হ্যাভেনডক হল একটি নৈমিত্তিক বিল্ডিং সিমুলেশন গেম যা YYZ দ্বারা বিকাশিত এবং ডিফারেন্ট টেলস এবং ইন্ডিআর্ক অন স্টিম দ্বারা যৌথভাবে প্রকাশিত। আমি প্রায়শই স্টিমে প্রারম্ভিক অ্যাক্সেস গেম খেলি না এবং আমি সাধারণত তাদের জন্য সম্পূর্ণ মূল্য পরিশোধ করি না। যাইহোক, হ্যাভেনডক দীর্ঘদিন খেলার পরে, আমি বলতে পারি যে আমি এই গেমটিতে খুব মুগ্ধ হয়েছি। যারা মাইক্রোম্যানেজমেন্ট পছন্দ করেন তাদের জন্য এটি একটি দুর্দান্ত গেম। এমন অনেক কিছু আছে যা মোটেও অপ্রতিরোধ্য নয়। এই গেমটির সঙ্গীত, শিল্প শৈলী এবং সামগ্রিক পরিবেশ সত্যিই উপভোগ্য এবং আমি বিকাশকারীরা কীভাবে এই গেমটি পরিচালনা করে তা দেখার জন্য উন্মুখ।

আমি এমন একটি গেম দেখে খুব মুগ্ধ যেটি এখনও স্টিমে প্রাথমিক অ্যাক্সেসে রয়েছে এবং এখনও এটি প্রায় সম্পূর্ণরূপে খেলার যোগ্য। হ্যাভেনডক গেমটির সবচেয়ে উদ্ভাবনী বিষয় হল এর মূল পরিবেশের বাইরে অন্বেষণ করা, নতুন বিষয়বস্তু আনলক করার সময়, এটি খেলোয়াড়ের অন্বেষণ করার ইচ্ছাকে সন্তুষ্ট করে এবং এইভাবে গেমটি মোটেও বিরক্তিকর বোধ করে না। যারা স্যান্ডবক্স বা সভ্যতা ব্যবস্থাপনার ধরণ পছন্দ করেন আমি তাদের কাছে এই গেমটি সুপারিশ করি।

এই গেমের শুরুতে আপনি নিজেকে একটি ছোট নির্জন দ্বীপে বিশাল সমুদ্রের মধ্যে আটকা পড়েছেন। সৌভাগ্যবশত, সম্পদ ক্রমাগত সমুদ্রে ভাসমান যা আপনি বেঁচে থাকার জন্য ব্যবহার করতে পারেন। কারণ অন্যথায় আপনি খুব কমই আপনার জীবন বজায় রাখতে পারবেন। যেকোন আর্লি অ্যাক্সেস গেমের মতো, উন্নতির জন্য ক্ষেত্র রয়েছে এবং গেমটিতে আমার অন্বেষণ এবং করার জন্য আরও অনেক কিছু আছে, তবে হ্যাভেনডকের বিশাল সম্ভাবনা রয়েছে এবং এটি কীভাবে বিকাশ করে তা দেখতে আমি খুব উত্তেজিত। আমি এই গেমটিতে ফিরে আসতে এবং অন্বেষণ করার জন্য নতুন জায়গা খুঁজে পেতে অসংখ্য ঘন্টা কাটিয়েছি, এবং সৌভাগ্যবশত সবসময় আরও অনেক কিছু করার আছে, যার সবকটি একটি আসক্তিপূর্ণ গেমপ্লে লুপ তৈরি করে।

হ্যাভেনডক একটি সত্যিই সুন্দর স্যান্ডবক্স গেম এবং আমি লক্ষ্য করেছি যে এটিকে র‍্যাফ্টের সাথে তুলনা করা হচ্ছে যা আমার আগ্রহের শীর্ষে পৌঁছেছে এবং গেমটির অবশ্যই এমন কিছু দিক রয়েছে যা র‍্যাফ্টের সাথে সারিবদ্ধ যেমন চলন্ত এবং নির্মাণের সময় জল থেকে বিভিন্ন উপকরণ টেনে আনার মতো একটি ভিত্তি নির্মাণ এবং বসবাস. যাইহোক, এই গেমটিতে কোন হাঙ্গর নেই বলে, এটি Raft এর চেয়ে অনেক বেশি পিছিয়ে রয়েছে এবং নতুন সংস্থানগুলি আনলক করার জন্য এটি তৈরি এবং আপগ্রেড করা এবং গবেষণা এবং নতুন এলাকায় পৌঁছানোর বিষয়ে অনেক বেশি। এটি আরও আইসোমেট্রিক দৃষ্টিকোণ থেকেও, যা খুব আকর্ষণীয়। আমি বলতে পারি যে এই গেমটি সাগরে আইটেম স্ট্যাক করার সাদৃশ্যের কারণে রাফ্টের কিছুটা স্মরণ করিয়ে দেয়। কিন্তু মিল সেখানেই থেমে যায়, এটি একটি অত্যন্ত জটিল বিবর্তন উপনিবেশ ব্যবস্থাপনা যেখানে আনলক করার জন্য কয়েক ডজন প্রযুক্তি এবং কয়েক ডজন গাড়ি এবং টেবিল তৈরি করা যায়।

