বিভিন্ন প্রাণী এবং দানব সংগ্রহ এবং ধরার ধারণাটি প্রথমবারের মতো পোকেমন গেম সিরিজে ব্যবহৃত হয়েছিল, যা অবশ্যই ভক্তদের দ্বারা খুব ভালভাবে গ্রহণ করেছিল। অনেক শিরোনাম এখন তাদের সামগ্রিক বিষয়বস্তুতে এই ধারণাটি ব্যবহার করার চেষ্টা করে, কিন্তু তাদের মধ্যে শুধুমাত্র একটি সীমিত সংখ্যক তা করতে সফল হয়, কারণ এই গেমগুলির মধ্যে কিছুকে শুধুমাত্র পোকেমনের বিশুদ্ধ অনুলিপি হিসাবে বিবেচনা করা হয় এবং কোন আকর্ষণীয় বৈশিষ্ট্য নেই। কিন্তু দেখে মনে হচ্ছে ব্রাজিলিয়ান ডেভেলপার ক্যাডাব্রা গেমসের নতুন পণ্য, অ্যাডোর নামক, এটি করতে অনেকাংশে সফল হয়েছে।

এটি অনেক আকর্ষণীয় মেকানিক্স সহ একটি গেম যা একটি সমৃদ্ধ গল্প বলে। আপনি লুখা নামের একটি ছেলের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, একজন তথাকথিত উপাসক, যাকে ড্রাকনার নামক “প্রাণীর ঈশ্বর” নামক একটি প্রাণীর প্রাচীন শৃঙ্খলা পুনরুদ্ধার করার জন্য বেছে নেওয়া হয়েছে। এটি করার জন্য, আপনাকে বিভিন্ন জায়গায় যেতে হবে যেখানে আপনি বন্য এবং চমত্কার প্রাণীর মুখোমুখি হবেন। তাদের মধ্যে কিছু আপনাকে বিশ্রাম নিতে হবে, অন্যদের আপনি আপনাকে সাহায্য করার জন্য নিয়োগ করবেন। এখানেই খেলাটি বিশেষ হয়ে ওঠে। কারণ আপনার সংগ্রহ করা প্রতিটি প্রাণীর আলাদা ক্ষমতা, ধরন এবং পরিসংখ্যান রয়েছে। এটি খেলোয়াড়কে তার দলকে কাস্টমাইজ করতে দেয়। আপনি এমন একটি দল তৈরি করতে পারেন যা আপনার খেলার শৈলীর সাথে মানানসই হয় এবং আপনাকে নির্দিষ্ট ধরণের যুদ্ধ জিততে সহায়তা করে।

অ্যাডোরের প্লটটি সত্যিই ভালভাবে লেখা এবং একটি চমকপ্রদ গল্প বলে: গ্যাটারড্রিকের দেশে, মূলত শৃঙ্খলা এবং বিশৃঙ্খলা ছিল, যথাক্রমে ড্রাকনার নামে একজন দেবতা এবং ইক্সার নামক একজন দেবতা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়েছিল। এই সত্তাটি নিজের একটি অংশ, ঐশ্বরিক সারাংশ নিয়েছিল এবং এটিকে ভৌত সমতল তৈরি করতে ব্যবহার করেছিল। বিশৃঙ্খলার দেবতা, এই ধরনের সৃষ্টিতে সন্তুষ্ট নয়, এটিকে অভিশাপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি করার পরে, আদেশ বিশৃঙ্খলার পরে এটির বিরুদ্ধে লড়াই করতে গেল। যেহেতু ড্রাকনার বিশ্ব তৈরির জন্য নিজের অংশ গ্রহণ করার পরে দুর্বল হয়ে পড়েছিল, তাই তার প্রতিপক্ষের লড়াই জয়ের সুযোগ ছিল। কিন্তু মৃত্যুর আগে তার একটি অংশ আশ্রয়ের জন্য মানব শিশুর দেহ ব্যবহার করেছিল।

এই শিশুটি হল নায়ক, লুখা, এবং যখন সে প্রাপ্তবয়স্ক হয়, তার একটি আধ্যাত্মিক জাগরণ রয়েছে যা ঐশ্বরিক স্ফুলিঙ্গকে জাগিয়ে তোলে। এই ধরনের রহস্যময় শক্তি Xer এর দৃষ্টি আকর্ষণ করে। লোকা দ্রুত পালিয়ে যায়, তারপরে আশ্রয় নেওয়ার জন্য একটি গ্রাম খুঁজে পায়, যেখানে সে গ্রামের প্রধানের কথার মাধ্যমে যা ঘটেছে তা আবিষ্কার করে, সেইসাথে দারকানের কণ্ঠস্বর যা তার মনে প্রতিধ্বনিত হয় এবং সে তাদের সাহায্যে একটি যাত্রা শুরু করে। . গ্রামবাসীরা ডেমিগড জারক্সের বিশৃঙ্খলা থেকে বিশ্বকে মুক্ত করে এবং পাশের দেবতার ঐশ্বরিক স্ফুলিঙ্গ ব্যবহার করে শৃঙ্খলা পুনরুদ্ধার করে। এখানেই খেলা শুরু হয়।

অ্যাডোরের গেমপ্লেটি খুব মসৃণ এবং দুর্দান্ত দেখায় এবং আপনি যদি দুটি শিরোনাম, ডায়াবলো এবং পোকেমন একত্রিত করেন তবে আপনি এই নতুন শিরোনামটি পাবেন। প্রকৃতপক্ষে, গেমপ্লে অনুসারে, এটি দানব শিকার এবং ডায়াবলো-স্টাইলের হ্যাক এবং স্ল্যাশ উপাদানগুলির একটি অবিশ্বাস্যভাবে সৃজনশীল মিশ্রণ যা সত্যিই একটি দুর্দান্ত কাজ করে। গেমটির মূল ফোকাস হল এর যুদ্ধ ব্যবস্থার জন্য দানবদের ডেকে আনা।

