সবচেয়ে বড় শ্যুটারদের একজনের প্রত্যাবর্তন কি আমাদের প্রত্যাশা পূরণ করে? 343i কি তার মিশনে সফল হয়েছে? আমরা Halo Infinite পর্যালোচনায় এই প্রশ্নের উত্তর দেব।

ছয় বছর অপেক্ষার পর, স্টুডিও 343i জনপ্রিয় হ্যালো গেম সিরিজের একটি নতুন সংস্করণ প্রকাশ করেছে। হ্যালো ইনফিনিট শিরোনামটি প্রকাশের আগে এবং পরে অনেক মার্জিন ছিল; কিন্তু তাতে এই খেলার জন্য ভক্তদের অপেক্ষা আগের চেয়ে কম হয়নি। এখন মাস্টারচেভ আবার ফিরে এসেছেন এবং একটি নতুন দুঃসাহসিক কাজ শুরু করেছেন। গেমিং শিল্পের সবচেয়ে বড় ফার্স্ট-পারসন শ্যুটার ফ্র্যাঞ্চাইজিগুলির মধ্যে একটির প্রত্যাবর্তন কি আমাদের প্রত্যাশা পূরণ করে? 343i কি বুঙ্গির উত্তরাধিকার পুনরুজ্জীবিত করতে সক্ষম হয়েছে? আমরা হ্যালো ইনফিনিট গেমের পর্যালোচনাতে এই প্রশ্নের উত্তর দেব।

হ্যালো 5: ভক্তদের দ্বারা অভিভাবকদের ঘৃণা এবং ঘৃণা করার একটি কারণ ছিল খেলোয়াড়দের একটি আকর্ষণীয় এবং দূরদর্শী গল্প শোনার প্রয়োজনীয়তার প্রতিক্রিয়ার অভাব। হ্যালো ফ্র্যাঞ্চাইজি সবসময় একটি মজাদার এবং আকর্ষক মাল্টিপ্লেয়ার অংশ ছিল না, কিন্তু গল্প সবসময় সিরিজের প্রধান শক্তি এক হয়েছে. হ্যালো ট্রিলজি তৈরি করে বাঙ্গি স্টুডিও গেমিং শিল্পে একটি বিশাল গল্প নিয়ে এসেছে। একটি গল্প যা গেমপ্লেটির সরলতা এবং আনুগত্যের উচ্চতায়, শ্রবণযোগ্য এবং উত্থান-পতনে পূর্ণ ছিল। হ্যালো 5 হ্যালো সিরিজের একমাত্র সংস্করণ যা এই গর্বিত কাজ থেকে বেরিয়ে আসেনি। শুধু তার গল্পই ত্রুটিপূর্ণ ছিল না, নাটকে নির্মাতাদের প্রতিশ্রুতিও তিনি পালন করেননি।

স্টুডিও 343i হ্যালো 5 গল্পের ট্রেলারে এমন দৃশ্য দেখিয়েছে যা প্রচারে আমাদের দেখার কথা ছিল না। সমস্যাগুলির একটি সিরিজ হ্যালো 5 কে ফ্র্যাঞ্চাইজির সবচেয়ে হতাশাজনক প্রচারে পরিণত করেছে। ভক্তরা অসন্তুষ্ট ছিল যে 343i দিন দিন বুঙ্গির শিকড় থেকে দূরে সরে যাচ্ছে। ব্যাপক প্রতিবাদ এবং প্রতিক্রিয়ার ফলস্বরূপ, হ্যালো ইনফিনিট নামে একটি নতুন সংস্করণ তৈরি করা হয়েছিল। নির্মাতারা খেলোয়াড়দের তাদের শিকড়ে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং সেই কারণে তারা এটির বিকাশের জন্য অনেক সময় এবং প্রচেষ্টা করেছিলেন।

প্রথম গুরুত্বপূর্ণ মিশন ছিল পরবর্তী হ্যালো সংস্করণের জন্য একটি নতুন, ডেডিকেটেড ইঞ্জিন তৈরি করা। কয়েক বছর পর, 343i স্লিপস্পেস ইঞ্জিন গ্রাফিক্স ইঞ্জিন তৈরি করেছে এবং হ্যালো ইনফিনিট গেমের ট্রেলারে এর প্রথম বেঞ্চমার্ক উপস্থিত হয়েছে। সত্যই, হ্যালো ইনফিনিট ট্রেলারগুলি গ্রাফিক্স ছাড়া সমস্ত কিছুতে ভক্তদের প্রত্যাশা বাড়িয়েছে৷ হ্যালো ইনফিনিটের গল্পটি প্রথম ডিসকভার হোপের ট্রেলারে দেখানো হয়েছিল। এই ট্রেলারের প্রভাব এতটাই দুর্দান্ত ছিল যে এটি হ্যালো গল্পের জন্য আবারও ভক্তদের হাইপ করে। আমরা সবাই জানতাম যে 343i ক্ষতিপূরণ খুঁজছে, এবং এটি আমাদের গেমিং প্রচারাভিযান সম্পর্কে কিছু আশ্বাস দিয়েছে।

এখন চূড়ান্ত প্রশ্ন হল; হ্যালো অসীম গল্প লাইন প্রত্যাশা ভাল সাড়া? এই প্রশ্নের উত্তর হবে হ্যাঁ। এই সময়, 343i স্টুডিও Halo 5 এর মতো চরিত্রে পূর্ণ একটি ব্যস্ত গল্প বলার পরিবর্তে মাস্টারশেফের কাছ থেকে একটি ব্যক্তিগত এবং অনন্য গল্প বলে। অক্ষরের সংখ্যা কম, এবং এটি 343i-কে তাদের আরও ভালোভাবে চরিত্রায়ন করতে সাহায্য করেছে। আপনি গেমের ট্রেলারগুলিতে দেখতে পাচ্ছেন, ইকো 216 এবং দ্য ওয়েপন হল ইতিবাচক দিক থেকে গেমের প্রধান চরিত্র। অন্যদিকে, গেমটিতে এসচারাম নামে একটি কেন্দ্রীয় প্রতিপক্ষ রয়েছে এবং অন্যান্য নেতিবাচক চরিত্রগুলি পুরো গল্প জুড়ে খেলোয়াড়ের সাথে পরিচিত হয়।

