11 বিট স্টুডিওর মতো কিছু ডেভেলপার তাদের প্ল্যাটফর্মের গুরুত্ব বুঝতে পারে। সৃষ্টিকর্তা এই যুদ্ধের সাথে যা করেন তা উদ্দেশ্যমূলক এবং এমন একটি বিশ্বকে এগিয়ে নেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে যেখানে শিশুরা কখনও যুদ্ধের ভয়াবহতা অনুভব করে না। 2014 সালে দ্য ওয়ার অফ মাইনের মুক্তির এক বছর পর, 11 বিট স্টুডিও বিশ্বব্যাপী যুদ্ধবিরোধী প্রচেষ্টার জন্য 400,000 ডলার ($ 493,420) সংগ্রহের জন্য ওয়ার চাইল্ডের সাথে অংশীদারিত্ব করেছিল। সম্প্রতি, 11-বিট স্টুডিও ইউক্রেনকে সাহায্য করেছে ইউক্রেনীয় রেড ক্রসকে এই যুদ্ধের সমস্ত অর্থ দান করে। তহবিল সংগ্রহের শেষে, তারা $ 850,000 দান করেছে।

11-বিট স্টুডিওর পিছনে চালিকাশক্তি হল এই ওয়ার অফ মাইন জুড়ে এর কাজ। প্রশিক্ষিত সৈন্য বা যোদ্ধাদের নিয়ন্ত্রণ করার পরিবর্তে, খেলোয়াড় বেশ কিছু বেসামরিক নাগরিকের ভূমিকা পালন করে যারা কাল্পনিক শহর পোগর্নে অবরোধ থেকে বেঁচে যায়। তাদের পক্ষে যুদ্ধের সামান্য অভিজ্ঞতা থাকায় যুদ্ধবিরতি শেষ না হওয়া পর্যন্ত তাদের অনাহার, প্রতিকূল আবহাওয়া এবং গুলি এড়াতে হবে।

এই যুদ্ধে আমার মূল গল্প নেই “পোগর্নে একটি যুদ্ধ আছে” ছাড়া। আমার এই যুদ্ধের গল্প বলার বিষয়টিকে আলাদা করে দেয় তার সহজ পদ্ধতি। খেলোয়াড়রা একটি চরিত্র এবং যুদ্ধের ঘটনা সম্পর্কে যা কিছু শেখে তা সম্পূর্ণভাবে তাদের নিজস্ব সিদ্ধান্ত দ্বারা পরিচালিত হয়। খেলায় খেলোয়াড়রা প্রত্যেকেই তাদের নিজস্ব উপায়ে যুদ্ধের সাথে লড়াই করে এবং খেলোয়াড়রা এই সত্যটি কীভাবে অনুভব করে তা তাদের উপর নির্ভর করে। ওয়ার্ল্ড বিল্ডিং রেডিও থেকে আসে, যা সম্প্রচারের উপর অত্যাধুনিক যুদ্ধের আপডেট প্রদান করে।

কেন্দ্রীয় গল্প ছাড়া, আমার এই যুদ্ধ খেলোয়াড়কে ব্যস্ত রাখতে চরিত্রের উপর নির্ভর করে। নিয়ন্ত্রণযোগ্য অক্ষরগুলির প্রত্যেকেরই অনন্য পটভূমি রয়েছে যা খেলোয়াড়রা স্বাভাবিকভাবেই গেমপ্লের মাধ্যমে আবিষ্কার করবে। খেলোয়াড়রা চরিত্রের নীতিশাস্ত্র সম্পর্কে আরও অনেক কিছু শেখে, তারা রাতের বেলা অন্যান্য চরিত্রের কী প্রতিক্রিয়া দেখায় (বা সাড়া দেয় না) তার উপর ভিত্তি করে। তারা অন্যান্য চরিত্রের কর্ম সম্পর্কে মন্তব্য করে এবং দিনের বেলা জীবনের শোচনীয় অবস্থা সম্পর্কে অভিযোগ করে।

যাইহোক, বেশিরভাগ এনপিসি গল্প একটি নির্দিষ্ট স্থানে প্রথম বা দ্বিতীয় দর্শন শেষে শেষ হয়। উদাহরণস্বরূপ, একজন গৃহহীন মানুষ খেলার প্রাথমিক পর্যায়ে একজন খেলোয়াড়কে প্রথমবারের মতো স্কটের কাছে পৌঁছানোর জন্য অনুরোধ করে। এর পরে তিনি কখনই সাহায্য চান না এবং যখন খেলোয়াড়রা ফিরে আসে তখন সে কেবল উদ্দেশ্যহীনভাবে হাঁটে। এখানে একটি দীর্ঘ কাহিনির জন্য অনেক সম্ভাবনা আছে, কিন্তু এটি কখনও দেখায় না।

