বিভিন্ন ধরণের ভিডিও গেমগুলির মধ্যে, এমন শিরোনাম রয়েছে যেগুলি সহজ এবং কোনও জটিলতা থেকে দূরে থাকা সত্ত্বেও, তাদের প্লটে এমন একটি গভীর ধারণা ব্যবহার করেছে যা গেমটি খেলার মানকে অনেক বাড়িয়ে দেয়। আপনি যদি বিভিন্ন ঘরানার অভিজ্ঞতা পেতে আগ্রহী হন, অবশ্যই এই বাক্যটি অজ্ঞানভাবে এবং খুব দ্রুত পড়ার পরে, আপনার দৃষ্টি আকর্ষণ করা হবে ভিজ্যুয়াল উপন্যাস শিরোনামের দিকে, কারণ বিভিন্ন শৈলীর গেমগুলির মধ্যে শুধুমাত্র ভিজ্যুয়াল উপন্যাসের শিরোনামগুলিই সৃজনশীল পরিস্থিতি। এবং সেগুলি গভীর। কারণ এই ধরনের শিরোনামগুলিতে, আপনি যেভাবে ভাবেন তেমন কোনও গেমপ্লে নেই এবং এটি শুধুমাত্র বেশ কয়েকটি প্রস্তাবিত বিকল্প থেকে একটি বিকল্প বেছে নেওয়ার অন্তর্ভুক্ত।

স্কাই ক্যারাভান গেমটিও একই নীতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এটি সাম্প্রতিকতম ভিজ্যুয়াল উপন্যাসের শিরোনামগুলির মধ্যে একটি, যা একটি ভিডিও গেমের চেয়ে অ্যানিমেটেড বা সুন্দরভাবে চিত্রিত অ্যাডভেঞ্চার উপন্যাসের মতো। একমাত্র গেমপ্লে উপাদান হল যখনই গল্পটি বেছে নেয় তখন পাথগুলিতে ঘুরতে 1 থেকে 3টি বিকল্পের মধ্যে বেছে নেওয়ার ক্ষমতা। এই পথগুলির মধ্যে অনেকগুলি সম্পূর্ণ তুচ্ছ, কিছু কেবল একটি রিসোর্স বার বাড়ায় বা কম করে এবং কয়েকটি গল্পকে প্রভাবিত করে।

স্কাই ক্যারাভানের গল্পটি ব্রাজিলের আকাশে অবস্থিত একটি মহাকাশ কাফেলায় সংঘটিত হয় এবং এর কারণে, গল্প জুড়ে অবিশ্বাস্য সংখ্যক সাংস্কৃতিক উল্লেখ রয়েছে। ব্রাজিলিয়ান খাবার এবং স্থানীয় প্রাণীর মতো জিনিস (ক্যাপিভারাস, অ্যান্টিএটার, মাফাফাওস)। এই সাই-ফাই অ্যাডভেঞ্চার গেমটি খুব বাস্তব জায়গায় রাখা হয়েছে। এই রেফারেন্সগুলি মিস করা গল্প থেকে একেবারেই কেড়ে নেয় না, তবে সেগুলিকে জানা একেবারেই বাড়িয়ে দেয়।

এটি একটি দ্রুতগতির এবং আকর্ষক গল্পের খেলা যা একদল মহাকাশ কাফেলা নিয়ে বিভিন্ন পণ্য বহন করে এবং তাদের ঋণ পরিশোধ করার চেষ্টা করে। গেমপ্লেটি ড্র্যাগ-এন্ড-ড্রপ আইকনগুলির সাথে নির্বাচন-ভিত্তিক যা সাধারণত এটি যে ক্রিয়াটি উপস্থাপন করে তার একটি ভাল সারাংশ প্রদান করে। যদিও সংক্ষিপ্ত, গল্পটি খুব আকর্ষক এবং আকর্ষণীয় ছিল, আপনি গেমটিকে মোটামুটি দ্রুত হারাতে পারেন এবং আরও নৈমিত্তিক গেমারদের জন্য নির্বাচন ব্যবস্থাটি দুর্দান্ত। উপলব্ধ বিকল্পের সংখ্যা গেমটিকে প্রচুর রিপ্লেবিলিটি দেয়, সেইসাথে একাধিক শেষ।

যেমনটি আমরা বলেছি, এই গেমটিতে, কাফেলার সদস্যদের পরিচালনা করা এবং তাদের চাহিদা পূরণ করা আপনার প্রধান কাজগুলির মধ্যে একটি। এই উদ্দেশ্যে, গেমের মূল পরিবেশে, যেখানে গল্পের দুটি প্রধান চরিত্রও উপস্থিত রয়েছে, সেখানে ক্যারাভান ম্যানেজার নামে একটি পর্দা রয়েছে, যার সাহায্যে আপনি আপনার পরিচালনা করতে পারেন। এই পৃষ্ঠাটির সাহায্যে, যেকোনো মুহূর্তে বার্তো, জ্যাকি এবং ক্লেবার চরিত্রগুলির মৌলিক চাহিদার অবস্থা পরীক্ষা করা সম্ভব, উদাহরণস্বরূপ, রিসোর্স শপ বিভাগে, গেমের তিনটি প্রধান বৈশিষ্ট্য একটি বার হিসাবে প্রদর্শিত হয় .

