হরর জেনারের উপ-শাখাগুলির মধ্যে একটি হল এস্কেপ রুম শৈলী, যা সম্প্রতি অনেক নির্মাতা তাদের হরর এবং রহস্য গেমগুলিতে এই শৈলীর উপাদানগুলি ব্যবহার করে। সতর্কতা অবলম্বন করুন যে এস্কেপ রুম স্টাইলের গেমগুলির মূল থিমটি ধাঁধা সমাধানের জন্য হ্রাস করা হয়েছে এবং এতে এতগুলি ভীতিকর উপাদান ব্যবহার করা হয়নি এবং একটি হরর স্টাইল গেম থেকে এটি কেবল তার অন্ধকার পরিবেশের উত্তরাধিকারী হয় এবং জেনার এবং শৈলীগুলি এস্কেপ রুমগুলি অনেক বেশি। ভৌতিক ঘরানার তুলনায় আরো বৈচিত্র্যময়, এবং এই ভিন্ন ঘরানার যে কোনো রুচিসম্পন্ন যে কেউ এই ধরনের গেম খেলা সম্ভব করে তোলে। অক্সাইড রুম 104 গেমটি হরর স্টাইলে রুম এস্কেপ গেমের জেনারে রয়েছে, যা আমরা PlayDesh ওয়েবসাইট থেকে এই নিবন্ধে পর্যালোচনা করেছি।

এই গেমটি বিভিন্ন পাজল সহ রুম এস্কেপ স্টাইল সহ স্বাভাবিক বেঁচে থাকার-হরর জেনার শিরোনামের উপাদানগুলিকে একত্রিত করে এবং চূড়ান্ত পণ্যটি হল সবচেয়ে আকর্ষণীয় রুম এস্কেপ গেমগুলির মধ্যে একটি। গেমটির গল্পটি ম্যাথিউ নামের একটি চরিত্রকে নিয়ে যে একটি ভুতুড়ে সরাইখানায় জেগে ওঠে তার সাথে কী ঘটেছিল বা কেন বা কীভাবে সে এই জায়গায় এসেছিল তার কোনো স্মৃতি নেই। যে চুক্তিটি ভুল হয়েছে এবং এখন একমাত্র জিনিসটি গুরুত্বপূর্ণ এবং এই ভয়ঙ্কর সরাইখানা থেকে পালানোই তার কাছে অগ্রাধিকার। এই জায়গায়, সব ধরনের অদ্ভুত এবং ভীতিকর প্রাণী আছে, পাশাপাশি একজন পাগল এবং নিষ্ঠুর বিজ্ঞানী তাকে সেখানে রাখতে চায়, এবং এই সমস্ত কিছুর উপস্থিতিতে, আপনাকে ম্যাথিউকে সরাইখানা থেকে পালাতে সাহায্য করতে হবে। পরিবেশটি দুর্দান্ত এবং ভীতিকর যথেষ্ট আপনাকে গেমে মনোযোগী রাখতে।

গেমটির গল্পটি আকর্ষণীয়, তবে এটি সম্পর্কে আরও তথ্য পেতে আপনাকে একগুচ্ছ নোট সংগ্রহ করতে হবে। আপনি আসবাবপত্র, মেঝেতে এবং সাধারণত সর্বত্র গল্পের সাথে সম্পর্কিত আপনার বা অন্যান্য চরিত্র সম্পর্কে এই অসংখ্য নোট খুঁজে পেতে পারেন। গেমপ্লে হল এস্কেপ রুম এবং অ্যাকশন ঘরানার সংমিশ্রণ, যা বেশিরভাগ ক্ষেত্রেই আপনাকে চ্যালেঞ্জ করে। বেশিরভাগ গেমপ্লে একটি পুরানো, পরিত্যক্ত তিনতলা সরাইখানায় হয়। অন্ধকার, আর্দ্র, কুয়াশাচ্ছন্ন এবং ভয়ঙ্কর স্পেস সহ একটি শব্দ বুথ যা ভয়ের অনুভূতি জাগাতে একটি ভাল কাজ করে আপনি এই জায়গার প্রতিটি কোণে সন্ত্রাস অনুভব করতে পারেন।

অক্সাইড রুম 104-এ, আপনার প্রধান লক্ষ্য হল তৃতীয় তলার সাধারণ এলাকায় যাওয়ার পথ খুঁজে পাওয়ার আশায় যতটা সম্ভব রুম আনলক করা, যেটি এখনও একমাত্র প্রস্থান পথ। এবং এই পথে পৌঁছানোর মধ্যেই আপনার পরিত্রাণের পথ . গেমটিতে আপনার একমাত্র অস্ত্র হল একটি ছোট বন্দুক, যা আপনার সন্ত্রাস এবং গেমের বিভিন্ন শত্রুদের বিরুদ্ধে প্রতিরক্ষার একমাত্র উপায় হবে।

