Roguelike এবং RogueLite হল রোল প্লেয়িং ঘরানার দুটি বিখ্যাত উপ-শাখার শিরোনাম যেগুলি তাদের জন্মের চার দশক পরে, সাম্প্রতিক বছরগুলিতে ভিডিও গেমের আধুনিক বিশ্বের সাথে ভালভাবে মানিয়ে নিতে এবং গেমারদের মধ্যে একটি বিশেষ স্থান অর্জন করতে সক্ষম হয়েছে। . যে গেমগুলিতে একটি দুর্বৃত্তের মতো ঘরানার রয়েছে, আপনাকে এক প্রচেষ্টায় পর্যায়গুলির শুরু থেকে শেষ পর্যন্ত পৌঁছাতে হবে এবং যদি আপনি পথের মাঝখানে নিহত হন তবে আপনাকে প্রথম থেকে আবার শুরু করতে হবে, পার্থক্য সহ এই সময় আপনি একটি ভিন্ন অভিজ্ঞতা পাবেন. যে গেমগুলিতে roguelike ঘরানার শুধুমাত্র কয়েকটি বৈশিষ্ট্য নেই সেগুলি roguelite শ্রেণীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। অবশ্যই, roguelite গেমগুলিতে সাধারণত আরও জটিল গ্রাফিক্স থাকে এবং মৃত্যুর পরে, খেলোয়াড়ের সমস্ত সম্পদ হারিয়ে যায় না এবং কিছু অবশিষ্ট থাকে। ম্যাডনেসের উত্স, যা আমরা এই নিবন্ধে পর্যালোচনা করেছি, এটি একটি 2D রোগেলাইট শিরোনাম যা বলতে অনেক কিছু আছে।

প্রথমত, আমরা লাভক্রাফ্টের ভয় বা মহাজাগতিক ভয় সম্পর্কে একটি ব্যাখ্যা দিই। লাভক্রাফ্টিয়ান হরর ভিডিও গেমের জগতে প্রবেশ করার কয়েক বছর হয়েছে এবং লাভক্রাফ্টিয়ান নামে একটি সাব-জেনার তৈরি করেছে। মূলত, লাভক্রাফ্টের হরর কাজগুলি বিখ্যাত লেখক হাওয়ার্ড ফিলিপস লাভক্রাফ্টের লেখা হরর গল্পগুলিতে ফিরে যায়। এই লেখকের বইগুলি লাভক্রাফ্টিয়ান হরর বা মহাজাগতিক ভয় নামক হরর ঘরানার একটি উপ-শাখার ভিত্তি হয়ে উঠেছে। লাভক্রাফ্টিয়ান ভয় ব্যবহার করে এমন গেমগুলিতে, শ্রোতারা এমন ইভেন্টে জড়িয়ে পড়ে যেগুলির বিষয়ে তাদের কোন জ্ঞান নেই এবং কখনও কখনও দর্শকদের এটি উপলব্ধি না করেই চ্যালেঞ্জ করা হয়। এই ধরনের ভয়ের মনস্তাত্ত্বিক শিকড় রয়েছে এবং আক্ষরিক অর্থে শ্রোতাদের মধ্যে সন্ত্রাস সৃষ্টি করে। গেম সোর্স অফ ম্যাডনেস তার গেমপ্লেতে লাভক্রাফ্টিয়ান ভয়ের উপাদানও ব্যবহার করেছে। এই শিরোনামটি একটি অন্ধকার এবং অ্যাকশন থিম সহ একটি 2D রুজলাইট গেম, যা বিভিন্ন দুষ্ট জাদুকর এবং অন্ধকার দানব দ্বারা শাসিত একটি অনন্য বিশ্বে ঘটে।

গেমটির গল্পটি লোম নামে একটি ফ্যান্টাসি ল্যান্ডে ঘটে, যেখানে ভয়ঙ্কর ঘটনা ঘটেছিল। মহাজাগতিক প্রাণী এবং অদ্ভুত দানব শহরের নিয়ন্ত্রণ নিয়েছে এবং মানুষ তাদের জীবন বাঁচাতে বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে। আপনি একজন পুরোহিতের ভূমিকায় অবতীর্ণ হন যার জাদুকরী ক্ষমতার অ্যাক্সেস রয়েছে এবং জিনিসগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার দায়িত্ব দেওয়া হয়েছে। গেমের দানব এবং প্রাণীরা সবাই একটি নিউরাল নেটওয়ার্ক কৃত্রিম বুদ্ধিমত্তার উপর নির্ভর করে এবং এইভাবে তারা চলাচল করতে পারে এবং ফলস্বরূপ, শত্রুরা স্বাভাবিকভাবে চলাফেরা করতে সক্ষম হয় না এবং এই উদ্দেশ্যে, তারা নিজেদেরকে প্রতিপক্ষের দিকে ছুঁড়ে ফেলে। যখন শরীরের উপর নির্ধারিত বিপদ বিন্দু যেমন তাঁবু, স্পাইক, অ্যাপেন্ডেজ বা প্রজেক্টাইল, আপনার সাথে শারীরিক যোগাযোগ করে, তখন আপনি ক্ষতি করবেন। শত্রুদের সাথে লড়াই করার সাধারণ কৌশলটি হ’ল পিছনের দিকে যাওয়ার সময় আপনার অস্ত্র নিয়ে এগিয়ে যাওয়া। আপনি যখন ক্ষতি নিচ্ছেন বা যখন কোনও শত্রু আপনার ক্ষতি করছে তখন কখনও কখনও শত্রুদের গতিবিধি অস্পষ্ট বা অপ্রত্যাশিত হতে পারে।

