কখনও কখনও স্বাধীন গেমগুলির মধ্যে, এমন শিরোনাম রয়েছে যা একটি স্মরণীয় অভিজ্ঞতা দেয় যা আপনি দীর্ঘ সময়ের জন্য ভুলতে পারবেন না। এই সমস্যাটি বেশিরভাগ শিরোনামের ক্ষেত্রে প্রযোজ্য যা নান্দনিকতার দিক থেকে উচ্চ স্তরের এবং অডিও এবং ভিজ্যুয়াল প্রভাবের ক্ষেত্রে প্রশংসনীয়। The Master’s Pupil হল সেই শিরোনামগুলির মধ্যে একটি, সম্প্রতি নিন্টেন্ডো সুইচ কনসোলের জন্য প্রকাশিত হয়েছে, এবং বিখ্যাত শিল্পী ক্লদ মোনেটের দৃষ্টিকোণ থেকে বলা একটি মজার এবং সংক্ষিপ্ত ধাঁধাঁর দু: সাহসিক কাজ৷ আপনি ক্লদ মোনেটের জীবনের মধ্য দিয়ে একটি জীবনীমূলক ভ্রমণ করবেন এবং তাকে তার মাস্টারপিসগুলি সম্পূর্ণ করতে সহায়তা করবেন। গেমটির আবেদনের একটি কারণ হল এটি হাতে আঁকা ব্যাকগ্রাউন্ড ব্যবহার করে এবং ছোট নায়ককে সেগুলির মধ্য দিয়ে যেতে হয় এবং এইগুলি গেমের স্মরণীয় মুহূর্তগুলির মধ্যে একটি।

প্রথমে গেমটি খেলার সময় আমি প্রায়শই ভাবতাম যে গেমটি কিছুটা বিরক্তিকর এবং সেই কারণে, খেলাটি দীর্ঘ হয়নি। কিন্তু আমি যত বেশি গেমের আশ্চর্যজনক স্তরে নিজেকে নিমজ্জিত করেছি, ততই আমি বুঝতে পেরেছি যে আমি একটি ইন্ডি মাস্টারপিস নিয়ে কাজ করছি যা আরাধ্য। The Master’s Pupil হল Claude Monet-এর জীবন ও কাজের একটি সুন্দর অভিযোজন, যেভাবে ডেভেলপার এটিকে পুরো গেম জুড়ে ব্যবহার করেছেন তা প্রতিভা শিল্পী মোনেটের জীবনের উচ্চ এবং নিম্ন অসুবিধার স্তরকে প্রতিফলিত করে৷

আপনি এই গেমটি শুরু করার মুহুর্ত থেকে, আপনি বিস্ময়, ধাঁধা এবং এর আরামদায়ক সাউন্ডট্র্যাকে পূর্ণ একটি সুন্দর জগতে প্রবেশ করবেন। আপনি যখন অগ্রগতি করছেন, গেমটি আপনাকে শেখায় আপনার চারপাশের জগত কীভাবে কাজ করে তা আপনাকে না বলেই। প্রতিটি স্তরে আশ্চর্যজনকভাবে হাতে আঁকা ব্যাকগ্রাউন্ড এবং বিন্যাস রয়েছে, সুন্দরভাবে ক্লদ মোনেটের কাজের সাথে মিলিত হয়েছে।

দ্য মাস্টার্স পিউপিলের গল্পটি শুরু হয় একটি সাদা হিউম্যানয়েড নায়কের অন্ধকার থেকে উঠে আসা, সবুজ লতাগুলির মধ্য দিয়ে হেঁটে এবং একটি অনন্য রঙিন তাঁবু-আকৃতির কাঠামোর মুখোমুখি হয়। সাধারণত, এই কাঠামোটি প্রধান চরিত্রের দ্বারা পাস করা যায় না যদি না এটি পছন্দসই রঙ দেওয়া হয়। এবং এটিকে তাঁবুতে স্থানান্তরিত করুন, পেইন্টটি চুষে নেওয়া হবে এবং এইভাবে আপনি পছন্দসই বাধা অতিক্রম করতে পারেন।

