ফিশল্যাবস স্টুডিও বহু বছর ধরে মোবাইল গেম তৈরি করে আসছে এবং সময়ের সাথে সাথে একটি ভাল ট্র্যাক রেকর্ড স্থাপন করতে সক্ষম হয়েছে। কিন্তু কিছুক্ষণ পরে, তারা পিসি এবং হোম কনসোলের জন্য একটি বড় গেমের জন্য গিয়েছিলেন যাতে দেখায় যে তাদের কাছে মোবাইল গেমের চেয়ে বেশি সম্ভাবনা রয়েছে। যে সম্ভাবনা তারা কোরাস দিয়ে কিছুটা হলেও দেখাতে পেরেছেন। একটি স্পেস শ্যুটার যেখানে আপনি একটি যুদ্ধ মহাকাশযানের নিয়ন্ত্রণ নেন এবং আপনাকে গ্যালাক্সির বিভিন্ন অংশে অন্যান্য মহাকাশযানের সাথে লড়াই করতে হবে। আপনি কোরাস অভিজ্ঞতার আগে এটিই আপনার জানা দরকার।
একটি সু-নির্মিত কাজ যা এর ভিজ্যুয়াল আউটপুট সহ অনেক গেমারকে আকর্ষণ করার ক্ষমতা রাখে, কিন্তু শেষ পর্যন্ত তাদের সবাইকে সঙ্গ দিতে সক্ষম নাও হতে পারে। বিষয়টির সত্যতা হল যে কোরাস এর মূল অংশটি ফিশল্যাবস স্টুডিও দ্বারা তৈরি আরেকটি গ্যালাক্সি অন ফায়ার সিরিজের মতো, মোবাইল প্ল্যাটফর্মের জন্য বিভিন্ন সংস্করণ প্রকাশ করা হয়েছে। গল্প বলার ধরণে একজন সহজবোধ্য শুটার যে এই দিনগুলিতে প্রত্যাশা পূরণ করতে এবং অন্যান্য বড় শিরোনামের কাছাকাছি যেতে ব্যর্থ হয়৷

কোরাসের গল্পটি সম্ভবত এটির সবচেয়ে হতাশাজনক অংশ। বিজ্ঞান কল্পকাহিনী ঘরানার ক্লিচের উপর ভিত্তি করে, আমরা নারা নামে একটি চরিত্র দেখতে পাই, যিনি একজন পেশাদার পাইলট হিসাবে পরিচিত এবং একটি বিশেষ দলের হয়ে লড়াই করেন। কিছুক্ষণ পরে, নারা বুঝতে পারে যে তার কমান্ডাররা তার পদ্ধতির বিপরীতে একটি লক্ষ্য অনুসরণ করছে। নারা তার মিত্রদের থেকে দূরে সরে যায় এবং সার্কেলের সাথে যুদ্ধ করার সিদ্ধান্ত নেয়। অবশ্যই, নারা এই পথে একা নন, এবং তার স্মার্ট মহাকাশযান, ফরসাকেনও গল্পের দ্বিতীয় চরিত্র হিসাবে উপস্থিত রয়েছে। একটি মহাকাশযান যার একটি শক্তিশালী কৃত্রিম বুদ্ধিমত্তা রয়েছে এবং গেমটির নির্মাতারা নারার সাথে তার সম্পর্ককে গল্পের মূল ফোকাস করার চেষ্টা করেছেন।

বৈজ্ঞানিক কল্পকাহিনীতে এই গল্প বলার কৌশলটির উত্তেজনা থেকে বছর কেটে গেছে, এবং সম্ভবত এটির অন্যতম সেরা উদাহরণ হল নাইট রাইডার সিরিজ। যেখানে মাইকেল এবং কেটের মধ্যে একটি স্মার্ট কার এবং বক্তা হিসাবে সম্পর্কটি গল্পের মূল কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। কোরাসের নির্মাতারা এই ট্র্যাকটিকে তাদের প্রধান ফোকাস হিসাবে রেখে আকর্ষণীয় ফলাফল অর্জন করার চেষ্টা করেছেন, কিন্তু সংলাপের স্তরটি মানের একটি ভাল স্তরে নেই এবং এই সমস্যাটি গেমটির গল্পটিকে সাধারণভাবে খুব আকর্ষণীয় করে তুলেছে না। শ্রোতা. একটি গল্প যেটির মূল ফোকাসে অবশ্যই কোন বিশেষ মোড় নেই, যেমন নারা এবং সার্কেল গ্রুপের সংগ্রাম এবং সরাসরি শুরু এবং শেষ হয়। এটি একটি দুর্বলতা নয়, তবে এটি খেলার গল্পে একটি ইতিবাচক পয়েন্ট হিসাবে উল্লেখ করা যায় না।