আপনি মৃত্যু ছাড়াই গেমটির পুরো গল্পটি শেষ করতে পারেন। কিন্তু যতবারই আপনি মারা যান, আপনি সেই আসল ঘরে ফিরে যান যেখানে আপনি জেগে উঠেছিলেন, যতবার আপনি মারা যান, গেমটি পরিবর্তিত হয় এবং আগের থেকে কঠিন, অদ্ভুত এবং আলাদা হয়ে যায়। এই ক্ষেত্রে, আপনার কাছে এখন যে সীমিত সরঞ্জাম রয়েছে তা দিয়ে কক্ষগুলি অ্যাক্সেস করা প্রায় অসম্ভব হয়ে পড়ে এবং আপনাকে আবার সমস্ত আইটেম সংগ্রহ করতে হবে। গেমটিতে অন্বেষণ করার জন্য প্রচুর অবস্থান রয়েছে, প্রতিটির নিজস্ব অনন্য ধাঁধা বা বৈশিষ্ট্য রয়েছে। প্রতিটি রুম অন্তত প্রথমবার অনুসন্ধান এবং অন্বেষণ আকর্ষণীয়. গেমটি কখনও কখনও আপনাকে স্মার্ট হওয়ার জন্য এবং সঠিক পরিস্থিতি বোঝার জন্য পুরস্কৃত করে, যা বেশিরভাগই আঘাত করা বা মারামারি এড়ায়।

গেমের বোতাম এবং নিয়ন্ত্রণগুলি অভ্যস্ত হওয়ার জন্য কিছুটা অদ্ভুত, তবে আপনি শেষ পর্যন্ত এতে অভ্যস্ত হয়ে যান। প্রতিটি ঘরে, আপনি ছোট ছোট স্বাধীন ধাঁধার মুখোমুখি হবেন যেগুলি খুব সহজভাবে ডিজাইন করা হয়েছে এবং একটু চিন্তা করে আপনি সেগুলি সমাধান করতে পারেন। বেশিরভাগের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য এক বা একাধিক আইটেম থাকে, প্রায়শই আপনাকে একাধিক আইটেমের মধ্যে ব্যবহার করার জন্য একটি নির্দিষ্ট অর্ডার, কোড বা আইটেম উল্লেখ করতে বাধ্য করে। সেভ গেম সিস্টেম আপনি যখন গেম থেকে প্রস্থান করেন তখন ফিরে আসা ছাড়া আর কিছু করে না এবং এটি খুব দরকারী নয়।

গেমটির গ্রাফিক্সও একটি এস্কেপ রুম গেমের জন্য গ্রহণযোগ্য। ভিজ্যুয়ালগুলি আশ্চর্যজনক নয়, তবে গেমের পরিবেশগুলি কতটা ভীতিকর তাতে তারা ভাল অবদান রাখে। কিন্তু ভয়েস অভিনয় আপনি যে পরিস্থিতিতে আছেন তার সাথে মেলে না এবং এটি খুব খারাপভাবে সম্পন্ন হয়েছে।

খেলা চলাকালীন আপনি হাস্যকর সংলাপগুলি দেখতে পাবেন যেগুলি কেবল ভয়ঙ্কর ভয়েসের অভিনয় দ্বারা মেলে। এই গেমটি মোটেও ভীতিকর নয়, এটি ব্যতীত এটি অফার করে একাধিক শেষের কারণে এটি অত্যন্ত রিপ্লেযোগ্য, গেমটির গল্পটি গেমপ্লেটি চিনতে এবং শিখতে খুব সহজ, এবং একবার আপনি এটিকে সহজেই খেলতে পারবেন। এটি লাগে শেষ করতে প্রায় 3-4 ঘন্টা।

8.0
Score

Pros

  • প্রতিটি মৃত্যুর সাথে, গেমের পরিস্থিতি সম্পূর্ণ আলাদা
  • তুলনামূলকভাবে ভালো গ্রাফিক্স
  • সঙ্গীত এবং শব্দ চমৎকার নকশা
  • বিভিন্ন সম্ভাব্য শেষ এবং পথের উপস্থিতির জন্য উচ্চ প্রজননযোগ্যতা ধন্যবাদ
  • ভীতিকর শত্রুদের অস্তিত্ব
  • আকর্ষণীয় গল্প বিষয়বস্তু প্রদান

Cons

  • কন্ট্রোলার সমর্থন দুর্বল
  • গেম সেভ সিস্টেম
  • মারা গেলে খেলাটা কঠিন হয়ে যায়
  • অবাঞ্ছিত বা অকেজো আইটেম বাতিল বা অপসারণ করতে অক্ষমতা
  • খুব ইন্টারেস্টিং ব্যাকগ্রাউন্ড সহ সাধারণ গল্প বলা
  • দরিদ্র ভয়েস

Final Verdict

যারা ইভিল ইন এবং সাইলেন্ট হিল, টর্মেন্টেড সোলসের সাইকোলজিক্যাল হরর পছন্দ করেন এবং একটি ভীতিকর চ্যালেঞ্জ অনুভব করতে চান তাদের জন্য আপনি এই গেমটি উপভোগ করবেন। আপনি যদি সারভাইভাল হরর গেমগুলিতে থাকেন তবে আপনি সম্ভবত অক্সাইড রুম 104 পছন্দ করবেন। আপনি কীভাবে খেলবেন তার উপর নির্ভর করে, এটি ছোট বা খুব দীর্ঘ হতে পারে এবং আপনি গেমের সমস্ত বিষয়বস্তু দেখতে বা নাও দেখতে পারেন।