হোমবডি একটি দুর্দান্ত অ্যাডভেঞ্চার-রহস্য-ভৌতিক অভিজ্ঞতার পাশাপাশি একটি তৃতীয়-ব্যক্তি ধাঁধা খেলা যা একটি ভুতুড়ে বাড়িতে ঘটে যেখানে নায়ক একটি টাইম লুপে আটকা পড়ে। আমি মনে করি এই গেমটি সম্পর্কে প্রথম যে জিনিসটি আপনার নজর কাড়বে তা হল এর ফিক্সড ক্যামেরা অ্যাঙ্গেল, যা আপনাকে রেসিডেন্ট ইভিলের মতো ক্লাসিক সারভাইভাল হরর শিরোনামের কথা মনে করিয়ে দেয়। এই গেমটি এর গল্প ব্যাখ্যা করতে এই গ্রাফিক স্টাইলটি ব্যবহার করতে সক্ষম হয়েছে এবং গেমপ্লের সাথে এটি ভালভাবে মিলে গেছে। আপনি এমিলির ভূমিকায় আছেন, যে তার বন্ধুদের থেকে বহু বছর দূরে থাকার পর তাদের সাথে একটি পরিত্যক্ত প্রাসাদে ডেট করে। কিন্তু যখন সবাই সেখানে পৌঁছায়, তারা জানতে পারে যে একজন সাইকোটিক খুনি তাদের খুঁজছে এবং তাদের প্রত্যেককে হত্যা করার পরিকল্পনা করছে।

যেহেতু এটি ধীরে ধীরে স্পষ্ট হয়ে ওঠে যে এমিলি নিজেকে কতটা বিচ্ছিন্ন হতে দিয়েছে এবং হোমবডি তার ক্লাইমেক্সে পৌঁছাতে শুরু করেছে, তার অ্যাগোরাফোবিয়ার সাথে এমিলির লড়াই এমন থ্রেড হয়ে উঠেছে যা আপাতদৃষ্টিতে সবকিছুকে একত্রিত করে। অন্য একটি বিশিষ্ট চরিত্র, ফ্র্যান্সাইনের সাথে তার বন্ধুত্ব এই ধারণাটি ছড়িয়ে দিতে শুরু করে যে এমিলির প্রচেষ্টা সত্ত্বেও তিনি যাদের ভালবাসেন তাদের হতাশ না করার জন্য, তিনি বিদ্রূপাত্মকভাবে তাদের থেকে নিজেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করে ফেলেছেন। গল্পের উপসংহারটি একটি উদ্বেগজনিত ব্যাধির উপর আলোকপাত করে যা এটি ন্যায়বিচার করে এবং আরও অ্যাগোরাফোবিয়া সম্পর্কে কথোপকথনের দরজা খুলে দেয়।

আমি মনে করি এই গেমটির সেরা বৈশিষ্ট্য হল এর প্লট। কোনো চরিত্রই বৈচিত্র্যহীন বোধ করে না, বন্ধুরা পুনরায় সংযুক্ত হওয়ার সাথে সাথে সংলাপ স্বাভাবিক বোধ করে। গল্পের রহস্য আপনাকে টানে, চরিত্রগুলি আপনাকে বেঁচে থাকতে সাহায্য করে। রহস্যের কথা বললে, গল্পটি তার বৃহত্তর প্রশ্নের উত্তর দেয় না, তবে এটি একটি আশীর্বাদ যা এটির পক্ষে কাজ করে কারণ আপনি এটিকে অবাধে ব্যবহার করতে পারেন, ভাল বা খারাপ।

যদিও হোমবডি নিজেকে একটি সারভাইভাল হরর বলে বিবেচিত করে, সত্যি কথা বলতে, আমি মনে করি গেমের সবচেয়ে দুর্বল অংশগুলির মধ্যে একটি হল এর হরর উপাদান… হত্যাকারী আসে, আপনার যা প্রয়োজন তা শেষ করার জন্য আপনার কাছে যথেষ্ট সময় আছে, তাকে আপনাকে পেতে দিন যাতে আপনি টাইম লুপ পুনরায় চালু করতে পারেন। এটি শেষে একটু বেশি উত্তেজনাপূর্ণ হয়, কিন্তু গেমটি আপনাকে এতটা শাস্তি দেয় না। যাইহোক, বাস্তবতা হল এই গেমটি তার নিজস্ব সময় লুপ টুইস্ট সহ একটি ক্লাসিক অ্যাডভেঞ্চার শিরোনামের মতো। এটি তার পক্ষে কাজ করে, কারণ এই দিকগুলি একটি কেন্দ্রীয় এলাকা এবং অন্বেষণ করার সময় তৈরি করে গেমের বর্ণনায় যোগ করে। গেমটির আমার প্রিয় দিকগুলির মধ্যে একটি লুপে ভিন্ন কিছু দেখা ছিল, এটি একটি ভুতুড়ে অঙ্কন হোক বা বন্ধুর সাথে আলাপচারিতা হোক, তারা ভাল অনুভব করেছিল।

