শ্যুটিং গ্যালারি এবং রেল শ্যুটিং হল শুটিং ঘরানার সাব-জেনার, যেগুলি তুলনামূলকভাবে দূরবর্তী সময়ে জনপ্রিয় ঘরানার মধ্যে বিবেচিত হত, কিন্তু গত কয়েক বছরে, এটির প্রতি বিশেষ মনোযোগ দেওয়া হয়েছে এবং এই ঘরানার ভাল গেমগুলি রয়েছে। প্রকাশিত হয়েছে, যা সেরা তারা ভিআর ডিভাইসের অন্তর্গত। এই শৈলীর গেমগুলিতে, প্রধান চরিত্রটি সাধারণত পর্দার নীচে রাখা হয় এবং তার সামনে উপস্থিত শত্রুদের দিকে গুলি করতে হবে। খেলোয়াড়রা আগুনের দিক নির্ধারণ করতে পারে এবং বাম এবং ডানে বা লাফিয়ে ও ডজিং করে শত্রুদের আক্রমণ এড়াতে পারে। এই শৈলীর সবচেয়ে বিখ্যাত গেমগুলির মধ্যে, আমরা শ্যুটআউট এবং ক্যাবলের মতো পুরানো আর্কেডগুলি উল্লেখ করতে পারি।

সৌভাগ্যবশত, বহু বছর ধরে প্রযুক্তির উন্নতির কারণে, ভিডিও গেমগুলিতে ব্যবহৃত ভার্চুয়াল বাস্তবতার অনুভূতি ধারণাটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে এবং সত্যিই দুর্দান্ত শিরোনাম তৈরির দিকে পরিচালিত করেছে, GAZZLERS তাদের মধ্যে একটি। এটি একটি রেল-ভিত্তিক ভিআর আর্কেড শ্যুটার যা ম্যাড ম্যাক্সের জগতে সেট করা একটি রোগুলাইট-অনুপ্রাণিত এনকাউন্টার সিস্টেম, বর্ডারল্যান্ডস ফ্র্যাঞ্চাইজির স্টাইলে গ্রাফিক্সের সাথে মিলিত। এটি একটি সংমিশ্রণ যা খুব ভাল কাজ করে এবং একটি অবিশ্বাস্যভাবে মজাদার VR অভিজ্ঞতার জন্য তৈরি করে যা নিচে রাখা সত্যিই কঠিন।

Gazzlers একটি খুব সাধারণ রেল শুটিং গেম যা আপনাকে দ্রুত চলমান ট্রেনের পিছনে রাখে। চলার সময়, আপনি লাল প্রাণীদের আক্রমণের মুখোমুখি হবেন যা আপনাকে সমস্ত দিক থেকে আক্রমণ করে। তাদের মধ্যে কিছু উড়ে যায়, অন্যরা বিভিন্ন যানবাহন এবং মারাত্মক অস্ত্র নিয়ে আপনার চারপাশে গাড়ি চালায় এবং কৌশল করে। এখানে একটি গল্পের পটভূমিও রয়েছে: আপনি অবশেষে “মেশিন গড” এর মন্দিরে পৌঁছানোর জন্য গিংকো নামক একটি ভূমি জুড়ে ভ্রমণ করেন। এই ক্ষেত্রে আরও বিশদ প্রদান করা যাবে না, কারণ গেমটির পরিচিতিও একই স্তরে।

কিন্তু এই গেমটি সম্পর্কে যা গুরুত্বপূর্ণ তা হল এটির অবিশ্বাস্যভাবে মজাদার গেমপ্লে, যার পছন্দ খুব কম ভিআর শিরোনামে পাওয়া যায়। এখানে উপস্থাপন করা মেকানিক্স খুব সহজ: প্রথমে আপনি একটি মৌলিক আগ্নেয়াস্ত্র এবং একটি নিষ্পত্তিযোগ্য স্বাস্থ্য প্যাক দিয়ে শুরু করুন। আপনার স্বাস্থ্য আপনার সামনে একটি স্ক্রিনে দেখানো হয়েছে, এবং বাম দিকে গোলাবারুদের পরিমাণ রয়েছে। আপনি একটি ঢাল দিয়েও সজ্জিত আছেন, যা শত্রুর বুলেটগুলিকে ডিফ্লেক্ট করার জন্য খুবই উপযোগী, কিন্তু এর একটি সীমা আছে এবং রিচার্জ করা ধীর, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এটির অপব্যবহার করবেন না।

