ফাইনাল ফ্যান্টাসি 16 এর প্রযোজক নাওকি ইয়োশিদা, গেমস্পটের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে এই সংস্করণটির গল্পের কারণে, আমরা একটি প্রাপ্তবয়স্ক বয়সের সাক্ষী হচ্ছি।

সম্প্রতি, ফাইনাল ফ্যান্টাসি 16 এর প্রযোজক নাওকি ইয়োশিদার সাথে নতুন সাক্ষাত্কার প্রকাশিত হয়েছে, এবং এই প্রতিটি সাক্ষাত্কারের সময়, আমরা গেম এবং এর বিকাশের পর্যায়গুলি সম্পর্কে বিভিন্ন সংবাদ প্রকাশ দেখতে পাই। আধিপত্যের ট্রেলারের সময় যে আকর্ষণীয় জিনিসগুলি দেখানো হয়েছিল তা হল ফাইনাল ফ্যান্টাসি 16 একটি প্রাপ্তবয়স্কদের খেলা হবে। অন্য কথায়, এই সংস্করণটি চূড়ান্ত ফ্যান্টাসি সিরিজের প্রথম আসল সংস্করণ, যা প্রাপ্তবয়স্কদের জন্য দেওয়া হয়।

এখন নাওকি ইয়োশিদা গেমস্পটের সাথে তার সাম্প্রতিক সাক্ষাত্কারের সময় এই সমস্যা এবং এর কারণ সম্পর্কে কথা বলেছেন। প্রযোজনা দলটি প্রাপ্তবয়স্কদের বয়সের বিভাগ বেছে নিয়েছে যাতে গেমটির গল্পটি ইচ্ছামত বলতে সক্ষম হয় এবং আমরা এখানে কিশোর বা সমস্ত ব্যবহারকারীর বয়সের স্তর দেখতে পাই না। ইয়োশিদা এ বিষয়ে বলেন

“যখন আপনি কঠিন প্রাপ্তবয়স্ক থিমগুলির সাথে একটি গল্প বলার চেষ্টা করেন, বয়সের গ্রুপগুলি আপনার পথে দাঁড়ায়। তাই আপনি পরিবর্তন করার সিদ্ধান্ত নেন যাতে আপনি বয়স-উপযুক্ত সামগ্রী প্রদান করতে পারেন। আপনি কিছু দেখাতে চান, কিন্তু এই নির্দিষ্ট বয়সের স্তরগুলির কারণে আপনাকে অনুসরণ করতে হবে, আপনাকে ক্যামেরাটিকে অন্য দিকে নির্দেশ করতে হবে। এটি অভিজ্ঞতাকে কম মূল্যবান করে তুলবে।

তাই আমাদের গল্পটি আমরা যেভাবে চাই সেভাবে উপস্থাপন করতে সক্ষম হওয়ার জন্য, আমরা বেশিরভাগ ক্ষেত্রে যেখানে গেমটি অফার করা হয় সেখানে প্রাপ্তবয়স্ক বয়সের স্তরে গিয়েছিলাম। আমি উল্লেখ করি যে এর অর্থ এই নয় যে আমরা গেমটিতে আরও সহিংসতা বা অন্যান্য জিনিস দেখাতে চেয়েছিলাম। “বরং, আমরা প্রাপ্তবয়স্ক থিমগুলিকে আরও ভালভাবে উপস্থাপন করতে সক্ষম হওয়ার প্রয়োজনীয়তা অনুভব করেছি যা গেমটি সম্বোধন করেছে।”

যদিও ফাইনাল ফ্যান্টাসি 16কে প্রাপ্তবয়স্ক বয়সের রেটিং পাওয়া প্রথম সংস্করণ বলা হয়, ইতিহাস জুড়ে এমন উপ-সংস্করণ রয়েছে যেমন ফাইনাল ফ্যান্টাসি টাইপ-0 এবং স্ট্রেঞ্জার অফ প্যারাডাইস: ফাইনাল ফ্যান্টাসি অরিজিন যা একটি প্রাপ্তবয়স্ক বয়স রেটিং পেয়েছে।