এটি বলেছে, এই গেমের ধাঁধাগুলি চতুর এবং আকর্ষণীয়, যা আপনাকে চিন্তা করার জন্য অতিরিক্ত সময় দেয়, বা এমনকি গেমটি বিরতি দেয় এবং আপনাকে জিনিসগুলি বের করতে সাহায্য করার জন্য একটি দ্রুত স্কেচ করে। একটি বোনাস হল যে গেমটি তার নিজস্ব বৈশিষ্ট্যগুলি খুব ভালভাবে পরিচালনা করে। আপনি আটকে থাকলে, আপনি সঠিক দিক থেকে একটি ছোট টিপ পাবেন, অথবা আপনি চাইলে একটি বড় টিপ পাবেন।

সৌভাগ্যবশত, যারা ধাঁধাঁর খেলায় ভালো নন কিন্তু এখনও গল্পটি অনুভব করার আশা করছেন তারা এই সত্যে সান্ত্বনা পেতে পারেন যে এমিলির বন্ধুদের মাধ্যমে এবং এমনকি পিটের আকারে এমিলির নিজের অবচেতনের মাধ্যমে বিভিন্ন ইঙ্গিত দেওয়া হয়। এই দুর্দান্ত টিউটোরিয়াল সিস্টেমটি দুর্দান্ত কারণ এটি অভিজ্ঞ সমাধানকারীদের নিজেরাই জিনিসগুলি বের করার সুযোগ দেয়, তবে কম অভিজ্ঞ খেলোয়াড়দের চিরতরে আটকে রাখতে হবে না। যদিও অনেক ধাঁধা সহজ, তার মানে এই নয় যে সেগুলি সহজ। খেলার সময় এটি আসলে সাইলেন্ট হিল সিরিজ থেকে সরাসরি একটি ধাঁধার মত অনুভব করে।

যাইহোক, জটিলতা প্রতিটি সমাধান করার সময় খেলোয়াড়দের কৃতিত্বের অনুভূতি অনুভব করে। অতিরিক্তভাবে, হোমবডির সুবিধাজনক লগ-কিপিং বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, যে কোনও পূর্বে সমাধান করা ধাঁধা সহজেই উল্লেখ করা যেতে পারে। যদিও প্রতিবার এমিলি রিসেট করার সময় কিছু ধাঁধা অবশ্যই পুনরাবৃত্তি করতে হবে, কিছু অগ্রগতির পরে এমন কিছু কোড থাকবে যা শর্টকাট আনলক করতে সাহায্য করবে আরও কিছু ক্লান্তিকর বিষয়গুলিকে বাইপাস করতে। এটি খেলোয়াড়দের সমস্ত কিছু পুনরায় করার জন্য সম্পূর্ণ সময়সীমা ব্যয় না করেই ক্রমাগত নতুন সূত্রে কাজ করতে দেয়। এটি একটি সুপার মজার খেলা এবং আমি এটি খেলার সুপারিশ করি।

7.5
Score

Pros

  • সৃজনশীল এবং চ্যালেঞ্জিং পাজল প্রদান
  • প্লটটি সম্পূর্ণ অপ্রত্যাশিত
  • গেম গাইড সিস্টেম খুব ভাল কাজ করে
  • ক্লাসিক শিরোনাম দ্বারা অনুপ্রাণিত স্থির ক্যামেরা কোণ

Cons

  • এটা সংক্ষিপ্ত
  • যদিও এটি একটি ভীতিকর খেলা, এতে ভীতিকর কিছু নেই
  • গেমের টাইম লুপ মেকানিজম পুনরাবৃত্তিমূলক হয়ে উঠতে পারে

Final Verdict

হোমবডি হল ক্লাসিক শিরোনামের উপর ভিত্তি করে পয়েন্ট-এন্ড-ক্লিক পাজল গেমের শৈলীতে একটি সংক্ষিপ্ত কিন্তু দরকারী অভিজ্ঞতা। কিছু সমাধান খুঁজে বের করা একটি বাস্তব চ্যালেঞ্জ ছিল, কিন্তু তা করার সন্তুষ্টি গেমটি সম্পূর্ণ করাকে অনেক মজার করে তুলেছে। উপরন্তু, বিক্ষিপ্ত কাটসিন এবং বিকশিত সংলাপ উপভোগ্য গেম মেকানিক্সের সাথে আবদ্ধ একটি আকর্ষণীয় গল্প প্রদান করেছে (আমি এটি এখানে লুণ্ঠন করব না)। নায়কের মানসিক অসুস্থতার ব্যাখ্যাটি অভিজ্ঞতায় অনেক কিছু যোগ করেছে, এবং আমি সেই দিকটি এবং গেমপ্লেটির মধ্যে সংযোগটি ভালভাবে কার্যকর করতে খুঁজে পেয়েছি, এবং আপনি যদি নিজের জন্য এটি খেলার সিদ্ধান্ত নেন, আমি মনে করি আপনি আমি যা বলতে চাই তা দেখতে পাবেন। সামগ্রিকভাবে, আমি সত্যিই আমার হোমবডি গেমটি উপভোগ করেছি এবং যে কেউ এটিকে ভাল সময় কাটানোর জন্য সুপারিশ করব।