সোনির ইন্টারেক্টিভ এন্টারটেইনমেন্টের প্রধান জিম রায়ান বলেছেন যে PS5 কনসোলের জন্য 25টিরও বেশি এক্সক্লুসিভ গেম বর্তমানে প্লেস্টেশন স্টুডিওতে তৈরি করা হচ্ছে।

কয়েক মাস আগে, প্লেস্টেশন স্টুডিওর সিইও হারম্যান হলস্ট বলেছিলেন যে 25টিরও বেশি এক্সক্লুসিভ সনি গেম তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু এটি একটি অপেক্ষাকৃত দীর্ঘ সময় হয়েছে যখন তিনি প্রথম বাক্যাংশটি উচ্চারণ করেছেন, এবং প্লেস্টেশনের কিছু এক্সক্লুসিভ গেম যা তার গণনা হতে পারে তা প্রকাশ করা হয়েছে। এখন, প্লেস্টেশন 5 লঞ্চের বার্ষিকীতে, সোনির সিইও জিম রায়ান, সিইও এবং সোনির ইন্টারেক্টিভ বিনোদনের প্রধান, ঘোষণা করেছেন যে প্লেস্টেশন স্টুডিওতে বর্তমানে 25টিরও বেশি PS5 গেম তৈরি করা হচ্ছে৷

মজার বিষয় হল, প্লেস্টেশন স্টুডিওতে তার সরাসরি উল্লেখ দেখায় যে তিনি সমস্ত এক্সক্লুসিভের উল্লেখ করছেন না। উদাহরণস্বরূপ, Forspoken এবং Final Fantasy 16 প্রতিটি প্লেস্টেশন 5 দ্বারা একচেটিয়া হবে। কিন্তু এগুলি স্কয়ার এনিক্সের কাজ এবং প্লেস্টেশন স্টুডিওগুলির সাথে কোনও সম্পর্ক নেই৷ এমনকি স্টার ওয়ার্স: নাইটস অফ দ্য ওল্ড রিপাবলিক রিমেক, যা প্লেস্টেশন 5 টাইম কনসোলের একচেটিয়া এবং এসআইই (সনি ইন্টারেক্টিভ এন্টারটেইনমেন্ট), PS5 সংস্করণ দ্বারা প্রকাশিত হবে, এটি পিএস স্টুডিওর কাজ নয়।

কিন্তু স্টুডিওর কাজ যেমন হ্যাভেন জেড রেমন্ডের দল, যারা পিএস স্টুডিওর সাথে মালিকানা চুক্তির অধীনে কাজ করে, স্বাভাবিকভাবেই গণনা করা হয়; কোজিমা প্রোডাকশনের ডেথ স্ট্র্যান্ডিং ডিরেক্টরস কাট পিএস স্টুডিওর কাজ হিসাবে প্রকাশিত হয়েছিল। Horizon Forbidden West, Gorilla Games, Marvel’s Spider-Man 2, Marvel’s Wolverine, Insomniac Games, Gran Turismo 7, Polyphony Digital Studios, and God of War Ragnarok, Santa Monica হল কিছু “নির্মাণাধীন 25টিরও বেশি প্লেস্টেশন স্টুডিও”। .

ভক্তদের কাছে একটি চিঠিতে, রায়ান চারটি নতুন প্লেস্টেশন ফার্স্ট-পার্টি টিম (নিক্সেস সফটওয়্যার স্টুডিও, হাউসমার্ক স্টুডিও, ফায়ারস্প্রাইট স্টুডিও এবং ব্লুপয়েন্ট গেম স্টুডিও) সহ ডেডিকেটেড গেমিং স্টুডিওগুলির সম্প্রসারণের কথা উল্লেখ করেছেন। প্লেস্টেশন 5 প্রকাশের পর থেকে Sony রিটার্নাল এবং র্যাচেট অ্যান্ড ক্ল্যাঙ্ক: রিফ্ট অ্যাপার্ট সহ বেশ কয়েকটি এক্সক্লুসিভ গেম প্রকাশ করেছে। তার মতে, PS5 কনসোল প্রথম বছর ব্যস্ত ছিল এবং গল্পটি সবে শুরু হয়েছে।