গল্প ও হ্যালো সিরিজের মূল চরিত্র অর্থাৎ মাস্টারচিফ দিয়ে শুরু করা ভালো। হ্যালো ইনফিনিটের মাস্টারপিসটি এই ফ্র্যাঞ্চাইজির ইতিহাসে প্রিয় স্পার্টানের সেরা সংস্করণগুলির মধ্যে একটি। এবার আমরা সিরিজের সবচেয়ে পরিণত এবং সম্পূর্ণ মাস্টারপিসের মুখোমুখি হচ্ছি; একজন সৈনিক যার উচ্চ অভিজ্ঞতা তার পয়েন্ট-টু-পয়েন্ট নড়াচড়ায় স্পষ্ট এবং যিনি বেশ পেশাদারভাবে সমস্যাগুলি মোকাবেলা করেন। আমরা শুধুমাত্র সবচেয়ে পরিপক্ক মাস্টারপিস নেই, কিন্তু আমরা তার সবচেয়ে আবেগপূর্ণ সংস্করণ এক দেখতে. হ্যালো 4 এবং হ্যালো 5 এর ঘটনা: অভিভাবকরা এই অনুভূতির ভিত্তি প্রদান করে।

তার সংলাপগুলি খেলার শর্ত অনুসারে সর্বোত্তম উপায়ে প্রকাশ করা হয়। অক্ষর শুকিয়ে যাওয়ায় সমস্যা হলে যুক্তি ভিন্ন; কিন্তু হ্যালো ইনফিনিটের মাস্টারপিসটি গত কয়েক বছরের সেরা সিরিয়াস চরিত্রগুলির মধ্যে একটি। হ্যালো 5-এ তার সাথে আমাদের সংযোগ করার যতটা কম সুযোগ ছিল, হ্যালো ইনফিনিটের গল্পে আমরা প্রতি মুহূর্তে মাস্টারশেফের সাথে পরিচয় করি। এমনকি যদি আপনি কখনও একটি গুলি না করে থাকেন তবে এটি চেষ্টা করার জন্য আপনি নিজের কাছেই ঋণী।

আমরা হ্যালোর পূর্ববর্তী সংস্করণ সম্পর্কে কথা বলেছি। গেমারদের সবচেয়ে মৌলিক ধাঁধাগুলির মধ্যে একটি হল হ্যালো ইনফিনিটের গল্পটি সিরিজের পূর্ববর্তী সংস্করণগুলি না দেখে বোঝা যায় কিনা। এই ধাঁধার উত্তর পরস্পরবিরোধী। স্টুডিও 343i গল্পটিকে ভালভাবে ক্যাপচার করে যখন ফ্ল্যাশব্যাক এবং পূর্ববর্তী সংস্করণগুলির রেফারেন্স। এটা সত্য যে আপনি যখন গেমটি অনুভব করেন, তখন আপনি গল্প থেকে কিছু মিস করেন না; কিন্তু তারপরও গল্পের মূল আনন্দ ফ্র্যাঞ্চাইজির পুরনো খেলোয়াড়দের। গেমটি সূক্ষ্ম বিবরণ ভালভাবে ব্যাখ্যা করে কিন্তু সাধারণ বিবরণে ভালভাবে কাজ করে না।

উদাহরণস্বরূপ, আপনি গল্পের শেষ না হওয়া পর্যন্ত অগ্রদূত এবং চুক্তির পরিচয় এবং গল্পগুলি জানতে পারবেন না। গেমের গল্পে এমন অনেক পরিভাষা ব্যবহার করা হয়েছে যেগুলি না জানার ফলে গল্পের পয়েন্টগুলি বোঝার আনন্দ নষ্ট হয়ে যায়। এটা সত্য যে Halo Infinite পূর্ববর্তী সংস্করণগুলির একটি সিক্যুয়াল; কিন্তু নির্মাতারা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে এই সংস্করণটি সিরিজের জন্য একটি আধ্যাত্মিক রিবুট হবে। গল্পের সাথে আমার অভিজ্ঞতার উপর ভিত্তি করে, আমি পূর্ববর্তী সংস্করণগুলি না খেলে Halo Infinite অভিজ্ঞতার সুপারিশ করি না।

 

সৌভাগ্যবশত, জিম্পস পরিষেবার জন্য ধন্যবাদ, হ্যালোর সমস্ত পূর্ববর্তী সংস্করণ সহজেই উপলব্ধ। আপনার যদি পূর্ববর্তী সংস্করণগুলি অনুভব করার সময় না থাকে তবে আমি আপনাকে ইন্টারনেটে পুরো হ্যালো সিরিজ এবং বিশ্বের সারাংশ পড়ার পরামর্শ দিচ্ছি এবং সম্পর্কিত ভিডিওগুলি দেখুন। এখন ধরা যাক আপনি কমপক্ষে দুটি Halo 4 এবং Halo 5 শিরোনাম অনুভব করেছেন এবং অসীমের জন্য চলে গেছেন। আপনি যদি একজন পুরানো গেমার হয়ে থাকেন, তাহলে Halo Infinite নিঃসন্দেহে গত দশকের সেরা প্রচারণার একটি।

আমরা চিফের ভালো চরিত্রায়নের কথা বলেছি; একই দৃশ্য অন্যান্য চরিত্রের ক্ষেত্রে প্রযোজ্য। পাইলট, বা ইকো 216, ইউএনএসসি-তে বেঁচে থাকা কয়েকজন পাইলটদের মধ্যে একজন। তিনি হঠাৎ মাস্টারচিপকে মহাকাশে স্থগিত দেখতে পান এবং এখান থেকেই আপনার প্রধান দুঃসাহসিক কাজ শুরু হয়। আপনি যদি ইকো 216 এর বৈশিষ্ট্যের উপর ফোকাস করেন তবে আপনি এর আকর্ষণীয় এবং স্পর্শকাতর ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি লক্ষ্য করবেন। তিনি একজন মরিয়া সৈনিক যিনি কখনোই UNSC ক্ষমতার প্রত্যাবর্তন এবং মানুষের মুক্তির আশা করেন না।

মাস্টারচিফ এমন একটি চরিত্র যে প্রতিনিয়ত তার হৃদয়ে আশা বাঁচিয়ে রাখার চেষ্টা করে। মাস্টারচিফ এবং দ্য পাইলট একে অপরের একটি বাধ্যতামূলক পরিপূরক, এবং হ্যালো সিরিজে প্রথমবারের মতো, নির্মাতারা একটি সাধারণ ইউএনএসসি সৈনিকের জন্য একটি অনন্য গল্প তৈরি করেছেন।

