টর্ন অ্যাওয়ে হল perelesoq স্টুডিও দ্বারা উত্পাদিত প্রথম গেম, যেটি “সমস্ত শিশু এবং যুদ্ধে ভুগছেন এমন লোকদের জন্য এটি উৎসর্গ করার” লক্ষ্য নিয়ে শুরু হয়। আমি ইতিমধ্যেই এই গেমের ডেমোটি অনুভব করেছি এবং সামগ্রিক প্রক্রিয়াটি ছিল মাত্র তিনটি মরসুম, কিন্তু তবুও এটিতে দুর্দান্ত সামগ্রী ছিল যা আমাকে সত্যিই মুগ্ধ করেছে। অফিসিয়াল সংস্করণ প্রকাশের পরপরই, আমি এটি Xbox স্টোর থেকে কিনেছিলাম এবং এবার আমি গেমটির সম্পূর্ণ সংস্করণটি পরীক্ষা করেছি। গেমপ্লেটি আসলে খুব বেশি দীর্ঘ নয়, গেমটি সম্পূর্ণ করার জন্য তিন বা চার ঘন্টা যথেষ্ট, তবে এটি দর্শকদের এটি সম্পূর্ণ করার পরে গভীরভাবে ভাবতে বাধ্য করে, যা এই ইন্ডি মাস্টারপিসের অন্যতম প্রশংসনীয় দিক।

ছিঁড়ে যাওয়া একটি অন্তরঙ্গ অভিজ্ঞতা যা চার বছরের আবেগপূর্ণ বিকাশের দ্বারা প্রজ্বলিত হয়। আমি পছন্দ করি যে আপনি কীভাবে সিনেম্যাটিক থিম এবং কৌশলগুলিকে একটি অ-রৈখিক কিন্তু সমন্বিত গল্প সরবরাহ করতে জেনারে সাধারণ পয়েন্ট-এন্ড-ক্লিক স্টাইল মিনিগেমগুলির সাথে মিশ্রিত করতে পারেন। আখ্যান-চালিত গেমগুলির ডিজাইনার এবং খেলোয়াড়দের উভয়েরই নোট নেওয়া উচিত, কারণ গল্প বলার ক্ষেত্রে এখানে বিশ্লেষণ করার মতো অনেক কিছু রয়েছে।

আমি এই গেমটির ভিজ্যুয়াল স্টাইল পছন্দ করি, গ্রাফিক্স এবং অ্যানিমেশন খুব মসৃণ এবং আরামদায়ক। সঙ্গীত ও কণ্ঠের অভিনয়ও দারুণ। আমি বিভিন্ন ধরনের মিনি-গেম দেখে অবাক হয়েছি যেগুলো খুবই বিস্তারিত এবং আশ্চর্যজনক এবং গেমটি খেলার সময় আমি এক সেকেন্ডের জন্যও বিরক্ত হইনি। এটি একজন ব্যক্তির অভিজ্ঞতার সবচেয়ে দুঃখজনক মুহূর্ত সম্পর্কে সবচেয়ে সুন্দর গেমগুলির মধ্যে একটি।

এই গেমটি আসিয়া নামের একটি দশ বছর বয়সী কিশোরীর গল্প বলে, যার দুর্ভোগ শুরু হয়েছিল 23 আগস্ট, 1942 এ, যখন জার্মান সেনাবাহিনী স্ট্যালিনগ্রাদ ধ্বংস করেছিল এবং 90,000 এরও বেশি লোককে হত্যা করেছিল৷ এই সময়কালে জার্মান সৈন্যরা প্রায় 60,000 বেসামরিক মানুষকে হত্যা করেছিল৷ স্ট্যালিনগ্রাদ থেকে অপহরণ করা হয় এবং জার্মানিতে কাজ করতে বাধ্য করা হয় এবং আসায়া এবং তার মা তাদের মধ্যে একজন ছিলেন, পরে ঘটনাক্রমে আসায়া যেখানে কনসেনট্রেশন ক্যাম্পে আক্রমণ করেন, তার মা অপ্রত্যাশিতভাবে মারা যায় এবং আসায়াও পালিয়ে যায়। (যদিও এটি স্পষ্টভাবে বলা হয়নি, তবে বন্দী শিবিরটি স্পষ্টতই আক্রমণ করা হয়েছিল, তাই আমি ব্যক্তিগতভাবে মনে করি সোভিয়েত বোমা হামলা জার্মান সরবরাহ বন্ধ করার জন্য ছিল।)