আপনি সরাসরি শত্রুদের সাথে লড়াই করবেন না, তবে 4টি দানব ব্যবহার করুন। আপনার দিকে ফিরে যাওয়ার এবং চলে যাওয়ার আগে দানবরা তাদের পূর্বনির্ধারিত ক্রিয়া সম্পাদন করবে। অথবা আপনি তাদের ম্যানুয়ালি ডেকে আনতে পারেন যাতে তারা ক্ষতি না করে, এটি করলে আপনার স্ট্যামিনা বার নষ্ট হয়ে যাবে। সুতরাং আপনার দানবদের কখন ডেকে আনতে হবে এবং ক্ষতি এড়াতে তাদের ডেকে আনতে হবে তা জানতে চাবিকাঠি।

এই বায়োমেকানিজমের অনন্য বৈশিষ্ট্য হল এর সমন্বয়, যা সত্যিই উদ্ভাবনী, আপনার গোষ্ঠীর অন্যান্য প্রাণীর সাথে সমন্বয় তৈরি করে, আপনার প্রাণীরা আরও বিশেষায়িত হয়ে ওঠে। যখন বিভিন্ন ধরণের প্রাণী একসাথে কাজ করে, তখন উভয়েরই শক্তিশালী হওয়ার সম্ভাবনা থাকে। দলের অন্যান্য প্রাণীর সাথে সমন্বয় তৈরি করে, আপনার প্রাণীরা আরও বিশেষায়িত হয়ে ওঠে। যখন বিভিন্ন ধরণের প্রাণী একসাথে কাজ করে, তখন উভয়েরই শক্তিশালী হওয়ার সম্ভাবনা থাকে। খাওয়ানো প্রাণীরা তাদের পরিসংখ্যান বাড়াতে পারে এবং শেষ পর্যন্ত স্তরে স্তরে যেতে পারে কারণ প্রাণীরা আপনার সাথে অ্যাডভেঞ্চারে আরও বেশি সময় ব্যয় করে। আপনি যখন খেলবেন, আপনি আপনার দলকে আরও উন্নত করার উপায় খুঁজে পাবেন।

সাউন্ডট্র্যাকটি খুব শিথিল এবং মোটেও বিরক্তিকর নয়। আমি শুধু চাই খেলা চলাকালীন আরো বিভিন্ন গান বাজানো হয়. যাইহোক, এটি মোটেও সমস্যা নয়। গেমটির কার্টুন গ্রাফিক্স চমৎকার এবং সুন্দর, এবং খুব অত্যাশ্চর্য নাও হতে পারে, কিন্তু ভিজ্যুয়াল স্টাইল এটিকে পুরোপুরি মানিয়েছে। সামগ্রিকভাবে অ্যাডোরের অনেক সম্ভাবনা রয়েছে এবং এটি অনেক মজাদার। সামগ্রিকভাবে তুলনামূলকভাবে সহজ খেলা হলেও।

8.0
Score

Pros

  • প্রশংসনীয় সাউন্ডট্র্যাক
  • দুর্দান্ত চাক্ষুষ প্রভাব
  • মসৃণ এবং উদ্ভাবনী গেমপ্লে
  • গেমটির প্রাণীদের ডিজাইন সত্যিই ভাল করা হয়েছে
  • গেমটির সিনার্জি মেকানিজম সত্যিই একটি উদ্ভাবনী বৈশিষ্ট্য

Cons

  • শিক্ষা খাতের উন্নয়ন প্রয়োজন
  • মারামারি কৃত্রিম মনে হয়
  • গেমের বিভিন্ন সংস্করণে পারফরম্যান্সের সমস্যা
  • কিছু মানচিত্র খুব অনুরূপ

Final Verdict

সত্যি বলতে, অ্যাডোরের মূল্য সহজেই রোগুলাইট ভক্তদের চেয়ে বেশি, এবং ঘন্টার বিষয়বস্তু এবং গেমপ্লে সহ, এটি জেনারের ভক্তদের বিনোদন দিতে সক্ষম হওয়া উচিত। এমনকি যদি প্রথমে মনে হয় না গেমটিতে খুব বেশি ইতিবাচক কিছু নেই। উদাহরণস্বরূপ, এটিতে কোনো ধরনের কো-অপ বা PvP মোড নেই, তবে সত্যিই শক্তিশালী পয়েন্ট রয়েছে যা প্রথম নজরে এতটা স্পষ্ট নয়। গেমটির মূল গভীরতা আপনার সংগ্রহ এবং কাস্টমাইজ করা প্রাণীর মধ্যে রয়েছে, সেইসাথে এর সমৃদ্ধ গল্পরেখা, যা দুর্দান্ত। আমি সহজেই নিজেকে চরিত্রগুলির সাথে বেড়ে উঠতে পারি এবং তারা সময়ের সাথে সাথে আরও ভাল হয়ে যায়। তবে এটি বেশ কয়েকটি সমস্যায় ভুগছে যা অনেক গেমারদের মতে, গেমটিতে নেতিবাচক প্রভাব ফেলে। কিন্তু আমি মনে করি তাদের উপেক্ষা করা যেতে পারে। এই গেমটির বিকাশকারীরা এই গেমটিতে আমার দেখা অন্য কোনও বিকাশকারীর চেয়ে বেশি ভালবাসা এবং আবেগ রেখেছে।