সাধারণত, যুদ্ধ, রক্তপাত এবং বেঁচে থাকার চেষ্টাকে কেন্দ্র করে যে গেমগুলি তৈরি করা হয়, আপনি এমন একজন সৈন্যের ভূমিকায় রয়েছেন যাকে অবশ্যই আপনার সমস্ত অস্ত্র এবং সরঞ্জাম নিয়ে যুদ্ধক্ষেত্রে যেতে হবে এবং শত্রুকে ধ্বংস করতে হবে। প্রকৃতপক্ষে, আপনি সর্বদা একজন সৈনিক বা যোদ্ধার দৃষ্টিকোণ থেকে যুদ্ধ অনুসরণ করেন এবং নিরীহ মানুষ বা জনগণের সাথে কোন সম্পর্ক নেই। আপনি যদি যুদ্ধের আসল চেহারা দেখতে চান তবে আপনাকে এমন লোকদের কাছে যেতে হবে যাদের কণ্ঠ সবচেয়ে কম শোনা যায়। কিন্তু 11বিট স্টুডিওস এই ওয়ার অফ মাইন: ফাইনাল কাট গেমটিতে একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করেছে, যা আমরা কয়েকটি গেমে দেখেছি। এই গেমটিতে, আপনি নিরপরাধ লোকদের দৃষ্টিকোণ থেকে যুদ্ধকে অনুসরণ করেন যারা কেবল বেঁচে থাকার চেষ্টা করছেন এবং ন্যূনতম সুবিধা সহ একটি আশ্রয়ে একে অপরকে সাহায্য করছেন। এই গেমটির জন্য, ফাদারস প্রমিজ, দ্য লাস্ট ব্রডকাস্ট, ফেডিং এমবারস এবং দ্য লিটল ওয়ানস নামে চারটি অ্যাড-অন প্যাক প্রকাশ করা হয়েছে, যার সবকটি গেমটির সম্পূর্ণ এবং উন্নত সংস্করণে অন্তর্ভুক্ত করা হয়েছে যার নাম দিস ওয়ার অফ মাইন: ফাইনাল কাট। . এর পরে, আমরা গেমটি পর্যালোচনা করব।

এই ওয়ার অফ মাইন, যা ম্যানেজমেন্ট জেনারে একটি 3D সাইড-স্ক্রলিং শিরোনাম, বেশিরভাগ সামরিক লোকেরা যে প্রতীকী সত্যটি দেখাতে চায় তা পরিত্যাগ করে এবং তাদের পুরো সত্তার সাথে যুদ্ধের অভিজ্ঞতা নেওয়া লোকদের গল্প বলে। আজকের প্রথম-ব্যক্তি গেমগুলির থেকে সম্পূর্ণ ভিন্ন অভিজ্ঞতা যা ভিডিও গেমগুলির অকথিত সত্যগুলির পিছনে লুকানো বাস্তবতা দেখায় এবং এটি দেখানোর লক্ষ্য যে সবাই যুদ্ধে সৈনিক নয়৷ এই শিরোনামটি যুগোস্লাভিয়ার রক্তক্ষয়ী যুদ্ধ দ্বারা অনুপ্রাণিত একটি সম্পূর্ণ ভিন্ন এবং নতুন গেম, যেখানে আপনাকে যতদিন সম্ভব বেঁচে থাকতে হবে এবং যুদ্ধ মানুষের জন্য তৈরি করতে পারে এমন দৈনন্দিন চ্যালেঞ্জগুলির মুখোমুখি হতে হবে। এই গেমটি চ্যালেঞ্জ, রক্ত ​​এবং দুঃখের ধারণাগুলির সংমিশ্রণ, যা ভিডিও গেমগুলিতে খুব কমই মোকাবেলা করা হয় এবং এর বিভিন্ন অংশে উদ্ভাবনী ধারণা রয়েছে।

গেমটির গল্প, যা একটি অ-রৈখিক আখ্যান এবং সম্পূর্ণরূপে একটি আশ্রয়ে অনুসরণ করে, সেই চরিত্রগুলি সম্পর্কে যারা একসময় আরামদায়ক এবং আরামদায়ক জীবনযাপন করেছিল এবং এখন তারা বেঁচে থাকার জন্য প্রধান সংস্থান এবং জল এবং খাবার খুঁজে পেতে আটকা পড়েছে। দীর্ঘ অবরোধে.. গল্পটি প্রায় 12 জন জীবিত, যুদ্ধের ঘটনাগুলি মোকাবেলায় তাদের প্রত্যেকের আলাদা চরিত্র এবং দৃষ্টিভঙ্গি রয়েছে এবং অবরোধ সম্পূর্ণ করার সময় আবহাওয়া পরিস্থিতি এবং সমস্ত ধরণের জায়গার উপর নির্ভর করে যেগুলির জন্য বিশেষ শর্ত রয়েছে। প্রতিটি চরিত্রের গল্প। গেমটিতে, আপনি ক্রমাগত দিন এবং রাতের চক্রের মুখোমুখি হন, যাতে প্রতিটি দিনের শুরুতে, মানুষের মানসিক এবং শারীরিক অবস্থা ভিন্ন হয় এবং আগের রাতে ঘটে যাওয়া ঘটনা অনুসারে আপনি নতুনের মুখোমুখি হন। শর্তাবলী এই বারোটি অক্ষরের প্রত্যেকটির বিশেষ ক্ষমতা রয়েছে এবং আশ্রয়ের কাজের অংশের জন্য উপযোগী হবে। এই দক্ষতা অনুযায়ী, আপনি আরও বেঁচে থাকার জন্য একটি ভিন্ন উপায় বেছে নিতে পারেন, যা প্রতিটি চরিত্রের গল্পকে শুরু থেকে শেষ পর্যন্ত আলাদা করে তোলে।

