মেশিন তৈরি করতে বা কিনতে পারেন।

আপনি কীভাবে আপনার জনগণের সন্তানদের শিক্ষিত করতে পারেন, স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারেন বা সুপার পাওয়ারের সাথে বাণিজ্য করতে পারেন, আপনার ভবনগুলি পরিচালনা করতে পারেন, একটি রেডিও বা টেলিভিশন সম্প্রচার টাওয়ার বা বিল্ডিং তৈরি করতে পারেন এবং এর মাধ্যমে জনগণের মতামতকে প্রভাবিত করতে এবং পরিস্থিতি আপনার অনুকূলে পরিবর্তন করতে পারেন তা নির্ধারণ করুন। গেমের সাউন্ডট্র্যাকগুলিতে প্রাক্তন সোভিয়েত শৈলীর গান রয়েছে যা গেমের পরিবেশের সাথে ভালভাবে মানানসই। গেমটির গ্রাফিক্স এবং বিশদগুলি ভালভাবে সম্পন্ন হয়েছে এবং আপনি ইউরোপীয় সমাজতন্ত্রের একটি দুর্দান্ত অনুভূতি পান।

9.0
Score

Pros

  • নগর উন্নয়নের সঠিক এবং বিস্তারিত সিমুলেশন
  • গেমপ্লেতে উদ্ভাবনী এবং নতুন প্রক্রিয়া সরবরাহ করা
  • স্মরণীয় এবং সন্তোষজনক গেমপ্লে
  • প্রাক্তন সোভিয়েত যুগের সঠিক সিমুলেশন

Cons

  • কিছু ছোটখাটো এবং প্রযুক্তিগত সমস্যা আছে
  • শিক্ষা বিভাগের অনুপস্থিতি

Final Verdict

এই গেমটিকে সিটি সিমুলেটর জেনারে একটি সম্পূর্ণ নতুন এবং উদ্ভাবনী অভিজ্ঞতা হিসাবে বিবেচনা করা হয়, যা তার অনন্য গেমপ্লে মেকানিজম দিয়ে কৌশল অনুরাগীদের আকর্ষণ করে। আপনি ভাবতে পারেন যে এই গেমটি শহরগুলির মতো: স্কাইলাইন, কিন্তু তা নয়৷ এটি ফ্যাক্টরিওর জটিলভাবে প্রোগ্রাম করা অর্থনীতি এবং সিটি স্কাইলাইনগুলির একটি মনোমুগ্ধকর পূর্ব ইউরোপীয় সমাজতান্ত্রিক স্বভাব সহ সূক্ষ্ম নগর পরিকল্পনার নিখুঁত মিশ্রণ। যারা দূষণ এবং গ্লোবাল ওয়ার্মিং নির্বিশেষে গেম খেলে এবং প্রচুর অবসর সময় থাকে তাদের জন্য এই গেমটি অবশ্যই একটি অভিজ্ঞতা।