টেলস সিরিজ, যা প্রায় 26 বছর বয়সী, এমন একটি নাম যা জাপানি রোল-প্লেয়িং গেম (JRPG) এর প্রত্যেক ভক্ত শুনেছেন৷ এই বয়সের সংগ্রহের মুখোমুখি হলে, এটি অনিবার্য যে আপনাকে এটির টিকে থাকার, বৃদ্ধি এবং অ-অভিন্নতার জন্য সময়ে সময়ে এর গঠন সংশোধন করতে হবে। স্বাভাবিকভাবেই, টেলস গেম সিরিজের নির্মাতা এবং বিকাশকারীরাও এই চ্যালেঞ্জটি বিবেচনা করেছেন। কয়েক পর্ব আগে তাদের মধ্যে এমন একটি তর্ক হয়েছিল এবং এমনকি এটির দিকে একটি পদক্ষেপও নিয়েছিল এবং এখন তারা গেম টেলস অফ আরাইজে পৌঁছেছে। এই পর্বের বিশদ বিবরণে যাওয়ার আগে, আমাকে অবশ্যই বলতে হবে যে টেলস অফ আরাইজ যথাযথভাবে এই প্রতিশ্রুতি পূরণ করেছে এবং একটি ইতিবাচক রূপান্তর এনেছে।

সভ্যতার বিরুদ্ধে ঐতিহ্যবাহী সভ্যতার লড়াইটি খুব উন্নত অভ্যন্তরীণ প্রযুক্তির সাথে পরিচিত যা আমরা শিল্পের কাজ এবং বাস্তব উভয় ক্ষেত্রেই বিভিন্ন স্তরে বহুবার দেখেছি। টেলস অফ আরাইজের জগৎ দুটি সম্পূর্ণ ভিন্ন সভ্যতা এবং গ্রহ নিয়ে গঠিত, যার একটিকে “দহনা” বলা হয় এবং এটি একটি ঐতিহ্যবাহী এবং মধ্যযুগীয় সভ্যতা এবং অন্যটিকে “রেনা” বলা হয় এবং এটি অসাধারণ প্রযুক্তিতে সজ্জিত একটি উন্নত সভ্যতা। গেমের ঘটনার প্রায় তিন শতাব্দী আগে, রেনার রাজ্য ডেনাকে আক্রমণ করে এবং এই দেশের বিশাল জনসংখ্যাকে দাসত্ব করে, দেনাকে 5টি ভূমিতে বিভক্ত করে, যার প্রতিটি অংশে একজন প্রভু নিয়োগ করা হয়। ইতিহাসের অনেক বাস্তব বা কাল্পনিক দ্বন্দ্বই ক্ষমতা নিয়ে।

খেলার গল্প শুরু হয় “কালাগ্লিয়া” ভূমি থেকে, যেটি দেনার 5টি জমির একটি; যেখানে আপনি আলফেন নামে একজন দাহনা লোকের গল্প অনুসরণ করবেন – যার মুখ একটি লোহার মুখোশ দিয়ে আবৃত এবং যে তার অতীতের কিছুই মনে রাখে না – এবং শিওন নামে একজন রেনা মহিলা। তারা ক্রিমসন ক্রো নামে একটি দলের মুখোমুখি হবে যারা দাহনাকে রেনার আধিপত্য থেকে মুক্ত করতে চায়।

টেলস অফ আরাইজ গেমের গল্পটি আপনাকে প্রথম ঘন্টায় আকৃষ্ট করার ক্ষমতা রাখে এবং এটি শুধুমাত্র সাধারণ থিম এবং গেমের সময় উল্লেখ করা কিছু মূল্যবান থিমের কারণে নয়, গেমের চরিত্রগুলি এবং কিছুটা হলেও গল্পের বর্ণনা। আসছে যাইহোক, গেমটি এখনও কিছু জাপানি ভূমিকা-প্লেয়িং কাজ বা এমনকি জাপানি অ্যানিমের সাধারণ ক্লিচ বা কাল্পনিক দুর্বলতা থেকে মুক্ত নয়। উদাহরণস্বরূপ, কিছু সংলাপের লেখায় এখনও অপরিপক্কতা রয়েছে, বা কখনও কখনও এক্সপোজারের অত্যধিক ব্যবহার – বিশেষ করে দেরিতে – বেশ স্পষ্ট, যা দুর্ভাগ্যবশত, এই ধরনের রচনাগুলিতে একটি মোটামুটি সাধারণ ঘটনা হয়ে উঠেছে বলে মনে হয়! যাইহোক, গেমটির অনেক প্রতিপক্ষের তুলনায় ভাল লেখা রয়েছে। এটি ঘরানার সেরাগুলির মধ্যে একটি নাও হতে পারে, তবে এটি একটি সেরা উদাহরণ এবং এটি নিঃসন্দেহে পুরো সিরিজের সেরা গল্পগুলির মধ্যে হতে পারে৷