সৌভাগ্যবশত, এই যুদ্ধের বিস্তার: গল্পগুলি এই সমস্যার সমাধান করে। গেমপ্লের কিছু দিকের উপর নিয়ন্ত্রণ ত্যাগ করার সময় খেলোয়াড়রা এই DLC গুলির মাধ্যমে গভীর গল্প অনুভব করতে পারে। অক্ষরের নির্দিষ্ট গোষ্ঠীর উপর মনোযোগ কেন্দ্রীভূত করে, খেলোয়াড়রা কাস্টম স্থানীয় অবস্থানগুলি এবং প্রাক-লিখিত দৃশ্যপটগুলি কেবল কয়েকটি ভিন্ন শেষের সাথে নেভিগেট করে। যদিও এই গল্পগুলি মূল গেমের চেয়ে বেশি রৈখিক, তারা কঠোর বাস্তবতা এবং যুদ্ধের ভুলে যাওয়া হতাহতের বিষয়ে শক্তিশালী বার্তা প্রদান করে। আমার এই যুদ্ধ: ফাইনাল কাট একটি নতুন স্ক্রিপ্ট এবং চরিত্র যোগ করেছে, এবং বেস গেমটিতে সমস্ত DLC- নির্দিষ্ট মানচিত্র যুক্ত করেছে। এটি খেলোয়াড়দের তাদের কাস্টম পরিস্থিতিতে আরও অভিজ্ঞতা পেতে দেয়।

আমার এই যুদ্ধে বেঁচে থাকার গেমপ্লে অত্যন্ত ক্ষমার অযোগ্য। শুধু সম্পদ সীমাবদ্ধ নয়, সংগ্রহ করার সময় খেলোয়াড়দের অবশ্যই ছোট তালিকা পরিচালনা করতে হবে। কাঠের মতো ছোট জিনিসের ছোট আকারের খেলোয়াড়দের অন্যান্য গুরুত্বপূর্ণ উপকরণ উৎসর্গ করতে হয়। খেলোয়াড়দের অবশ্যই প্রতিকূল এনপিসি আক্রমণ এড়াতে হবে এবং গোলকধাঁধার মতো ভবনে ঘুরে বেড়াতে হবে। এই সব একটি সঠিক টাইমার দিয়ে সম্পন্ন করা হয়। এটি রাতের পরিষ্কারের ধারার প্রধান টান।

এই উত্তেজনাই রাতের গেমপ্লেকে এত আকর্ষণীয় করে তোলে। নিরাপদ এবং জনমানবহীন এলাকা এবং প্রতিকূল এলাকার মধ্যে স্থানান্তর মসৃণ। গেমটি এগিয়ে যাওয়ার সাথে সাথে, খেলোয়াড়রা বডি বর্ম এবং শক্তিশালী শত্রু দ্বারা সজ্জিত হবে যা তাদের এবং প্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে রয়েছে। এই জায়গাগুলি নেভিগেট করা একটি ভাল চ্যালেঞ্জ প্রদান করে যা একটি সাধারণ মানুষ যুদ্ধে বেঁচে থাকার ক্ষেত্রে যে সমস্যাগুলির মুখোমুখি হয় তা বিষয়গতভাবে শক্তিশালী করে।

গেমপ্লের মূল লুপ সন্তোষজনক। এমন একটি বিল্ডিং দেখে যেখানে অক্ষররা বসে থাকে এবং একটি উপযুক্ত বাড়িতে পরিণত হয় খেলোয়াড়কে আশা দেয় যে চরিত্রগুলি ক্ষতিগ্রস্ত না হয়ে এই ভয়াবহ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারে। যেখানে গেমপ্লে একটু নড়বড়ে হয় সেখানেই সংগ্রাম। প্রদত্ত যে প্রতিটি চরিত্রই লড়াইয়ে সেরা নয়, এটা ধরে নেওয়া যুক্তিযুক্ত যে লড়াইটি চ্যালেঞ্জিং হবে। কিন্তু ক্ষমতা বিবেচনা না করে যুদ্ধ করা, বিশেষ করে কনসোলে, কঠিন মনে হয়। লড়াই সাধারণত একটি মৃত চরিত্রের দিকে পরিচালিত করে, তাই এটি খুব কমই প্রচেষ্টার যোগ্য।

যদিও লড়াই যান্ত্রিকভাবে মূল্যহীন, তা করতে অসুবিধা আপনার হতাশার অনুভূতি যোগ করে। খাবারের জন্য একজন সশস্ত্র সৈনিককে চ্যালেঞ্জ করার মতো পছন্দগুলি – যা সবগুলি প্রতিটি চরিত্রের শেষকে প্রভাবিত করে – খেলোয়াড়দের সেকেন্ডের মধ্যে সিদ্ধান্ত নিতে বাধ্য করে যে তারা বেঁচে থাকার জন্য কতটা নৈতিকতা ত্যাগ করে। খেলোয়াড়দের প্রতিটি সিদ্ধান্তের একটি অনস্বীকার্য মানসিক প্রভাব রয়েছে।