এই গেমটিতে, আপনি একটি আশ্রয় পরিচালনার দায়িত্বে আছেন, যা মোটেও সহজ কাজ হবে না। প্রথমে, আপনি একটি ধ্বংসস্তূপে প্রবেশ করেন যেখানে রান্না, ঘুমানোর জন্য প্রয়োজনীয় সরঞ্জাম নেই, এমনকি দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাগুলি শোনার জন্য একটি ছোট রেডিও নেই এবং ধীরে ধীরে আপনাকে পরিবেশ অনুসন্ধান করে প্রয়োজনীয় জিনিসগুলি অ্যাক্সেস করতে হবে। এই ওয়ার অফ মাইন: ফাইনাল কাট-এর গেমপ্লের মূল ফোকাস হল বেঁচে থাকা। একজন বয়স্ক দম্পতি, তিনি খাদ্য ও মাদক ব্যবসায়ীদের মুখোমুখি হন বা ক্ষুদ্রতম সরঞ্জাম ছাড়াই সামরিক সুবিধায় প্রবেশ করেন।

এই গেমটির গল্পটি কোনোভাবে গেমপ্লেতে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং আইটেমগুলির একটি সিরিজ সংগ্রহের মাধ্যমে বলা হয়েছে, যাতে আপনি যখন কিছু আবাসিক বাড়িতে খাবার এবং জল খোঁজার জন্য অক্ষরদের আশ্রয়ের বাইরে পাঠান, তখন আপনি নোট পাবেন যা আরও ব্যাখ্যা করে। গল্পের বিষয়বস্তু এবং গেমে আপনাকে অগ্রগতি করতে। খেলার পরিবেশের বিষণ্ণ চেহারা একটি গুরুত্বপূর্ণ ঘটনার অনুভূতি জাগিয়ে তোলে এবং এক কথায় খেলোয়াড়দের জন্য মৃত্যু, যে ধারণাটি গেমপ্লে চলাকালীন যতটা সম্ভব সম্পূর্ণরূপে বর্ণনা করা হয়। গেমটির পরিবেশের একটি উচ্চ বৈচিত্র্য রয়েছে এবং উদাহরণস্বরূপ, আমরা স্নাইপার শত্রু, পরিত্যক্ত বাড়ি, হাসপাতাল, যার সবকটিই চমৎকার গ্রাফিক্স এবং গেমের চমৎকার গল্পের সাথে সমন্বিত একটি ডক উল্লেখ করতে পারি।

আমরা যেমন বলেছি, ফাইনাল কাট সংস্করণে তিনটি ডিএলসি রয়েছে যা মূল গেমের বিপরীতে, একটি একক গল্প বলে। একজন বাবা যিনি তার অসুস্থ সন্তানকে বাঁচিয়ে রাখতে চান, একজন মহিলা যিনি জীবনের অর্থ এবং যুদ্ধে প্রতিরোধের উত্তর খুঁজতে চান এবং একজন রেডিও ঘোষক যিনি সবচেয়ে মরিয়া অবস্থায় বেঁচে থাকাদের আশা দেন, এই তিনটি অতিরিক্ত বিষয়বস্তু দুঃখজনক গল্প। তারা বর্ণনা করে যা দর্শকদের উপর অনেক বেশি প্রভাব ফেলে। এই ডিএলসিগুলির চমৎকার চরিত্রায়ন এবং একটি খুব ভাল গল্প বলার রয়েছে এবং সেই কারণেই আমি সেগুলি চালানোর পরামর্শ দিই।

গেমটির গ্রাফিক্স চোখ ধাঁধানো নাও হতে পারে, তবে গেমটির শৈল্পিক গ্রাফিক্স যুদ্ধবিধ্বস্ত পরিবেশকে ভালোভাবে ফুটিয়ে তুলেছে। চরিত্রগুলি কণ্ঠ দেওয়া হয় না, এবং এই কারণে, সাউন্ডট্র্যাকগুলি খেলায় দর্শকদের নিমজ্জিত করার উপর সরাসরি প্রভাব ফেলে।

9.0
Score

Pros

  • একটি ভিন্ন দৃষ্টিকোণ থেকে যুদ্ধের একটি বাস্তব অনুভূতি প্ররোচিত করা
  • খেলার পরিবেশের শৈল্পিক এবং নজরকাড়া নকশা
  • চরিত্রগুলোর চমৎকার চরিত্রায়ন
  • চমত্কার সাউন্ডট্র্যাক
  • মূল সংস্করণের তুলনায় উন্নত গ্রাফিক্স
  • উচ্চ পুনরাবৃত্তিযোগ্যতা মান

Cons

  • কিছু সম্পদ কিভাবে ব্যবহার করা যায় তার জন্য শিক্ষামূলক বিভাগের অভাব
  • একঘণ্টা খেলার পর খেলার পুনরাবৃত্তি আর একঘেয়েমি

Final Verdict

হয়তো কিছুক্ষণের জন্য এই ওয়ার অফ মাইন: ফাইনাল কাট খেলার পরে, আপনি গেমটিকে একঘেয়ে বা পুনরাবৃত্তিমূলক দেখতে পাবেন, তবে এটি এখনও খেলার জন্য একটি ভিন্ন এবং সার্থক পণ্য। এই গেমটি আপনাকে যুদ্ধকে সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার সুযোগ দেয় যাতে আপনি যুদ্ধের পরিণতি সম্পর্কে নতুন অভিজ্ঞতা লাভ করেন। বিভিন্ন গল্পের চরিত্র উপস্থাপন করে, এর অনন্য গেমপ্লে, গেমটি একটি রক্তক্ষয়ী যুদ্ধের বাস্তব অনুভূতিকে চিত্রিত করে।