অন্যদিকে, ওয়েপন হ্যালো ইনফিনিটে কর্টানাকে প্রতিস্থাপন করে। যদিও সবাই তাকে কর্টানা এআই-এর একটি অসম্পূর্ণ অনুলিপি বলে আশা করেছিল, দ্য ওয়েপনের নিজস্ব চরিত্র রয়েছে যা তাকে কর্টানা থেকে আলাদা করে। মাস্টারশেফের আগের এআই-এর তুলনায় তিনি সহজ এবং মজাদার ব্যক্তিত্বের অধিকারী। হ্যালো ইনফিনিটের প্রায় সব মজার এবং হাসিখুশি মুহূর্ত এই কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি করা হয়েছে। যদিও আপনি গেমের শেষের কাছাকাছি গেলে, এই মজার বাক্যাংশ এবং কথোপকথনগুলি কিছুটা ক্লিচ হয়ে যায়, তবে তারা এখনও গেমের শুষ্ক অনুভূতি পরিবর্তন করতে সফল বলে মনে হয়।

চিফ এবং দ্য ওয়েপনের মধ্যে দ্বিপাক্ষিক কথোপকথন শ্রবণযোগ্য মুহূর্ত তৈরি করে; উদাহরণস্বরূপ, যখন ওয়েপন মাস্টারশেফকে পরিষ্কার প্রশ্ন জিজ্ঞাসা করে এবং প্রধান আকর্ষণীয় উপায়ে উত্তর দেয়। অস্ত্রটি কখনই কর্টানাকে প্রতিস্থাপন করার চেষ্টা করে না, এটি নিজেই হওয়ার চেষ্টা করে। দ্য ওয়েপনের সাথে মাস্টারশেফের মিথস্ক্রিয়া বোঝা সেই জিনিসগুলির মধ্যে একটি যেটির সাথে যোগাযোগ করতে আপনার কঠিন সময় হবে যদি আপনি হ্যালোর পূর্ববর্তী সংস্করণগুলির অভিজ্ঞতা না পান।

পাইলট চরিত্রটি হ্যালো ফ্র্যাঞ্চাইজির সেরা চরিত্রগুলির মধ্যে একটি হয়ে উঠেছে।
হ্যালো ইনফিনিট কার্যকরী, ভীতিকর এবং চ্যালেঞ্জিং প্রতিপক্ষ প্রদানেও সফল হয়েছে। এসচারামের চরিত্রটি গল্পের একটি গুরুত্বপূর্ণ প্রতিপক্ষ বা নেতিবাচক চরিত্রের অনুভূতিকে ভালভাবে উদ্ভাসিত করে। বিশেষ করে আপনি যদি গেমের অডিও ক্যাসেটগুলি খুঁজে পান এবং সেগুলি শোনেন তবে আপনি এই অ্যান্টি-হিরোর ব্যক্তিত্বের গভীরতার সাথে আরও ভালভাবে যোগাযোগ করতে পারবেন। গেমটির গল্পের হৃদয়ে গুরুত্বপূর্ণ চমক এবং টুইস্ট রয়েছে। শুধু জেনে রাখুন যে Escharum আপনার লক্ষ্য অর্জনের একমাত্র চ্যালেঞ্জ নয়।

হ্যালো ইনফিনিট এবং পূর্ববর্তী সংস্করণগুলির মধ্যে পার্থক্যগুলির মধ্যে একটি হল গেমের প্রতিটি এলিট, ব্রুট এবং শত্রুদের নির্দিষ্ট পরিচয়। এখন আপনার সামনে থাকা প্রতিটি মহাকাশ প্রাণীর নিজের থেকে আরও ভাল, আরও শক্তিশালী এবং আরও উন্নত সংস্করণ রয়েছে যা অভিজাত জনতার আকারে বা আপনার পথে আরামদায়ক হবে। যদিও সংক্ষিপ্ত এবং অকার্যকর, গেমটি গেমের প্রতিটি বসের জন্য একটি ছোট গল্প বলার চেষ্টা করে। ব্যক্তিগতভাবে, আমি এই উপ-অক্ষরের কিছু সম্ভাব্যতা সম্পর্কে বিরক্ত ছিলাম। উদাহরণস্বরূপ, রোডমনাই, যিনি গেমের ট্রেলারগুলিতে স্পার্টান ঘাতক হিসাবে পরিচয় করিয়েছিলেন, গেমটিতে শুধুমাত্র একটি সংক্ষিপ্ত উপস্থিতি রয়েছে এবং তার চরিত্রটি সম্পূর্ণরূপে দুঃখজনক।

হ্যালো ইনফিনিটে বর্ণনা দুটি উপায়ে করা হয়; একটি হল গল্পের প্রত্যক্ষ প্রবাহ এবং অন্যটি হল খেলার মানচিত্র জুড়ে আপনি যে শব্দগুলি খুঁজে পান। গেমটির সাইড মিশন, যদিও তাদের কাছে বলার মতো গল্প নেই, কখনও কখনও তাদের অঞ্চলের কেন্দ্রে গুরুত্বপূর্ণ ত্রুটি রয়েছে। হ্যালো ইনফিনিটে বর্ণনামূলক শৈলীটি বুঙ্গির ট্রিলজির সাথে সবচেয়ে বেশি মিল। গেমপ্লে চলাকালীন আকস্মিক সংলাপ, লং ক্যাটেচিনের ন্যূনতম ব্যবহার এবং কম-প্রভাবিত চরিত্রগুলি এই বর্ণনা শৈলীর কিছু বৈশিষ্ট্য।

গেমের গ্রাফিক্স গেমপ্লে এবং বিপর্যয়ের মধ্যে আলাদা নয়, যা 343i-কে এক-কাট অভিজ্ঞতা দেয়। আমার জন্য গেমটি সম্পর্কে একমাত্র আশ্চর্যজনক বিষয় হল দীর্ঘ এবং অদ্ভুত লোডিং যা কখনও কখনও প্রধান মিশনে পরিবেশের স্থানান্তরের মধ্যে ঘটে; সপ্তম প্রজন্মের গেমগুলিতে আমরা যে লোডিং দেখেছি তার অনুরূপ! হ্যালো ইনফিনিটে পরিবেশগত গল্প বলার কাজটিও ভালোভাবে করে। খেলার পরিবেশ গল্পের সাথে আপনার উপলব্ধি এবং সম্পর্কের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