গেমপ্লের পরিপ্রেক্ষিতে, একটি বন্দর তৈরি করা আপনার এজেন্ডায় থাকা উচিত এবং সেইজন্য প্রথম কাজটি হল অঞ্চলটি প্রসারিত করা। এই গেমটিতে বেশ কয়েকটি ছোট দ্বীপ রয়েছে এবং বিশেষ ক্ষমতা আনলক করার জায়গাও রয়েছে। উদাহরণস্বরূপ, একটি বাতিঘর সহ একটি ছোট দ্বীপে পৌঁছানো বাণিজ্য কর্মক্ষমতা উন্নত করতে পারে। অতএব, সমুদ্রকে স্থল হিসাবে সাজানোই আমাদের অঞ্চল সম্প্রসারণের একমাত্র উপায় হয়ে দাঁড়িয়েছে। তারপর আপনি ব্যক্তিগত সমস্যা, খাদ্য, বস্ত্র, বাসস্থান এবং পরিবহন সমাধান করুন। সময়ের সাথে সাথে আপনি আরও অ্যাডমিরালদের সাথে যোগ দেবেন যারা আপনার মূল ব্যবসার অংশ নিতে পারে। গেমের পরবর্তী পর্যায়ে, আপনি গবেষণা পরিচালনা করতে পারেন এবং নতুন প্রযুক্তির সাথে সজ্জিত হতে পারেন। উন্নত প্রযুক্তির উন্নয়নের জন্য খনির পানির নিচের মানচিত্রগুলো আনলক করুন এবং আপনার পোর্টকে স্বয়ংক্রিয় করার কথা বিবেচনা করুন।

এছাড়াও কাজ করার জন্য একটি মোটামুটি দীর্ঘ প্রযুক্তি গাছ রয়েছে এবং প্রচুর অন্তর্নিহিত জটিলতা রয়েছে এবং যেহেতু গেমটি এখনও প্রাথমিক অ্যাক্সেসে রয়েছে, প্রযুক্তি গাছটি সম্পূর্ণ হয়নি। আমি শুধু বলব এটি একটি খুব আসক্তিপূর্ণ গেম, আমি ইতিমধ্যেই এটি পছন্দ করেছি, যদিও এটি প্রাথমিক অ্যাক্সেসে ছিল, গেমটি উপভোগ্য, আপনি আরও আইটেম এবং প্রযুক্তি আবিষ্কার এবং আনলক করতে থামতে চান না৷

গেমটির সামগ্রিক শিল্প শৈলীটি সুন্দর এবং ভিজ্যুয়াল এফেক্টগুলি খারাপ নয়, গেমটির পটভূমিতে একটি বিশাল সমুদ্র এবং একটি অবিরাম নীল আকাশ রয়েছে যা সময়ের সাথে দিনরাত্রি পরিবর্তন করে। দৃশ্য এবং বিল্ডিং মডেলিং সত্যিই সূক্ষ্ম এবং বিভিন্ন সরঞ্জাম নকশা এছাড়াও খুব আকর্ষণীয়. গেমটির সামগ্রিক ব্যাকগ্রাউন্ড মিউজিক তুলনামূলকভাবে শ্রুতিমধুর এবং ভাল, যা গেমের থিম এবং মেজাজের সাথে খুব সামঞ্জস্যপূর্ণ এবং খেলোয়াড়দের শিথিল করতে পারে। বিভিন্ন সাউন্ড ইফেক্টের ডিজাইন খুবই ভালো, যেমন কাঠের বোর্ড তৈরির সাউন্ড ইফেক্ট ইত্যাদি যা মানুষের মধ্যে বাস্তববাদের অনুভূতি তৈরি করে। এটি এমন একটি গেম যার বিষয়বস্তু এখন বিকাশকারীর দ্বারা বা খেলোয়াড়দের দ্বারা, অর্থাৎ স্টিম ওয়ার্কশপ দ্বারা আরও বেশি করে প্রসারিত হচ্ছে।

9.0
Score

Pros

  • আসক্তি এবং আকর্ষণীয় গেমপ্লে
  • খুব সুন্দর এবং সুন্দর গ্রাফিক্স
  • গেমের স্বাধীনতার মাত্রা তুলনামূলকভাবে বেশি
  • এটি সামগ্রীতে খুব সমৃদ্ধ
  • খেলার জগত অন্বেষণ সত্যিই মজা

Cons

  • NPC-এর AI কম
  • খেলার প্লট একটি খারাপ কর্মক্ষমতা আছে
  • গেমপ্লে তুলনামূলকভাবে সহজ এবং খেলোয়াড়রা দীর্ঘ সময় ধরে খেলার পরে বিরক্ত বোধ করতে পারে

Final Verdict

হ্যাভেনডক একটি মজার খেলা, ডেমোর পরে আমি যা আশা করেছিলাম তার থেকে কিছুটা আলাদা, সামগ্রিকভাবে গেমটির সাথে আমার একটি ভাল অভিজ্ঞতা ছিল। গেমটিতে হাস্যরসের একটি দুর্দান্ত অনুভূতি রয়েছে যা মোটামুটি অনন্য, এবং প্রারম্ভিক অ্যাক্সেসে থাকা সত্ত্বেও, বেশিরভাগ বৈশিষ্ট্যগুলি আউট এবং ভারসাম্যপূর্ণ বোধ করে। এটি একটি গেম দেখতে খুব ভালো যেটি বুঝতে পারে যে প্রাথমিক অ্যাক্সেস কী, একটি সত্যিই দুর্দান্ত শিরোনাম প্রকাশ করা যা পাশাপাশি খেলতে এবং ছোটখাটো সমস্যাগুলি খুঁজে বের করা এবং নতুন ধারণাগুলির জন্য প্রতিক্রিয়া প্রদান করা ভাল৷ যদিও এটি এখনও প্রাথমিক অ্যাক্সেসে রয়েছে, এটি খুব খেলার যোগ্য। সাম্প্রতিক সময়ে আমি যে গেমগুলি সবচেয়ে বেশি উপভোগ করেছি তার মধ্যে এটি ছিল, আপনি ভয় ছাড়াই এটি কিনতে পারেন।