RTWP, যার অর্থ হল রিয়েল-টাইম উইথ পজ, গেমগুলির একটি খুব নির্দিষ্ট ধারা যা রিয়েল-টাইম ইনপুট এবং আপনার চরিত্রগুলিকে বিরতি এবং আদেশ করার ক্ষমতা উভয়েরই অনুমতি দেয়। এটি দুটি বড় জেনারের মধ্যে পড়ে: রিয়েল-টাইম কৌশল (RTS) এবং টার্ন-ভিত্তিক কৌশল। RTwP উভয়ের সাথেই মিল রয়েছে, যদিও একটি অনন্য অবস্থান রয়েছে যা এটিকে তার নিজস্ব স্থান দেয়। আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন যে কোনও গেমে একটি বিরতি বৈশিষ্ট্য রয়েছে এবং আপনি প্রায় যে কোনও গেমকে বিরতি দিতে পারেন।

তাহলে কেন RTwP এর নিজস্ব ধারা আছে? উত্তরে, আমাকে বলতে হবে যে একটি RTwP স্টাইলের গেমে বিরতি দেওয়া গেমপ্লের অংশ, যখন অন্যান্য গেমগুলিতে তারা শুধুমাত্র তখনই বিরতি ব্যবহার করে যখন আপনার বিশ্রামের প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ, বালদুরের গেটের প্রথম দুটি সংস্করণ, এই ক্ষেত্রের সবচেয়ে বিখ্যাত উদাহরণগুলির মধ্যে একটি, RTWP শৈলী ব্যবহার করে। ডার্ক এনভয় হল এই ধারার নতুন শিরোনামগুলির মধ্যে একটি যা এইমাত্র স্টিমে প্রকাশিত হয়েছে, যেটি একটি স্বাধীন কৌশলগত আরপিজি যার একটি মৌলিক ক্লাস সিস্টেম, পাওয়ার-আপ এবং আকর্ষণীয় দক্ষতার সিস্টেম এবং বিভিন্ন গল্পের পছন্দের উপর ভিত্তি করে যা তৈরি করা হচ্ছে বর্তমানে, এটি বিভিন্ন ছোট এবং বড় সমস্যায় ভুগছে।

আমি আইসোমেট্রিক আরপিজি পছন্দ করি। সবগুলো না হলেও আমি বেশ কয়েকটি খেলেছি। এছাড়াও আমি অনেক দিন ধরে ডার্ক এনভয় খেলতে চাইছি। এটি ধীর গতির লড়াই সহ একটি স্টিম্পঙ্ক ফ্যান্টাসি আরপিজি যেখানে আপনাকে স্তরগুলি অন্বেষণ করতে হবে, শত্রুদের হত্যা করতে হবে, লুট সংগ্রহ করতে হবে, আপনার নায়কদের আপগ্রেড করতে হবে এবং একটি RTWP-শৈলীর শিরোনামে পাওয়া সমস্ত সাধারণ জিনিস অন্তর্ভুক্ত করতে হবে। এটি এখানে সবকিছুর জন্য একটি দুর্দান্ত চিহ্নও। তবে স্থিতিশীলতার গুরুতর সমস্যা রয়েছে এবং গেমপ্লেটি একটি অর্জিত স্বাদ, তবে অন্য সবকিছু এখানে সত্যিই ভাল কাজ করে।

ডার্ক এনভয় ইভেন্ট হরাইজন দ্বারা বিকাশিত এবং প্রকাশিত একটি গেম। এই বিকাশকারী পূর্বে টাওয়ার অফ টাইম প্রকাশ করেছিলেন, যা ঠিক একই ধারার ছিল। গেমটির পটভূমি এমন একটি বিশ্বে যেখানে জাদু এবং প্রযুক্তি একে অপরের সাথে জড়িত এবং গেমটির ঐতিহাসিক পটভূমি মধ্যযুগের মতো। আপনি এই মহাদেশে মালাকাই এবং কায়েলা নামে এক জোড়া ভাইবোনের সাথে অ্যাডভেঞ্চার করবেন। গেমটিতে চারটি প্রধান শ্রেণী রয়েছে, যথা ওয়ারিয়র, ইঞ্জিনিয়ার, পারদর্শী, রেঞ্জার এবং খেলোয়াড়দের অবশ্যই এই ভাইবোনদের পেশা এবং দক্ষতা নির্ধারণ করতে হবে।

আমাদের অক্ষর বাস্তব সময়ে সরানো. যত তাড়াতাড়ি শত্রু আমাদের সনাক্ত করে, সময় কৌশলগত মোডে হ্রাস করা হয়। এখন সময় ধীর গতিতে চলে যায় এবং আমরা আমাদের দক্ষতা এবং সরঞ্জামগুলিকে আক্রমণ বা ব্যবহার করার জন্য শত্রুকে বেছে নিতে পারি। আমরা যদি চাই, আমরা লড়াইটি সম্পূর্ণরূপে বন্ধ করতে পারি (বা রিয়েল টাইমে স্যুইচ করতে পারি)। ক্লোকিং পরিসরের ক্ষতি কমাতে সাহায্য করে, পরিবেশ ব্যবহার করে (যেমন হ্যাকিংয়ের জন্য বন্দুকের বুরুজ, গাছ বা পাইপ যা গুলি করার সময় বিস্ফোরিত হয়, বা কুইকস্যান্ড যা সবাইকে ধীর করে দেয়) ইতিবাচক প্রভাব ফেলতে পারে। যত তাড়াতাড়ি সবাই (আমাদের ছাড়া) মারা যাবে, আপনি সম্ভবত রিয়েল মোডে ফিরে যাবেন এবং এগিয়ে যাওয়ার আগে লুট সংগ্রহ করবেন।

