The Last of Us: Part I-এর এনভায়রনমেন্ট ডিজাইনার অনুসারে, এই গেমটির বিকাশে কোনো সংকট ঘটেনি।

দুষ্টু কুকুর স্টুডিও, অন্যান্য অনেক বড় ডেভেলপারদের মতো, তাদের বিভিন্ন গেমের বিকাশে ক্রাঞ্চ ওয়ার্ক ব্যবহার করতে বাধ্য হয়েছে, যা কখনও কখনও সমালোচনার সাথে থাকে। যাইহোক, মনে হচ্ছে এই স্টুডিওটি তার কর্মীদের উপর The Last of Us: Part I বিকাশের জন্য কোন চাপ দেয়নি। প্রকৃতপক্ষে, দুষ্টু কুকুরের সদস্যরা খেলার বিকাশে বিস্তারিত এবং আবেশের প্রতি তাদের দুর্দান্ত মনোযোগের কারণে কঠোর এবং দীর্ঘমেয়াদী কাজ করতে বাধ্য হয়।

গতকাল, দুষ্টু কুকুর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে প্লেস্টেশন 5 কনসোলের জন্য দ্য লাস্ট অফ ইউ রিমেকের বিকাশ শেষ হয়েছে। অতএব, দুষ্টু কুকুরের প্রধান পরিবেশ ডিজাইনার অ্যান্থনি ভ্যাকারো ঘোষণা করেছেন যে এই রিমেকের বিকাশে কোনও ক্রাঞ্চ ব্যবহার করা হয়নি। তিনি এই সম্পর্কে যোগ করেছেন:

“এটি আমার তেরো বছরের ক্যারিয়ারে একাধিক স্টুডিওতে প্রথমবার যখন একটি খেলা শেষ করার জন্য আমাকে কাজ করার প্রয়োজন হয় নি। ভালো লাগছে, সত্যিই ভালো লাগছে; “বিশেষ করে দ্য লাস্ট অফ আস 2-এর মতো একই মানের। আরও কাজ করা বাকি আছে, কিন্তু স্টুডিওর কর্মক্ষেত্রকে স্বাস্থ্যকর করতে এখন পর্যন্ত যে বড় পরিবর্তনগুলি করা হয়েছে তাতে আমরা গর্বিত।”

অবশ্যই, এটি লক্ষ করা উচিত যে একটি রিমেক সংস্করণ বিকাশ করা একটি নতুন গেম তৈরির চেয়ে অনেক সহজ। দুষ্টু কুকুর স্টুডিও এখনও উন্নয়নাধীন আরো তিনটি প্রকল্প আছে; অতএব, এই সংগ্রহের সমস্ত সময় এবং শক্তি The Last of Us: Part I-এর বিকাশে ব্যয় করা হয়নি। অবশেষে, এটি বলা যেতে পারে যে গেম স্টুডিওগুলিতে স্বাস্থ্যকর কাজের সংস্কৃতির ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা গ্রহণ বাড়ছে এবং ভবিষ্যতে আমরা এর অনুকূল ফলাফল দেখতে পাব।