টেপ: উন্মোচন দ্য মেমোরিস আপনাকে প্রধান চরিত্র ইরিয়ার সাথে এক নিঃসঙ্গ রাতে নিয়ে যায়, একটি মেয়ে যে আসলে কী ঘটছে তা বুঝতে পারে না, কিন্তু যখন সে তার বাবার রেখে যাওয়া একটি টেপ খুঁজে পায়, তখন হঠাৎ করে সবকিছু বদলে যায়। দুঃস্বপ্নের পরিবেশে। এই গেমটিতে, এটি মূলত ধাঁধাগুলির একটি সিরিজের মাধ্যমে ভিএইচএস টেপগুলি খুঁজে বের করা এবং ইরিয়ার বাবা আমাদের কী বলার চেষ্টা করছে তা আবিষ্কার করে। পারিবারিক ইতিহাস গল্পের কেন্দ্রে রয়েছে এবং অবশেষে এটি আবিষ্কার করা খুব আকর্ষণীয়, যদিও এটি সত্য যে এই গেমটির গল্পটি মোচড় ও বাঁক নিয়ে পূর্ণ, আপনি ভাবতে পারবেন যে ইরিয়ার পরিবারে কে আছে আপনি কি নিশ্চিত হতে পারেন? এটা সত্য যে বাস্তবতা এবং সত্যের সন্দেহ আপনার সাথে টেপ-এর প্লট জুড়ে থাকবে: স্মৃতি উন্মোচন করুন, তাই যে কোনো মুহূর্তে আবির্ভূত হতে পারে এমন অপ্রত্যাশিত বাঁকগুলিতে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। এই গেমটি ব্ল্যাকচিলিগোট স্টুডিও দ্বারা বিকাশ করা হয়েছিল, যা তাদের প্রথম পণ্য হিসাবে বিবেচিত হয় এবং এটি মূলত পিসির জন্য 2022 সালে প্রকাশিত হয়েছিল এবং দুই বছরের বিরতির পরে, এটি শেষ পর্যন্ত নিন্টেন্ডো সুইচ মালিকদের জন্য প্রকাশিত হয়েছিল।

এই গেমটিতে, আপনি ইরিয়ার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, একজন মেয়ে যে তার বাবার অন্তর্ধানের রহস্য সমাধানের জন্য তার হারিয়ে যাওয়া স্মৃতি পুনরুদ্ধার করার চেষ্টা করছে, প্রথম ব্যক্তির দৃষ্টিকোণ থেকে। আপনার একটি অনন্য ক্ষমতা রয়েছে: আপনি ইরিয়ার শৈশবকালের পুরানো সুপার 8 ক্যামেরাটি সময়মতো রিওয়াইন্ড, পজ বা দ্রুত-ফরোয়ার্ড করার জন্য ব্যবহার করতে পারেন সত্য খুঁজে পেতে আপনার প্রয়োজনীয় তথ্য এবং সূত্র পেতে। এই গেমটি একটি প্রথম-ব্যক্তি মনস্তাত্ত্বিক থ্রিলার অভিজ্ঞতা প্রদান করে যা তুলনামূলকভাবে সংক্ষিপ্ত।

TAPE: উন্মোচন দ্য মেমোরিজের গল্পে আপনার কাছে একই নায়কের দুটি দিক থাকবে: ইরিয়া যখন একটি ছোট মেয়ে ছিল তখন থেকে তার স্মৃতি এবং যখন আরও স্মৃতি এবং ঘরগুলি আবিষ্কার করার কথা আসে যা তাকে নিজেকে খুঁজে পেতে সাহায্য করে। এটি খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এবং অন্যদিকে, তার বাবার টেপ সহ নোট, অঙ্কন এবং এমনকি বিভিন্ন ম্যাগাজিন যা আপনাকে আরও ভাল জায়গায় রাখার চেষ্টা করে। ইরিয়ার জীবনের আরও বিশদ বিবরণ আবিষ্কার করে, আপনি এই উপসংহারে আসতে পারেন যে এই গল্পটি এবং এই সমগ্র বিশ্বটি তার অবচেতনে ঘটে।