যদিও এখানে আমরা একটি কল্পবিজ্ঞানের কাজ এবং একটি সম্পূর্ণ গল্প বলার সাথে কাজ করছি, তবে পুরো গেমটি ফরসাকেন নিয়ন্ত্রণ দ্বারা অনুসরণ করা হয়। আপনি অন্য কোনো উপায়ে গেমের কোনো পয়েন্ট অনুভব করেন না এবং আপনি কার্যত একটি বায়বীয় শ্যুটার বা স্পেস শুটার বলা ভালো। যাইহোক, যে পয়েন্টটি কোরাসকে বাঁচায় তা হল এর গেমপ্লের সামগ্রিক আবেদন। বেশিরভাগ এরিয়াল কমব্যাট গেমের মতোই, এটির মহাকাশযানের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে এবং আপনি বেশিরভাগ মানক কৌশল প্রয়োগ করতে পারেন। এই দৃষ্টিকোণ থেকে, ফিশল্যাবস বিদ্যমান সমস্ত মান পূরণ করেছে, তবে একটি অতিরিক্ত পয়েন্ট যোগ করে, এটি তার অন্যান্য ঘরানার থেকে নিজেকে আলাদা করতে সক্ষম হয়েছে।
আপনি যদি মনে করেন যে ড্রিফ্ট শুধুমাত্র রেসিং গেমের জন্য, কোরাস সেই নিয়ম ভঙ্গ করবে। এই গেমটিতে, আপনি আপনার স্পেসশিপ নিয়ে মহাকাশে প্রবাহিত হতে পারেন এবং এই ঘরানার অন্যান্য গেমগুলি থেকে বঞ্চিত নড়াচড়া দেখাতে পারেন। পরিচিত নিয়ন্ত্রণের পাশে ড্রিফট রাখা খেলার পরিবেশে নড়াচড়ার গতিকে অনেক বেশি করে তুলেছে এবং উত্তেজনাপূর্ণ মুহূর্ত তৈরি করে। খেলা চলাকালীন, আপনি সাধারণত শত্রু মহাকাশযান ধ্বংস করা ছাড়া অন্য কোন লক্ষ্য অনুসরণ করেন না এবং এই লক্ষ্যগুলি অর্জনে সফল হওয়ার জন্য আপনার বিভিন্ন অস্ত্রের প্রয়োজন।

