মাইক্রোসফটের এক্সবক্সের চেয়ারম্যান ফিল স্পেন্সার বলেছেন যে তিনি নতুন অ্যাক্টিভিশন ব্লিজার্ড রিপোর্টে “গভীরভাবে বিরক্ত” হয়েছেন।

অ্যাক্টিভিশন এবং ব্লিজার্ড স্টুডিওগুলি বছরের পর বছর ধরে নোংরা এবং অনৈতিক আচরণে ভরা হয়েছে, কিছু অত্যন্ত তিক্ত রিপোর্ট এবং গুরুতর অভিযোগ যা আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। Xbox CEO হিসাবে, ফিল স্পেন্সারও অ্যাক্টিভিশন ব্লিজার্ডের সমালোচনা করে ওয়াল স্ট্রিট জার্নালের সর্বশেষ প্রতিবেদনে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি তার দলকে বলেছিলেন যে মাইক্রোসফ্ট অ্যাক্টিভিশন ব্লিজার্ডের সাথে তার সম্পর্কের সমস্ত দিক পুনঃমূল্যায়ন করছে এবং সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করছে। “অ্যাক্টিভিশন ব্লিজার্ড এবং কোম্পানির কাজে যা ঘটেছে তাতে আমি দুঃখিত, এবং আমি খুব বিরক্ত ছিলাম,” তিনি তার দলকে লিখেছেন।

তিনি বলেছিলেন যে তিনি সব ক্ষেত্রে Xbox কাজের পরিবেশের নিরাপত্তার বিষয়ে যত্নশীল, এবং তার দলকে অবশ্যই অগ্রগতির জন্য এই দিকে এগিয়ে যেতে হবে। মজার বিষয় হল, ফিল স্পেন্সারের মুক্তির প্রায় 24 ঘন্টা আগে, প্লেস্টেশনের প্রধান প্রতিনিধি হিসাবে সোনির ইন্টারেক্টিভ এন্টারটেইনমেন্টের প্রেসিডেন্ট এবং সিইও জিম রায়ানও অ্যাক্টিভিশন ব্লিজার্ডের তীব্র সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন যে ওয়াল স্ট্রিট জার্নালের নতুন প্রতিবেদনটি পড়ার পর তিনি সত্যিই হতাশ এবং মর্মাহত হয়েছেন। “অ্যাক্টিভিশন তার কোম্পানির গভীর-মূল বৈষম্য এবং হয়রানি দূর করার জন্য যথেষ্ট কাজ করেনি,” রায়ান ব্যাখ্যা করেছেন।

কোম্পানির আধিকারিকদের মধ্যে তার শরীরের চিত্র ছড়িয়ে পড়ার কারণে একজন কর্মচারীর আত্মহত্যা, ট্রেয়ার্ক এবং স্লেজহ্যামার স্টুডিওতে একজন মহিলা কর্মচারীর উপর হামলার বেশ কয়েকটি ঘটনা, ব্লিজার্ড ওয়ার্ডে ব্যাপক যৌন ও জাতিগত বৈষম্য, সমস্ত ধরণের যৌন হয়রানি এবং একজন মহিলা সহকারীকে হত্যার হুমকি। পাওয়া অডিও ফাইলে সিইও হল কিছু অগ্রহণযোগ্য এবং ভয়ঙ্কর কাজ যা ব্লিজার্ড অ্যাক্টিভিশনের কালো নৈতিক রেকর্ডে দেখা যায়। 1,300 এরও বেশি কর্মচারী ববি কোটিকের জন্য একটি পিটিশনে স্বাক্ষর করেছেন; সিইও, যিনি নতুন প্রতিবেদন অনুসারে কোম্পানির বেশিরভাগ নোংরা আচরণ সম্পর্কে সচেতন ছিলেন এবং এমনকি একজন আক্রমণকারীকে বরখাস্ত করাও প্রতিরোধ করেছিলেন।

ড্যানিয়েল আহমেদের মতে, ব্লিজার্ড অ্যাক্টিভিশনের পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্যে সবচেয়ে বেশি শেয়ার রয়েছে ববি কোটিকের। তার অনেক ক্ষমতা আছে, এবং অনেক কর্মচারী এখনও তার বিরুদ্ধে কথা বলার সাহস পান না এবং ব্লিজার্ড অ্যাক্টিভিশনের বৃহত্তম শেয়ারহোল্ডাররা সাম্প্রতিক ঘটনাগুলিতে প্রতিক্রিয়া জানায়নি। ইতিমধ্যে, কয়েকজন জিম রায়ান এবং ফিল স্পেন্সার উভয়েই অ্যাক্টিভিশন ব্লিজার্ডের প্রতি গুরুত্ব সহকারে প্রতিক্রিয়া জানাবেন বলে আশা করেছিলেন। স্পষ্টতই, রায়ানের বক্তৃতা প্রকাশের পরে কল অফ ডিউটি: ভ্যানগার্ডের কিছু বিজ্ঞাপন প্লেস্টেশন সাইট থেকে সরানো হয়েছিল।

“আমরা আমাদের মূল্যবান সহকর্মীদের কাছ থেকে সমস্ত প্রতিক্রিয়াকে সম্মান করি এবং এই বিষয়ে তাদের সাথে আরও যোগাযোগ করব,” অ্যাক্টিভিশন ব্লিজার্ড মাইক্রোসফ্ট এক্সবক্স এবং সনি প্লেস্টেশন এক্সিকিউটিভদের মন্তব্যের একটি আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় লিখেছেন৷ সাম্প্রতিক সপ্তাহগুলিতে আমরা কোম্পানিতে কী পরিবর্তন করেছি এবং তা করতে থাকবে তা আমরা বিশদভাবে বলেছি। আমরা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ যে আমাদের কোম্পানিতে একটি নিরাপদ কাজের পরিবেশ এবং সংস্কৃতি রয়েছে যাতে বিভিন্ন লোক এতে ভালভাবে স্থাপন করা যায়। আমরা জানি যে পরিবর্তনের জন্য সময় লাগে। “তবে আমরা আমাদের দলের জন্য সেরা কাজের পরিবেশ না আনা পর্যন্ত আমরা থামব না।”