এই গেমটির গেমপ্লে দুটি মেকানিক্স দ্বারা পরিপূরক: প্রথমটি হল সুপার8 ক্যামেরা, সেই সময়ের সেই পুরানো ক্যামেরাগুলির মধ্যে একটি যা আপনি এই গেমটিতে আপনার বেশিরভাগ সময় ব্যবহার করবেন এবং যার সাহায্যে আপনি প্রায় সমস্ত ধাঁধার সমাধান করবেন। . এই ক্যামেরার কার্যকারিতাটি বেশ স্পষ্ট এবং এটি হল যে আপনি যতবার চান ততবার সময়কে পিছনে এবং সামনে নিয়ে যেতে ব্যবহার করা যেতে পারে, তবে রিচার্জ করার সীমাবদ্ধতার সাথে কিছু রকিং ঘোড়া যা এই সময়টিকে বস্তুতে যুক্ত করে। বিন্দু হল যে এটি সমস্ত বস্তুকে প্রভাবিত করে না, বরং যে উপাদানগুলি ব্যবহার করার জন্য উপলব্ধ বা লেআউটের মধ্যে আমরা আগে কথা বলেছি।

এই ক্যামেরার সাহায্যে আপনি আসন, ভেন্ডিং মেশিন, দরজা খুলতে পারেন বা এমনকি একটি প্ল্যাটফর্ম স্থাপন করতে পারেন। এই মেকানিক সম্পূর্ণরূপে আসল মনে করে এবং খুব ভাল কাজ করে। TAPE এর শুরুতে: Memories উন্মোচন করুন, এর সেটিংসের জন্য ধন্যবাদ, আমি ক্যামেরা ব্যবহার করার কল্পনাও করিনি, কিন্তু শেষ পর্যন্ত, এর সমস্ত ফাংশন চিরকালের জন্য আশ্চর্যজনক ছিল। যাইহোক, আমি প্রতিটি বস্তুকে চারপাশে সরানোর বা সেই বস্তুর সাথে সংযুক্ত একটি ফাংশন খুঁজে বের করার চেষ্টা করার জন্য আপনার সমস্ত সময় ব্যয় করার পরামর্শ দিই না, কারণ এটি এটিকে আরও জটিল এবং সম্ভবত ক্লান্তিকর অভিজ্ঞতা তৈরি করতে পারে।

টেপ-এর দ্বিতীয় মেকানিক: উন্মোচন দ্য মেমোরিস একটি আইটেম সম্পর্কে নয়, একটি দানব সম্পর্কে। এটি আশ্চর্যজনক যে নির্মাতারা কীভাবে এই ধরণের প্রাণীদের গেমের এই শৈলীতে যুক্ত করতে পেরেছিলেন, সম্ভবত আরও কিছুটা উত্তেজনা বা মনস্তাত্ত্বিক ভয়াবহতা তৈরি করতে পারেন, তবে আমার মতে এটি প্রয়োজনীয় ছিল না। এই দৈত্যটির কপালে একটি লাল আলো রয়েছে যে যদি এটি আপনাকে নির্দেশ করে এবং আপনাকে দেখে তবে এটি আপনাকে যতদূর সম্ভব তাড়া করবে যতক্ষণ না এটি আপনাকে শেষ চেকপয়েন্টে ছেড়ে যায়। যাইহোক, আপনি আশেপাশে লুকিয়ে থাকতে পারেন এবং নিজেকে আরও দরকারী সময় দেওয়ার জন্য স্টিলথ ব্যবহার করতে পারেন। দৈত্যের কাজটি মূলত হাঁটা এবং আশেপাশে টহল দেওয়া আপনার পক্ষে এই অঞ্চলে নেভিগেট করা আরও কঠিন করে তোলা, তবে শেষ পর্যন্ত এটি একটি বাধ্য মেকানিকের মতো অনুভব করে।

