এজ অফ ডার্কনেস: ফাইনাল স্ট্যান্ড হল একটি চমৎকার রিয়েল-টাইম স্ট্র্যাটেজি শিরোনাম যেটি অত্যন্ত সফল গেম তারা বিলিয়নস এর ভিত্তির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি একটি মজার খেলা, এখন কয়েকটি খেলার মূল্য, কিন্তু দেরীতে খেলার ভারসাম্য এবং বিষয়বস্তুর বৈচিত্র্যের অভাব রয়েছে৷ মনে রাখবেন যে প্লেসাইড, এই গেমটির বিকাশকারী, 100 টিরও বেশি কর্মচারী নিয়ে একটি বড় স্টুডিও, নুমানশিয়ানের তুলনায়, The ডেভেলপাররা দ্য বিলিয়নস, যা মুষ্টিমেয় লোকের একটি ছোট ইন্ডি স্টুডিও, তাই সাধারণ প্রত্যাশা আমরা খুব এই নতুন খেলা উচ্চ.

এজ অফ ডার্কনেস এখনও প্রারম্ভিক অ্যাক্সেসে থাকলেও, এটি বেশ দুর্দান্ত এবং মজাদার দেখায়। কিছু ছোটখাটো ত্রুটি রয়েছে, যার মধ্যে রয়েছে যে এটিতে শুধুমাত্র সারভাইভাল মোড রয়েছে এবং একটি প্রচারাভিযান বিভাগের অভাব রয়েছে এবং সেই সারভাইভাল মোডটি খুব কমপ্যাক্ট মনে হয়। সুন্দর পরিবেশ, গ্রাফিক্স, ভিজ্যুয়াল এফেক্ট এবং বিশেষ করে এই গেমটির সাউন্ড ইফেক্ট এবং মিউজিক তারা বিলিয়ন এর থেকে অনেক ভালো এবং অবশ্যই আপনি একটি বড় স্টুডিও থেকে এটিই আশা করেন।

অন্ধকারের বয়স: ফাইনাল স্ট্যান্ডের একটি দিন এবং রাতের চক্র রয়েছে এবং এর গেমপ্লে 3টি পর্যায় রয়েছে: প্রথম পর্যায়টি দিনের বেলা। এই সময়ের মধ্যে, আপনি প্রাণীদের ধ্বংস করতে আপনার নায়ক এবং কিছু সহায়ক ইউনিটকে মানচিত্রের অজানা অংশে পাঠাবেন। প্রধান নায়ক বেশ শক্তিশালী, তাই স্বাভাবিক কৌশলটি হল তাকে কেবলমাত্র যুদ্ধ ইউনিট হিসাবে প্রেরণ করা এবং আপনার তীরন্দাজ টাইপ ইউনিট যতটা সম্ভব বৃদ্ধি করা। এই পর্যায়ে, আপনি বিল্ডিং সম্প্রসারণ এবং তৈরি করার উপর ফোকাস করেন যা আপনার সোনা এবং অন্যান্য সম্পদ আয়ের উন্নতি করে। দ্বিতীয় পর্যায় হল রাত। রাতের বেলা, আপনি আপনার বেস প্রসারিত করতে পারেন, তবে আপনাকে প্রতিরক্ষা সম্পর্কেও ভাবতে হবে। যুদ্ধের কুয়াশা দ্বারা আচ্ছাদিত মানচিত্রের যে কোনও জায়গায় প্রাণীদের তরঙ্গ তৈরি করার সম্ভাবনা রয়েছে যা মাঝে মাঝে আপনার শিবিরে ঘুরে বেড়াবে এবং আপনার বিল্ডিংগুলিতে আক্রমণ করবে।

এই জম্বি-সদৃশ প্রাণীদের দ্বারা আক্রমণের ঝুঁকি এড়ানোর উপায় হল সর্বত্র প্রতিরক্ষামূলক দুর্গ তৈরি করা এবং আপনার বিল্ডিংয়ের কাছাকাছি যুদ্ধের কুয়াশা না দেওয়া। আস্তানা রক্ষার জন্য কিছু তীরন্দাজ টাওয়ারও তৈরি করুন। যাইহোক, গেমের পরে, কখনও কখনও এমনকি একটি তীরন্দাজ টাওয়ারও ওয়ারব্যান্ডগুলি এটিকে নামিয়ে আপনার বিল্ডিংয়ের পিছনে যাওয়ার ঝুঁকি প্রতিরোধ করতে যথেষ্ট নয়, কারণ আপনি 5-10 ব্যান্ডের একটি ছোট আক্রমণ পেতে পারেন। তৃতীয় পর্যায়ে, যা রাতেও ঘটে, আপনি একটি বাস্তব আক্রমণ পাবেন।

