এক্সবক্স গেম তাই একটি গেম ভাড়া পরিষেবা হতে পারে। কিন্তু কোনো কারণে তা না হওয়ায় সেবাটি খেলোয়াড়দের সঙ্গে শেয়ার করা হয়।

GQ সম্প্রতি ফিল স্পেন্সার, টড হাওয়ার্ড এবং অন্যান্য Xbox এক্সিকিউটিভদের সাথে একটি গভীর সাক্ষাত্কার নিয়েছে। সাক্ষাত্কারের অংশটি সেই দিনগুলি সম্পর্কে কথা বলে যখন এক্সবক্স গেমটি কেবল একটি ধারণা ছিল; একটি পরিষেবা যা এখন উন্নতি লাভ করছে এবং মাইক্রোসফটের গেমিং কৌশলের অন্যতম ভিত্তি। এই সাক্ষাত্কার থেকে, আমরা শিখেছি যে Xbox 2013 সাল থেকে গেমপ্লে বিকাশ করছে এবং এই পরিষেবাটি মূলত গেমফ্লাই নামে একটি পরিষেবার অনুরূপ বলে মনে করা হয়েছিল, যা গেমগুলিকে ইজারা দেয়৷

যাইহোক, সেই বছরগুলিতে Spotify এবং Netflix-এর দুটি ভাগ করা পরিষেবা দ্রুত বৃদ্ধি পাওয়ার পরে, Xbox টিমও একটি গেম ভাড়া পরিষেবা চালু করার ধারণা ত্যাগ করার এবং পরিবর্তে দুটি প্ল্যাটফর্মের মতো একই গেমপ্লে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছে। অফার। সারাহ বন্ড, এক্সবক্স গেমিং ইকোসিস্টেমের প্রধান, স্মরণ করেন যখন তিনি গেম প্রকাশকদের সাথে একটি গেম-শেয়ারিং পরিষেবা চালু করার ধারণা নিয়ে এসেছিলেন, যারা আপত্তি জানিয়েছিলেন, বলেছিলেন, “[এ ধরনের পরিষেবার সাথে কাজ করা] অসম্ভব। ! » ব্যান্ডটি বলেছে যে প্রকাশকরা ভেবেছিলেন গেমটি গেমটির অবমূল্যায়ন করবে এবং গেমারদের এটি কিনতে আর অর্থ দিতে হবে না।

কারণ সেই সময়ে গেমটি চালু ছিল না এবং পরিষেবাটি গেম বিক্রিতে নেতিবাচক প্রভাব ফেলবে কিনা তা নির্ধারণ করা সম্ভব হয়নি। অবশ্য, সম্প্রতি অবধি প্রকাশক এবং গেম ডেভেলপারদের মধ্যে এই বিতর্ক চলছে। যাইহোক, প্রকাশের প্রথম দিনে Xbox গেমপ্যাডে যোগ করা গেমের সংখ্যা সময়ের সাথে বেড়েছে। ডিসেন্ডারস এবং দ্য অ্যাসেন্টের মতো কাজগুলি দেখিয়েছে যে প্রথম দিন থেকে গেম-পরবর্তী গ্রাহকদের কাছে একটি গেম উপলব্ধ হতে পারে, পাশাপাশি ভাল বিক্রির অভিজ্ঞতাও রয়েছে৷

প্রথম গেমপ্লেটি ছিল সি অফ থিভস, যা এর আনুষ্ঠানিক প্রকাশের তারিখের আগে পরীক্ষা করা হয়েছিল। রেয়ার স্টুডিওর তৎকালীন ডিরেক্টর ক্রেগ ডানকান ফিল স্পেন্সারকে জিজ্ঞাসা করেছিলেন যে সিস অফ থিভস-এর মুক্তি যদি গেমটির স্বতন্ত্র বিক্রি হ্রাস করে, তাহলে তিনি কি কিছু মনে করবেন? আসলে, ডানকান তার প্রশ্নটি একটি আকর্ষণীয় উপায়ে প্রকাশ করেছেন: “যদি প্রতিটি সি অফ থিভস প্লেয়ার গেমপ্লেতে এটি অনুভব করে এবং আমরা এই গেমটির একটি কপিও বিক্রি করতে না পারি তবে আপনার (স্পেন্সারকে সম্বোধন করা) কোন সমস্যা নেই?” “অবশ্যই [আমার কোন সমস্যা নেই],” স্পেনসার উত্তর দেয়।

এটি লক্ষ করা উচিত যে সি অফ থিভস এটি প্রকাশের পর থেকে একটি সফল এবং ক্রমবর্ধমান গেম হয়ে উঠেছে এবং এর খেলোয়াড়দের সম্প্রদায়টি অনেক বড়। গত অক্টোবরে, ঘোষণা করা হয়েছিল যে এই জলদস্যু-কেন্দ্রিক অনলাইন অ্যাকশন-অ্যাডভেঞ্চার গেমটিতে 25 মিলিয়নেরও বেশি খেলোয়াড় রয়েছে।