অনুশোচনা: তালিকা হল একটি প্রথম-ব্যক্তি শ্যুটার, হরর এবং বেঁচে থাকার খেলা যা একটি ছোট দল দ্বারা তৈরি করা হয়েছে যা আগে গ্রে নামে পরিচিত হাফ-লাইফ মোডে কাজ করেছিল। এটি এই গেমটিতে স্পষ্টতই অনেক চিন্তাভাবনা এবং আবেগ রেখেছে, এবং সাম্প্রতিক বছরগুলিতে এটি বিরল সারভাইভাল হরর শ্যুটার যা মজাদার গেমপ্লে এবং চমত্কার বিশ্ব-নির্মাণকে একটি ছোট হাঙ্গেরিয়ান ইন্ডি দল দ্বারা তৈরি করা একটি সুনিপুণ কাজে পরিণত করা হয়েছে৷ এটি একটি নন-লিনিয়ার গেম, যার অর্থ হল আপনি শহরের চারপাশে সমস্ত কিছু অন্বেষণ করতে পারেন এবং মিশনগুলি সম্পূর্ণ করতে পারেন৷ অনুশোচনা: তালিকার ধরন ক্রাই অফ ভয়, সাইলেন্ট হিল এবং হাফ-লাইফ মোড (গ্রেই) এর ভাইব অনুসরণ করে যা একটু ভিন্ন। এই গেমটি আপনাকে কী ঘটছে তা আবিষ্কার করতে মুক্ত করে, গল্পটি ধাঁধা এবং ভয়েস লাইনের আকারে বলা হয়।

অনুশোচনা: তালিকাটি অ্যাকশন, হরর, ধাঁধা এবং সামান্য প্ল্যাটফর্মিং ঘরানার উপাদানগুলির একটি সুন্দর এবং নিখুঁত সংমিশ্রণ, যা আপনাকে অনেক উপায়ে ভয়ের কান্নার কথা মনে করিয়ে দেয়। গেমটি হাঙ্গেরিতে অবস্থিত হিডেগপুসতা শহরের অনেক জায়গায় সংঘটিত হয় এবং এটি একটি ভীতিকর এবং খুব বাস্তবসম্মত পরিবেশ সরবরাহ করে, আপনি শহরটি অনেক অন্বেষণ করবেন এবং বিভিন্ন জায়গায় প্রবেশ করবেন যেমন একটি সরঞ্জামের দোকান, একটি পোশাকের দোকান এবং একটি অস্ত্রের দোকান৷ আইটেম সংগ্রহ করতে হবে এবং বেঁচে থাকতে হবে এবং বিশেষ পরিস্থিতিতে শত্রুদের বিরুদ্ধে লড়াই করতে হবে যা আপনি আশা করেন না এমন মুহুর্তে ঘটে। গেম চলাকালীন, আপনি আকর্ষণীয় ডিজাইন সহ বিভিন্ন অদ্ভুত প্রাণী এবং দানবের মুখোমুখি হবেন, তাদের বেশিরভাগেরই খুব বেশি গতিবেগ রয়েছে, বা তাদের মধ্যে কেউ কেউ বাতাসে ভাসবে এবং আপনাকে আক্রমণ করবে। বেশিরভাগ দানবই ভয়ঙ্কর এবং তাদের চলাফেরা স্রষ্টাদের দ্বারা ভালভাবে ডিজাইন করা হয়েছে এবং তারা দেখতে যথেষ্ট ঘৃণ্য এবং অপ্রীতিকর।

আপনার প্রধান সরঞ্জামগুলির মধ্যে একটি হল একটি ফ্ল্যাশলাইট, যা গেমের অন্ধকার পরিবেশে খুব দরকারী, এই ফ্ল্যাশলাইটটি আপনার থেকে কয়েক মিটার সামনে আলোকিত করে এবং দ্রুত ব্যাটারি খরচ করে। অতএব, আপনি তাদের ব্যবহার খুব সতর্কতা অবলম্বন করা উচিত. গেমের বিভিন্ন ক্ষেত্রগুলিতে প্রচুর লুট হয় না এবং তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি বেশিরভাগ শত্রুদের মাথায় গুলি করেছেন, অন্যথায় আপনাকে তাদের হত্যা করতে প্রচুর গুলি খরচ করতে হবে। সারভাইভাল হরর গেমগুলির একটি মৌলিক দিক হল সমালোচনামূলক আইটেম এবং গোলাবারুদের ইনভেন্টরি পরিচালনা করা, যা অনুশোচনা: দ্য লিস্টে ভালভাবে ব্যবহৃত হয়েছে।