গেমটির ভূমিকা যতটা আকর্ষণীয়, দ্রুত গতির এবং অসাধারণ হতে পারে, গেমটির সমাপ্তি অনুরাগীদের দুটি বিভাগে বিভক্ত করতে পারে। Halo Infinite এর শেষ, ঘুরে, গল্প স্তর স্তর ফাইল বন্ধ করে; কিন্তু ফাইলটি গল্পের নিচের এবং মূল অংশটি অসমাপ্ত রাখে। যদিও ব্যক্তিগতভাবে আমার এই সমাপ্তিতে কোনো সমস্যা ছিল না; কিন্তু সব প্রশ্ন না পাওয়া তাদের জন্য হতাশাজনক হতে পারে যারা নতুন হ্যালো গল্প শোনার জন্য ছয় বছর অপেক্ষা করেছেন। হ্যালো ফ্র্যাঞ্চাইজির জন্য একটি উত্তেজনাপূর্ণ ভবিষ্যত পরিকল্পনা করা হয়েছে, এবং আমি আশা করি যে হ্যালো ইনফিনিটের সিক্যুয়েলটি একটি ডিএলসি হিসাবে নয়, একটি সমস্ত পরবর্তী প্রজন্মের গেম হিসাবে দেখানো হবে৷

আপনি নিশ্চয়ই হ্যালো থেকে একটি নতুন ডোমেনের নিবন্ধনের কথা শুনেছেন যার নাম হ্যালো: দ্য এন্ডলেস। প্রজেক্ট যাই হোক না কেন, সম্প্রসারণ প্যাক বা সম্পূর্ণ গেম হবে আকর্ষণীয় Halo Infinite গল্পের ধারাবাহিকতা। সব মিলিয়ে, 343i একটি ক্লাসিক, নির্জন এবং আকর্ষক গল্প লিখে হ্যালো সিরিজকে গর্বিত করেছে। Halo Infinite এর গল্প Halo 5 সম্পর্কে আপনার সমস্ত খারাপ স্মৃতি মুছে দেয় এবং সিরিজের জন্য একটি নতুন সূচনা করে। এখন হ্যালোর ভবিষ্যত আগের চেয়ে আরও উত্তেজনাপূর্ণ।

গল্পের মধ্য দিয়ে যেতে, আমাদের হ্যালো ইনফিনিট গ্রাফিক্সের দিকে তাকাতে হবে। হ্যালো এখন পর্যন্ত মাইক্রোসফটের সবচেয়ে জনপ্রিয় আইপি। স্বাভাবিকভাবেই, মাইক্রোসফ্টের নবম-প্রজন্মের কনসোলগুলি প্রকাশের সাথে প্রকাশিত গেমটির জন্য প্রত্যাশা বেশি ছিল। হ্যালো ইনফিনিট একটি এক্সক্লুসিভ গেম হিসাবে, আপনাকে মাইক্রোসফ্ট পণ্যের শক্তি প্রদর্শন করতে হবে। দৃশ্যত, Halo Infinite ছিল আমার আজ অবধি সবচেয়ে বিরোধপূর্ণ এবং উদ্ভট অভিজ্ঞতার মধ্যে একটি। পরিস্থিতি অদ্ভুত কারণ হ্যালো ইনফিনিটের ভিজ্যুয়াল গ্রাফিক্স কিছু দৃশ্যে মাস্টারপিস এবং অন্যগুলোতে হতাশাজনক।

গেমের গল্পটি একটি বদ্ধ পরিবেশে শুরু হয় এবং এই বদ্ধ পরিবেশে আপনাকে দুই ঘন্টার জন্য সঙ্গ দেয়। গেমের শুরুতে, আপনি মনে করেন 343i তার প্রতিশ্রুতি পালন করেছে এবং বছরের সেরা গ্রাফিক অভিজ্ঞতার মধ্যে একটির সম্মুখীন হচ্ছে। আলো, ছায়া, গুণমানের টেক্সচার এবং বিবরণের শক্তি গেমের ভূমিকায় অবিশ্বাস্যভাবে উচ্চ। জেটা হিলোর স্যান্ডবক্স এবং প্রকৃতিতে প্রবেশ করার সাথে সাথেই কেন শব্দটি কেবল মাথায় আসে। Halo Infinite-এর একটি উন্মুক্ত পরিবেশ রয়েছে যেখানে ফার ক্রাই 6-এর মতো অন্যান্য ওপেন ওয়ার্ল্ড শিরোনামের তুলনায় নিম্ন স্তরের পার্থক্য রয়েছে।

যদিও আলো এবং ছায়াগুলি এখনও তাদের কাজটি ভালভাবে করে, তবে খোলা জায়গায় গেমটির শিল্প নির্দেশনা কোনও কাজ নয়। এমনকি গেমটি কখনও কখনও টেক্সচার বা টেক্সচারের দেরী লোড হওয়ার মতো সমস্যার সম্মুখীন হয়, যা পরিবেশে টহল দেওয়ার সময় খেলোয়াড়কে বিরক্ত করে। আমি জোর দিয়ে বলতে থাকি যে শৈল্পিক দিকনির্দেশনা, ভিজ্যুয়াল এফেক্ট, বদ্ধ পরিবেশে আলো এবং টেক্সচারের গুণমান এবং হ্যালো ইনফিনিটের প্রধান মিশন হল মাস্টারপিস। যদিও খেলার পরিবেশের ভিজ্যুয়াল গ্রাফিক্স আমার গেমিং অভিজ্ঞতাকে খুব একটা আঘাত করেনি; কিন্তু মাইক্রোসফটের নবম প্রজন্মের কনসোলগুলির ফ্ল্যাগশিপের জন্য, এটি ক্ষমার অযোগ্য।

গেমটি প্রযুক্তিগতভাবে সফল। হ্যালো ইনফিনিট ক্যাম্পেইনের সাথে আমার কয়েক ঘন্টার অভিজ্ঞতার সময়, আমি মাত্র দুটি বা তিনটি অদ্ভুত বাগ পেয়েছি। এই বাগগুলির মধ্যে একটি হল লড়াইয়ের সময় শত্রুদের থামানো এবং ঠিক করা, যাতে তারা তাদের সামনে আপনার উপস্থিতি অনুভব না করে। আরেকটি হল খেলার সময় আমি যে অস্ত্রগুলি ফেলে দিয়েছিলাম তার অদৃশ্য হয়ে যাওয়া, যা আমি প্রায়শই খেলার শুরুতে সম্মুখীন হয়েছিলাম।

