রেইন ওয়ার্ল্ড হল একটি প্ল্যাটফর্মের মাস্টারপিস যা আপনার মনে এমন একটি ছাপ ফেলে যা আপনি দীর্ঘ সময়ের জন্য ভুলে যাবেন না। এই আশ্চর্যজনক গেমটি শেষ করার পরে যদি একটি টেক-অ্যাওয়ে থাকে তবে আসুন সবসময় মনে রাখবেন যে জীবন যখন কঠিন হয়ে যায় এবং আপনি হারিয়ে বা একা বোধ করেন, তখন আপনাকে কেবল একটি সাহসী, সংবেদনশীল, ইঁদুরের স্লাইমের স্বাধীন গুচ্ছ হতে হবে। এই গেমটি প্রতিটি Metroidvania যা করে তার একটি কপিক্যাট নয়, এটির অনেক গভীরতা রয়েছে এবং এটি সত্যিই অনন্য। প্রতিটি অবস্থানকে একটি বাস্তব স্থানের মতো মনে হয়, এবং মানচিত্রটি যেভাবে ডিজাইন করা হয়েছে তার জন্য ধন্যবাদ, আপনার প্রথম দৌড়ে সবকিছু কোথায় আছে তা মনে রাখা সহজ নয়, তাই প্রচুর রিপ্লেযোগ্যতা রয়েছে৷

রেইন ওয়ার্ল্ডের গল্পটি একটি পোস্ট-অ্যাপোক্যালিপ্টিক পৃথিবীতে সংঘটিত হয় যেখানে ভারী বৃষ্টিতে মানব সভ্যতা ধ্বংস হয়ে গেছে। পৃথিবী সব ধরণের অদ্ভুত প্রাণীদের দ্বারা দখল করা হয়েছে। তারা বিশাল, ভীতিকর এবং ক্ষুধার্ত। এবং আপনি স্লাগক্যাট নামে একটি চতুর স্লাগ বিড়াল যিনি মাইগ্রেশনের পথে তার পাল থেকে বিচ্ছিন্ন হয়েছিলেন, তাই আপনাকে এই ভীতিকর বিশ্বটি একা অন্বেষণ করতে হবে, অগণিত বিপজ্জনক শিকারী থেকে বেঁচে থাকতে হবে এবং অবশেষে আপনার বাড়ির পথ খুঁজে পেতে হবে।

Slugcat খেলা চলাকালীন কোন নতুন ক্ষমতা পায় না, কিন্তু এটি এমন একজন খেলোয়াড় যে এই পৃথিবীতে বেঁচে থাকতে শেখে যেকোন উপায়ে, যতক্ষণ না এটি শেষ পর্যন্ত তার নতুন বাড়িতে পরিণত হয়। এবং এটি আবারও প্লটটিকে পুরোপুরি প্রতিফলিত করে, যেখানে প্লেয়ারটি কেবলমাত্র একটু ঢিলেঢালা যে এই নিষ্ঠুর নতুন বিশ্বের সমস্ত বিপদ সম্পর্কে সম্পূর্ণরূপে অবগত নয়, প্রথমে সে একটি জিনিস বুঝতে পারে না এবং তারপরে সময়ের সাথে সাথে সে আরও বেশি করে শিখে যায়। . শেষ পর্যন্ত তাকে তার আগের বাড়িতে ফিরে যেতে হবে না।

গেমের প্রাণীরা একে অপরের সাথে এবং পরিবেশের সাথে যোগাযোগ করে তা নির্বিশেষে আপনি এটি দেখতে সেখানে আছেন কিনা। বর্তমানে যে যুদ্ধ চলছে তা খুঁজে বের করার জন্য আপনি একটি এলাকায় প্রবেশ করতে পারেন, অথবা একটি শিকারী আপনাকে ধরতে পারে এবং একটি শিকারীর শিখরে যাওয়ার জন্য আপনাকে টেনে নিয়ে যেতে পারে এবং তাদের সাথে উড়ে যেতে পারে। সবকিছু অলিখিত এবং জৈবভাবে ঘটে, যার ফলে একটি অপ্রত্যাশিত এবং সত্যিকারের জীবন্ত বিশ্ব। এটি প্লটের দিক থেকে অদ্ভুত। সমাপ্তি ব্যাখ্যার জন্য উন্মুক্ত, যদিও আপনি যদি গেমটির গল্প সম্পর্কে শেখার জন্য কিছু সময় ব্যয় করেন তবে আপনি অবশ্যই বুঝতে পারবেন। আপনি কী করেছেন, কেন বা কীভাবে এটি আপনার ছবি বা স্বপ্নের সাথে সম্পর্কিত তা কেউ আপনাকে বলে না। আপনি শুধু এটি করুন এবং তারপর নিজেকে জিজ্ঞাসা করুন এটা কি ছিল.