আপনার অ্যাডভেঞ্চারের মধ্যে রয়েছে বিশাল এবং বৈচিত্র্যময় পরিবেশ যেমন পৃথিবীর গভীরতা, রসালো বন, মহান এবং পবিত্র দুর্গ এবং এমনকি খতম চাঁদের গ্লোব। আপনার ভ্রমণের সময়, আপনাকে অবশ্যই জীবন এবং জীবনের চিহ্নগুলি অনুসন্ধান করতে হবে যাতে আপনি অবশেষে সেখানে লোকেদের নেতৃত্ব দিতে পারেন এবং একটি নতুন সভ্যতা প্রতিষ্ঠা করতে পারেন। খেলার পরিবেশ অস্থির এবং পদ্ধতিগত এবং ক্রমাগত পরিবর্তিত হয়।

গেমটিতে আপনার সংগ্রহ করা আইটেমগুলির একটি তালিকা রয়েছে, যা আমরা ডায়াবলোতে দেখেছি। এই ইনভেন্টরিতে আপনি রিং সংগ্রহ এবং সজ্জিত করতে পারেন (যা দুটি প্রাথমিক অস্ত্র হিসাবে কাজ করে), স্ফটিক (দুটি গৌণ অস্ত্র হিসাবে), একটি হুড এবং তিনটি আনুষাঙ্গিক। সাধারণভাবে, এটা বলা যেতে পারে যে পরিবেশের নান্দনিকতা এবং চাক্ষুষ শৈলী, দানব, সেইসাথে গেমের সঙ্গীত সবই ভালভাবে সম্পন্ন হয়েছে। নিয়ন্ত্রণগুলি সহজ এবং দ্রুত, এবং অ্যানিমেশন এবং আন্দোলনগুলি খুব মসৃণ।

গ্রাফিকভাবে, গেমটি শিল্পের একটি বরং আকর্ষণীয় কাজ, এর অন্ধকার এবং ভয়ঙ্কর পটভূমিতে, বিশুদ্ধ লাভক্রাফ্টিয়ান ভয়ের অনুভূতি জাগিয়ে তোলে। যদিও গেমটির সঙ্গীত খুব উত্তেজনাপূর্ণ নয়, এটি পরিবেশের মেজাজকে ভালভাবে সেট করে, যদিও কিছু সাউন্ড ইফেক্ট অতিরিক্ত ব্যবহার করা হয় এবং আপনি কিছুক্ষণ পরে সেগুলি শুনতে শুনতে ক্লান্ত হয়ে যেতে পারেন।

9.0
Score

Pros

  • শত্রু এবং খেলা পরিবেশের উচ্চ বৈচিত্র্য
  • পরিবেশের চমৎকার এবং শৈল্পিক নকশা
  • একটি অন্ধকার থিম সহ শৈল্পিক গ্রাফিক্স
  • একটি ভাল তৈরি roguelite খেলা

Cons

  • অগ্রগতির বোধের অভাব
  • অপ্রত্যাশিত শত্রু
  • গল্পটা একটু অস্পষ্ট
  • খেলা অসুবিধা ওভার

Final Verdict

আপনি যদি এমন লোকেদের মধ্যে থাকেন যারা রগুয়েলাইট শৈলীতে আগ্রহী এবং অন্ধকার শিল্প পরিবেশ সহ একটি 2D দ্বি-প্ল্যাটফর্মারের অভিজ্ঞতা পেতে চান, আমি সোর্স অফ ম্যাডনেসের অভিজ্ঞতার পরামর্শ দিই। যদিও গেমটির পদ্ধতিগত প্রজন্মকে প্রভাবিত করার এবং একটি নতুন ছাপ তৈরি করার জন্য ভাল ধারণা রয়েছে, তবে এটি তার নতুন ধারণাগুলির শক্তিকে পুরোপুরি ব্যবহার করতে পারে না। তবে সামগ্রিকভাবে খেলাটি খুবই আকর্ষণীয় এবং অপ্রত্যাশিত।