দৃশ্যত, খেলাটি হালকা এবং একই সাথে আশ্চর্যজনকভাবে বিস্তারিত। গেমটি দুটি মাত্রায় উপস্থাপন করা হয়েছে, কিন্তু তিনটি মাত্রায় মডেল করা হয়েছে, যা অন্যথায় সমতল পটভূমি হলে শারীরিক গভীরতা প্রদান করে। যুদ্ধের ভয়াবহতা প্রদর্শনের জন্য খেলোয়াড়দের পরিদর্শন করা প্রতিটি স্থান সাবধানে নির্মিত হয়। পরিত্যক্ত বোমা-বিস্ফোরিত বাড়িগুলি, একটি ভেঙে পড়া ক্যাথেড্রাল, এমনকি একটি পূর্ণাঙ্গ বিমানবন্দরও খেলোয়াড়দের অন্বেষণ করতে পারে এমন কয়েকটি আকর্ষণের মধ্যে কয়েকটি এবং তারা সবাই স্মার্ট লেভেলের নকশা এবং চাক্ষুষ আবেদনের মধ্যে ভারসাম্য বজায় রাখে।

সাউন্ড ডিজাইন, যদিও বেশিরভাগই দুর্দান্ত, মাঝে মাঝে হিচাপ থাকে। সবচেয়ে লক্ষণীয় হল বাচ্চারা দৌড়ানো, খেলাধুলা করা, বা উপস্থিত থাকার সময় যে অদ্ভুত জোরে আওয়াজ করে, তার মধ্যে কিছু কিছু কখনও কখনও ওভারল্যাপ হয়। কিন্তু এর বাইরে, সাউন্ড ডিজাইন পুরোপুরি একটি অবরুদ্ধ শহরের পরিবেশকে ধারণ করে। দিনের বেলা, বোমাগুলি দূর থেকে ফেলে দেওয়া হয় যখন একজন জীবিত ব্যক্তি শান্ত থাকার জন্য গিটার বাজায়। রাতে, একজন বেসামরিক লোক যখন আবর্জনার স্তূপ দিয়ে হেঁটে যাচ্ছে, সুবিধার জন্য খুব কাছাকাছি একটি দ্রুতগতির শট বাতাসে শোনা যাচ্ছে। বিস্তারিত মনোযোগ অতুলনীয়।

যখন বাচ্চাদের লাইনআপে যুক্ত করা হয়, খেলাটি সত্যিই উজ্জ্বল হয়। মুক্তির পরে শিশুরা মৌলিক খেলা থেকে উল্লেখযোগ্যভাবে অনুপস্থিত ছিল, কিন্তু তাদের অন্তর্ভুক্তি সামগ্রিক অভিজ্ঞতাকে ব্যাপকভাবে বৃদ্ধি করে। প্রাপ্তবয়স্ক এবং শিশুদের মধ্যে মিথস্ক্রিয়া সত্যিই উত্তেজনাপূর্ণ। খেলোয়াড়রা তাদের সাথে কঠিন বিষয় নিয়ে কথা বলতে পারে, তাদের সাথে খেলতে পারে এবং তাদের সাথে সংযোগ স্থাপন করতে পারে।

আমাদের খেলায়, রোমান (একজন বিদ্রোহী সৈনিক যিনি তার ভাইদের হত্যা করতে না পেরে পালিয়ে গিয়েছিলেন) ইস্ক্রা নামের একটি সন্তানের জন্য তার এবং তার পিতা ক্রিস্টোর সাথে যোগদানের পর দায়বদ্ধ হয়ে পড়ে। যদিও তাদের প্রথম কয়েকটি কথোপকথন অপ্রীতিকর এবং বিরক্তিকর ছিল, তারা দ্রুত সেরা বন্ধু হয়ে ওঠে। ইস্ক্রার সাথে এই মিথস্ক্রিয়াগুলি সংক্ষিপ্ত হলেও, রোমানের বিরক্তিকর আচরণ এবং স্বার্থপর ব্যক্তিত্বের জন্য অনেক গভীরতা যোগ করেছে।

8.0
Score

Pros

  • বাস্তবতা
  • মজার গল্প
  • অনন্য শিল্প শৈলী
  • চমৎকার শব্দ নকশা

Cons

  • কিছু টেকনিক্যাল সমস্যা

Final Verdict

কিছু ছোটখাট প্রযুক্তিগত ত্রুটি সত্ত্বেও, আমার এই যুদ্ধ আজও একটি মর্মান্তিক এবং দুlyখজনকভাবে সম্পর্কিত খেলা। আশ্চর্যের কিছু নেই, এটি ছিল ইতিহাসের প্রথম ভিডিও গেম যা স্কুল পাঠ্যক্রমে যুক্ত করা হয়েছে। বেসামরিক নাগরিকদের জন্য যুদ্ধের কঠোর বাস্তবতা তুলে ধরা এটিকে গত দশকের অন্যতম অনন্য গেম হিসেবে পরিণত করেছে। আমার এই যুদ্ধ: চূড়ান্ত কাটা বর্তমানে PC, PS4, PS5, Xbox One এবং Xbox Series X- এর জন্য উপলব্ধ। GameRant এই পর্যালোচনার জন্য একটি PS5 কোড পেয়েছে।