জেফ গ্রুব বলেছেন যে মেইনফ্রেম স্টুডিও দুর্দান্ত বৈশিষ্ট্য সহ একটি ক্লাউড-ভিত্তিক এমএমও গেমে কাজ করছে যা এক্সবক্স দ্বারা প্রকাশিত হবে।

দ্য এক্সবক্স টু পডকাস্টে সাম্প্রতিক কাস্ট ব্যতীত, ঘোষণা করা হয়েছিল যে একটি এমএমও গেম নির্মাণাধীন রয়েছে যা এক্সবক্স দ্বারা প্রকাশিত হবে। এখন Jeff Grubb, VentureBite ওয়েবসাইটের একজন সাংবাদিক, তার সূত্র থেকে খবরটি নিশ্চিত করেছেন, বলেছেন যে মেইনফ্রেম স্টুডিও অবশ্যই Xbox গেম স্টুডিওগুলির জন্য একটি MMO-স্টাইলের গেম তৈরি করছে। বলা হচ্ছে, এই গেমটিকে বর্তমানে প্যাক্স ডেই বলা হয় এবং এটি ক্লাউড পরিষেবার উপর ভিত্তি করে তৈরি করা হবে। এর মানে হল যে কোনও ডিভাইস এবং কনসোলে খেলোয়াড়দের অনলাইনে গেমটিতে অ্যাক্সেস থাকবে।

গ্রুব আরও উল্লেখ করেছেন যে “এক্সবক্স দল বিভিন্ন কারণে প্যাক্স দেই সম্পর্কে উত্তেজিত।” গ্রুব বলেছেন যে মিনফ্রেম স্টুডিওগুলি বর্তমানে বিভিন্ন ধরণের গেমপ্লে মেকানিক্স বিকাশ করতে চাইছে যা “শুধুমাত্র এমন গেমগুলিতে কাজ করে যা বেশিরভাগ রিমোট সার্ভারে চলে।” এছাড়াও, যেহেতু প্যাক্স দেই ক্লাউড সিস্টেমের উপর ভিত্তি করে অনুমিত হয়, খেলোয়াড়রা গেমটিতে যা খুশি তা করতে পারে, তারা যে প্ল্যাটফর্মে এটি অনুভব করুক না কেন।

এখানে, যাইহোক, গ্রুব একটি আকর্ষণীয় বিষয় তুলে ধরে, এবং তা হল এই গেমের কিছু ক্রিয়াকলাপ লোকেশনে এবং সম্ভবত একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মে করার উদ্দেশ্যে করা হয়েছে। তার বিষয়টিকে আরও স্পষ্টভাবে ব্যাখ্যা করার জন্য, তিনি একটি উদাহরণ দেন: ধরুন, একজন খেলোয়াড় কর্মরত অবস্থায় কৃষিকাজ এবং সরঞ্জাম নির্মাণের মতো ক্রিয়াকলাপ সম্পাদন করে (এবং সম্ভবত শুধুমাত্র তার মোবাইল ফোনে অ্যাক্সেস রয়েছে)। শত্রুকে আক্রমণ করার মতো পদক্ষেপগুলি স্থগিত করুন। বেস যতক্ষণ না সে বাড়িতে আসে (এবং সম্ভবত কনসোল বা পিসির পায়ে বসে)।

উপরে উল্লিখিত হিসাবে, গ্রুব বলেছেন, “প্রধান Xbox সদস্যরা Pax Dei সম্পর্কে উত্তেজিত; “কারণ এই প্রকল্পটি তাদের সেই বাধাগুলি দেখাতে পারে যা একটি সম্পূর্ণ ক্লাউড গেম বিকাশের পথে দাঁড়াতে পারে।” “মাইক্রোসফ্ট আশা করে প্যাক্স দেই একটি দুর্দান্ত ক্লাউড-ভিত্তিক গেম হতে পারে; “যাতে অন্যান্য স্টুডিওগুলি ভবিষ্যতে অনুরূপ গেম তৈরি করতে এটি অনুকরণ করতে পারে।”

Xbox সিরিজটি একটি ক্লাউড-ভিত্তিক গেমের বৈশিষ্ট্যগুলিকে বিশেষভাবে সম্ভাব্য Hideo Kojima গেমে প্রয়োগ করতে চায় বলে মনে হচ্ছে; কোজিমা প্রোডাকশনস একটি গেম যা এক্সবক্সের জন্য একচেটিয়াভাবে তৈরি করছে বলে গুজব রয়েছে। অবশ্য কোজিমা ও মাইক্রোসফটের মধ্যে চুক্তি এখনো চূড়ান্ত হয়নি। যাইহোক, বলা হয় যে রেডমন্ডিয়ানরা এই বিখ্যাত জাপানি গেম ডেভেলপারকে এই গেমটি তৈরি করার জন্য “অনেক সংস্থান” সরবরাহ করবে।

মাইক্রোসফ্ট কোম্পানির অল-ক্লাউড গেমগুলির বিকাশের তদারকি করার জন্য কয়েক মাস আগে কিম সুইফটকে নিয়োগ করেছিল। সুইফট একজন অভিজ্ঞ সিনিয়র ডিজাইনার যিনি পোর্টাল, লেফট 4 ডেড, লেফট 4 ডেড 2 এবং স্টার ওয়ার্স ব্যাটলফ্রন্ট 2 এর মতো গেমগুলিতে কাজ করেছেন। তিনি এক্সবক্সে যোগদানের আগে গুগল স্টেডিয়াম সিরিজের জন্য গেম ডিজাইনের নির্দেশনাও দিয়েছিলেন।