ব্লেড অফ ডার্কনেস হল হ্যাক এবং স্ল্যাশ শৈলীর উপাদানগুলির সাথে একটি তৃতীয়-ব্যক্তি অ্যাকশন এবং রোল-প্লেয়িং গেম, যা এর জেনারের শিরোনামগুলির মধ্যে একটি লুকানো রত্ন হিসাবে বিবেচিত হয়। এই গেমটি মূলত এর 2001 সংস্করণ থেকে উদ্ভূত হয়েছে, যার ঘটনাগুলি কল্পনার জগতে ঘটে। এই গেমটির আসল সংস্করণটি তার সময়ের সেরা হ্যাক এবং স্ল্যাশ গেমগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়েছিল এবং এটি খুব ভাল স্কোর পেয়েছিল। কিন্তু এই নতুন সংস্করণে, এমন কিছু সমস্যা রয়েছে যা আপনাকে গেমের মূল বিষয়গুলি জানার জন্য অপেক্ষাকৃত দীর্ঘ সময় ব্যয় করতে বাধ্য করে। এই নিবন্ধে, আমরা PlayDesh ওয়েবসাইট থেকে এই গেমটি পর্যালোচনা করেছি।

একক-খেলোয়াড় বিভাগে, আপনি চারটি খেলার যোগ্য অক্ষরের মধ্যে একটি বেছে নিন, যার প্রত্যেকটির একটি নির্দিষ্ট লড়াইয়ের শৈলী রয়েছে এবং বিভিন্ন অস্ত্রও ব্যবহার করে। এর পরে, আপনি গল্পের শুরুতে থাকবেন, এবং আপনার বেছে নেওয়া প্রতিটি চরিত্রই গল্পটিকে অন্যভাবে এগিয়ে নিয়ে যাবে এবং প্রকৃতপক্ষে, প্রতিটি চরিত্রের সাথে গল্পের বর্ণনা অন্যটির থেকে কিছুটা আলাদা। চরিত্রগুলির মধ্যে পার্থক্য শুধুমাত্র গেমের প্রথম পর্যায়ে, এবং এটি সম্পূর্ণ করার পরে, বাকি পর্যায় এবং চ্যালেঞ্জ প্রতিটি চরিত্রের জন্য একই। প্রাথমিক পর্যায়ে, আপনি সমস্ত প্রক্রিয়া জানতে পারবেন এবং গেমটি সেগুলিকে ভালভাবে ব্যাখ্যা করে। এর পরে আপনি ব্লেড অফ ডার্কনেসের মূল যুদ্ধে প্রবেশ করুন। সাধারণত, আপনি পরিবেশগুলি ব্রাউজ করে সহজেই যুদ্ধে অংশগ্রহণ করতে পারেন এবং এটি বিরল যে আপনি এক বা দুই মিনিটের বেশি সময় ধরে খেলার পরিবেশে ঘুরে বেড়ান। কিছুক্ষণ খেলার পরে, আপনি বুঝতে পারবেন যে পরিবেশের চারপাশে অনেকগুলি তালাবদ্ধ দরজা রয়েছে এবং চাবিটি খুঁজে পাওয়া গেমপ্লের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই চাবিগুলির বেশিরভাগই এমন জায়গায় স্থাপন করা হয় যেখানে চাবি পৌঁছানোর জন্য আপনাকে বিভিন্ন ধাঁধা সমাধান করতে হবে, যা সাধারণত পরিবেশগত ফাঁদের আকারে থাকে।

আক্রমণ প্রতিহত করার ক্ষমতা, ডার্ক সোলস সিরিজেও উপস্থিত, ব্লেড অফ ডার্কনেসে উপলব্ধ যুদ্ধের কৌশলগুলির মধ্যে একটি মাত্র। Sulzborn সিরিজের মতো, যুদ্ধ বিভাগে আপনি শত্রুর উপর বিভিন্ন কম্বো প্রয়োগ করতে বিভিন্ন সমন্বয় কী ব্যবহার করতে পারেন। তবে আপনার স্ট্যামিনা বারে সবসময় নজর রাখা উচিত। সময়ের সাথে সাথে, আপনি শত্রুদের হত্যা করে পয়েন্ট অর্জন করতে পারেন এবং তাদের সহায়তায় আপনি আপনার চরিত্রকে আপগ্রেড করতে এবং আরও বিভিন্ন আক্রমণে অ্যাক্সেস পেতে পারেন। এই গেমটিতে অনেক অস্ত্র রয়েছে যার বেশিরভাগই ভাঙা যায়। আপনি যদি সেগুলি ক্রমাগত ব্যবহার করেন তবে শিল্ডগুলি ভেঙ্গে যাবে, তাই আপনি যদি আপনার লড়াইয়ে সেগুলি ব্যবহার করার পরিকল্পনা করেন তবে রিজার্ভ হিসাবে হাতে কয়েকটি রাখা ভাল ধারণা।