চরিত্র এবং একে অপরের সাথে তাদের মিথস্ক্রিয়া আশ্চর্যজনকভাবে একসাথে কাজ করা হয়েছে, এবং এটি বলা যেতে পারে যে আমরা পুরো সিরিজে চরিত্রগুলির একটি সেরা দল দেখতে পাই, যা গল্পের সময় এবং হৃদয় উভয় ক্ষেত্রেই চরিত্রায়নের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলে। গেমপ্লের যদিও আলফেন এবং জিয়ান তাদের লক্ষ্য অর্জনের জন্য পুরো গেম জুড়ে একসাথে কাজ করে, তবে মূল বিষয় হল তারা দুটি ভিন্ন জগতের দুটি চরিত্র যা ভিন্ন বৈশিষ্ট্য এবং লক্ষ্য রয়েছে। যখন তারা একে অপরের সাথে দেখা করে তখন তারা একসাথে ঘনিষ্ঠ বন্ধু হয়ে উঠবে না এবং এটি তাদের সম্পর্ককে বেশ বোধগম্য করে তোলে। সৌভাগ্যবশত, এই দুটি চরিত্রের মিথস্ক্রিয়ায় এই সমস্যাটি ভালভাবে বোঝা যায় এবং লেখক সময়ের সাথে এবং আরও ভাল ছন্দের সাথে এই দুটি চরিত্রের মধ্যে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছেন। গেমের অন্যান্য চরিত্রগুলির ক্ষেত্রেও একই কথা। গেমের অক্ষরগুলি প্রায়শই এমন চরিত্রগুলিকে উস্কে দেয় যেগুলি আমাদের কাছে পরিচিত এবং আমরা একই রকমগুলি দেখেছি, তবে গেমের সময় সর্বোত্তম মিথস্ক্রিয়া এবং অ্যাকশনের ধরণ তাদের সাহসিকতার মধ্যে একটি অনন্য স্থান খুঁজে পেয়েছে এবং যদি এটি একটি আবেগপূর্ণ হতে হয় দৃশ্য বা একটি হাস্যকর দৃশ্য। আকার, শ্রোতারা সহজেই গ্রহণ করবে।

টেলস অফ আরাইজ মোটেও ছোট নয়, তবে এটি প্রায় ব্যতিক্রমগুলির মধ্যে একটি, যা সৌভাগ্যবশত, একই রকম অনেক কাজের বিপরীতে, এর গল্প বলা মোটেও ধীর নয় এবং এর গল্পটি প্রসারিত করার জন্য যথেষ্ট দীর্ঘ নয় এবং খেলোয়াড়কে বিরক্ত করে না। অবশ্যই, এই সমস্যার আরেকটি দিক আছে। বলা যেতে পারে যে অনেক সময় গল্পের ছন্দ খুব দ্রুত বর্ণনা করা হয় এবং গল্পের কিছু অংশে ঘটনার সংঘটন একটু বেশি হয়। যাইহোক, এটি আরও সীমিত উপায়ে ঘটে এবং গেমটির সামগ্রিক বর্ণনায় একটি গুরুতর ব্যবধান রয়েছে এবং চরিত্রগুলিকে ভাল অর্থ প্রদানের কারণে খেলোয়াড় এবং গল্পের মধ্যে সংযোগ সর্বদা বজায় থাকে। .