রেইন ওয়ার্ল্ডের জগতটি অন্বেষণ করার জন্য বিশাল এবং বিশদ, বিভিন্ন ক্ষেত্র এবং চ্যালেঞ্জের সাথে যা আপনার ক্ষমতা পরীক্ষা করবে। পরিবেশগুলি একেবারে আড়ম্বরপূর্ণ, যা মাঝে মাঝে তীব্রভাবে বায়ুমণ্ডলীয় অনুভব করে। সমস্ত এলাকায় কিছু অফার আছে এবং অন্বেষণ মজা. প্রকৃতপক্ষে, এই গেমটিতে সবচেয়ে অনন্য এবং আকর্ষণীয় বিশ্বের একটি রয়েছে যা আমি উপভোগ করার আনন্দ পেয়েছি। এটা সত্যিই পরক এবং অজানা মনে হয়.

গেমপ্লের পরিপ্রেক্ষিতে, রেইন ওয়ার্ল্ড একেবারে আশ্চর্যজনক। কিন্তু এর সুপারিশ এক প্রকার কঠিন। আমাকে পরিষ্কার হতে দিন. গেমটি কঠিন এবং খুব কঠিন, টিউটোরিয়ালের অভাব বা আপনার জানা উচিত এমন বেশ কয়েকটি সুস্পষ্ট জিনিস উল্লেখ করার মতো নয় কিন্তু কখনও বলা হয় না। এই গেমটি আপনাকে হাজার বার মেরে ফেলবে। এটি আপনাকে কষ্ট দেবে। অনেক সময় আপনি মনে করেন যে আপনি অন্যায়ভাবে মারা গেছেন এবং হয়তো আপনি সঠিক।

যাইহোক, আমি যা আশ্চর্যজনক মনে করি তা হল এটি একরকম অভিজ্ঞতার অংশ। মনে রাখবেন, এটি এমন কোনো খেলা নয় যা আপনাকে আয়ত্ত করতে হবে। এটি এমন একটি গেম নয় যেখানে আপনি আশ্চর্যজনক গ্যাজেটগুলি খুঁজে পান বা বিশেষ কৌশল শিখেন এবং হঠাৎ আপনার শত্রুদের ধ্বংস করেন। এই গেমটিতে আপনি শিকারী এবং শিকার উভয়ই। কিন্তু তুমি শিকারির চেয়ে বেশি শিকার। তুমি নেকড়ে আর শেয়াল থেকে পালিয়ে আসা খরগোশের মত। আর খরগোশ কখনই শিয়াল মারতে পারদর্শী নয়।

তাই এই গেমটি খেলতে এবং বিপদের মধ্য দিয়ে চলার আশা করবেন না যেন এটি কিছুই নয়। এমন একটি বিশ্বে যেখানে বেশিরভাগ জিনিস আপনার চেয়ে অনেক বেশি বিপজ্জনক, আপনি সবসময় স্লাগক্যাট হয়ে থাকবেন। যাইহোক, আপনি হুমকিগুলি হওয়ার আগে শনাক্ত করতে আরও ভাল হবেন, পরিস্থিতি যদি এটির জন্য ডাকে তবে বিপদ থেকে পালাতে এবং কীভাবে কিছু পরিস্থিতিতে শিকারীদের হত্যা করতে হয় তা আরও ভাল। স্পষ্টতই, মৃত্যুদণ্ড বিশাল নয়, তবে এটি এখনও হতাশাজনক।

