ভিডিও গেমের জগতের সাথে পরিচিত কমই এমন কেউ আছেন যিনি দ্য লিজেন্ড অফ জেল্ডার কথা শুনেননি। এই সিরিজটিকে নিন্টেন্ডো কোম্পানির অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি হিসেবে বিবেচনা করা হয়, যা অবশ্যই মারিওর পরে এই কোম্পানির সবচেয়ে জনপ্রিয় এবং জনপ্রিয় শিরোনাম হিসেবে বিবেচিত হয়। এই সিরিজের মৌলিক গেমপ্লে হল ধাঁধা এবং ধাঁধা সমাধান, অ্যাকশন, অ্যাডভেঞ্চার এবং পরিবেশ অন্বেষণের উপাদানগুলির সংমিশ্রণ এবং এই সিরিজ জুড়ে এর সাধারণতা একই থাকে, তবে প্রতিটি অংশে জিনিসগুলি যুক্ত করা হয়েছে এবং পূর্ববর্তী অংশগুলি রয়েছে। এছাড়াও উন্নত করা হয়েছে।

2002 সালে মুক্তিপ্রাপ্ত ফ্র্যাঞ্চাইজির সবচেয়ে সফল গেমগুলির মধ্যে একটি ছিল দ্য লিজেন্ড অফ জেল্ডা: দ্য উইন্ড ওয়াকার, একটি বিশাল গেম যার পরিধি এখনও 2023 মান অনুসারে চিত্তাকর্ষক। মলি মেডুসা: কুইন অফ স্পিট তৈরিতে ডেভেলপার নেকবোল্ট হিট গেম দ্য উইন্ড ওয়াকার থেকে অনুপ্রেরণা নিয়েছিলেন এবং আপনি এটি খেলার সময় এটি সম্পূর্ণরূপে অনুভব করতে পারেন এমন কোনও সত্য লুকানো নেই। যদিও এই গেমটির জন্য অনুপ্রেরণাটি তার সময়ে একটি খুব সফল শিরোনাম ছিল এবং এখনও রয়েছে, মলি মেডুসার বর্তমান অবস্থায় সম্পূর্ণ মূল্যে সুপারিশ করা সত্যিই কঠিন। লঞ্চের পর থেকে সমস্ত সমস্যা এবং আপডেটের অভাব সহ, এটি সত্যিই হতাশাজনক যে এই গেমটি এতগুলি সমস্যায় ভুগছে।

মলি মেডুসার গল্প: থুতুর রানী আপনাকে মোলিনিকে নামের একটি মেয়ের ভূমিকায় দেখায়, যে একজন ক্ষুব্ধ বৃদ্ধ ভাস্কর্যের শিক্ষানবিস এবং একজন পেশাদার ভাস্কর হওয়ার স্বপ্ন দেখে। এই বদমাশ শিক্ষক মলিনিকে কিছু সরঞ্জাম কিনতে একজন ব্যবসায়ীর কাছে পাঠায়। তার পথে, সে সার্স নামে এক অদ্ভুত দেবীর সাথে দেখা করে, যার যেকোনো ধরনের ইচ্ছা পূরণ করার ক্ষমতা রয়েছে। আমাদের নায়কও এই সুযোগের সদ্ব্যবহার করে এবং একদিন সমস্ত বস্তুকে পাথরে পরিণত করতে সক্ষম হতে চায়। কিন্তু যখন তার ইচ্ছা পূরণ হয়, তখন সে বুঝতে পারে যে সে এক ধরনের অভিশাপ ভোগ করেছে এবং তথাকথিত “মেডুসা” হয়ে উঠেছে। তিনি এখন যা চেয়েছিলেন তা পেয়েও অভিশাপ থেকে নিজেকে মুক্ত করার জন্য একটি অনুসন্ধান শুরু করেন।

মলির গল্পে চোখের দেখা পাওয়ার চেয়ে আরও অনেক কিছু রয়েছে এবং এটি অবশ্যই দেখার মতো। গল্পটি যেভাবে বলা হয়েছে আমি সত্যিই পছন্দ করেছি, এটি একটি দুর্দান্ত উপায়ে চলে। মলি তার পথের সবকিছু পাথরে পরিণত করে এবং ধাঁধা সমাধান করতেও এই ক্ষমতা ব্যবহার করতে পারে।