গেমপ্লে উন্নয়ন এই এলাকায় রূপ নেওয়ার পরিবর্তে বছরের পর বছর ধরে ঘটেছে। এই কারণে, আমরা টেলস অফ আরাইজ গেমপ্লের মূল অংশটিকে আগের পর্বগুলির সাথে খুব মিল বলে বিবেচনা করতে পারি। প্রকৃতপক্ষে, গেমপ্লের মূল ভিত্তি হল আমরা জাপানি রোল-প্লেয়িং গেম থেকে এবং বিশেষ করে টেলস সিরিজ গেম থেকে যা আশা করি। মূল মিশনের নকশা কমনীয়তার সাথে এবং উপযুক্ত ছন্দ ও বীটের সাথে করা হয়, এটি খেলাটির উত্তেজনা এবং মজা রাখার চেষ্টা করে।

যাইহোক, সাব-মিশনের ক্ষেত্রে পরিস্থিতি কিছুটা ভিন্ন, এবং তাদের বেশিরভাগেরই অভিন্ন নকশা রয়েছে। যাইহোক, তাদের মধ্যে কয়েকটির মধ্যে, আমরা গেমের চরিত্রগুলির মধ্যে মিথস্ক্রিয়া দেখতে পাব, যা তাদের ব্যক্তিত্বের আকর্ষণকে আরও ভালভাবে এগিয়ে নিয়ে যাওয়ার দৃশ্য দেখায়। যাইহোক, আপনি গেমটিতে যত এগিয়ে যাবেন, তত বেশি সাইড মিশনের মুখোমুখি হবেন এবং এই পৃষ্ঠের নকশাটি আরও সহজে প্রদর্শিত হবে।

টেলস অফ আরাইজ গেমের ফাইটিং সিস্টেম হল গেমপ্লের মূল কাঠামো এবং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল এর উত্তেজনা। সংগ্রামগুলি সিরিজের স্বাভাবিক সিস্টেম এবং নতুন এবং খুব কার্যকর উপাদানগুলির একটি সংমিশ্রণ। প্রতিটি যুদ্ধে, আপনি একই সাথে আপনার গ্রুপের একটি অক্ষর নিয়ন্ত্রণ করতে পারেন। এই পুরানো এবং নতুন সিস্টেমগুলি একটি মনোরম সমন্বয় তৈরি করেছে যা যুদ্ধের অভিজ্ঞতাকে উপভোগ্য করে তোলে। এমনকি খেলার প্রথম দিকে, যখন আপনার জন্য তুলনামূলকভাবে অনেক সীমাবদ্ধতা থাকে এবং আপনার হাতে শুধুমাত্র দুটি অক্ষর, আলফেন এবং জিয়ান-এর উপর নিয়ন্ত্রণ থাকে, তখন একটি আকর্ষণীয় যুদ্ধ ব্যবস্থা দেখা যায়, কিন্তু ক্লাইম্যাক্স ঘটে যখন অন্যান্য ব্যক্তিরা তাদের অনন্য দক্ষতার সাথে ধীরে ধীরে। গ্রুপে যোগ করা হয়েছে। তারা সংগ্রামের সময় আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এখানেই খেলার যুদ্ধের রোমাঞ্চ আসে। বুস্ট স্ট্রাইক নামে একটি নতুন সিস্টেম প্রয়োগ করা হয়েছে, যা বিভিন্ন অক্ষরকে যুদ্ধের সময় বিশেষ এবং শক্তিশালী ব্যক্তিগত চাল, বা বিশেষ পরিস্থিতিতে, অসাধারণ কম্বিনেশন মুভ করতে দেয়। এসব ক্ষেত্রে টেলস অফ আরাইজ-এর চাক্ষুষ আবেদনও খুব কার্যকর।

গেমের চূড়ান্ত দৈত্যের সাথে লড়াই করা অত্যন্ত উত্তেজনাপূর্ণ এবং চ্যালেঞ্জিং এবং একা একটি ভাল ডিজাইন থাকা সত্ত্বেও, এর অসুবিধার স্তরে একটি অসঙ্গতি রয়েছে। গেমটির অসুবিধার স্তরটি সাধারণত যুক্তিসঙ্গত, তবে যখন আমরা একটি অঞ্চলের শেষ দৈত্যে যাই, হঠাৎ তার অসুবিধা ভারসাম্যহীনভাবে বহুগুণ বেড়ে যায়। আপনি যদি গেমের অসুবিধার স্তর পরিবর্তন করতে না চান, তবে দুর্ভাগ্যবশত এটি আপনাকে এই লড়াইয়ের আগে প্রবণতা করতে বাধ্য করে বা আরও খারাপ, আপনি গেমের জন্য অ্যাড-অন প্যাকগুলি প্রস্তুত করতে প্রলুব্ধ হন। প্রধান আফসোস হল যে এই যুদ্ধগুলি খুব আকর্ষক হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে এবং এই সমস্যাটি দর্শকদের কিছুটা বিরক্ত করতে পারে।