পারফরম্যান্স মোডে আমার অভিজ্ঞতার সময়, আমি কোনো পরিস্থিতিতে কোনো ফ্রেম ড্রপ অনুভব করিনি। দুর্ভাগ্যবশত, Xbox Series S এবং Xbox Series X কনসোল উভয়েই Halo Infinite খোলা পরিবেশে রেজোলিউশনে ড্রপ অনুভব করছে, যা খুব আকর্ষণীয় নয়। কোয়ালিটি মোডে থাকা গেমটি রেজোলিউশনে ড্রপের সম্মুখীন হয় না এবং প্লেয়ারকে 30 এর একটি নির্দিষ্ট ফ্রেম অফার করে।

রেজোলিউশনের সমস্যা এবং খোলা পরিবেশে গেমের দুর্বল ভিজ্যুয়াল পারফরম্যান্স নিঃসন্দেহে গেমের গ্রাফিক্স ইঞ্জিনের সাথে সম্পর্কিত। যেমনটি আমরা জেসন শ্রেয়ারের রিপোর্টে দেখেছি, 343i-এর নির্মাতারা এক পর্যায়ে তাদের মালিকানাধীন ইঞ্জিন নিয়ে সম্পূর্ণ হতাশ হয়েছিলেন এবং প্রকল্পটিকে অবাস্তব ইঞ্জিনে স্থানান্তর করতে চেয়েছিলেন। কি স্পষ্ট যে পরবর্তী 343i প্রকল্পের জন্য অজুহাত আর গ্রহণযোগ্য নয় এবং তাদের পরবর্তী প্রজন্মের কনসোলের জন্য তাদের গ্রাফিক্স ইঞ্জিন অপ্টিমাইজ করতে হবে।

এখন থেকে, আমরা হ্যালো ইনফিনিটে আসল 343i শিল্পের সাথে পরিচিত হব। হ্যালো ইনফিনিট গেমপ্লে হল ফার্স্ট-পারসন শ্যুটারদের স্টাইলে একটি স্ট্যান্ডার্ড যা এই স্টাইলে তাদের স্বাক্ষর একটি পার্থক্যের সাথে নিবন্ধন করতে পারে। Halo Infinite খেলার মাধ্যমে, আপনি শুধুমাত্র আক্ষরিক অর্থেই আপনার মধ্যে একটি মজার অনুভূতি খুঁজে পাবেন না, কিন্তু আপনি এটি খেলার তৃষ্ণা হারাবেন না। নতুন গেম মেকানিক্স, মাল্টিপ্লেয়ার, স্যান্ডবক্স পরিবেশ এবং শত্রুদের কৃত্রিম বুদ্ধিমত্তা একসাথে এই উপভোগ্য অভিজ্ঞতা প্রদান করে।

হ্যালোতে নতুন মেকানিক্স যুক্ত করা হয়েছিল যা গেমপ্লে প্রক্রিয়াতে ইতিবাচক প্রভাব ফেলেছিল। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল গ্র্যাপলিং হুক, যা হ্যালো সিরিজে বিপ্লব হিসেবে কাজ করে। এই সুন্দর আইটেমটি উভয়ই গেমের যুদ্ধ ব্যবস্থাকে আরও আকর্ষণীয় করে তোলে এবং আপনাকে হ্যালো অসীম উন্মুক্ত বিশ্ব পরিবেশ অন্বেষণ করতে সহায়তা করে। এই আইটেমটির সাহায্যে, আপনি শত্রুদের বৈদ্যুতিক শক দিতে পারেন, বিস্ফোরক জিনিসগুলি আপনার দিকে টেনে আনতে পারেন, যুদ্ধের সময় দ্রুত সরে যেতে পারেন এবং নিজেকে মহাকাশ প্রাণীর দিকে টেনে নিতে পারেন। অতিরিক্তভাবে, গ্র্যাপলিং হুকের সাহায্যে, আপনি মানচিত্রের যে কোনও জায়গায় যেতে পারেন এবং সীমাবদ্ধতাগুলি সরানো হবে।

বা গ্র্যাপলিং হুক একমাত্র নতুন গেম নয়। মাস্টারশেফ আইটেমগুলির একটি ব্যবহার করে, আপনি পরিবেশে অভিজাত এবং অদৃশ্য শত্রুদের সনাক্ত করতে পারেন। অন্য টুল ব্যবহার করে, আপনি আপনার সামনে একটি প্রতিরক্ষামূলক ঢাল রাখুন। সাধারণভাবে, MasterChef এর নতুন টুল গেমপ্লেতে ইতিবাচক প্রভাব ফেলে এবং গেমের পুনরাবৃত্তির মান বাড়ায়। গেম লিনিয়ার স্কিল ট্রি সিস্টেমের সাহায্যে, আপনি আপনার সরঞ্জামগুলি আপগ্রেড করতে এবং সেগুলিতে নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে পারেন। এই ডিভাইসগুলি আপগ্রেড করার জন্য যে ইউনিটটি প্রয়োজন তা হল স্পার্টান কোর যা গেম পরিবেশে বিতরণ করা হয়।

আমি এই চরিত্র বিকাশ সিস্টেমের সাথে যোগাযোগ করতে পারিনি। গেমটি আপনাকে শত্রুদের হত্যা করার জন্য XP দিতে পারে এবং এইভাবে আপনার মাস্টার টুলগুলি আপগ্রেড করতে পারে। সাইড স্টেজে পারফর্ম করা এবং শত্রুদের হত্যা করার এই পুরষ্কারের অভাব কিছুক্ষণ পরে মহাকাশ প্রাণীদের সাথে যুদ্ধকে মূল্যহীন করে তোলে। যদি গেমটি একটি রৈখিক অভিজ্ঞতা হয়, তবে শত্রুদের হত্যা করার পুরষ্কার ছিল গল্পের বিষয়বস্তুর ধারাবাহিকতা। এখন যেহেতু গেমটি সাইড মিশনের সাথে একটি স্যান্ডবক্স অভিজ্ঞতা, সম্ভবত ডেভেলপারদের পক্ষে শত্রুদের হত্যা এবং লড়াই করার জন্য খেলোয়াড়ের জন্য আরও ভাল পুরষ্কার দেওয়া আরও ভাল হত।

