আমরা আমাদের দৈনন্দিন জীবনে হাজার হাজার চিহ্ন দেখতে পাই এবং অবশ্যই সেগুলির বেশিরভাগই ট্র্যাফিক চিহ্নের চিহ্নগুলির সাথে সম্পর্কিত। কিন্তু ভাবুন তো কি হবে যদি সেই দিন আসে যেদিন এই চিহ্নগুলো ধাঁধার খেলায় পরিণত হয়? পথচারী গেমটি এই সাধারণ থিমটি ব্যবহার করে এবং এটি একটি স্বাধীন শিরোনাম যা পূর্বে PC এর জন্য প্রকাশিত হয়েছিল এবং এখন নতুন কনসোল এবং নিন্টেন্ডো সুইচের জন্য মুক্তি পেয়েছে। এই নতুন পণ্যটি তৈরি করার জন্য, এই শিরোনামের নির্মাতারা ট্র্যাফিক সাইনগুলিতে ম্যানেকুইনগুলিতে নিজেদেরকে সম্পূর্ণরূপে মডেল করেছেন। ফলস্বরূপ, সম্পূর্ণ গেমপ্লেটি বিভিন্ন বোর্ডে একই ডামিগুলির একটির ভূমিকায় বিভিন্ন ধাঁধা সমাধানের জন্য ফুটে ওঠে।

এখানে কোন স্পষ্ট গল্প নেই। তবে আপনি নিজের গল্প তৈরি করতে পারেন। আমি এর আগে কখনও এমন ধাঁধা খেলা খেলিনি। পথচারীকে সহজ মনে হতে পারে, তবে এটি যে ধাঁধাগুলি অফার করে তা সৃজনশীলভাবে ডিজাইন করা হয়েছে এবং প্রায়শই আপনাকে ভাবতে বাধ্য করে। প্রকৃতপক্ষে, এই গেমটি অনন্য ধারনা সহ একটি মজার ছোট ধাঁধা খেলা এবং একটি একেবারে চমত্কার সমাপ্তি যা আপনাকে সত্যিই নিজের জন্য অনুভব করতে হবে।

যদিও দ্য পেডেস্ট্রিয়ান একটি হাইব্রিড ধাঁধা এবং প্ল্যাটফর্মার গেম, তবে এর গেমপ্লে প্ল্যাটফর্মারের চেয়ে বেশি ধাঁধা সমাধানকারী। আপনি একটি পুতুল চরিত্রের ভূমিকায় অভিনয় করেন যিনি একটি 3D জগতে ভ্রমণ করেন প্রতীকগুলির মাধ্যমে যা আপনাকে অবশ্যই আপনার সুবিধার জন্য ব্যবহার করতে হবে। গেমপ্লে নিজেই ব্যাখ্যা করা কঠিন, কারণ আপনি এগিয়ে যাওয়ার সাথে সাথে বিভিন্ন মেকানিক্স আনলক করেন। মূলত, আপনাকে সেই নির্দিষ্ট স্তরের কাজটি সম্পূর্ণ করার জন্য যৌক্তিক ক্রমে ক্লুগুলি সাজাতে এবং সংযোগ করতে হবে, উদাহরণস্বরূপ একটি দরজা খোলা।

আসলে, এই গেমের ধাঁধার মূল ধারণা হল ঘরের মধ্যে সম্পর্ক বোঝা। কখনও কখনও প্রবেশদ্বার এবং প্রস্থানের সাহায্যে এই কক্ষগুলিকে সংযুক্ত করা প্রয়োজন। কখনও কখনও আপনাকে অন্য ঘরে প্রবেশদ্বারের চিত্রটি আয়না করতে হবে, কখনও কখনও আপনাকে কেবল একটি ঘরে ধাঁধাগুলি সমাধান করতে হবে। কিন্তু পথচারী এই কক্ষগুলির মধ্যে সম্পর্ককে জটিল করার জন্য আকর্ষণীয় সীমাবদ্ধতা সংজ্ঞায়িত করেছে। উদাহরণস্বরূপ, একই ধরনের শুধুমাত্র ইনপুট এবং আউটপুট সংযুক্ত করা যেতে পারে; মই শুধুমাত্র একে অপরের সাথে সংযুক্ত এবং দরজা শুধুমাত্র দরজার সাথে সংযুক্ত।

প্রাথমিক খেলায় এগুলি বেশিরভাগই সহজ বলে মনে হয়, কিন্তু মাঝামাঝি এবং শেষের খেলায় যখন তারা সবাই একত্রিত হয়, তখন ধাঁধার চ্যালেঞ্জগুলি নিজেদের দেখায়। একরকম ধাঁধা অগ্রগতির সাথে সাথে, আপনি যতক্ষণ না ধাপে ধাপে এগিয়ে যাচ্ছেন ততক্ষণ আপনাকে অগ্রগতি হারানোর বিষয়ে খুব বেশি চিন্তা করতে হবে না। যাদের স্মৃতিশক্তি/পর্যবেক্ষণের দক্ষতা আছে তাদের জন্য কিছু মজার রহস্য।

