প্রথম নজরে, সাকুরা অন্ধকূপ একটি খারাপ আরপিজির মতো মনে হতে পারে যা সাকুরা ফ্র্যাঞ্চাইজি ব্যবহার করে এবং মূলত ভিজ্যুয়াল উপন্যাসের উপর ভিত্তি করে। কিন্তু তা নয়। প্রকৃতপক্ষে, এটি সাকুরার অন্যান্য শিরোনাম এবং একটি অন্ধকূপ ক্রলার আরপিজির মতো একই দৈর্ঘ্য এবং মানের আরেকটি ভিজ্যুয়াল উপন্যাস হতে পারে। এটি দুর্দান্ত নয়, তবে এটি গড়। এটি সত্যিই অসাধারণ যে এই বিশালতার একটি গেমটি ভিজ্যুয়াল উপন্যাস শিরোনামের জন্য নির্দিষ্ট একটি গ্রাফিক্স ইঞ্জিন দিয়ে এবং শুধুমাত্র কয়েকজন বিকাশকারী দ্বারা তৈরি করা হয়েছিল। গেমটি কন্টেন্টে পূর্ণ, বিশেষ করে সম্পূর্ণ সেন্সরবিহীন সংস্করণ, যার জন্য আপনাকে একটি অতিরিক্ত প্যাচ ডাউনলোড করতে হবে, কিন্তু এটি করা সহজ। এটি শুধুমাত্র নতুন দৃশ্য যোগ করে না, তবে এটি আপনাকে বর্মের ক্ষতির মেকানিককে সম্পূর্ণরূপে উপভোগ করতে দেয়, যেখানে আপনি যুদ্ধে আপনার শত্রুদের নিরস্ত্র করতে পারেন। এটা মজার এবং সন্তোষজনক. লড়াইটি মোটামুটি মানসম্পন্ন, 3 সদস্যের একটি দল এবং 3 জন সংরক্ষিত খেলোয়াড়ের সাথে আপনি লড়াইয়ের মাঝখানে অদলবদল করতে পারেন।

এই গেমটিতে অন্বেষণ পুরানো-স্কুলের শৈলীতে করা হয়, অন্ধকূপ মানচিত্র পূরণের নিছক তৃপ্তি সহ। গেমটি সম্পূর্ণ করতে অনেক সময় লাগে, তবে এই সময়ের মধ্যে খুঁজে পেতে অনেক গোপনীয়তা রয়েছে যা আপনি এটি করতে উপভোগ করবেন। অন্যান্য উইংড ক্লাউড গেমের বিপরীতে, সাকুরা অন্ধকূপ একটি ভিজ্যুয়াল উপন্যাস নয়। এটি আসলে একটি সঠিক RPG/Dungeon Crawl. প্রকৃত অন্ধকূপ হামাগুড়ি দেওয়া মাঝে মাঝে একটু ঘষিয়া তুলিয়া ফেলিতে পারে, কিন্তু সেই ক্ষেত্রে এটি মোটামুটি ভাল, এবং পিষে ফেলা মোটেও খারাপ নয়।

যতদূর গল্প যায়, আমি ভিজ্যুয়াল উপন্যাস শৈলী গেমগুলিতে অনেক বেশি আকর্ষক এবং আকর্ষণীয় গল্প দেখেছি। সাকুরা অন্ধকূপে, আপনি ইয়োমির চরিত্রে অভিনয় করেন, একটি প্রাচীন শিয়াল আত্মা যিনি একবার সেই অন্ধকূপের শাসক ছিলেন যা আপনি পুনরুদ্ধার করার চেষ্টা করছেন, কিন্তু একটি অজানা উদ্দেশ্যে আত্মগোপনে চলে গিয়েছিলেন। যাইহোক, Ceri নামে একজন দুঃসাহসী নাইটের অনিচ্ছাকৃত ক্রিয়াকলাপের জন্য ধন্যবাদ, যাকে আপনি বন্দী করেন এবং আপনাকে হত্যা করার নিরর্থক চেষ্টা করার পরে তালিকাভুক্ত করেন, আপনি কারাগার থেকে মুক্ত হন এবং আপনার অন্ধকূপটিকে তার মালিকের কাছ থেকে মুক্ত করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হন। নতুনটি ফিরে পান।

পথে, আপনি তাদের কথোপকথনের উপর ভিত্তি করে অনেক দানব মেয়ের মুখোমুখি হন বা তাদের সাথে লড়াই করেন। কিছু সময় অতিবাহিত হওয়ার পরে, এটি প্রকাশিত হয় যে ইউমির অনুপস্থিতিতে, একটি বিশাল শক্তির উত্স অন্ধকূপের নীচে স্থানান্তরিত হয়েছে এবং এটি বিশ্বকে বাঁচাতে তাদের দুঃসাহসিক কাজে সাহায্য করার জন্য ইউমি, সেরি এবং বেশ কয়েকটি চরিত্রের উপর নির্ভর করে। . দুর্ভাগ্যবশত, অনেক প্লট টুইস্ট বলে মনে হচ্ছে না।