এর পরে, আসিয়া তার বিচরণ যাত্রা শুরু করেছিল, সেই সময় তিনি কেবল জার্মান সেনাবাহিনীর দ্বারা শিকার হননি, বরং বাইরের বিশ্বে ঘুরে বেড়ানো নেকড়েদেরও মুখোমুখি হন। আসায়া, যিনি ঠান্ডা এবং ক্ষুধার্ত ছিলেন, বিভিন্ন ঘটনার অভিজ্ঞতার পর, পায়ে হেঁটে জার্মানির একটি ছোট শহরে যান এবং সেই শহরের সদয় মানুষদের দ্বারা স্বাগত জানানো হয়েছিল, কিন্তু লোকেরা একটি সোভিয়েত মেয়েকে গ্রহণ করেছিল বলে তারা জার্মান সৈন্যদের দ্বারা গ্রেপ্তার হয়েছিল। তাই আসায়াকে আবার যাত্রা করতে হলো।

আমি খেলার প্রথম মিনিট থেকে দুঃখ অনুভব করেছি এবং এর গল্পটি আমাকে অবিলম্বে কয়েক চোখের জল ফেলতে বাধ্য করেছে। এই গেমটি একটি অন্তরঙ্গ এবং আকর্ষক অভিজ্ঞতা যা খেলোয়াড়দেরকে অনেক কঠিন সময়ে নিয়ে যায়। এটি মানব আত্মার স্থিতিস্থাপকতার একটি প্রমাণ কারণ এশিয়া অকল্পনীয় চ্যালেঞ্জ এবং বিপদের মুখোমুখি হয় যখন সে তার পরিবারের সাথে পুনরায় মিলিত হওয়ার জন্য সংগ্রাম করে। খেলা চলাকালীন আমরা পরিত্যক্ত বাড়িতে এলোমেলোভাবে দেখা আসিয়ার আত্মীয় এবং অন্যান্য লোকদের সম্পর্কে চিঠি সহ প্রচুর চিঠি দেখতে পাচ্ছি। সর্বদা যুদ্ধকালীন অনেক চিঠি বলে মনে হয় এবং এই গেমটি সেগুলিকে ভালভাবে প্রদর্শন করে।

টর্ন অ্যাওয়েতে খুব বেশি গেমপ্লে নেই, এবং এর বর্ণনার সাথে, স্টিলথের উপাদান, পাজল এবং কিছু মিনি-গেমগুলিকে ইন্টারলুড হিসাবে মিশ্রিত করা হয়েছে যা গেমটিকে পুরোপুরি একটি ইন্টারেক্টিভ উপন্যাসে পরিণত হতে বাধা দেয়। গেমপ্লেতে তিনটি ভিন্ন মোড রয়েছে, যার মধ্যে সবচেয়ে সাধারণ একটি সাধারণ সাইড-স্ক্রলার, যেখানে আপনার বেশিরভাগ সময় এই অংশে ব্যয় করা হয়। দ্বিতীয় মোডটি প্রথম মোডের মতোই, ব্যতীত এটিতে টপ-ডাউন মুভমেন্টও রয়েছে এবং দৃষ্টিকোণটি একটু অদ্ভুত দেখাচ্ছে এবং অবশেষে, 3D প্রথম-ব্যক্তি দৃশ্যও রয়েছে৷ এই সমস্তগুলি অভিজ্ঞতাটিকে আরও আকর্ষণীয় এবং বৈচিত্র্যময় করে তোলে, যদিও তাদের মধ্যে স্যুইচ করা কিছুটা বিশ্রী হতে পারে। এই সমস্ত মোডগুলির মধ্যে প্ল্যাটফর্মিং এবং ধাঁধা-সমাধান উপাদানগুলি অন্তর্ভুক্ত রয়েছে এবং প্রথম-ব্যক্তি সিকোয়েন্সগুলি বেশিরভাগই কেবল হাঁটা এবং দৌড়ানোর উপর ফোকাস করে, যার মধ্যে কিছু ভাল কাজ করে না।