একটি ধাঁধা সমাধান করার কল্পনা করুন এবং আপনার বাবা আপনার জন্য রেখে যাওয়া একটি ভিডিও দেখছেন, পুরো সেটিংটি আপনার উপর নির্ভর করে, কারণ নায়কের নিজস্ব কল্পনা আপনাকে অসংলগ্ন অঞ্চলে নিয়ে যেতে পারে। সেই মুহুর্তে, যখন সবকিছু তুলনামূলকভাবে স্বাভাবিক বলে মনে হয়, একটি দৈত্য আবির্ভূত হয় যে আপনাকে ধ্বংস করতে চায়, দুর্ভাগ্যবশত এই দৈত্যটি সেখানে কী করছে বা এটি কী করতে চায় তা ব্যাখ্যা করা হয়নি, তবে এটি একটি বিড়ালের কাছে ফুটে উঠেছে। -এবং-মাউসের তাড়া এই মুহুর্তে, কোন বাস্তব বাজি ছাড়া।

একটি ভিজ্যুয়াল দৃষ্টিকোণ থেকে, TAPE: উন্মোচন দ্য মেমোরিজের একটি ভয়ঙ্কর, বিশদ চেহারা রয়েছে যা আপনাকে একটি বিকৃত এবং বাঁকানো জায়গায় নিয়ে যায়। যেমনটি আমি আগে উল্লেখ করেছি, মহাকাশ গেমটির একটি অত্যন্ত সফল পরিবেশ রয়েছে এবং এটি আপনাকে কীভাবে আপনার পায়ের আঙুলে রাখতে হয় তা জানে, এছাড়াও বিকাশকারীরা বিশদগুলিকে পালিশ করেছে যা নিঃসন্দেহে এটিকে আরও আকর্ষণীয়, অদ্ভুত এবং ভীতিকর করে তুলবে৷ ইরিয়ার গল্পটি সাহায্য করে৷ যাতে এটি স্মরণীয় মুহূর্ত থাকতে পারে। শব্দ সম্পর্কে, এটা বলা যেতে পারে যে এটি ভাল পারফর্ম করে এবং অবশ্যই, এই ধরনের শব্দ এই শৈলীর গেমগুলির সম্পূর্ণ সেটিংসের জন্য একেবারে প্রয়োজনীয়। আপনি যদি দ্রুত মোডে গেমটি শেষ করার চেষ্টা করেন এবং সবকিছু অন্বেষণ করা এড়িয়ে যান, তবে গেমটি সম্পূর্ণ করতে আপনার প্রায় 3 ঘন্টা সময় লাগতে পারে, যদিও আমি এটিকে সহজে নেওয়ার এবং আন্তরিকতার সাথে অন্বেষণ করার পরামর্শ দিচ্ছি।

7.0
Score

Pros

  • পাজল সমাধান করার জন্য ক্যামেরা আইডিয়ার নিপুণ ব্যবহার
  • একটি অন্ধকার থিম সঙ্গে একটি আকর্ষণীয় গল্প
  • বিভিন্ন গল্পের সমাপ্তি আছে
  • এটি একটি ভাল অসুবিধা স্তর আছে

Cons

  • গেমের দৈর্ঘ্য তার সম্পূর্ণ মূল্যের জন্য খুব ছোট
  • গল্প সম্পর্কিত ব্যাখ্যা যথেষ্ট নয়
  • সংলাপগুলি শুধুমাত্র স্প্যানিশ বা ইংরেজিতে সাবটাইটেল করা হয়

Final Verdict

টেপ: স্মৃতি উন্মোচন একটি রহস্যময় পরিবেশে একটি অন্ধকার এবং অনন্য দু: সাহসিক কাজ অফার করে। একটি সফল শিরোনাম যা দক্ষতার সাথে এর গেমপ্লেতে সময় ব্যবস্থাপনা মেকানিক্স প্রয়োগ করে। প্লটটির পাশাপাশি পুরো পরিবেশের উপস্থাপনাটি খুব মনোযোগ আকর্ষণকারী কারণ এই দুটি বৈশিষ্ট্য আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত নিমগ্ন রাখবে। টেপ: উন্মোচন দ্য মেমোরিস আপনার জন্য যদি আপনি প্রায় তিন ঘন্টার গেমের সাথে কিছুক্ষণের জন্য নিজেকে বিনোদন দিতে চান, ইরিয়ার জীবন সম্পর্কে আরও জানতে চান এবং এই অদ্ভুত এবং বিকৃত জগতে নিজেকে নিমজ্জিত করতে চান।