প্রধান চরিত্রটি নিজেই সাদা, কিন্তু ধোঁয়া যখন একটি রঙ স্পর্শ করে, তখন এটি সেই রঙে পরিণত হয় এবং যখন এটি দুটি রঙ স্পর্শ করে তখন দুটি আলোর সংমিশ্রণের ফলে এটি একই রঙে পরিণত হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি নীল ধোঁয়া স্পর্শ করেন তবে এটি নীল হয়ে যাবে, কিন্তু আপনি যদি লাল ধোঁয়ায় প্রবেশ করেন তবে এটি বেগুনি হয়ে যাবে। এই ধোঁয়াগুলির জন্য, এগুলি একটি নির্দিষ্ট দিকে চলে, তবে ধোঁয়ার নীচে স্ফটিকগুলিকে হেরফের করে দিকটি পরিবর্তন করা যেতে পারে, তাই গেমটি এমনভাবে এগিয়ে যায় যাতে আপনাকে যা করতে হবে তা হল স্ফটিকগুলিকে একটি পথ পর্যন্ত যথাযথভাবে স্পর্শ না করা পর্যন্ত। প্রতিটি স্তরের শেষে কাঙ্খিত রঙ প্রদর্শিত হয়, মোনেটের আঁকা, কিন্তু শুরুতে, এই পেইন্টিংগুলি এবং ধাঁধার মধ্যে কোনও সংযোগ নেই, তাই স্তরটি পরিষ্কার করার জন্য এটি এক ধরণের পুরষ্কার বলে মনে হচ্ছে। গেমটি সাধারণত একটি মাঝারি অসুবিধার ধাঁধা প্ল্যাটফর্মারের মতো যেটিতে কেবল মিলে যাওয়া রঙগুলি জড়িত।

ধাঁধাগুলির অসুবিধা একটি খুব যৌক্তিক ফ্যাশনে অগ্রসর হয়, যখন আপনি প্রতিটির মাধ্যমে আপনার উপায়ে কাজ করেন তখন স্টাইলিস্টিকভাবে বিকশিত হয়। কিছু পদার্থবিদ্যা-ভিত্তিক, অন্যরা রঙ ব্যবহার করে এবং কিছু দুটির সংমিশ্রণ। অবশ্যই, মাঝে মাঝে আমি এই গেমটি নিয়ে হতাশ হয়ে পড়ি কারণ আমি কিছু ধাঁধা বের করতে পারিনি।

আপনি যখন জিনিসগুলি খুঁজে বের করতে আপনার সময় নেন, আপনি একটি মনোরম সাউন্ডট্র্যাক দিয়ে এটি করতে পারেন যা পুরোপুরি মেজাজ সেট করে এবং শিল্পী মনেটের গল্প বলতে সহায়তা করে৷ আমি আপনাকে হেডফোন দিয়ে এই শিরোনামটি চালানোর পরামর্শ দিচ্ছি, কারণ সাউন্ড ডিজাইনটি সত্যিই দুর্দান্ত এবং এটি আপনাকে এর অত্যাশ্চর্য পরিবেশে নিমজ্জিত করতে পারে। গেমটির আর্ট ডিজাইনও বেশ উদ্ভাবনী।

8.5
Score

Pros

  • মনোরম এবং অত্যাশ্চর্য শিল্প শৈলী
  • একটি সম্পূর্ণ সৃজনশীল উপায়ে আকর্ষণীয় ধাঁধা উপস্থাপন করা
  • সহজ এবং কখনও কখনও চ্যালেঞ্জিং গেমপ্লে
  • রিলাক্সিং সাউন্ডট্র্যাক

Cons

  • গেমপ্লে মেকানিক্স খুব সহজ
  • এটি একটি অপেক্ষাকৃত ছোট গল্প আছে

Final Verdict

সম্পূর্ণরূপে মাস্টার্স ছাত্র খেলা উপভোগ করুন! এটি তৈরি করতে যে পরিমাণ সময় লেগেছে তা প্রশংসনীয় এবং এর ফলাফল হল একটি অবিশ্বাস্যভাবে আকর্ষক এবং ধাঁধায় ভরা খেলা যার একটি নিজস্ব শৈলী রয়েছে৷ এটি একটি মনোরম এবং মজার শৈল্পিক অভিজ্ঞতা ছিল যা আমি মনে করি প্রত্যেকেরই খেলা উচিত এবং এটি সেই ইন্ডি শিরোনামগুলির মধ্যে একটি যেখানে আপনাকে এর সৌন্দর্যের প্রশংসা করার জন্য প্রতিটি মুহূর্ত অনুভব করতে হবে৷ ধাঁধা সমাধান করা আকর্ষণীয় এবং মজাদার। এটি সুন্দরভাবে যা করার চেষ্টা করে তা অর্জন করে। যাইহোক, যদি কিছু নেতিবাচক দিকগুলি সম্বোধন করা হয়, তবে এটি সবুজ আঙ্গুরের সরলতা এবং পুরানো শিল্প শৈলী যা বেশিরভাগ গেমটিকে বিরক্তিকর করে তোলে। হয়তো ব্যাকগ্রাউন্ডে একটু বেশি বৈচিত্র্য থাকা উচিত ছিল। যাইহোক, গেমটি তার শিল্পে অত্যাশ্চর্য এবং, নাম অনুসারে, মোনেটকে শ্রদ্ধা জানায়।