টুলগুলির সাথে আরেকটি সমস্যা হল গেমটির দুর্বল ইউজার ইন্টারফেস। যুদ্ধের সময় আপনার প্রতিরক্ষাগুলি সরাতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে ডি-প্যাড হ্যান্ডেলগুলির সাথে এটি দুবার করতে হবে। ডান ডি-প্যাডটি আঘাত করা এবং তারপরে সঠিক সরঞ্জামটি খুঁজে পাওয়া এবং পরবর্তী ডি-প্যাডটি আঘাত করা সময়ের অপচয় এবং উচ্চ অসুবিধার স্তরে সমস্যা হতে পারে।

স্টুডিও 343i ডিভাইস নির্বাচন করার জন্য একটি বৃত্তাকার সিস্টেম ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে পারত, কিন্তু একটি আরও কঠিন এবং জটিল উপায় বেছে নেওয়া পছন্দ করে। কখনও কখনও আপনি গেমটিতে এতটাই জড়িয়ে পড়েন যে আপনি আপনার সরঞ্জামগুলি পরিবর্তন করার বিষয়েও চিন্তা করেন না; এই কারণেই এই তিনটি টুলের মধ্যে দুটি গেমপ্লেতে তাদের মূল্য হারায়।
জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, গেমটির গেমপ্লে অতুলনীয় এবং একটি গুলি চালানো এবং শত্রুর সাথে তার সংঘর্ষের অনুভূতি গেমপ্লেতে গেমারদের কাছে ভালভাবে প্রেরণ করা হয়। হ্যালো ইনফিনিট গেমটিতে হ্যালো শিরোনামে অস্ত্রের সবচেয়ে বৈচিত্র্যময় তালিকা রয়েছে। অস্ত্র তিনটি সাধারণ বিভাগে বিভক্ত করা হয়, এবং প্রতিটি নিজস্ব অনন্য ক্ষমতা এবং মান আছে. শত্রুদের ডিজাইনের বৈচিত্র্যের জন্য ধন্যবাদ, খেলোয়াড়কে বিভিন্ন পরিস্থিতিতে গেমের সমস্ত অস্ত্র পরীক্ষা করতে বাধ্য করা হয় এবং এটি গেমের অভিজ্ঞতার আনন্দকে দ্বিগুণ করে।

343i এর জন্য মানের দিক থেকে দাঁড়ানোর জন্য শত্রু এআই আরেকটি জিনিস! Halo সিরিজ সবসময় এই ক্ষেত্রে একটি ফ্ল্যাগশিপ হয়েছে, এবং এই সময়, এটি আগের তুলনায় ভাল তার শক্তি প্রদর্শন করা হয়. গেমের সমস্ত শত্রুদের নিজস্ব অনন্য এআই রয়েছে। গ্রান্ট‌, উদাহরণস্বরূপ, কম আইকিউ সহ একটি সতর্ক প্রাণী, তাই এটি আপনার মনের শীর্ষে বেশি। অন্যদিকে, ব্রুট একটি শক্তিশালী প্রাণী এবং মাস্টারশেফের সাথে শারীরিক সংঘর্ষে ভয় পায় না। অভিজাত বা সাংঘাইলিকে সবচেয়ে বুদ্ধিমান নির্বাসিত যোদ্ধা হিসাবে বিবেচনা করা হয় এবং তারা আপনার সমস্ত পদক্ষেপের প্রতি আক্রমণাত্মক।

এমনকি আপনার শত্রুরাও, লড়াইয়ের শর্ত অনুসারে, এমন সংলাপ বলে যা আপনার মাথা থেকে বুদ্ধি বের করে দেয়! উদাহরণস্বরূপ, আপনি যদি লুকিয়ে থাকেন তবে ব্রুটস আপনাকে হত্যা করার হুমকি দেবে এবং গ্র্যান্টস ভয়ে এবং কাঁপতে কাঁপতে আপনাকে অনুসরণ করবে। সাধারণভাবে, নির্মাতাদের কৃত্রিম বুদ্ধিমত্তা ডিজাইনের ক্ষেত্রে Halo Infinite থেকে শিখতে হবে।

শত্রুদের নিয়ে কথা হচ্ছিল। শত্রুদের বৈচিত্র্যের মাত্রা কী? সৌভাগ্যক্রমে, শত্রুদের তিনটি বিভাগে বিভক্ত করার কারণে: সাধারণ, অভিজাত এবং খাদ, আমরা হ্যালো সিরিজে সবচেয়ে বৈচিত্র্যময় শত্রু নকশা দেখতে পাই। গেমটিতে সাতটি প্রধান ধরণের মহাকাশ প্রাণী রয়েছে, যার প্রতিটি ভাগ করা হয়েছে। এই প্রজাতির প্রতিটির জন্য, চার থেকে পাঁচটি পোশাক, বর্ম, এবং অস্ত্রের নকশাগুলি পুনরাবৃত্তির অনুভূতি কমানোর জন্য ডিজাইন করা হয়েছে। খেলা বৈশিষ্ট্য একটি ভাল বৈচিত্র্য আছে; তাদের লড়াইয়ের শৈলীর নকশাটি কিছুক্ষণ পরে পুনরাবৃত্তি হয়, তবে এটি গেমটিতে নেতিবাচক প্রভাব ফেলে না।

খেলার পরিবেশ এবং অন্ধকূপগুলির নকশার বিভিন্নতাও প্রধান এবং উপ-পর্যায়গুলিতে স্পষ্টভাবে স্বীকৃত। এই পরিবেশের নকশা কখনও কখনও এত আশ্চর্যজনক এবং গেম মেকানিক্সের সাথে সামঞ্জস্যপূর্ণ যে আপনি এই বিষয়ে নির্মাতাদের সত্যিই প্রশংসা করেন। হ্যালো ইনফিনিট গেমের প্রধান পরিবর্তন যুদ্ধ ব্যবস্থা নয় এবং এটি একটি স্যান্ডবক্স এবং ওপেন ওয়ার্ল্ড গেম হয়ে উঠেছে। নির্মাতারা কি এই পরিবেশে একটি মজার অভিজ্ঞতা দিতে সফল হয়েছেন? এই প্রশ্নের উত্তর আমরা হ্যাঁ দিতে পারি।