প্রথম বারটি কাফেলা ক্রুদের নৈতিক অবস্থার সাথে সম্পর্কিত এবং আপনি যদি কাফেলা ক্রুদের মধ্যে ক্রয়-বিক্রয় থেকে আয়ের পরিমাণ ভাগ করেন তবে আপনি এই বৈশিষ্ট্যটি বাড়াতে পারেন। অন্য গেজটি স্পেসশিপের ক্রুদের জন্য সরবরাহের পরিমাণ দেখায়, এবং এটি কনভয়ের মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, এবং এটি শুধুমাত্র খাদ্য, জল এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করে পূরণ করা যেতে পারে এবং এইভাবে, কাফেলার অন্যান্য ব্যক্তিদের বেঁচে থাকার ব্যবস্থা করা হয়। শেষ বারটি জাহাজের জ্বালানী স্তর দেখায়।

অবশ্যই, এই গেমটির বিশেষ শিল্প শৈলী এটির অন্যতম বৈশিষ্ট্য, যা প্রথম দর্শনেই প্রতিটি খেলোয়াড়ের দৃষ্টি আকর্ষণ করে। এই গেমের প্রায় সবকিছুই কোনো না কোনোভাবে অ্যানিমেটেড এবং সত্যিই আপনাকে এর জগতে নিমজ্জিত করতে পারে। গেমটির সাউন্ডও চমৎকার, কিন্তু সাউন্ডট্র্যাক কিছুক্ষণ পর পুনরাবৃত্তিমূলক হয়ে যায় এবং একঘেয়ে হয়ে যায়।

সংক্ষেপে, আমি এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করতে চাই যে যদিও এটি একটি অ্যাডভেঞ্চার গেম, এটি এখনও একটি চাক্ষুষ উপন্যাস। আপনি এটি থেকে অবিশ্বাস্য গেমপ্লে আশা করা উচিত নয়. তা সত্ত্বেও, এটি একটি আকর্ষক কাহিনি, রঙিন অক্ষর এবং অর্থপূর্ণ প্লেয়ার পছন্দ নিয়ে গর্ব করে, যা সুন্দরভাবে ডিজাইন করা মেনু, ব্যাকগ্রাউন্ড এবং অক্ষর দ্বারা সহায়তা করে।

7.5
Score

Pros

  • গেমটির শিল্প শৈলীটি বেশ স্বতন্ত্র, পালিশ করা এবং একটি বর্ণনামূলক খেলার জন্য যা প্রয়োজন তার থেকে অনেক বেশি।
  • শিপ UI প্যানেলগুলি বিভিন্ন পছন্দের প্রভাবগুলি প্রদর্শন করার একটি চতুর উপায়
  • ক্রু সদস্যদের মিথস্ক্রিয়া গভীর হয় এবং আপনার বন্ধুত্বের স্তরের উপর ভিত্তি করে পরিবর্তন হয়
  • ক্যাপিবারম্যান চরিত্রটির চরিত্রায়ন সত্যিই চমৎকারভাবে সম্পন্ন হয়েছে

Cons

  • মিউজিক এবং সাউন্ড এফেক্ট একটু রিপিটেটিভ
  • গেমপ্লেতে কিছু ভাসমান বাগ রয়েছে
  • চুক্তিগুলি দেরী ফি চার্জ করে যদি নির্দিষ্ট কাজগুলি সম্পূর্ণ হতে খুব বেশি সময় নেয়

Final Verdict

আমি সবেমাত্র স্কাই ক্যারাভান খেলেছি এবং আমি শুধু বলতে পারি যে একজন ব্রাজিলিয়ান হিসাবে, আমি সত্যিই বাড়িতে অনুভব করি - ব্রাজিলিয়ান সংস্কৃতির সমস্ত রেফারেন্সের পাশাপাশি গেমটি যেভাবে লেখা হয়েছে। এই গেমের সবকিছুই আমাদের দেশের সংস্কৃতির সাথে খুব মিল, উদাহরণস্বরূপ, আমি "কাপিওয়ারাস", "তামান্ডুস বান্দিরা" এবং অন্যান্য জাতীয় প্রতীকের প্রাণীদের উল্লেখ করতে পারি। এটা আমাকে সত্যিই গর্বিত করে তোলে, ব্রাভার্দা এবং আমার দেশ উভয়ের জন্য। এখন পর্যন্ত, এটি একটি দুর্দান্ত অভিজ্ঞতা বলে মনে হচ্ছে। আমি এটা কি জন্য অভিজ্ঞতা উপভোগ. লেখার ধরন ছিল মৌলিক এবং পাঠযোগ্য। আপনি যদি ব্রাজিলিয়ান হন বা ব্রাজিলিয়ান সংস্কৃতিতে আগ্রহী হন তবে এই গেমটি অবশ্যই আবশ্যক। এটা চেষ্টা করুন!