পুরো গল্প জুড়ে নৈতিক পছন্দ রয়েছে – আপনি একটি হিংসাত্মক কোর্স নিতে পারেন বা সম্ভবত একটু বেশি কূটনৈতিক কোর্স নিতে পারেন। আমি গেমটির এই বৈশিষ্ট্যটি পছন্দ করেছি। বালদুরের গেট 3 এর মতো না হলেও, ডার্ক এনভয়-এর প্রচুর কাটসিন এবং সংলাপ রয়েছে। গল্পটি আমাকে ধরতে পারেনি, সত্যি বলতে আমি কিছুটা বিরক্ত ছিলাম। আমি মনে করি কিছুক্ষণ পর সংলাপগুলো ক্লিচ হয়ে গেছে। সেজন্য আমি মনে করি খেলার সবচেয়ে দুর্বল অংশ হল এর দৃশ্যকল্প।

গেমটির সাথে আরেকটি সমস্যা হল যে খুব বেশি অনুসন্ধান নেই। মানচিত্রগুলি তুলনামূলকভাবে ছোট এবং নেভিগেট করা সহজ এবং টাওয়ার অফ টাইমের জটিলতা নেই। আপনি এক শত্রুর মুখোমুখি থেকে অন্যটিতে যান, আইটেম/স্ক্রিনগুলি মানচিত্রে স্পষ্টভাবে চিহ্নিত করা হয়েছে, কোনও লুকানো লুট নেই। এছাড়াও ঐচ্ছিক অন্ধকূপগুলি আপনি যুদ্ধ থেকে কত কম অভিজ্ঞতা পান তা বিবেচনা করে অর্থহীন। গল্প এগিয়ে যাওয়ার সাথে সাথে বেশিরভাগ অভিজ্ঞতা অর্জিত হয়।

আমি এই খেলার শিল্প শৈলী ভালোবাসি. সমস্ত দক্ষতার দুর্দান্ত ভিজ্যুয়াল রয়েছে এবং সেগুলি থেকে বেছে নেওয়ার জন্য প্রচুর রয়েছে। গ্রাফিক্স এবং সাউন্ড ডিজাইন ছিল প্রথম শ্রেণীর। এটি নিখুঁতভাবে কণ্ঠস্বরযুক্ত, এবং যদিও সেখানে কিছুটা ক্লাঙ্কি চরিত্রের গতিবিধি রয়েছে, এটি দুর্দান্ত ভয়েস অভিনয় এবং চরিত্রের নকশার সাথে সত্যই উপেক্ষা করা যেতে পারে। দুর্ভাগ্যবশত, গেমের সাউন্ডট্র্যাকটি মৌলিক এবং পুনরাবৃত্তিমূলক, ঠিক যেমন টাওয়ার অফ টাইম ছিল। এক পর্যায়ে, আমাকে এটি বন্ধ করতে হয়েছিল কারণ একই কয়েকটি নোট বারবার শুনতে বিরক্তিকর ছিল।

ডার্ক এনভয় একটি নিশ্ছিদ্র মাস্টারপিস নাও হতে পারে, কিন্তু আপনি যদি এই ধারার ভক্ত হন তবে এটি আপনার সময়ের মূল্যবান অভিজ্ঞতা।

7.5
Score

Pros

  • ভাল RTWP স্টাইলের কৌশলগত গেমপ্লে - বিশেষ করে বস যুদ্ধের মুহূর্ত
  • বিরতির পরিবর্তে একটি নির্বাচনযোগ্য বিকল্প হিসাবে শীতল "সুপার স্লো মোড"
  • একটি স্বাধীন খেলা জন্য ভাল গ্রাফিক্স
  • দুর্দান্ত শব্দ প্রভাব
  • আকর্ষণীয় সেটিংস

Cons

  • প্লটটি কিছুটা বিরক্তিকর এবং ধীরে ধীরে শুরু হয়েছে
  • কিছু পছন্দ এবং ফলাফল যা গল্পের গতিপথকে প্রভাবিত করে, তবে এটি সীমিত বলে মনে হয়
  • সঙ্গীত মৌলিক এবং পুনরাবৃত্তিমূলক
  • খুব বেশি অনুসন্ধান নেই
  • ঐচ্ছিক অন্ধকূপ অর্থহীন

Final Verdict

ঠিক এর পূর্বসূরির মতো, ডার্ক এনভয় হল একটি মজার রিয়েল-টাইম গেম যার সাথে বিরতি দেওয়া হয় (বা আসলে বিরতির চেয়ে খুব ধীর) এবং এটি একটি খারাপ গেম না হলেও, এটি টাওয়ার অফ টাইমের উপর উন্নতির পরিবর্তে এক ধাপ পিছনের দিকের মত মনে হয়৷ যাইহোক, আমি সত্যিই এই খেলা উপভোগ করেছি. এটিতে টার্ন-ভিত্তিক জেনার প্রভাব এবং হ্যাক এবং স্ল্যাশ উপাদান উভয়ই রয়েছে এবং এতে আকর্ষণীয় গল্প এবং চরিত্র রয়েছে। তাই হ্যাঁ, আমি এই গেমটি সাজেস্ট করছি, শুধু আশা করবেন না যে এটি তার ধারার অন্যান্য গেমের মতো হবে যেমন Baldur's Gate এবং এটি অন্তত একবার চেষ্টা করে দেখার জন্য মূল্যবান!