অবশেষে, ডার্ক পিকচার সিরিজের তৃতীয় সংস্করণ, হাউস অফ অ্যাশেস, লিটল হোপ থেকে অপেক্ষাকৃত দীর্ঘ বিরতির পর মুক্তি পায়।

আপনি যদি হরর বা গল্প-চালিত গেমগুলির একটি বড় অনুরাগী হন তবে আপনি অবশ্যই ডার্ক পিকচার গেম সিরিজ খেলেছেন, যার তিনটি সংস্করণ এখন পর্যন্ত প্রকাশিত হয়েছে। সুপারম্যাসিভ গেমস দ্বারা তৈরি এই হরর ফ্র্যাঞ্চাইজির প্রথম সংস্করণটি ম্যান অফ মেডান হিসাবে প্রকাশিত হয়েছিল। দ্বিতীয় সংস্করণটিকে বলা হয়েছিল লিটল হোপ এবং এখন আমরা তৃতীয় সংস্করণ হাউস অফ অ্যাশেস প্রকাশ করতে দেখছি। কিন্তু গুণগত দিক থেকে এই তিনটি সংস্করণের কী অবস্থা?

সুপারম্যাসিভ গেমস স্টুডিও একই সৃজনশীল স্টুডিও যা ভোর পর্যন্ত তৈরি করেছে। স্টুডিওর নতুন অ্যালবাম (ডার্ক পিকচার্স) এর জন্য প্রত্যাশা ছিল খুব বেশি। দুর্ভাগ্যবশত, এই সিরিজের প্রথম দুটি সংস্করণ খুব ভালো গেম ছিল না এবং বেশিরভাগ ভক্তকে এই সিরিজের জন্য হতাশার দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। প্রধান কারণ ছিল জলময় গল্প এবং দুর্বল চরিত্র। কিন্তু হাউস অফ অ্যাশেজ সম্পর্কে কি? এটা কি এই সিরিজে ভালো খেলার শুরু?

হাউস অফ অ্যাশেসে, ডার্ক পিকচার্সের আগের দুটি সংস্করণের সাথে গল্পের বিন্যাস এবং সাধারণ কাহিনীর ক্ষেত্রে অনেক পার্থক্য রয়েছে। এই সংস্করণটি আপনাকে 2003 এবং মার্কিন-ইরাক যুদ্ধে ফিরিয়ে নিয়ে যায়; হরর গেমে যে স্টিং কম ব্যবহার করা হয়! আমরা সাধারণত শ্যুটার গেমগুলিতে এই ধরনের ঘটনাগুলি দেখতে পাই, তবে এবার সুপারম্যাসিভ গেমস তার গল্প বলার একটি ভিন্ন উপায় বেছে নিয়েছে। এছাড়াও, সিরিজের আগের গেমগুলির মতো, ঐতিহাসিক ঘটনাগুলি উপাদান এবং হরর গল্প তৈরিতে ব্যবহার করা হয়েছে। এই সব আপনি খেলা ভিন্নভাবে তাকান.

হাউস অফ অ্যাশেজের গল্প প্রথমে আপনাকে 2033 খ্রিস্টপূর্বাব্দে এবং আক্কাদিয়ান সাম্রাজ্যে নিয়ে যায়; একটি সরকার যার রাজা নিজেকে ঈশ্বর বলে দাবি করে। আক্কাদিয়ান রাজা এমনকি সর্বোচ্চ ঈশ্বরকে প্রশ্ন করেন এবং তার মিত্র মিত্রদের সাথে সম্পর্ক ছিন্ন করেন। এই ধরনের কর্মগুলি সামেরিটান দেবীকে ক্ষুব্ধ করেছিল এবং তিনি গোথদেরকে আক্কাদীয় সাম্রাজ্য আক্রমণ ও ধ্বংস করার নির্দেশ দিয়েছিলেন। আক্কাদিয়ানদের পতনের পরের ঘটনার পর, তাদের রাজ্যের দুর্গ পাজুজুর হাতে পড়ে। পাজুজো রাক্ষসদের রাজা এবং দুর্গের পাশের কোণে দানবদের উপস্থিতি ঘটায়।

আমরা 2003-এ যাচ্ছি। যেখানে আমেরিকানরা সাদ্দাম হোসেনের তৈরি গণবিধ্বংসী অস্ত্রের অস্তিত্ব খুঁজে পেয়েছে। আমেরিকান সৈন্যদের অনুসন্ধান তাদের সামারিটান দুর্গে নিয়ে যায় এবং এখন তাদের সেখানে বসবাসকারী দানবদের সাথে লড়াই করতে হবে। যে দানবদের মরার কোনো সুনির্দিষ্ট উপায় নেই বলে মনে হয় এবং মনে হয় এই সৈন্যদের একমাত্র সমাধান হবে পালানো।

গেমটির গল্পের পরিবেশ, অর্থাৎ সৈন্যরা এক বা একাধিক অদ্ভুত প্রাণীর সাথে লড়াই করা নতুন নাও হতে পারে, তবে ডার্ক পিকচারের জন্য এটি একটি উদ্ভাবন বলে মনে হয়। মার্কিন-ইরাক যুদ্ধের ভৌতিক জাহাজ থেকে খুব আলাদা পরিবেশ রয়েছে এবং এটি আরও বোধগম্য। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল খেলায় ভয়ের অনুভূতি; হাউস অফ অ্যাশেজ এক্ষেত্রে কতটা সফল হয়েছে?