প্রথম তরঙ্গ খুব ছোট, প্রায় 200 আক্রমণকারী। আপনার নায়ক ন্যূনতম প্রতিরক্ষা দিয়ে এটিকে নিরপেক্ষ করার জন্য যথেষ্ট, কিন্তু পরবর্তী আক্রমণগুলি ধীরে ধীরে আরও কঠিন হয়ে ওঠে, শেষটির প্রায় 15,000 ইউনিট রয়েছে এবং কিছু পৃথক ইউনিট আপনার নায়কের চেয়ে শক্তিশালী। শেষ আক্রমণের পরে, আপনার একটি চূড়ান্ত অবস্থান থাকবে, যেখানে সমস্ত আক্রমণ একরকম একত্রিত হবে, এবং যে দিক থেকে আপনি প্রাথমিকভাবে প্রায় 30,000 জনের মোট আক্রমণকারী দলের মুখোমুখি হয়েছেন।

এজ অফ ডার্কনেসের গেমপ্লে: ফাইনাল স্ট্যান্ড খুবই কঠিন। আপনি যদি বেঁচে থাকার প্রতিটি খেলার পরে শুরু করার জন্য আপগ্রেডের একটি পয়েন্ট সিস্টেম পান তবে এটি ভাল হবে। স্কিল পয়েন্ট এবং আপনার চরিত্রকে সমতল করা (এই ক্ষেত্রে আপনার নায়ক) সহ payday 2 এর মতো। সুতরাং আপনি যখন এটি আবার খেলবেন, আপনার কিছুটা সামঞ্জস্যপূর্ণ সুবিধা রয়েছে। এটি পুনরাবৃত্তিগুলিকে কিছুটা কম পুনরাবৃত্ত করে তুলবে এবং আপনাকে পরবর্তী তরঙ্গের মাধ্যমে নিয়ে যাবে। ওয়াচটাওয়ারগুলি গাছ এবং পাথরের মাধ্যমে গুলি করতে এবং দেখতে পারে, তাই সঠিক মানচিত্রের সাহায্যে আপনি একটি টাওয়ার প্রতিরক্ষা কৌশল করতে পারেন এবং স্নাইপারকে শোষণ করতে পারেন।

এজ অফ ডার্কনেসের একটি খারাপ দিক হল যে এটিতে ট্যাব গেমের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম বিষয়বস্তু রয়েছে। আমি জানি এই নতুন শিরোনামটি এখনও প্রাথমিক অ্যাক্সেসে রয়েছে, তবে আমি এটিকে TAB গেমের প্রাথমিক অ্যাক্সেসের সাথে তুলনা করি এবং এই শিরোনামটি TAB এর থেকে 10 গুণ বড় একটি স্টুডিও দ্বারা তৈরি করা হয়েছে৷ এটির কোন প্রচারাভিযান মোড নেই এবং ভবিষ্যতে একটি প্রচারাভিযান মোড অফার করার বিষয়ে বিকাশকারীদের কাছ থেকে কোন শব্দ নেই। প্রচারাভিযান TAB গেম সম্পর্কে সবচেয়ে আশ্চর্যজনক জিনিস ছিল. এছাড়াও কাস্টম মানচিত্র, মোড, ইত্যাদির জন্য কোন সমর্থন নেই। চূড়ান্ত জিনিস যা এই গেমটিকে তারা বিলিয়ন থেকে সতেজভাবে আলাদা করে তোলে তা হল আপনি যখন এই নতুন গেমটিতে একটি রান হারান, এটি আপনার নিজের দোষের কারণে, যেখানে TAB-এ অনেক ক্ষতি অন্যায়।

8.0
Score

Pros

  • গেমের রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেমটি বোঝা সহজ
  • খুব আসক্তি কিন্তু মজার গেমপ্লে
  • এটা আয়ত্ত করা সহজ কিন্তু কঠিন
  • গেমের র্যান্ডম ম্যাপ জেনারেশন সিস্টেম গেমের চ্যালেঞ্জ যোগ করতে সাহায্য করে
  • এটি একটি উচ্চ প্রজননযোগ্যতা মান আছে

Cons

  • খেলায় কোনো প্রচারণা নেই
  • গেমটির মেকানিক্স ব্যাখ্যা করার জন্য এটিতে একটি শিক্ষামূলক বিভাগের অভাব রয়েছে
  • দলগুলোর নায়ক ছাড়া আর কোনো ব্যবহার নেই এবং খুব কম অনন্য সুবিধা
  • সঙ্গীত খুব জোরে এবং আপনি খুব কমই ভয়েস শুনতে পারেন

Final Verdict

অন্ধকারের বয়স: চূড়ান্ত স্ট্যান্ড, এর সমস্ত সমস্যা এবং ত্রুটিগুলির জন্য, এটি সত্যিই মজাদার এবং আকর্ষক, এবং আমি জানি যে আমি যত বেশি এটিতে প্রবেশ করব আমি এটিকে ভালবাসব। আমি মনে করি এই গেমটি তারা বিলিয়নগুলির চেয়ে ভাল এবং আমি আশা করি বিকাশকারীরা এর খেলোয়াড়দের চাহিদা মেটাতে গেমটির উন্নতি চালিয়ে যাবে এবং এটি সম্পূর্ণরূপে মুক্তি পাওয়ার পরেও এটি পরিত্যাগ করবে না। সামগ্রিকভাবে বিষয়বস্তু এবং বৈচিত্র্যের দিক থেকে এটি বেশ কম, তবে এটি মজাদার এবং সম্পূর্ণ হচ্ছে প্রাথমিক অ্যাক্সেসের জন্য ভাল দেখায়।