উইন্ড ওয়াকারের বিপরীতে, মলি মেডুসা: কুইন অফ স্পিট-এর গেমপ্লে ধাঁধা সমাধানের উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ আমার মতে, সবচেয়ে আকর্ষণীয় গেমপ্লে মেকানিজম হল গ্র্যাভিটি, যা ব্যবহার করে অনেক ধাঁধা সমাধান করা যায়। এই প্রক্রিয়াটির জন্য ধন্যবাদ, মলি দেয়াল এবং এমনকি সিলিংয়ে হাঁটতে পারে এবং উদাহরণস্বরূপ, এইভাবে, সুইচগুলি সক্রিয় করতে বা তাদের জায়গায় জিনিসগুলি রাখতে পারে। দুর্ভাগ্যবশত, যখনই আপনি এটি করেন, ক্যামেরা ক্র্যাশ হয়ে যায়, যা এমন কিছুর দিকে নিয়ে যায় যা আমি কখনই ভাবিনি যে আমি এই দিন এবং বয়সে অভিজ্ঞতা লাভ করব।

আমি মনে করি মলি মেডুসার সাথে সবচেয়ে বড় সমস্যা হল যে ক্যামেরাটি সত্যিই বিরক্তিকর এবং বেশিরভাগ সময় একটি দুঃস্বপ্নের মতো দেখায়, যা ইন-গেম ক্যামেরা দিয়ে সুনির্দিষ্ট কিছু করার চেষ্টা করা প্রায় অসম্ভব করে তোলে। বিশ্রী ক্যামেরা এমন একটি মুভমেন্ট সিকোয়েন্স তৈরি করে যা আমরা আগে কখনো অনুভব করিনি। 2023 সালে প্রকাশিত একটি আধুনিক গেমের জন্য, এই ধরনের সীমিত বিকল্পগুলি একেবারে উন্মাদ।

এই গেমটি সম্পর্কে আমি যে জিনিসগুলি সত্যিই পছন্দ করেছি তা হল এর নান্দনিকতা। মন্দির এবং কক্ষ সহ বেশিরভাগ খেলার পরিবেশ ডাচ গ্রাফাইট দ্বারা সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে এবং সেগুলিতে ব্যবহৃত বিবরণ সত্যিই প্রশংসনীয়। কিন্তু অন্য দিকে, সাউন্ডট্র্যাক রয়েছে, যা মধুর, হেভি মেটাল এবং রক গানের মিশ্রণ যা বেশিরভাগ অংশে ভাল কাজ করে। কিন্তু কখনও কখনও তাদের মিশ্রণ আপনি যে ধরনের পৃষ্ঠে আছেন তার সাথে মেলে না এবং এটি শুনতে মজাদার নয়। এই মুহুর্তে, আপনাকে গেম মিউজিকের ভলিউম কমিয়ে দিতে হবে যাতে এটি বিরক্তিকর না হয়।

5.0
Score

Pros

  • গেমটির গল্পের ভিত্তিটি সত্যিই দুর্দান্ত
  • ধাঁধা সত্যিই সৃজনশীলভাবে ডিজাইন করা হয়
  • গ্র্যাভিটি মেকানিক একটি খুব আকর্ষণীয় প্লাগইন
  • মন্দির এবং খেলা ঘরের নকশা বেশ মনোরম

Cons

  • বেশিরভাগ সময় ক্যামেরা নিয়ন্ত্রণ সত্যিই বিরক্তিকর
  • কিছু মিউজিক গেমের থিমের সাথে মেলে না
  • গল্পের বিষয়বস্তু খুব বিক্ষিপ্ত
  • গেমটির শিক্ষাগত বর্ণনা খুবই সীমিত
  • অসুবিধার স্তরটি সহজ এবং একটি বিশেষ চ্যালেঞ্জ তৈরি করে না

Final Verdict

এটা বোধগম্য যে মলি মেডুসা: কুইন অফ স্পিট জেল্ডা সিরিজের প্রতি শ্রদ্ধা জানাতে তার পথের বাইরে চলে গেছে এবং আমি সেই বিষয়ে উন্নয়ন দলের প্রচেষ্টার সত্যিই প্রশংসা করি। কিন্তু গেমটির অনেক সমস্যার কারণে, এই ধরনের ঘটনাটি অস্পষ্টতার আভায় আচ্ছন্ন এবং আপনি মনে করেন যে এই গেমটি অনেক সমস্যা সহ একটি অসম্পূর্ণ অনুকরণ যা পুরানো নিন্টেন্ডো 64-এর জন্য প্রকাশিত হলে আরও বোধগম্য হত কনসোল যাইহোক, মঞ্চ নকশা চমৎকার, ভিজ্যুয়াল ভাল তৈরি করা হয়, এবং ধাঁধা দক্ষভাবে ডিজাইন করা হয়. আপনি যদি গেমের অনেক সমস্যা উপেক্ষা করতে পারেন, তাহলে আপনি একটি অদ্ভুত এবং কমনীয় Zelda-শৈলীর অ্যাডভেঞ্চার গেমের মুখোমুখি হন যা কয়েক ঘন্টা মজা করার জন্য একটি খুব ভাল পছন্দ।