বেশিরভাগ সময়, জাম্প স্কয়ারের আকারে আপনার মধ্যে ভয়ের অনুভূতি না জাগানোর চেষ্টা করুন এবং যেটি আপনাকে ভয় দেখায় তা হল খেলার পরিবেশ। সরু করিডোর, সীমাবদ্ধ স্থান, অন্ধকার এবং অদ্ভুত আওয়াজ এমন জিনিস যা আপনাকে প্রথমে অনেক ভয় দেখাবে; তবে সময়ের সাথে সাথে, আপনি গেমটিতে কোনও ভয় অনুভব করবেন না। এর দুটি কারণ রয়েছে: প্রথমত, গেমের দানবগুলি শীঘ্রই আপনার জন্য প্রশস্ত হয়ে উঠবে এবং অজানা ভয় খুব শীঘ্রই গেমটিতে অদৃশ্য হয়ে যাবে। দ্বিতীয়ত, গেমের জয় করা দুর্গটি অন্বেষণ করা আপনার জন্য বিপজ্জনক নয় এবং অনুসন্ধান করার সময় দানবরা কখনই আপনাকে আক্রমণ করবে না। QTE গুলিই একমাত্র জায়গা যেখানে আপনি মৃত্যুর মুখোমুখি হতে পারেন!

সৌভাগ্যবশত, QTE গুলি ভালভাবে ডিজাইন করা হয়েছে এবং আগের দুটি সংস্করণের তুলনায় আপনাকে আরও উত্তেজনা ও ভয় নিয়ে আসবে। আপনি একটি QTE প্রবেশ করার আগে, গেমটি আপনাকে জানিয়ে দেবে এবং আপনি আরও খোলা চোখে আপনার চরিত্রের জীবন রক্ষা করতে পারবেন। QTEs-এ ব্যর্থতার ফলে একটি চরিত্রের তাৎক্ষণিক মৃত্যু বা অন্যান্য অস্বাভাবিক ঘটনা ঘটতে পারে। একটি বোতাম ব্যর্থ হওয়ার পরিণতি আপনার জন্য ঠিক কী হবে তা স্পষ্ট নয়; এটি আপনার উদ্বেগ এবং মানসিক চাপের কারণও হয়।

আপনি একটি কাল্পনিক চরিত্রকে বাঁচিয়ে রাখার চেষ্টা করেন কি? সেই চরিত্রের প্রতি আপনার আগ্রহ এই ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। হাউস অফ অ্যাশেজ সম্পর্কে, আমাকে বলতে হবে যে কোনও চরিত্রই শুরু থেকেই বিরক্তিকর নয়, তবে এমন একটি চরিত্র যার অস্তিত্ব আপনার কাছে খুব গুরুত্বপূর্ণ তা খুঁজে পাওয়াও কঠিন। অবশ্যই, আপনার পছন্দের সাথে, আপনি এই চরিত্রগুলিকে খুব দুষ্টু বা মনোরম করতে পারেন। আসলে, আপনিই তাদের চরিত্রায়নে সবচেয়ে বেশি জড়িত হবেন।

গেমটিতে 5টি খেলার যোগ্য চরিত্র রয়েছে যাদের কাছ থেকে গল্পটি বলা হয়েছে। এই চরিত্রগুলির প্রত্যেকটির একে অপরের সাথে আরও বন্ধুত্বপূর্ণ বা অন্তরঙ্গ সম্পর্ক রয়েছে এবং কিছুর মধ্যে আরও জটিল সম্পর্ক রয়েছে। এরিক এবং রাচেল এর আগে বিবাহিত এবং বিবাহবিচ্ছেদ হয়েছে; এখন এরিক এই মিশনের সময় সম্পর্কের দিকে ফিরে যেতে চাইছেন। দুজনের মধ্যে সম্পর্ক ব্যতীত, যা আমরা একই উদাহরণে বহুবার দেখেছি, অন্যান্য চরিত্রগুলির মধ্যে আরও বোধগম্য সম্পর্ক রয়েছে।

যেমনটি আমরা বলেছি, ইরাক যুদ্ধের অন্যান্য বাজারের হরর গেমের তুলনায় খুব আলাদা গল্পের পরিবেশ রয়েছে। কিন্তু সুপারসিওগেমস আরও এগিয়ে গিয়ে উভয় পক্ষ থেকে ইরাক যুদ্ধের বর্ণনা দেওয়ার চেষ্টা করেছিল। সালিম ইরাকি সেনাবাহিনীতে আরব বংশোদ্ভূতদের একটি খেলার যোগ্য চরিত্র। সাধারণত ভিডিও গেমে এই চরিত্রগুলোকে রক্তপিপাসু ও নির্দয় চরিত্র হিসেবে দেখানো হয়; কিন্তু এখানে আমরা সেলিমের আরও ভারসাম্যপূর্ণ ছবি দেখতে পাই। অন্যান্য চরিত্রের সাথে সেলিম যোগাযোগ হাউস অফ অ্যাশেজের সেরা এবং সবচেয়ে বেদনাদায়ক মুহূর্তগুলির মধ্যে একটি।