যে সব বলা হচ্ছে, আসুন রেইন ওয়ার্ল্ডের গ্রাফিক্স এবং শিল্পে যাই, যেটি সেই দৃষ্টিকোণ থেকে একটি একেবারে সুন্দর গেম। মিউজিকটির একটি চমৎকার অনুভূতি রয়েছে, এমন ধারণায় ভরা যা আপনি প্রথমে তাৎক্ষণিকভাবে লক্ষ্য করবেন না। গেম সঙ্গীতে হারিয়ে যাওয়া সহজ কারণ এটি প্রায়শই আপনি যে এলাকায় আছেন তার সাথে পুরোপুরি মেলে। এটা কতটা ভালোভাবে করা হয়েছে তা ওভারস্টেট করা কঠিন।

এই খেলার পরিবেশও খুব ভালোভাবে তৈরি করা হয়েছে। রং, বিশদ বিবরণ থেকে শুরু করে সব কিছু এলোমেলোভাবে বেড়ে ওঠা গাছপালা পর্যন্ত। আপনি সঙ্গীতের সাথে মিশ্রিত নির্দিষ্ট স্থানের অপ্রতিরোধ্য আবেগগুলি প্রায় অনুভব করতে পারেন এবং এই গেমটি একটি অনন্য অভিজ্ঞতা হয়ে ওঠে এবং একটি প্রাচীন সভ্যতার ধ্বংসাবশেষের মধ্য দিয়ে যাওয়া এবং সেই পৃথিবীটি কেমন ছিল এবং কী ঘটেছিল তা শিখতে পারে।

এই গেমের তথ্য অনেক বিস্তৃত। গেমটি আপনাকে প্রথমবারের মতো বিভ্রান্ত করলেও মুগ্ধ করেছে। পৃথিবী কেমন দেখায়, কেমন লাগে, কীভাবে এটি নিজের সাথে এবং আপনার সাথে যোগাযোগ করে। উদাহরণস্বরূপ, প্রাণীরা কীভাবে আচরণ করে। তারা কতটা বাস্তব। কিভাবে তারা অ্যামবুশ করে, ডালপালা মেরে ফেলে, তাদের জীববিজ্ঞানকে তাদের সুবিধার জন্য ব্যবহার করে। কীভাবে তারা তাদের চেয়ে বড় প্রাণীদের থেকে পালিয়ে যায়, কীভাবে তারা শব্দ বা দৃষ্টিতে সাড়া দেয়। তারা কীভাবে তাদের শিকারের পিছনে ছুটছে, তা স্লাগক্যাট হোক বা না হোক। তারা প্রায় অন্য যেকোনো খেলার চেয়ে ভালো খেলে। তারা সত্যিই জীবিত এবং বিশ্বের অংশ বোধ. এই গেমের অন্য সব কিছুর মতো, তারা এখানে শুধু পথ পেতে নেই। তারা এখানে থাকে বলেই তারা এখানে থাকে।

8.5
Score

Pros

  • এটি একটি চ্যালেঞ্জিং এবং পছন্দসই অসুবিধা আছে
  • অত্যাশ্চর্য এবং সুন্দর শিল্প শৈলী
  • আবেগপূর্ণ এবং মহান সাউন্ডট্র্যাক
  • তুলনামূলকভাবে আসক্তি এবং আকর্ষণীয় গেমপ্লে
  • উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা সহ আশ্চর্যজনক এবং অনন্য প্রাণীর পরিচয়

Cons

  • প্ল্যাটফর্মিং বিভাগগুলি খারাপভাবে ডিজাইন করা এবং বিশ্রী

Final Verdict

রেইন ওয়ার্ল্ড সম্ভবত আমার সর্বকালের প্রিয় খেলা, এর মতো অন্য কোন অভিজ্ঞতা নেই। এটি প্রথমে সত্যিই কঠিন, কিন্তু আমাকে বিশ্বাস করুন, একবার আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে, এটি এতটা কঠিন নয় এবং এটি সত্যিই মূল্যবান। অসুবিধা অসহায়ত্বের অনুভূতি তৈরি করে যা বিশ্বের বায়ুমণ্ডলের একটি বড় অংশ। আপনি কোনো আপগ্রেড বা কোনো আইটেম পাবেন না, আপনি শুধু স্মার্ট হন এবং এটি খুবই মূল্যবান। কিন্তু এটি এমনকি গেমের বিশ্ব এবং গেমের বিকাশকেও বিবেচনা করে না, সেই দিকগুলি যা আমাকে সত্যিই এটি পছন্দ করে।