অন্যান্য RPG তে যেমন সাধারণ, সাকুরা ডাঞ্জওন হল সংলাপ-ভারী, পাশের অক্ষরগুলি মাঝে মাঝে মন্তব্য করে যে বর্তমানে যা ঘটছে, কিন্তু প্রায়শই নয়, এবং পাশের অক্ষরগুলি যখন তারা আপনার পার্টিতে থাকে তখন থেকে তারা ভাড়া করা হয়, কয়েক তলা পরে , তাদের বলার কিছু নেই। ভিজ্যুয়াল নভেল স্টাইলের গেমগুলিতে, নায়কদের মধ্যে কথোপকথন একটি নির্ধারক ভূমিকা পালন করে, তবে এই গেমটির ক্ষেত্রে, আমি অবশ্যই বলব যে আপনি যদি একটি ভাল লেখা পেশাদার গল্পের মুখোমুখি হওয়ার আশা করেন তবে আপনি হতাশ হবেন। গেমের কথোপকথনের একটি আকর্ষণীয় দিক হল যে আপনি যখন অন্ধকূপের মধ্য দিয়ে ভ্রমণ করেন এবং কিছু ঘটে, প্রতিটি দলের সদস্যের একটি নির্দিষ্ট পরিস্থিতি যোগ করার জন্য অনন্য সংলাপ থাকে। তা ছাড়া, গল্পটি ইউমির দৃষ্টিকোণ থেকে বলা হয়েছে।

সাকুরা অন্ধকূপের সবচেয়ে গুরুত্বপূর্ণ গেমপ্লে মেকানিকগুলির মধ্যে একটি হল “ক্যাপচার” মেকানিক, যেখানে খেলোয়াড় তাদের মুখোমুখি হওয়া দানব মেয়েদের ক্যাপচার করতে পারে এবং তাদের পার্টিতে যোগ করতে পারে। আরেকটি গুরুত্বপূর্ণ আইটেম VP বা প্রাণশক্তি পয়েন্ট। যখন একটি চরিত্রের ভিপি শূন্যে পৌঁছে যায়, তখন তারা ছিটকে যায় এবং আর লড়াই করতে পারে না। যখন আপনার দলের সমস্ত অক্ষর বাদ দেওয়া হয়, খেলা শেষ হয়. যখন একটি চরিত্রের পোশাক ক্ষতিগ্রস্থ হয়, তখন তাদের নিরাময়ের হার অর্ধেক হয়ে যায়

এপি বার বা অ্যাকশন পয়েন্টের জন্য, এটাও বলা যেতে পারে যে পালাক্রমে একটি অ্যাকশন নেওয়া AP-এর জন্য একটি যুদ্ধ দক্ষতা। আপনি যখন যুদ্ধে প্রবেশ করেন, তখন প্রতিটি চরিত্রের AP তাদের সর্বোচ্চ AP-এর 40% থেকে 80% এর মধ্যে শুরু হয়। যখন একটি চরিত্রের দক্ষতা ব্যবহার করার জন্য পর্যাপ্ত AP না থাকে, তখন গার্ড দক্ষতা তাকে শুধুমাত্র AP পুনরুদ্ধার করতে দেয় এবং কোন ভিপি নেই।

আমি এই গেমের শিল্পকর্মটি চমত্কার বলে মনে করি। গল্পের চরিত্রগুলোর 2D মডেল আমার পছন্দের একটি। অবশ্যই, উইংড ক্লাউড বিকাশকারীর দ্বারা তৈরি বেশিরভাগ কাজেরই এই জাতীয় বৈশিষ্ট্য রয়েছে এবং আপনি যদি সাকুরা সিরিজের পূর্ববর্তী শিরোনামগুলি অনুভব করেন তবে আপনাকে অবশ্যই এই ফ্র্যাঞ্চাইজির সাধারণ শিল্প শৈলীর সাথে পরিচিত হতে হবে। তবে সম্ভবত আমার জন্য গেমের সবচেয়ে শক্তিশালী অংশ হল সঙ্গীত। বেশিরভাগ ব্যাকগ্রাউন্ড মিউজিক বা যুদ্ধের মিউজিক পুরোপুরি বিষয়বস্তু এবং এই ধরনের একটি সাধারণ গেমের জন্য উপযুক্ত। যাইহোক, গেমটিতে কোন কথ্য সংলাপ নেই এবং সমস্ত চরিত্রই কণ্ঠহীন।

7.5
Score

Pros

  • তাদের নিজস্ব বৈশিষ্ট্য সঙ্গে বৈচিত্র্যপূর্ণ শত্রু প্রদান
  • বিভিন্ন পরিবেশ এবং গেমের অতিরিক্ত বৈশিষ্ট্য সত্যিই দুর্দান্ত
  • চরিত্রগুলো অনন্য
  • সুন্দর এবং রঙিন শিল্প শৈলী

Cons

  • সংলাপগুলি বিরক্তিকর এবং পুনরাবৃত্তিমূলক
  • গল্পের চরিত্রগুলো কণ্ঠস্বর নয়
  • প্লট আকর্ষণীয় নয়

Final Verdict

সামগ্রিকভাবে, সাকুরা অন্ধকূপের যুদ্ধ ব্যবস্থার সম্ভাবনা থাকা সত্ত্বেও, আমি মনে করি গেমের বিকাশকারীরা এটিকে বের করে আনতে এবং এটিকে সত্যিই দুর্দান্ত করে তুলতে খুব কমই করেছে। উপরন্তু, গেমটি এমনভাবে গঠন করা হয়েছে বলে মনে হচ্ছে যে খেলোয়াড়দের ক্রমাগত উৎসাহিত করা হয় তারা নতুনদের সাথে অর্জিত পুরোনো দলের সদস্যদের প্রতিস্থাপন করতে, যার ফলে আপনি শিকার করা প্রতিটি দানবের সাথে সংযুক্ত হওয়া কঠিন করে তোলে। আমি শুধুমাত্র সাকুরা ডাঞ্জিয়ন কেনার সুপারিশ করব যদি আপনি এটিকে অ্যাবিসাল মেকওভার মোডের সাথে ইনস্টল করার পরিকল্পনা করেন, যা সম্ভবত অতিরিক্ত ডায়ালগ মোড অন্তর্ভুক্ত করবে। আপনি একটি বিশুদ্ধ RPG অভিজ্ঞতা চান, আমি এই গেম সুপারিশ না. অনেক ভালো শিরোনাম আছে।