গত কয়েক বছরে মুক্তি পাওয়া সবচেয়ে সুনির্মিত ধাঁধার গেমগুলির মধ্যে একটি ছিল দ্য উইটনেস, যেটি ধাঁধা শৈলীতে সম্পূর্ণ নতুন এবং উদ্ভাবনী ধারণা উপস্থাপন করে অনেক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিল এবং অ্যাডভেঞ্চার শিরোনামের মধ্যে একটি সম্পূর্ণ নতুন শৈলী শুরু করতে সক্ষম হয়েছিল। এই গেমটি প্রকাশের পরে, অনেক শিরোনাম তাদের সামগ্রিক বিষয়বস্তুতে এই শিরোনামের গেমপ্লে এবং গল্পটি ব্যবহার করার চেষ্টা করেছিল, কিন্তু তাদের বেশিরভাগই তা করতে ব্যর্থ হয়েছিল এবং এর মধ্যে, শুধুমাত্র মেমোরা গেমটি তার লক্ষ্য অর্জন করতে সক্ষম হয়েছিল। এই ধাঁধা গেমটি পিসিতে 2019 সালে প্রকাশিত হয়েছিল এবং এর বিভিন্ন বিভাগে বেশ কয়েকটি সমস্যা ছিল, যা গড় স্কোর অর্জন করে। কিন্তু এখন, প্রাথমিক রিলিজের তিন বছর পর, গেমটি নিন্টেন্ডো সুইচ কনসোলে চলে এসেছে এবং দেখা যাচ্ছে, এতে পিসি সংস্করণের কোনো সমস্যা নেই এবং সেগুলি ঠিক করে দিয়েছে।

Memorrha গেমটি একটি প্রথম-ব্যক্তি অ্যাডভেঞ্চার এবং পাজল গেম যার গল্পটি বিভিন্ন ধাঁধায় পূর্ণ একটি খুব সুন্দর এবং অজানা 3D বিশ্বে ঘটে। এই গেমটিতে, হুবহু দ্য উইটনেসের মতো, এটির কোনও অংশে কোনও পাঠ্য, সংলাপ বা বক্তৃতা নেই এবং গেমটি বুলিয়ান অপারেটরগুলির উপর ভিত্তি করে লজিক পাজলগুলি উপস্থাপন করে খুব দক্ষতার সাথে তার গল্পটিকে এগিয়ে নিয়ে যায়, যা এই অর্থে এটি খুব বেশি। আকর্ষণীয় এবং এটি সত্যিই একটি অত্যাশ্চর্য কর্মক্ষমতা দেখিয়েছে এবং এটি প্রশংসনীয়। সঙ্গীত থিমগুলি খুব সুন্দর এবং শিথিল পরিবেশে অনেক অবদান রাখে। গেমটির নান্দনিকতা সত্যিই ভালভাবে সম্পন্ন করা হয়েছে, ধাঁধার ধরনের একটি চমৎকার স্প্রেড যা স্ক্র্যাচ থেকে শুরু হয় এবং ধীরে ধীরে মৌলিক মেকানিক্স বা বস্তুগুলিকে খুব বেশি পরিবর্তন না করেই আরও চ্যালেঞ্জিং এবং আকর্ষণীয় হয়ে ওঠে। এটি নির্মাতাদের সৃজনশীলতার শিখর দেখায়।

এই গেমের পাজলগুলি বুলিয়ান লজিকের মতো কিছু গাণিতিক ধারণার উপর ভিত্তি করে ডিজাইন করা হয়েছে এবং এতে কঠিন নিয়ম নেই এবং এতে 4 ধরনের AND, OR, NOT, XOR অন্তর্ভুক্ত রয়েছে। কিন্তু তাদের বিভিন্ন নিদর্শন রয়েছে এবং তাই এটি একটি ধাঁধা হিসাবে দুর্দান্ত। অবশ্যই, গেমের বেশিরভাগ ধাঁধা ট্রায়াল এবং এরর পদ্ধতির উপর ভিত্তি করে সমাধান করা হয় এবং সেগুলি সমাধান করার জন্য সম্ভবত খুব বেশি দক্ষতার প্রয়োজন হয় না। গেমের ধাঁধাগুলির সুবিধা রয়েছে যে সেগুলি সমাধান করার জন্য কোনও সময়সীমা নেই এবং আপনি নিরাপদে সেগুলি সমাধান করতে অনেক সময় ব্যয় করতে পারেন।