তেল পেইন্টিংয়ের মনোরম শৈলী একটি ফিল্মের টেক্সচারের সাথে তুলনীয়। এমনকি যদি কয়েকটি ছোট বাগ থাকে যা গেমের অভিজ্ঞতাকে কিছুটা প্রভাবিত করে, তবুও এটি একটি বিরল এবং উচ্চ মানের যুদ্ধবিরোধী গেম। গেমটির ভয়েস দুটি ভিন্ন ভাষায়ও উপস্থাপিত হয়: রাশিয়ান, যা আসল সংস্করণ এবং ইংরেজি। গল্পের আবেগগুলি আরও ভালভাবে বোঝার জন্য, আমি আপনাকে রাশিয়ান বেছে নেওয়ার পরামর্শ দিচ্ছি, যা গেমের ডিফল্ট ভাষাও।

সামগ্রিকভাবে, টর্ন অ্যাওয়ে একটি ছোট মেয়ের গল্প অনুসরণ করে যে বাড়ি ফিরে আসে। এটি যুদ্ধের প্রতিটি দিককে বিশদভাবে বর্ণনা করে। গেমটি সম্পর্কে চিন্তা করারও অনেক কিছু আছে এবং এটি প্রতিটি উপায়ে সত্যিই ভাল। গেমটি শুধুমাত্র ইতিহাসের একটি অনন্য দৃষ্টিভঙ্গিই দেয় না, বরং এর সুনিপুণ চরিত্রগুলির সাথে সহানুভূতি এবং সংযোগের গভীর অনুভূতিও তৈরি করে।

9.0
Score

Pros

  • প্রশংসনীয় রাশিয়ান ভয়েস অভিনয়
  • অত্যন্ত আবেগঘন এবং আকর্ষক গল্প
  • অত্যাশ্চর্য শিল্প শৈলী এবং গ্রাফিক্স
  • গল্পের চরিত্রগুলোর চমৎকার চরিত্রায়ন

Cons

  • গেমটি একটু সংক্ষিপ্ত, এটি এক পদক্ষেপে সম্পূর্ণ করা যেতে পারে
  • প্রথম ব্যক্তি ক্রম কিছু হতাশাজনক

Final Verdict

টর্ন অ্যাওয়ের বায়ুমণ্ডল, সঙ্গীত এবং গেম ডিজাইন একটি উচ্চ মানের, এবং আমি বিশেষভাবে 2D মুহূর্তগুলিকে 3D তে স্থানান্তরের প্রশংসা করেছি। বাড়ির পথ খুঁজতে থাকা একটি অল্পবয়সী মেয়ের গল্প আমাকে কাঁদিয়েছে। এই খেলা আমাকে গভীরভাবে প্রভাবিত করেছে। আমি সাধারণত গেম বা মুভিতে থ্রিলার উপভোগ করি না এবং প্রায়ই অর্ধেক পথ ছেড়ে দিই, কিন্তু এটি আমাকে পুরো পথ দিয়ে যেতে বাধ্য করেছিল। আমি এই মত আরো গেম দেখতে চাই. এমন একটি দুর্দান্ত গেম তৈরি করার জন্য বিকাশকারীদের ধন্যবাদ, আমি নিশ্চিত যে তারা যে সমস্ত পুরষ্কার পেয়েছে তা ভালভাবে প্রাপ্য।