বাম্বলবি – একটি ছোট্ট মৌমাছির অ্যাডভেঞ্চার হল সেই আরামদায়ক অন্বেষণ গেমগুলির মধ্যে একটি যেখানে আপনি একটি ছোট মৌমাছিকে বিভিন্ন পরিবেশে একটি নতুন বাড়ির সন্ধানে গাইড করেন৷ এই গেমটিকে সুপরিচিত স্টুডিও ইপিএক্সআর গেমসের সর্বশেষ সৃষ্টি বলে মনে করা হয়, যা এক্সবক্স কনসোলের জন্য সবচেয়ে উত্পাদনশীল গেম কোম্পানিগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়, যাতে মাত্র কয়েক মাসের মধ্যে এটি বেশ কয়েকটি প্রকাশ করেছে। ফ্লাইট সিমুলেটরের স্টাইলে গেম। যেগুলোতে প্রায়ই একই গেমপ্লে এবং একই পরিবেশগত নকশা থাকে। এই স্টুডিওটি জনপ্রিয় “Aery” ফ্র্যাঞ্চাইজির বিকাশের জন্য সবচেয়ে বেশি পরিচিত, যা তার নতুন শৈলীর সাহায্যে ফ্লাইট সিমুলেটর গেমগুলির মধ্যে স্পষ্ট দিগন্ত তৈরি করতে সক্ষম হয়েছিল এবং খেলোয়াড়দের চোখে এই শিরোনামের জন্য একটি সম্পূর্ণ নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করেছিল। বাম্বলবি ঠিক ততটাই আরামদায়ক এবং আকর্ষক হতে পারে যতটা Aery ফ্র্যাঞ্চাইজি সরবরাহ করতে পেরেছে এবং আপনি খুব অনুরূপ অভিজ্ঞতা আশা করতে পারেন।

গেমটি একটি গল্প-চালিত 3D ফ্লাইট সিমুলেটর শিরোনাম যা পরিবেশগত অন্বেষণকে কেন্দ্র করে যেখানে আপনি একটি ছোট মৌমাছিকে একটি নতুন বাড়ি খোঁজার যাত্রায় নিয়ন্ত্রণ করেন। আপনি ক্রমাগত এগিয়ে যাচ্ছেন এবং আপনি যেখানে চান সেখানে উড়তে সম্পূর্ণ স্বাধীন। যাইহোক, আপনার প্রধান কাজ হল আইটেমগুলির একটি সিরিজ সংগ্রহ করা যা আপনি সংগ্রহ করলেই আপনি পরবর্তী পর্যায়ে যেতে পারবেন। কারণ বাম্বলবি – একটি লিটল বি অ্যাডভেঞ্চার হল একটি গল্প-চালিত শিরোনাম, প্রতিটি স্তরের মধ্যে একটি ছোট গল্প রয়েছে যা একটি পর্যায়কে অন্য স্তরের সাথে সংযুক্ত করে। প্রকৃতপক্ষে, প্রতিটি স্তরের শুরুতে, আপনাকে একটি মৌমাছি এবং একটি বাড়ি খোঁজার জন্য তার যাত্রা সম্পর্কে একটি কবিতার অংশ পাঠ করা হবে এবং অবশ্যই, এটি আপনার সামনের স্তর সম্পর্কে কিছুটা ব্যাখ্যা করবে।

গেমপ্লে এবং পরিবেশের ডিজাইনের ক্ষেত্রে, বাম্বলবি – এ লিটল বি অ্যাডভেঞ্চারটি EpiXR গেমসের আগের কাজগুলির সাথে খুব মিল, এবং এমনকি Aery গেমগুলির সাথে পরিচিত যে কেউ এই গেমটিতে ব্যবহৃত কিছু অংশ চিনতে পারে৷ নতুনটিকে আবার চিনুন, তবে, যতটা সম্ভব মিল কমাতে তাদের মধ্যে পরিবর্তন করা হয়েছে। এখন এই গেমটিতে, নায়ক পাখি বা পরী হওয়ার পরিবর্তে আপনি মৌমাছির মতো খেলুন। গেমের প্রধান সমস্যাগুলির মধ্যে একটি যা বেশিরভাগ খেলোয়াড়ের সাথে মোকাবিলা করা হয় তা হল মৌমাছির কম উড়ন্ত গতি, যা স্নায়ু-বিধ্বংসী হতে পারে।