এই গেমটিতে, গোলাবারুদ দ্রুত ফুরিয়ে যায় এবং অনেক অন্ধকার এলাকা রয়েছে, সবচেয়ে খারাপ হল পার্ক, কারণ এই ধরনের পরিবেশে শত্রুরা হঠাৎ করে যে কোনো ঝোপের আড়াল থেকে আপনার দিকে ছুটে আসতে পারে এবং এই সবই আপনাকে ক্রমাগত নার্ভাস করে তোলে। এছাড়াও, এই গেমটি একটি মানচিত্র সিস্টেম ব্যবহার করে যা খুব ভালভাবে ডিজাইন করা হয়েছে এবং আপনাকে পরিবেশ সম্পর্কে সমস্ত প্রয়োজনীয় বিবরণ সরবরাহ করে। এই মানচিত্রের সাহায্যে, আপনি ঠিক জানেন যে আপনাকে কোথায় যেতে হবে এবং আপনি এখন কোথায় আছেন।

অনুশোচনা: তালিকার সংরক্ষণের সিস্টেমটি অবস্থান-ভিত্তিক সংরক্ষণের অবস্থানগুলির মতো। আমি বলতে চাচ্ছি যে নির্দিষ্ট জায়গায় গেমটি সংরক্ষণ করার জন্য আপনাকে নোটবুকগুলি খুঁজে বের করতে হবে। এই গেমটি সম্পর্কে আমি যা পছন্দ করিনি তা হল এর কঠিন ইনভেন্টরি ব্যবস্থাপনা, যুদ্ধের সময় অস্ত্র পরিবর্তন বা নিরাময় প্যাক ব্যবহার করার জন্য পর্যাপ্ত সময় নেই। আমার জন্য, এটি গেমের অভিজ্ঞতাকে ব্যাপকভাবে প্রভাবিত করে, এবং যেহেতু আমি এটির দ্বারা বেশ কয়েকবার নিহত হয়েছি, এটি একটি নেতিবাচক হিসাবে আমার মনে আটকে আছে। এমনকি প্রাণীটি ব্যবহার করার সময়, দানবগুলি একই গতিতে চলে, আক্রমণ করে এবং এই মুহুর্তে আমরা প্রতিরক্ষাহীন হয়ে পড়ি এবং দ্রুত মারা যাই।

আপনি যদি জনপ্রিয় সাইলেন্ট হিল সিরিজের প্রথম এবং পুরানো সংস্করণগুলি খেলে থাকেন তবে আপনি নিঃসন্দেহে অনুশোচনা: দ্য লিস্টের পরিবেশ দেখার পরে অনেক মিল খুঁজে পাবেন। গেমটি আলো, বায়ুমণ্ডল এবং পরিবেশের নকশার দিক থেকে সাইলেন্ট হিলের মতো, যার একটি অন্ধকার এবং ভীতিকর থিম রয়েছে, যা একটি হাইলাইট। সঙ্গীতটি ভাল, তবে শুধুমাত্র 6টি গান এবং 2টি ক্রমাগত লুপ রয়েছে। তারা পুনরাবৃত্তিমূলক হয়ে ওঠে। কিছুক্ষণ পর.

9.0
Score

Pros

  • দানব এবং শত্রুদের চমৎকার নকশা
  • মহান আলো এবং মহান পরিবেশ নকশা
  • আকর্ষণীয় এবং মজার ধাঁধা
  • ভাল এবং সঠিক মানচিত্র নকশা
  • আইটেম ইনভেন্টরি সিস্টেম ভাল করা এবং যৌক্তিক

Cons

  • সমস্ত অস্ত্র মনে হয় যে তারা একই পরিমাণ ক্ষতি করে
  • অত্যাবশ্যকীয় আইটেমগুলি অদ্ভুত জায়গায় রয়েছে এবং আপনি সেগুলি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে কোনও নির্দেশনা পান না৷
  • সঙ্গীত খাতে বৈচিত্র্যের অভাব

Final Verdict

গেম রিমোর্স: দ্য লিস্ট হল হরর এবং সারভাইভাল স্টাইলে একটি সু-নির্মিত শিরোনাম, যা এর দুর্দান্ত পরিবেশ, বিস্ময়কর পরিবেশ এবং বৈচিত্র্যপূর্ণ স্তরের ডিজাইনের সাথে প্রথম-ব্যক্তি শুটিং ঘরানার পাশাপাশি হরর ঘরানার ভক্তদের বিনোদন দিতে পারে। এই গেমটিকে পুরানো হরর গেমগুলির জন্য একটি যোগ্য শ্রদ্ধা হিসাবে বিবেচনা করা হয়, যা খেলোয়াড়দের ভয়ের কান্নার অনুভূতি জানাতে পারে। যারা ক্রাই অফ ফিয়ার বা ধূসর এবং সাইলেন্ট হিল পছন্দ করেন তাদের কাছে আমি এই গেমটি সুপারিশ করছি, এই শিরোনামটি সহজেই আপনি খেলেছেন এমন সেরা হরর গেমগুলির মধ্যে একটি হতে পারে।