শত্রুরা তরঙ্গে আক্রমণ করে এবং প্রতিটি নতুন তরঙ্গের সাথে চ্যালেঞ্জগুলি বৃদ্ধি পায় এবং প্রতিটি তরঙ্গের শেষে, আপনার অস্ত্র আপগ্রেড করার সুযোগ থাকবে। এই মুহুর্তে আপনার কাছে দুটি আপগ্রেডের মধ্যে একটি পছন্দ রয়েছে, এবং যখন সেগুলির বেশিরভাগই অস্ত্র-ভিত্তিক, আপনি প্রায়শই ক্ষতি বা স্বাস্থ্যের উন্নতি পেতে চাইবেন যাতে আপনি গেমের জগতে দীর্ঘকাল বেঁচে থাকতে পারেন।

এই আপগ্রেডগুলি রকেট বা লেজারগুলির সাথে বুলেট প্রতিস্থাপন থেকে শুরু করে উচ্চ-নির্ভুল চার্জ বিম পর্যন্ত যা শক্তিশালী। আপনি পর্যায়গুলির মধ্য দিয়ে অগ্রসর হওয়ার সাথে সাথে আপনি বিভিন্ন অস্ত্র আনলক করেন যা সত্যিই বৈচিত্র্যময় এবং আমি নিশ্চিত যে আপনি সমস্ত বৈচিত্র্য দ্বারা অবাক হবেন। অবশ্যই, এই আপগ্রেডগুলি ব্যবহার করার জন্য আপনার সর্বদা একটি সঠিক কৌশল বিবেচনা করা উচিত এবং এই বিভিন্ন পছন্দগুলি খুব ভিন্ন ফলাফলের দিকে নিয়ে যেতে পারে।

অবশ্যই, GAZZLERS-এর হাইলাইটগুলির মধ্যে একটি হল এর ভিজ্যুয়াল ইফেক্ট এবং গ্রাফিক স্টাইল, যা স্পষ্টতই বর্ডারল্যান্ড সিরিজ থেকে অনুপ্রাণিত, এবং আমি সেগুলি দেখে সত্যিই অবাক হয়েছিলাম। সাহসী এবং রঙিন শিল্প শৈলী VR হেডসেটগুলিতে ভালভাবে জ্বলজ্বল করে এবং শত্রু অ্যানিমেশনগুলি হাস্যকরভাবে ডিজাইন করা হয়েছে, গেমটিকে একটি কার্টুনি অনুভূতি দেয়। গেমটিতে অন্তর্ভুক্ত বিভিন্ন অঞ্চলগুলি খুব সুন্দর এবং প্রতিটির আলাদা বায়োম রয়েছে। এই বৈচিত্র্যময় পরিবেশ শত্রুর আচরণ পরিবর্তন করে নতুন অনুভব করার জন্য যথেষ্ট। সব মিলিয়ে, আপনি যদি খাঁটি ভিআর শ্যুটিং থ্রিলস খুঁজছেন, গ্যাজলারস হল সেরা পছন্দ এবং আমি সম্পূর্ণরূপে এটি সুপারিশ করছি।

8.5
Score

Pros

  • চমৎকার আপগ্রেড সিস্টেম
  • আকর্ষণীয় এবং আকর্ষক সাউন্ডট্র্যাক
  • সত্যিই সুন্দর ডিজাইন করা হয় যে বিভিন্ন এলাকা প্রদান
  • বিভিন্ন ধরনের অস্ত্র ও সরঞ্জাম

Cons

  • আপনি আনলক করেছেন সবচেয়ে সাম্প্রতিক বায়োম থেকে শুরু করতে পারবেন না৷
  • কিছু RNG উপাদান বিরক্তিকর হতে পারে

Final Verdict

আমি এখন পর্যন্ত মেটা কোয়েস্ট হেডসেটে খেলেছি অন্য VR শ্যুটারগুলির তুলনায়, আমি GAZZLERS কে সবচেয়ে অনন্য বলে মনে করি। এর মজাদার গেমপ্লে এবং আকর্ষণীয় সাউন্ডট্র্যাকের সাথে, এটি সত্যিই একটি খুব ভাল পরিবেশ তৈরি করে যা আপনাকে গেমটি খেলতে কখনই ক্লান্ত করে না এবং এটি কখনও একঘেয়ে হয়ে ওঠে না। অবশ্যই, কিছু ছোটখাটো সমস্যা রয়েছে যা গেমটির উপভোগ্য অভিজ্ঞতাকে প্রভাবিত করে না, তবে সামগ্রিকভাবে, Gazzlers এতটাই মজাদার যে এটিকে উপেক্ষা করা সত্যিই কঠিন।