মোট, গেমটি আপনার সামনে তিন ধরণের অস্ত্র রাখে যা আপনি আপনার মহাকাশযানের অন্যান্য আনুষঙ্গিক ক্ষমতাগুলির সাথে আপগ্রেড করতে পারেন। যদিও এই সংখ্যাটি প্রথম নজরে ছোট মনে হতে পারে, একই সাথে তাদের ব্যবহার করা এবং বিভিন্ন ধরণের শত্রুদের সাথে লড়াই করার জন্য আকর্ষণীয় সমন্বয় তৈরি করা গেমপ্লের মূল অংশকে দর্শকদের জন্য একটি মজার অংশ করে তুলতে পারে। এই সমস্ত ব্যাখ্যার সাথে, এটি মনে রাখা উচিত যে সাধারণভাবে, গেমের লক্ষ্য নির্ধারণে খুব বেশি পরিবর্তন হয় না তা দীর্ঘমেয়াদে কিছুটা ক্লান্তিকর এবং পুনরাবৃত্তিমূলক হয়ে উঠতে পারে। এটি এড়াতে, আমাদের কর্তাদেরও উল্লেখ করা উচিত, যারা কার্যত আপনার সমস্ত লড়াইয়ের কৌশলকে চ্যালেঞ্জ করে। যদিও গেমের কিছু বেসের ডিজাইন অসাধারণ, কখনও কখনও আপনি এমন উদাহরণগুলি দেখতে পান যা কার্যত দর্শকদের কাছে একটি বিশাল চ্যালেঞ্জ উপস্থাপন করার চেষ্টা করছে। এই মুহুর্তে অসুবিধার মাত্রা ভুলভাবে বাড়ানো পুরো গেমের প্রবাহকে সমস্যাযুক্ত করে তুলতে পারে। আমরা আগে ফরসাকেন পেরিফেরালগুলি উল্লেখ করেছি, তবে এটি জেনে রাখা ভাল যে প্রতিটি একটি আকর্ষণীয় কৌশল অফার করে। কৌশলগুলি যা আক্রমণাত্মক পদক্ষেপ হিসাবে বিবেচিত নাও হতে পারে, তবে তাদের যুদ্ধের আদর্শ ফর্মগুলির সাথে একত্রিত করা কোরাসের আরেকটি ইতিবাচক পয়েন্ট হতে পারে।

 

7.0
Score

Pros

  • চমত্কার গ্রাফিক্স
  • বিস্তারিত এবং উত্তেজনাপূর্ণ চাক্ষুষ প্রভাব
  • ড্রিফ্ট ক্ষমতার আকর্ষণীয় বাস্তবায়ন
  • মহাকাশে নিখুঁত আন্দোলন
  • প্রথমার্ধে আকর্ষণীয় লড়াই

Cons

  • দরিদ্র গল্প বলা
  • বসদের সাথে কারো কারো ঝগড়া
  • মিশনের সাধারণ প্রবাহের পুনরাবৃত্তি

Final Verdict

একদিকে উল্লিখিত সমস্ত সুবিধা এবং অসুবিধা এবং অন্যদিকে গেমের গ্রাফিক্স। কোরাসে আপনি যা অনুভব করেন তা সম্ভবত সর্বকালের সবচেয়ে সুন্দর বৈজ্ঞানিক কল্পকাহিনীগুলির মধ্যে একটি। একটি স্টুডিওর জন্য যেটি তার জীবনের বেশিরভাগ সময় স্মার্টফোনে কাটিয়েছে, কোরাসের গ্রাফিক এবং প্রযুক্তিগত অর্জনগুলি অনুকরণীয়। একটি সুন্দর এবং বৈচিত্র্যময় কাজ যা যেকোন সময় এর ভিজ্যুয়াল আউটপুট দিয়ে আপনাকে অবাক করে দিতে পারে। গেমটির নির্মাতারা গেমটির গ্রাফিক দিকগুলোকে কোনোভাবেই অবহেলা করেননি এবং তাদের কল্পনাশক্তিকে যথাসম্ভব ব্যবহার করে সুন্দর ও নজরকাড়া ছবি তৈরি করেছেন। যে ছবিগুলি লড়াই শুরু হওয়ার সাথে সাথে দ্রুত পরিবর্তন হয় এবং এই সময় তারা দর্শকদের শিরায় অ্যাড্রেনালিন মুক্ত করার চেষ্টা করে। যদিও কোরাস গেমপ্লে এবং গল্পের পরিপ্রেক্ষিতে মোবাইল গেমের মান বাড়াতে পারেনি, তবে গ্রাফিক্সের দিক থেকে, এটি সমস্ত প্রত্যাশা পূরণ করেছে। একটি কাজ যা নতুন প্রজন্মের গ্রাফিক প্রভাব সম্পর্কে নাও হতে পারে, তবে আপনাকে একটি গুণমান ফলাফল দেয়। কোরাস ভালভাবে বাস্তবায়িত ধারণায় পূর্ণ, তবে কিছু দুর্বলতা রয়েছে যা এটিকে শিল্পের সেরাদের মধ্যে থাকতে বাধা দেয়।