খেলা চলাকালীন, পরিবেশগত বিপদগুলিকেও আপনার শত্রু হিসাবে বিবেচনা করা হয়, উদাহরণস্বরূপ, আপনি কখনও কখনও ফাঁদের মুখোমুখি হবেন যেমন রোলিং বোল্ডার বা সিলিং যা আপনার মাথায় পেরেক ফেলে দেয়। এছাড়াও, গেমটিতে কিছু নিক্ষেপকারী অস্ত্র রয়েছে যা আপনি শত্রুদের ধ্বংস করতে ব্যবহার করতে পারেন। গেমের চরিত্রগুলির মধ্যে একটি হল নাইট যে এমনকি তার দেরী গেমের অস্ত্রগুলি পুনরায় সরবরাহ করতে পারে কারণ তার শত্রুদের কাছে সেগুলি রয়েছে। একটি ছোট সমস্যা হল বামন এবং নাইট অস্ত্র ভাঙ্গে না এবং ক্ষতিগ্রস্থ হতে পারে না।

আরেকটি বিষয় হ’ল বিভিন্ন সেটের চাল সহ অনন্য শত্রুর অভাব। শত্রুরা নিয়মিতভাবে প্রতিটি পর্যায়ে ছড়িয়ে ছিটিয়ে থাকে এবং আপনি অন্যান্য পর্যায়ে একই ধরণের শত্রুর মুখোমুখি হবেন না। কঙ্কালের শত্রুরা গেমপ্লেটিকে আরও আকর্ষণীয় করতে আপনাকে একটি বা দুটি অতিরিক্ত পদক্ষেপ দিতে পারে এবং আপনি যদি জম্বিগুলিকে দ্রুত আক্রমণ করেন তবে তারা আরও বিপজ্জনক হয়ে ওঠে। গেমটিতে বসের লড়াইগুলি বেশ মজার এবং সহজ, তাদের সাথে লড়াই করতে কয়েক ঘন্টা সময় লাগে না, তবে আসল চ্যালেঞ্জ হল দরজার জন্য সঠিক চাবিগুলি খুঁজে পাওয়া এবং বসদের কাছে যাওয়া।

গেমের লড়াইগুলি চ্যালেঞ্জিং এবং আপনার বেশিরভাগ প্রতিপক্ষই দ্রুত, শক্ত, আক্রমণাত্মক এবং এমনকি কিছুটা বুদ্ধিমান। অবশ্যই, তাদের সকলের একটি নির্দিষ্ট আক্রমণের প্যাটার্ন রয়েছে এবং গেমটি চলতে থাকলে আপনি দেখতে পাবেন যে এই প্যাটার্নগুলি ব্যবহার করা আপনার সাফল্যের জন্য প্রায়শই প্রয়োজনীয়। যদিও গেমটির গ্রাফিক্স অনেক পুরানো হতে পারে, তবে মূল সমস্যাটি হল কীবোর্ড বা মাউস থেকে কন্ট্রোলারে অনুবাদ করা, যা মোটেও ভাল করা হয়নি। গেমের সাউন্ডট্র্যাক আপনাকে পরিবেশে নিমজ্জিত করে।

8.0
Score

Pros

  • চ্যালেঞ্জিং গেমপ্লে
  • স্বয়ংক্রিয় সংরক্ষণ ব্যবস্থার অনুপস্থিতি
  • উচ্চ ধরণের শত্রু এবং গেমের পর্যায়

Cons

  • গেম আপগ্রেড সিস্টেমে অনেক সমস্যা রয়েছে
  • সম্পূর্ণ নিয়ামক সমর্থনের অভাব
  • পুরানো গ্রাফিক্স
  • গল্পের চরিত্রের দুর্বল ডিজাইন
  • কোনো মাল্টিপ্লেয়ার বিভাগ নেই

Final Verdict

ব্লেড অফ ডার্কনেস এখনও তার অসংখ্য ত্রুটি থাকা সত্ত্বেও খেলার সুপারিশ করা হয়। গেমের পর্যায়গুলি সম্পূর্ণ করা অনন্যভাবে ফলপ্রসূ, পরিবেশের বৈচিত্র্য এবং বায়ুমণ্ডলীয় নকশাও উচ্চ স্তরে রয়েছে। আরবের বালুকাময় মরুভূমি থেকে শুরু করে হিমালয়ের হিমায়িত ট্র্যাক, সবই সেরা সম্ভাব্য গেম ডিজাইনে বাস্তব জগতের মতো বিভিন্ন পর্যায় তৈরি করার জন্য বিকাশকারীরা একটি দুর্দান্ত কাজ করেছেন। আপনি যদি Sulzborn ধারার একজন ভক্ত হন এবং খুব বেশি ঝামেলা ছাড়াই অপূর্ণ নিয়ন্ত্রণের সাথে খাপ খাইয়ে নিতে পারেন, তাহলে Blade of Darkness হল একটি সার্থক অ্যাকশন RPG।