গেমের সাইড মিশনগুলি বেশ বৈচিত্র্যময় এবং আপনাকে 20 থেকে 25 ঘন্টার সামগ্রী অফার করে৷ এই পার্শ্ব মিশনগুলি শত্রু ঘাঁটি দখল করা, UNSC সৈন্যদের উদ্ধার করা এবং নির্বাসিত যোদ্ধাদের শিকার করা। তাদের বৈচিত্র্য আকাঙ্খিত, কিন্তু আমি যেমন বলেছি, গেমের দুর্বল পুরষ্কার সিস্টেমের কারণে, সেগুলি করার লক্ষ্য কিছুক্ষণ পরে অযৌক্তিক হয়ে যায়। খেলার জগতের বিশালতা বড়, এবং পরিবেশে লুকানো আইটেমগুলির কারণে, অনুসন্ধানের মূল্যও বৃদ্ধি পায়।

হ্যালো ইনফিনিট স্যান্ডবক্স গেমের পরিবেশ, যদিও কখনও কখনও ভাল ভিজ্যুয়াল মানের নয়, তবে ভালভাবে বেঁচে থাকার অনুভূতি প্রকাশ করে। জীবিত থাকার এই অনুভূতিটি পরিবেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা শত্রুদের, যানবাহনের ভাল পদার্থবিদ্যা এবং সমস্ত পরিবেশের আবিষ্কারযোগ্য প্রকৃতির জন্য নিজেকে ভালভাবে দেখায়।

সর্বোপরি, আপনি যদি একটি ভিন্ন এবং উচ্চ মানের ফার্স্ট পারসন শুটার অভিজ্ঞতা খুঁজছেন, হ্যালো ইনফিনিট আপনার ইন্দ্রিয়কে সন্তুষ্ট করার জন্য। Halo Infinite এর নিজস্ব অর্থ আছে, ঠিক যেমন Doom Eternal এর মতো শিরোনাম; তবে উভয় গেমের মধ্যে যা মিল রয়েছে তা হল তাদের অতুলনীয় মজার অনুভূতি। হ্যালো ইনফিনিটে আপনাকে বিনোদন দেওয়া হবে এবং আপনি এই বিনোদনে বিরক্ত হওয়ার সম্ভাবনা নেই। 20 থেকে 30 ঘন্টার প্রধান এবং মাধ্যমিক বিষয়বস্তুর মতো কিছু আপনার জন্য ডিজাইন করা হয়েছে যাতে আপনি নিজেকে জেটা হিলোর জগতে ডুবিয়ে রাখতে পারেন। আমি সাহসের সাথে দাবি করতে পারি যে হ্যালো ইনফিনিটে পুরো হ্যালো সিরিজের সেরা গেমপ্লে রয়েছে।

স্টুডিও 343i গেমটির সাউন্ড এবং মিউজিক ডিজাইন করার ক্ষেত্রে আক্ষরিক অর্থেই একটি মাস্টারপিস করেছে। শব্দটি গেমের অভিজ্ঞতার সময় প্লেয়ারকে গতিশীলতার একটি অনন্য অনুভূতি দেয়। পরিবেশের প্রতিটি কাজের নিজস্ব শব্দ রয়েছে। বিভিন্ন স্তরে আপনার লাফ, শত্রুদের সাথে আপনার সংঘর্ষ, গুলির শব্দ এবং বিস্ফোরণের শব্দ সর্বোত্তম মানের সাথে রেকর্ড করা হয়। এমনকি শত্রুদের কণ্ঠস্বর এবং গেমের প্রধান চরিত্রগুলিও সর্বোচ্চ মানের।

গেমটিতে ভাল ভয়েস অভিনেতা ব্যবহার করা হয় যা চরিত্রগুলির নকশার সাথে পুরোপুরি মেলে। গেমের সঙ্গীত হল গল্পের সাথে আপনার সংযোগের প্রধান পরিপূরক। গেমের সুরকার এবং লেখকরা জানেন যে কোথায় শান্ত এবং আবেগপূর্ণ সঙ্গীত ব্যবহার করতে হবে এবং কোথায় দ্রুত এবং অ্যাকশন সঙ্গীত বাজাতে হবে। স্টুডিও 343i ইতিমধ্যেই মিউজিক ডিজাইনে তার প্রতিভা দেখিয়েছে, এবং হ্যালো ইনফিনিটে, এর শিল্প আবারও প্রদর্শিত হচ্ছে।

হ্যালো ইনফিনিটে ঘন্টার মজার অভিজ্ঞতা আপনার জন্য অপেক্ষা করছে।
আপনি জানেন যে, গল্প বিভাগটি হ্যালো ইনফিনিটের একমাত্র অভিজ্ঞতামূলক বিষয়বস্তু নয়। গেমটির নির্মাতারা প্রচারণা প্রকাশের এক মাস আগে খেলোয়াড়দের একটি বিনামূল্যে মাল্টিপ্লেয়ার বিভাগ সরবরাহ করেছিলেন। এই মাল্টিপ্লেয়ার বিভাগটি প্রথম থেকেই মিডিয়া দ্বারা ভালভাবে গ্রহণ করা হয়েছিল এবং গেমারদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছিল। মাল্টিপ্লেয়ার মোডের অভিজ্ঞতার জন্য গেমটিতে তিনটি সাধারণ বিভাগ রয়েছে। কুইক প্লে, বিগ টিম ব্যাটল এবং বট বুটক্যাম্প এই মোডগুলির মধ্যে কয়েকটি।

শুরুতে প্রথম যে জিনিসটি মনে আসে তা হল প্লেয়ারের খেলার জন্য মোড এবং মানচিত্র চয়ন করতে অক্ষমতা। গেমটি আপনার জন্য বেছে নেয় কোন মোড কোন মানচিত্রের অভিজ্ঞতা লাভ করবে, যা সত্যিই আকর্ষণীয় নয়। গেমটির মাল্টিপ্লেয়ার অংশে 4টি খেলাযোগ্য মোড রয়েছে। স্লেয়ার, ক্যাপচার দ্য ফ্ল্যাগ, স্ট্রংহোল্ড এবং স্কাল এই মোডগুলির মধ্যে রয়েছে। হ্যালো ইনফিনিট গেমের মাল্টিপ্লেয়ার অংশে বিশেষ এবং অনন্য ডিজাইন সহ 10টি মানচিত্র অন্তর্ভুক্ত রয়েছে।

