EA-এর সিইও-এর মতে, ফিফার অফিসিয়াল লাইসেন্স কোম্পানির ফুটবল খেলার বিকাশে বারবার বাধা সৃষ্টি করেছে এবং বিশ্বকাপ না হওয়া বছরগুলিতে এর আসল মূল্য খেলার কভারে মাত্র চারটি ইংরেজি অক্ষর।

গত বছর রিপোর্ট দেখেছিল যে ইলেকট্রনিক আর্টস এবং ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) EA ফুটবল সিরিজের জন্য ফিফা নামের ব্যবহার লাইসেন্স করতে সমস্যায় পড়েছে। গেমের খবরে বলা হয়েছে, পুরনো ও জনপ্রিয় এই সিরিজের নাম হয়তো ভবিষ্যতে পরিবর্তন হবে। ইলেকট্রনিক আর্টসের সিইও অ্যান্ড্রু উইলসন একটি অভ্যন্তরীণ বৈঠকে বলেছিলেন যে ফুটবল তৈরিতে সংস্থার অগ্রগতিকে বাধা দেওয়ার জন্য ফিফার লাইসেন্স সম্পর্কে তার কাছে অনেক তথ্য রয়েছে।

ভিজিসি মিডিয়ার মতে, অ্যান্ড্রু উইলসন অনেক ইলেকট্রনিক আর্টস কর্মচারীকে বলেছেন যে নন-ওয়ার্ল্ড কাপ বছরগুলিতে ফিফা লাইসেন্সের মূল্য কভারে মাত্র চারটি অক্ষর। উইলসন তার ফুটবল গেম স্টাফ এবং ডেভেলপমেন্ট টিমকেও ব্যাখ্যা করেছিলেন যে বড় ছবিতে, শুধুমাত্র এই লাইসেন্সের মূল্যই ইএ ফুটবল গেম সংগ্রহের আসল পরিচয়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নয়, তবে ইলেকট্রনিক আর্টস ধারণ না করেও অনেক ভাল পারফর্ম করতে পারে। এই ব্যয়বহুল এবং অত্যন্ত সীমাবদ্ধ লাইসেন্স।

উইলসন বলেন, “আমার যুক্তি হল ভিডিও গেম হিসেবে ফিফা ব্র্যান্ড ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার চেয়ে বেশি মূল্যবান।” অবশ্যই, এটি সুস্পষ্ট মনে নাও হতে পারে এবং আমরা অহংকারী না হওয়ার চেষ্টা করি। ফিফাকে ভবিষ্যতের জন্য আমাদের কী প্রয়োজন তা বোঝাতে আমরা কঠোর পরিশ্রম করেছি।

মূলত, যে বছরগুলিতে বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে না, আমরা ফিফার অফিসিয়াল লাইসেন্স ব্যবহার করি শুধুমাত্র গেমের কভার এবং বক্সে চারটি অক্ষরের আকারে। অবশ্যই, অনেক খেলোয়াড় এখন গেমটির ডিজিটাল সংস্করণ কেনেন এবং শারীরিক সংস্করণের বাক্সে আর মনোযোগ দেন না। এই লাইসেন্সটি ব্যবহার করার পরিবর্তে, ইলেকট্রনিক আর্টস তার ফুটবল খেলায় নাইকের মতো আরও ব্র্যান্ড আনার দিকে মনোনিবেশ করতে পারে। উপরন্তু, EA প্রথাগত 11 বনাম 11 ফুটবল এবং তার বর্তমান ডিজিটাল ইকোসিস্টেমের বাইরেও তার কার্যক্রম প্রসারিত করতে পারে।

খেলোয়াড়রা আমাদেরকে আরও গেম মোডের জন্য জিজ্ঞাসা করে যা গতানুগতিক 11 বনাম 11 সিস্টেম এবং বিভিন্ন গেমপ্লে মেকানিজমের বাইরে যায়। আমি আপনাকে বলছি যে আমরা যে জিনিসগুলি বিকাশ করতে আগ্রহী তার অনুমোদন পেতে আমাদের ফিফার সাথে লড়াই করতে হবে। কারণ ফেডারেশন বলছে, তাদের লাইসেন্সে শুধু ফুটবল কার্যক্রমের নির্দিষ্ট কিছু বিভাগের অন্তর্ভুক্ত।

খেলোয়াড়রাও আমাদেরকে ডিজিটাল ইকোসিস্টেমের ক্ষেত্রে আরও বিস্তৃতভাবে কাজ করতে বলছে। তবে ফিফার লাইসেন্স আমাদের অনেক কিছু করতে বাধা দিয়েছে। “আবারও, ফিফা খেলার মাঠের একটি নাম মাত্র, কিন্তু ফিফা খেলোয়াড়রা যে মাঠের জন্য চাইছে সেখানে অগ্রগতি করার ক্ষমতা আমাদের সীমাবদ্ধ করেছে।”

ফিফা ইলেকট্রনিক আর্টস থেকে ফিফা নামের লাইসেন্সের 10-বছরের নবায়নের জন্য $2.5 বিলিয়ন লাইসেন্স দাবি করেছে বলে জানা গেছে, যা প্রকৃতপক্ষে পূর্ববর্তী লাইসেন্সগুলির জন্য ফেডারেশনকে EA প্রদান করা খরচের দ্বিগুণ। প্রতিবেদনের পর গত বছরের নভেম্বরে, ইএ ব্র্যান্ডিংয়ের প্রধান ডেভিড জ্যাকসন ফিফার সাথে কোম্পানির সম্পর্ককে “বিশৃঙ্খল” বলে বর্ণনা করেছিলেন।