কথোপকথনের সিস্টেম এবং গেমের বিকল্পগুলি এখনও গেমটিতে অপরিবর্তিত রয়েছে। এই ব্যবস্থার অন্যতম ত্রুটি নির্বাচনী ফলাফলের অস্পষ্টতা। আসলে, অনেক সময় আপনি জানেন না যে দুটি বিকল্পের মধ্যে পার্থক্য কী এবং এর দ্বারা আপনি কী বোঝাতে চান! প্রতিটি চরিত্রের বৈশিষ্ট্যগুলির একটি সেটও রয়েছে যা আপনাকে সেরা ফলাফল অর্জনের জন্য বেছে নিতে হবে। এই বৈশিষ্ট্যগুলি আপনার পছন্দগুলিতে আপনাকে সাহায্য করে না এবং শেষ পর্যন্ত আপনাকে যে কোনও বিকল্প বেছে নিতে হবে যা আপনি আরও উপযুক্ত মনে করেন।

প্রতিটি পছন্দ চরিত্রের বৈশিষ্ট্যকে কীভাবে প্রভাবিত করে তা সঠিকভাবে পরিষ্কার নয়! এটা স্পষ্ট নয় কেন পছন্দের হার্ট এবং ব্রেইনের আইকন আছে এবং শেষ পর্যন্ত পার্থক্য কী হবে! হাউস অফ অ্যাশেজের নির্মাতার এই সিস্টেমে একটু কঠোর পরিশ্রম করা উচিত ছিল এবং নির্বাচনগুলি কম ব্যাকরণগত এবং সম্পূর্ণ সাদা এবং কালো ছিল।

ডার্ক পিকচার্স কালেকশনের ভিজ্যুয়াল কোয়ালিটি সবসময়ই বেশি থাকে এবং হাউস অফ অ্যাশেজে খুব একটা দুর্বলতা নেই। সৌভাগ্যবশত, এই সংস্করণে আরও ভালো অ্যানিমেশন গুণমান রয়েছে এবং আমরা আর খুব শুষ্ক এবং অনমনীয় অ্যানিমেশন দেখতে পাই না। টেক্সচারের গুণমান আগের দুটি সংস্করণের মতোই এবং কোন উল্লেখযোগ্য উন্নতি নেই। সারভাইভাল হরর গেমগুলিতে আলো একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং সৌভাগ্যবশত গেমটি এই ক্ষেত্রে খুব সুন্দর দেখাচ্ছে। শুধুমাত্র যে জিনিসটির সামান্য উন্নতি প্রয়োজন তা হ’ল চরিত্রগুলির মুখের অভিব্যক্তিতে পরিবর্তন, যা হঠাৎ উপস্থিত হয় এবং বাস্তবতার সাথে খুব বেশি মিল রাখে না।

হাউস অফ অ্যাশেজের জন্য সঙ্গীত আরেকটি শক্তি। সম্পূর্ণ অরিজিনাল ট্র্যাক ব্যবহার করে সঠিক ছন্দ পরিবর্তন করা, একটি ভাল এবং সুরেলা সঙ্গীতের সংগ্রহ তৈরি করে। চরিত্রগুলোর ভয়েস অ্যাক্টিং খুবই প্রফেশনাল এবং প্রতিটি চরিত্রের কন্ঠ তার চরিত্রে পুরোপুরি বসে। সাধারণভাবে, শব্দ এবং সঙ্গীতের ক্ষেত্রে, আমরা একটি মানের AAA গেম দেখতে পাই।

8.0
Score

Pros

  • ভাল খেলা অক্ষর
  • চরিত্রগুলোর ভালো ব্যাকগ্রাউন্ড
  • বহু শাখার গল্প
  • ভালো অ্যাকশন দৃশ্য
  • যোগফল থেকে ভিন্ন হওয়া

Cons

  • খেলায় ভয়ের উপাদান কমে যাওয়া

Final Verdict

পরিশেষে, আমি অবশ্যই বলব যে ডার্ক পিকচার্স অ্যান্থোলজি: হাউস অফ অ্যাশেস এই সিরিজের এখন পর্যন্ত সেরা সংস্করণ। সুপারম্যাসিভ গেমস এই গেমটির সাথে সঠিক পথে পদক্ষেপ নেয় এবং এই সিরিজের ভবিষ্যতের জন্য আমাদের আশা দেয়। এর অনস্বীকার্য দুর্বলতা সত্ত্বেও, গেমটি শেষ পর্যন্ত সারভাইভাল হরর ভক্তদের সন্তুষ্ট করে।