গেমটির সমস্যাগুলির মধ্যে রয়েছে যে গেমের শেষে ধাঁধাগুলি একটু পুরানো এবং কিছুটা বিরক্তিকর হয়ে উঠছিল, তবে শেষের ঠিক আগে মোচড় সত্যিই অভিজ্ঞতাটিকে আশ্চর্যজনক করে তোলে, আমি চাই এটি আরও কিছুটা ব্যবহার করা হত। এছাড়াও আশ্চর্যজনকভাবে, দ্য পেডেস্ট্রিয়ান প্লেয়ারের ইঙ্গিত পাওয়ার কোনো উপায় প্রদান করে না, তাই আপনার যদি কোনো ধাঁধা সমাধান করতে সমস্যা হয়, তাহলে আপনাকে নিজের উপর নির্ভর করতে হবে। আরও আশ্চর্যের বিষয় হল, এই ধরনের থিম থাকা সত্ত্বেও, গেমটি অত্যন্ত সংক্ষিপ্ত, এবং আপনি একবার গেমটি শেষ করে ফেললে, এটিকে আবার অনুভব করার জন্য আপনার কিছু করার বা উৎসাহ থাকবে না।

রিপ্লে মানের পরিপ্রেক্ষিতে, এটি একটি ছোট গেম এবং এটি সম্পূর্ণ হতে কতক্ষণ সময় লাগে তা নির্ভর করে আপনি কতটা পাজল খেলতে চান তার উপর, যদিও কোন গাইড সিস্টেম নেই, তবে আপনি কয়েক ঘন্টার মধ্যে বেশিরভাগ পাজল সম্পূর্ণ করার আশা করতে পারেন।

এই গেমের গ্রাফিক্সগুলিও সত্যিই সুন্দর এবং দর্শকদের একটি বিস্ময়কর জগৎ প্রদান করে যা আপনি প্রতিটি বিবরণ দেখতে সত্যিই উপভোগ করেন। যখন 2D গেম সিস্টেম এই বোর্ডগুলির (3D) পিছনে যা ঘটছে তার সাথে একত্রিত হয়, এটি একটি আশ্চর্যজনক সংমিশ্রণ তৈরি করে, আপনি নিজেকে নর্দমা এবং তারপরে রাস্তায় এবং রেস্টুরেন্টে খুঁজে পেতে পারেন। এছাড়াও, গেমের সঙ্গীতটিও সুন্দর এবং একরকম তার বিশ্বকে একটি বিশেষ মেজাজ দেয়।

শেষ পর্যন্ত, আমি আনন্দিত যে আমি দ্য পেডেস্ট্রিয়ান খেলেছি, কারণ এই গেমটি আমাকে শুধুমাত্র এত ইতিবাচক আবেগ দিয়েছে, যে আমি সত্যিই ডেভেলপারদের ধন্যবাদ জানাতে চাই যারা এই গেমটি তৈরিতে পুরো 6 বছর ব্যয় করেছে। যারা তাদের মস্তিষ্ককে চ্যালেঞ্জ করা উপভোগ করে তারা অবশ্যই এই গেমটি পছন্দ করবে। কিন্তু আপনি যদি জটিল ধাঁধা সমাধানে খুব বেশি আগ্রহী না হন তবে এই গেমটি আপনার জন্য নয়। সামগ্রিকভাবে, আপনি যদি ধাঁধা গেম পছন্দ করেন তবে আপনার এটি চেষ্টা করা উচিত।

7.5
Score

Pros

  • ধাঁধা সত্যিই সৃজনশীল পরিকল্পিত এবং মজা
  • এটি একটি একেবারে চমত্কার সমাপ্তি আছে
  • সাউন্ডট্র্যাক খুব ভাল
  • স্তরের মধ্যে রূপান্তর সত্যিই আকর্ষণীয়
  • আশ্চর্যজনক চাক্ষুষ প্রভাব

Cons

  • খেলার শেষে ধাঁধা একটু বিরক্তিকর
  • তিনি দর্শকদের পথ দেখাতে রাজি নন
  • একটি সংক্ষিপ্ত একা শিরোনাম
  • এতে টাচপ্যাড নিয়ন্ত্রণের অভাব রয়েছে

Final Verdict

পথচারী হল একটি অত্যন্ত আনন্দদায়ক এবং আরামদায়ক 2.5 ধাঁধা প্ল্যাটফর্ম যার একটি খুব অনন্য শৈল্পিক নকশা, যা প্ল্যাটফর্মার এবং ধাঁধা শৈলীকে একত্রিত করে এবং একটি বিশেষ অডিও-ভিজ্যুয়াল ফর্ম্যাটে উপস্থাপন করে একটি বিশেষ পরিচয় এবং আকর্ষণীয় গেমপ্লে তৈরি করতে সক্ষম হয়েছে৷ নিজেকে কিন্তু অন্যান্য অনুরূপ শিরোনামের তুলনায় গেমের সংক্ষিপ্ততার সাথে দর্শকদের গাইড করতে অস্বীকার করার মতো ভুলগুলি এটি কেনাকে খুব যৌক্তিক করে তোলে না। যাইহোক, যদি আপনি আপনার মস্তিষ্ক পরীক্ষা করার জন্য একটি ভাল ধাঁধা খেলা খুঁজছেন, আমি অত্যন্ত এই শিরোনাম চেক আউট সুপারিশ.