Sony সবেমাত্র একটি নতুন পেটেন্ট দাখিল করেছে, যার অনুসারে PS5 ভবিষ্যতে গেমটি খেলার সময় আপস্কেলের সাথে তার ভিডিও গুণমানকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে সক্ষম হতে পারে।

সনির ইন্টারঅ্যাকটিভ এন্টারটেইনমেন্ট ডিভিশন দ্বারা তৈরি নতুন পেটেন্টটি একটি মেশিন-লার্নিং প্রযুক্তিকে বোঝায় যেখানে ডিভাইসটি যে কোনো সময় ছবিটি সম্পূর্ণ করে। সর্বদা যখন একটি ছবি একটি কম্পিউটার সিস্টেম দ্বারা আউটপুট হয়, তখন এর অংশগুলির সাথে সম্পর্কিত ডেটা ক্ষতিগ্রস্ত হতে পারে। এই কারণেই বিভিন্ন কম্পিউটার প্রক্রিয়া রয়েছে যা নির্দিষ্ট এলাকায় চিত্রের গুণমান হ্রাসের জন্য ক্ষতিপূরণ দেয়।

ইমেজের গুণমান বাড়ানোর জন্য মেশিন লার্নিং ব্যবহার করার সময়, সম্ভবত ডিভাইসে অনেক চাপ দেওয়া হয় এবং এটি করার ক্ষেত্রে এটির সাফল্য সময়সাপেক্ষ হতে পারে। কিন্তু সনির নতুন পেটেন্ট সমস্যা প্রতিরোধ করার একটি সমাধান আছে; মেশিন-লার্নিং প্রযুক্তির সাহায্যে যে কোনো সময় ছবির গুণমান বাড়ানোর জন্য এবং ডিভাইসের সামগ্রিক কর্মক্ষমতা হ্রাস না করা। সহজ কথায়, Sony দ্বারা ফাইল করা নথিতে বর্ণিত প্রযুক্তি প্রতিবার সিস্টেমের জন্য চিত্রের অংশগুলিকে কভার করে।

অতএব, সিস্টেম পুরো ইমেজ পরীক্ষা এবং তার বিবরণ বৃদ্ধি করার চেষ্টা করে না। বরং, শুরু থেকে, শুধুমাত্র এমন জায়গায় যেখানে ডেটার অভাব রয়েছে, তথাকথিত শূন্যস্থান পূরণ করুন। এইভাবে, ডিভাইসের প্রক্রিয়াকরণ শক্তির কম ব্যবহারের সাথে, সিস্টেম ক্রমাগত আগে থেকেই বুঝতে পারে যে এটির গুণমান বাড়ানোর জন্য কোন চিত্রের কোন অংশে পরিবর্তন করা উচিত। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া সম্ভবত গেমের রেজোলিউশন এবং আরও সুন্দর গ্রাফিক প্রভাবের দিকে নিয়ে যেতে পারে।

এই প্রযুক্তিটি, এর পেটেন্ট বিবরণে, এনভিডিয়ার ডিপ লার্নিং সুপার স্যাম্পলিং-এর সাথে একটি আকর্ষণীয় সাদৃশ্য বহন করে, যা ইমেজ রেজোলিউশন বাড়ানোর জন্য ক্রমাগত অ্যাপারচার ব্যবহার করে। কিন্তু স্বাভাবিকভাবেই PS5 কনসোলে Nvidia প্রযুক্তি পাওয়া যায় না। দেখে মনে হচ্ছে সোনি এই প্রযুক্তির সংস্করণটি প্লেস্টেশন 5 এর পাশাপাশি নতুন প্লেস্টেশন ভিআর-এ আনতে চায়। কারণ পেটেন্ট নিজেই ব্যাখ্যা করে যে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটে এই প্রযুক্তি ব্যবহার করা সম্ভব। ভার্চুয়াল রিয়েলিটি গেম খেলার সময় প্রযুক্তি কীভাবে কাজ করে তার পেটেন্ট ব্যাখ্যা দেওয়া, Sony PS5 কনসোলে এবং তারপরে নতুন PSVR হেডসেটে এটি ব্যবহার করার বিষয়ে সত্যিই গুরুতর বলে মনে হচ্ছে।

কয়েক মাস আগে, গেম ডেভেলপার Insomniac Games দ্বারা মেশিন লার্নিং অ্যালগরিদমের জন্য প্লেস্টেশন 5 সমর্থন নিশ্চিত করা হয়েছিল৷ মনোনিবেশ করুন যে গেমার সর্বদা তাদের দিকে তাকিয়ে থাকে৷ মনে হচ্ছে যে 9ম প্রজন্মের সনি দল, যেমন মার্ক সার্নি বলেছেন, প্লেস্টেশন 5 প্রক্রিয়াকরণ শক্তির সর্বাধিক ব্যবহারের উপর জোর দেয় এবং সর্বোত্তম চিত্রের গুণমান অর্জনের জন্য সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করে।

“সম্প্রতি মেশিন লার্নিং অ্যালগরিদম এবং নিউরাল রেন্ডারিং বাস্তবায়নের সাথে জড়িত,” অ্যান্ডি বিগাস, সোনির একজন সিনিয়র ইঞ্জিনিয়ার যিনি নতুন পেটেন্টে একজন উদ্ভাবক হিসাবে নামকরণ করেছেন, তার অফিসিয়াল লিঙ্কডইন পৃষ্ঠায় লিখেছেন: “আমি গেম গ্রাফিক্সে ছিলাম যখন আমি প্লেস্টেশন 5 এ খেলছিলাম।”