এই অংশের সবচেয়ে সুস্পষ্ট বড় পরিবর্তনগুলির মধ্যে একটি, যা গেমের শুরু থেকেই স্পষ্ট ছিল, তা হল এর গ্রাফিক্স এবং ভিজ্যুয়াল এফেক্ট। যখন আমরা একই পুরানো গ্রাফিক চেহারাতে অভ্যস্ত ছিলাম, তখন অবাস্তব ইঞ্জিন গেম টেলস অফ আরাইজকে একটি সুন্দর এবং তাজা 4-রঙের গ্লেজ দিয়েছে। যাইহোক, মূল বিষয় হল এটি একটি সাধারণ চেহারার মধ্যে সীমাবদ্ধ নয় এবং স্বাভাবিকভাবেই গেমের অন্যান্য উপাদানকে প্রভাবিত করে। গেমের বিভিন্ন ক্ষেত্রের বৈচিত্র্য এই দৃশ্য সৌন্দর্যের মাধ্যমে আরও ভালভাবে অনুভূত হয় এবং দর্শকরা সেই অঞ্চলগুলির সাথে আরও বেশি যোগাযোগ করে। প্রধান চরিত্রের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য এটাই স্বাভাবিক।

পূর্ববর্তী পর্বগুলির সাউন্ডট্র্যাক বিবেচনা করে, আমরা টেলস অফ আরাইজের সঙ্গীতকে সিরিজের সেরাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করতে পারি না, তবে, এই কাজের সাউন্ডট্র্যাকটি এখনও যথেষ্ট স্তরে রয়েছে এবং এর ঘটনাগুলির সাথে যায় খেলাাটি. অন্যদিকে, আমরা গেম ভয়েস অ্যাক্টিং এবং ভয়েস অ্যাক্টিংয়ের ক্ষেত্রে খুব ভাল স্তর দেখতে পাই। জাপানি চরিত্রে অভিনয় করার অভ্যাস অনুসারে আমি প্রথমে জাপানি ভয়েস বেছে নিলাম এবং ফলাফল আশানুরূপ হয়েছে, তবে ইংরেজি ভয়েস অভিনেতাদের ফলাফলও খুব ভাল ছিল এবং বলা যেতে পারে যে এটি এতই সন্তোষজনক যে যদি আপনি ইংরেজি ভয়েসের সাথে আরও যোগাযোগ করুন এবং সবসময় সাবটাইটেলটি নোট করতে চান না, এটি নির্বাচন করা বেশ যুক্তিসঙ্গত এবং আপনার মনকে সহজ করতে পারে।

9.0
Score

Pros

  • গুরুত্বপূর্ণ থিম এবং প্রেমময় চরিত্র সহ একটি গল্প
  • চরিত্রগুলির বোধগম্য এবং বাস্তব মিথস্ক্রিয়া এবং গল্প এবং গেমপ্লেতে তাদের প্রভাব
  • মজাদার এবং উত্তেজনাপূর্ণ প্রচারণার একটি সিস্টেম
  • অসাধারণ গ্রাফিক্স এবং চাক্ষুষ সৌন্দর্য

Cons

  • গেমের শেষ দৈত্য এবং অন্যান্য শত্রুদের সাথে লড়াই করার অসুবিধার মধ্যে একটি ভারসাম্যহীনতা
  • কখনো কখনো গল্পের ছন্দও দ্রুত হয়ে যায়

Final Verdict

অনেক চেষ্টার পর, গেম টেলস অফ আরাইজ এই সিরিজের শিরায় নতুন রক্ত ঝরিয়েছে এবং একে নতুন জীবন দিয়েছে। এই কাজটি টেলস গেম সিরিজের পূর্ববর্তী কাজের শক্তি এবং পছন্দসই বৈশিষ্ট্যগুলির ফলাফল। এই কাজের অভিজ্ঞতা শুধুমাত্র জাপানি রোল-প্লেয়িং গেমগুলির সমস্ত অনুরাগীদের জন্য একটি অসামান্য অভিজ্ঞতা নয়, তবে সিরিজের ভবিষ্যত পর্বগুলির জন্য পথ প্রশস্ত করে যা আরও উজ্জ্বল ভবিষ্যত তৈরি করতে পারে।