এই মৌমাছিটি তার ফ্লাইটের গতি বাড়ানোর জন্য একটি স্ট্যামিনা বার দিয়ে সজ্জিত, যা কিছুটা বিরক্তিকর কারণ এটি সীমিত এবং খুব দ্রুত ফুরিয়ে যায়। এটি আবার পূরণ করতে, আপনাকে অবশ্যই শক্তির ওষুধ ব্যবহার করতে হবে যা প্রতিটি পর্যায়ের আইটেমগুলির মধ্যে রয়েছে। ভাগ্যক্রমে, প্রতিটি স্তরের চারপাশে প্রচুর পরিমাণে এই ওষুধ রয়েছে, তাই আপনি কখনই এগুলি ছাড়া বেশি দিন থাকবেন না। গেমের প্রতিটি পরিবেশে “জ্ঞানের টিপস” নামে আরও অনেক সংগ্রহযোগ্য রয়েছে যা গেমের অ্যারি সিরিজের পালকের মতো একই ভূমিকা পালন করে। তাদের সংখ্যা অনেক স্তরে 40 বা তারও বেশি পৌঁছেছে। একবার আপনি এই আইটেমগুলির একটি নির্দিষ্ট পরিমাণ খুঁজে পেলে, আপনি পরবর্তী এলাকায় প্রবেশ করতে পারেন এবং গল্পটি চলতে থাকে। এছাড়াও, প্রধান আইটেমগুলি ছাড়াও, গেমের সমস্ত পর্যায়ে লুকানো সোনার ফুল রয়েছে, যা আপনি মঞ্চের আরও লুকানো অংশগুলি অন্বেষণ করার জন্য পুরস্কার হিসাবে সংগ্রহ করতে পারেন। এই ফুল লুকানো আছে এবং আপনি তাদের খুঁজে পেতে কঠোর পরিশ্রম করতে হবে.

যদিও এই গেমটিতে দৃশ্যত অত্যাশ্চর্য গ্রাফিক্স রয়েছে, দুর্ভাগ্যবশত কিছু স্তরে গেমের আলোকে একটি প্রধান বাধা হিসাবে বিবেচনা করা হয় যা প্রতিটি স্তরের প্রয়োজনীয় আইটেমগুলি খুঁজে পাওয়া আপনার পক্ষে কঠিন করে তোলে৷ এই সমস্যাটি বিশেষত খোলা পৃষ্ঠগুলিতে সত্য যেগুলি একটি শরৎ বা গ্রীষ্মের রঙ প্যালেট ব্যবহার করে, যেখানে সবকিছু অত্যন্ত উজ্জ্বল, আইটেমগুলিকে আলাদা করা কঠিন করে তোলে।

এই স্তরগুলিতে, পরিবেশ এত উজ্জ্বল এবং পরিষ্কার যে আপনি খুব কমই পছন্দসই আইটেমগুলি খুঁজে পেতে পারেন। অন্ধকার যে পৃষ্ঠতলের জন্য বিপরীতটি সত্য, কারণ এই পর্যায়ে চকচকে বিটগুলি চিহ্নিত করা এবং খুঁজে পাওয়া সহজ। কিন্তু এই স্তরগুলির সংখ্যা খুব কম এবং আপনি খুব কমই তাদের সম্মুখীন হবেন। গেমের সাউন্ডট্র্যাকটিও একটি স্বস্তিদায়ক পরিবর্তন করে, যা কয়েক ঘন্টার বিশ্রামের জন্য নিখুঁত। সামগ্রিকভাবে, সমস্ত স্তরের সঙ্গীত অবশ্যই গেমের নান্দনিকতার সাথে মেলে।

7.0
Score

Pros

  • গেম পরিবেশের চমৎকার নকশা
  • খুব আরামদায়ক এবং সহজ গেমপ্লে
  • উচ্চ মাত্রার বৈচিত্র্য
  • অত্যাশ্চর্য এবং নজরকাড়া গ্রাফিক্স

Cons

  • গেমপ্লে এবং গ্রাফিক্সে কিছু প্রযুক্তিগত সমস্যা রয়েছে
  • কিছু পরিবেশের আলো খারাপ কর্মক্ষমতা আছে
  • একটি ফাঁপা এবং লক্ষ্যহীন আখ্যান

Final Verdict

যদিও এই গেমটির পূর্ববর্তী শিরোনামগুলির সাথে অনেক মিল রয়েছে, এটি একটি ত্রুটিহীন এবং সম্পূর্ণ ফ্লাইট সিমুলেটর অভিজ্ঞতা প্রদান করতে ব্যর্থ হয় এবং শুধুমাত্র একটি সীমিত সময়ের জন্য আপনাকে বিনোদন দিতে পারে। অসংখ্য সমস্যা এই গেমের সম্ভাবনার সম্পূর্ণ উপলব্ধি প্রতিরোধ করে। আপনি যদি EpiXR গেমস স্টুডিওর আগের গেমগুলি খেলে থাকেন এবং একটি আরামদায়ক অভিজ্ঞতা পেয়ে থাকেন তবে বাম্বলবি গেমটিও আপনার প্রত্যাশা পূরণ করতে পারে।