গেমটির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল একটি স্ক্যানার ব্যবহার করে পরিবেশ পরীক্ষা করা যা আপনাকে পরিবেশের বিবরণ পরীক্ষা করতে অনেক সাহায্য করে। স্ক্যান করতে অবহেলা আপনার অগ্রগতি প্রভাবিত করবে এবং আপনি দেখতে পাচ্ছেন এমন ইঙ্গিতের সংখ্যা হ্রাস করবে, তাই সতর্ক থাকুন। কোনো সংলাপের প্রায় সম্পূর্ণ অনুপস্থিতিতে আমি মেমোরার পরিবেশের সত্যিই প্রশংসা করি। বিশেষ করে মন্দির এলাকা যেখানে সত্যিই কিছু চতুর ধাঁধা রয়েছে এবং আপনাকে এমন মনে করে যে আপনি আসলে কিছু রহস্যময় এবং অপরিচিত গোপনীয়তা আনলক করছেন। এছাড়াও, কাস্টিং পর্যায়ে শেষ কয়েকটি ধাঁধা সত্যিই এটিকে গাইড করার জন্য একটি ইঙ্গিত প্যানেল ব্যবহার করতে পারে এবং এই পর্যায়টি সম্ভবত একমাত্র জায়গা যেখানে বেশিরভাগ খেলোয়াড় সংগ্রাম করবে।

যেহেতু এই গেমটিতে একটি ম্যানুয়াল সেভ সিস্টেম নেই, তাই এটি কিছু ক্ষেত্রে একটু বিরক্তিকর হতে পারে, এবং হতে পারে আপনাকে বিশেষ সেভ পয়েন্টে পৌঁছাতে এবং বিভিন্ন পাজল বা গেমের বিভিন্ন অংশের সমাধান করতে অনেক দূর যেতে হবে। যাতে আপনি অবশেষে কাঙ্ক্ষিত বিন্দুতে পৌঁছাতে পারেন। আপনি শুধুমাত্র আপনার শেষ সংরক্ষিত গেম পুনরায় লোড করতে পারেন এবং সংরক্ষণ পয়েন্ট নির্বাচন করার কোন ক্ষমতা নেই। অবশ্যই, যেহেতু আপনি প্রারম্ভিক বিন্দুতে ফিরে যেতে পারেন, তাই এমন কিছু আইটেম রয়েছে যা সংগ্রহ করা যেতে পারে, এবং এমন কিছু দৃশ্য রয়েছে যা ধরে নেয় যে আপনি অগ্রগতির পরে কিছু সময়ে ফিরে যাবেন, তাই যারা এই ধরণের জিনিস পছন্দ করেন তাদের জন্য হ্যাঁ, এটি গেমটিতে নতুন ধারণা রয়েছে।

8.0
Score

Pros

  • প্রশংসনীয় শিল্প শৈলী এবং মহান গ্রাফিক্স
  • ভ্রমণ এবং অন্বেষণ করার জন্য আশ্চর্যজনক স্থান অফার
  • গেমটির পাজলগুলো বেশ বুদ্ধিমত্তার সাথে ডিজাইন করা হয়েছে
  • ধাঁধা বিভিন্ন সঙ্গে মহান শুরু

Cons

  • ধাঁধা একটু পরে খুব পুনরাবৃত্তি হয়
  • গেমের অগ্রগতি সেভিং সিস্টেমের একটি আকর্ষণীয় ফাংশন নেই
  • কিছু ধাঁধা কিছু জায়গায় একযোগে সমাধানের প্রয়োজন

Final Verdict

Memorrha গেমটি সেই লোকদের জন্য একটি যোগ্য পছন্দ যারা দ্য উইটনেস এবং দ্য মিস্ট সিরিজ বা এমনকি দ্য ট্যালোস প্রিন্সিপলের মতো সফল শিরোনামের অভিজ্ঞতা উপভোগ করেছেন। এটি ধাঁধা জেনারে নতুন খেলোয়াড়দের বিনোদন দিতে পারে। যদিও এই গেমটিতে কিছু ছোটখাটো সমস্যা রয়েছে, তবুও এটি একটি প্রস্তাবিত শিরোনাম হিসাবে বিবেচিত হয়। গেমটির সুন্দর পরিবেশগুলি অন্বেষণ করা সত্যিই মজাদার, কিছু আকর্ষণীয় অনুসন্ধান এবং লুকানো পথ খোঁজাও রয়েছে এবং সামগ্রিকভাবে অনেকগুলি বিভিন্ন গেমপ্লে উপাদান একটি খুব ভাল গেম তৈরি করতে একত্রিত হয়৷ অনেক লোক যেমন বিলাপ করেছে, কখনও কখনও সেভ পয়েন্ট বা চেকপয়েন্টগুলি অনেক দূরে থাকে। এই গেমটি সম্পূর্ণ করতে আমার 18 ঘন্টা সময় লেগেছে, এটি শেষ পর্যন্ত আমার আগ্রহ ধরে রেখেছিল।