যদিও এটি লঞ্চের সময় একটি ভাল সংখ্যক মানচিত্রের মতো মনে হয়, 343i সময়ের সাথে সাথে সেই সংখ্যায় যোগ করা উচিত। কুইক প্লে মোডে, আপনি 4 থেকে 5 জনের দলে প্রবেশ করেন এবং প্রতিপক্ষের মুখোমুখি হন। ক্যাপচার দ্য ফ্ল্যাগ মোডে, আপনাকে শত্রুর পতাকাটি তিনবার ধরতে হবে এবং আপনার মূল ঘাঁটিতে আনতে হবে। স্লেয়ার হল টিম ডেথম্যাচ, এবং সবচেয়ে বেশি কিল জিতেছে এমন দল। স্ট্রংহোল্ড মোড তিনটি বি, এ এবং সি ক্যাপচারিং এবং ডিফেন্ড করার জন্য হ্রাস করা হয়েছে। এই রাজ্যগুলির প্রতিটির অভিজ্ঞতার নিজস্ব আনন্দ রয়েছে এবং খুব কমই পুনরাবৃত্তি হয়।

ভালভাবে ডিজাইন করা মানচিত্র, এবং সঠিক সংখ্যক প্লেয়ার, একটি মানক মাল্টিপ্লেয়ার অভিজ্ঞতা প্রদান করে। বিগ টিম ব্যাটল বিভাগে, আপনি বড় মানচিত্রে 12 জনের দলে লড়াই করেন, যা একটি মজার এবং উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা। বট বুটক্যাম্প মোডে, আপনি প্রকৃত খেলোয়াড়দের সাথে লড়াই করার আপনার ক্ষমতা বাড়াতে বটগুলির সাথে লড়াই করেন। র‌্যাঙ্কড ম্যাচ মোডও এমন একটি অংশ যেখানে খেলোয়াড়রা গেমে তাদের লেভেল বা লেভেল দ্রুত আপগ্রেড করতে পারে। যাইহোক, এই বিভাগের সার্ভারগুলিতে অনেক সমস্যা রয়েছে এবং খুব কমই এর সার্ভারের সাথে সংযুক্ত হতে পারে।

হ্যালো ইনফিনিট মাল্টিপ্লেয়ার অংশের প্রধান অ্যাকিলিস হিল হল ব্যাটলপস সিস্টেম এবং এর পুরস্কার। আপনি যদি 10 ডলারে Halo Infinite Battle না কিনে থাকেন, তাহলে গেমটি আপনাকে অগ্রসর হওয়ার জন্য কার্যত কোনো পুরস্কার দেবে না। অবশ্যই, ব্যাটল হ্যালো ইনফিনিট সম্পর্কে ভাল জিনিস হল যে এটি অল্প সময়ের পরে শেষ হয় না। এই কারণেই আপনি একবার Battle So কিনলে, আপনি সব ঋতুতে এটির মালিক হবেন। যাইহোক, ব্যাটলপস সিস্টেম আপনাকে আপনার পুরষ্কারগুলির জন্য একটি পছন্দ দেয় না এবং সমস্ত খেলোয়াড়দের জন্য একটি লিনিয়ার সিস্টেম রয়েছে৷ প্লাস, XP ধীর হয়ে যায় এবং আপনাকে এক বা দুইটি স্তরের সমান করতে ঘন্টার পর ঘন্টা খেলতে হবে!

আরও এক্সপি পাওয়ার জন্য গেমটির চ্যালেঞ্জগুলি ভাল মানের নয় এবং আরেকটি সমস্যা হল হ্যালো ইনফিনিটের মাল্টিপ্লেয়ার অংশ। Halo Infinite গেমের মাল্টিপ্লেয়ার অংশটি নিয়মের একটি সেট অনুসরণ করে একটি নিখুঁত অভিজ্ঞতা হতে পারত, কিন্তু অভিজ্ঞতাটি মজার অনুভূতি ছাড়া অন্য কোন কাজে আসে না (যদি না আপনি গেমটি উপভোগ করার জন্য দিনে কয়েক ঘন্টা ব্যয় করেন)।

8.5
Score

Pros

  • চমকপ্রদ গল্প
  • চরিত্রগুলোর ভালো চরিত্রায়ন
  • গেমটির শক্তিশালী এবং সুন্দর আর্ট ডিজাইন
  • শত্রু এবং খেলার পরিবেশে বৈচিত্র্য
  • দারুন গান
  • ভাল প্রযুক্তিগত কর্মক্ষমতা

Cons

  • পুরস্কার ব্যবস্থা
  • গেম মোড নির্বাচন করতে অক্ষমতা
  • মাল্টিপ্লেয়ার বিভাগে মানচিত্র নির্বাচন করতে অক্ষমতা

Final Verdict

শেষ পর্যন্ত, Halo Infinite যা গেমাররা 343i থেকে বছরের পর বছর ধরে চাচ্ছে। একটি শ্রবণযোগ্য গল্প এবং আশ্চর্যজনকভাবে বিনোদনমূলক গেমপ্লে সহ একটি আনন্দদায়ক অভিজ্ঞতা যা হ্যালোর খ্যাতি পুনরুদ্ধার করে। আপনি FPS গেমের অনুরাগী কিনা তা বিবেচ্য নয়, Halo Infinite অভিজ্ঞতা অবশ্যই আপনাকে বিনোদন দেবে। সর্বশেষ 343i স্টুডিও অভিজ্ঞতা সমস্ত Xbox এবং PC মালিকদের জন্য সুপারিশ করা হয়। হয়তো প্রচারণার সমস্যা এবং মাল্টিপ্লেয়ার মোডের ত্রুটিগুলি না থাকলে, আমরা হ্যালো ইনফিনিটকে একটি নিখুঁত ম্যাচ বলতে পারতাম। অবশেষে, এটা স্পষ্ট যে হ্যালো ইনফিনিট নিঃসন্দেহে সাম্প্রতিক বছরগুলির সেরা প্রথম-ব্যক্তি শ্যুটার অভিজ্ঞতাগুলির মধ্যে একটি।