ফেডারেল ট্রেড কমিশন মাইক্রোসফ্ট-অ্যাক্টিভিশন ব্লিজার্ড চুক্তিটি বাজার প্রতিযোগিতার নিয়ম লঙ্ঘন করে কিনা তা পরীক্ষা করছে।

ব্লুমবার্গ সম্প্রতি একজন অজ্ঞাত ব্যক্তির উদ্ধৃতি দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যিনি বলেছেন যে ইউএস ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) মাইক্রোসফ্টের অ্যাক্টিভিশন ব্লিজার্ড কেনার ক্ষেত্রে লেনদেন তথাকথিত অ্যান্টিট্রাস্ট নিয়ম লঙ্ঘন করেছে কিনা তা তদন্ত করার জন্য প্রবেশ করেছে৷ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে প্রয়োগ করা আইনগুলি গ্রাহকের অধিকার রক্ষার উদ্দেশ্যে, এবং যদি তারা স্বীকার করে যে একটি কোম্পানির সাথে অন্য কোম্পানির একীভূত হওয়া একচেটিয়া পরাশক্তি তৈরি করবে তাহলে তাদের প্রতিরোধ করা।

প্রকৃতপক্ষে, নিয়ন্ত্রকেরা নিশ্চিত করতে চান যে গ্রাহকদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন ক্ষেত্রের কোম্পানিগুলির মধ্যে সর্বদা একটি ভারসাম্য এবং প্রতিযোগিতা থাকে এবং একটি বড় কোম্পানি প্রতিযোগীদের নির্মূল করে এবং বাজারের নিয়ন্ত্রণ নিতে না পারে। এই সত্ত্বাগুলি একে অপরের সাথে কর্পোরেট লেনদেনগুলি সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করে এবং যদি তারা এই সিদ্ধান্তে পৌঁছায় যে অন্য কোম্পানির দ্বারা একটি কোম্পানির অধিগ্রহণ বাজারে প্রতিযোগিতাকে দুর্বল করে, তারা লেনদেনটি চূড়ান্ত হওয়া থেকে আটকাতে পারে বা কিছু ক্ষেত্রে পক্ষগুলিকে একটি অংশে স্থানান্তর করতে পারে। ব্যবসা. কোম্পানি বাধ্য.

এখানে গুরুত্বপূর্ণ বিষয় হল যে এই ধরনের মামলাগুলি সাধারণত একা FTC দ্বারা পরিচালিত হয় না এবং বিচার বিভাগ জড়িত। কিন্তু একটি অভূতপূর্ব বা সম্ভবত অভূতপূর্ব পদক্ষেপে, ফেডারেল ট্রেড কমিশন মাইক্রোসফ্ট এবং অ্যাক্টিভিশন ব্লিজার্ড কেস একাই বিচার করবে। ব্লুমবার্গ মাইক্রোসফ্ট এবং এফটিসিকে এই বিষয়ে জিজ্ঞাসা করেছিল, কিন্তু তারা কেউই এই বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

অ্যাক্টিভিশন ব্লিজার্ড অধিগ্রহণের মাধ্যমে, মাইক্রোসফ্ট গেমিং শিল্পে সবচেয়ে বড় এবং জনপ্রিয় কিছু সংগ্রহের মালিক হবে এবং $ 68.7 বিলিয়ন চুক্তি চূড়ান্ত হলে, এটি যে কোনও সময় তাদের একচেটিয়া করার বিকল্প থাকবে৷ এর মধ্যে রয়েছে কল অফ ডিউটি, ওয়ারক্রাফ্ট, ওভারওয়াচ, ক্র্যাশ বেনেডিক্ট এবং গিটার হিরো। যদি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের নিয়ন্ত্রকরা এই চুক্তিতে সবুজ আলো দেয়, তবে অ্যাক্টিভিশন ব্লিজার্ড আনুষ্ঠানিকভাবে 2023 অর্থবছরে একটি Xbox সহায়ক হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

ডিএফসি ইন্টেলিজেন্স, একটি কোম্পানি যা বিশেষভাবে গেমিং শিল্পের ইভেন্টগুলির পূর্বাভাস দেয় এবং বিশ্লেষণ করে, মাইক্রোসফ্ট-অ্যাক্টিভিশন ব্লিজার্ড চুক্তিতে প্রতিক্রিয়া জানিয়েছে, আইন প্রণেতারা সম্ভবত কিছু উদ্বেগের কারণে বড় চুক্তিটি যাচাই করছেন৷ এক্সবক্স কনসোলের জন্য একচেটিয়া হতে হবে। অবশ্যই, সম্প্রতি ঘোষণা করা হয়েছিল যে এই প্রথম-ব্যক্তি শ্যুটার সিরিজটি অন্তত আগামী কয়েক বছরের মধ্যে প্লেস্টেশনের জন্য মুক্তি পাবে। তবে এই পন্থা কতদিন বজায় থাকবে সেটাই দেখার বিষয়।