ব্লিজার্ড অ্যাক্টিভিশনের প্রধান নির্বাহী ববি কোটিক সম্প্রতি একটি অভ্যন্তরীণ বৈঠকে বলেছিলেন যে তিনি দ্রুত কোম্পানির উন্নতি করতে না পারলে তিনি পদত্যাগ করতে পারেন।

সর্বশেষ গেমের খবর অনুযায়ী, ওয়াল স্ট্রিট জার্নাল একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে, অ্যাক্টিভিশন ব্লিজার্ডের সিইও ববি কোটিকের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে। কোটিক শুক্রবার ব্লিজার্ড অ্যাক্টিভিশনের সিনিয়র এক্সিকিউটিভদের সাথে দেখা করেন এবং বলেছিলেন যে তিনি “দ্রুত” কোম্পানির বৈষম্য এবং হয়রানির সমস্যা সমাধান করতে না পারলে তিনি পদত্যাগ করতে পারেন।

ওয়াল স্ট্রিট জার্নাল সম্প্রতি আরেকটি প্রতিবেদন প্রকাশ করেছে, অভ্যন্তরীণ নথিপত্র এবং অভ্যন্তরীণ তথ্য উদ্ধৃত করে, দাবি করেছে যে কোটিক বছরের পর বছর ধরে অ্যাক্টিভিশন ব্লিজার্ডে বৈষম্য এবং অনৈতিক হয়রানির বিষয়ে সচেতন ছিলেন; কিন্তু তিনি শুধু কোম্পানির পরিচালনা পর্ষদের সাথে এই বিষয়গুলি উত্থাপন করেননি, পরিস্থিতির উন্নতির জন্য তিনি কিছুই করেননি। সংবাদপত্রের সাম্প্রতিক প্রতিবেদনটি অ্যাক্টিভিশন ব্লিজার্ডের উপর চাপ বাড়িয়েছে, এবং এর কর্মচারীরা এবং মিডিয়া কোম্পানির নির্বাহীদের যত তাড়াতাড়ি সম্ভব অভিযোগের জবাব দিতে এবং কাজের অবস্থার উন্নতির জন্য কাজ করার আহ্বান জানিয়েছে।

কোটিক ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে ব্লিজার্ড অ্যাক্টিভিশনের কর্মীরা এটি পছন্দ করেননি। তিনি বলেন, প্রতিবেদনটি “ভুল এবং বিভ্রান্তিকর”। কোটিকের অস্বীকৃতি সত্ত্বেও, 1,300 টিরও বেশি অসন্তুষ্ট কর্মচারী এবং শেয়ারহোল্ডাররা বৃহৎ গেমিং কোম্পানির ব্যবস্থাপনায় আমূল পরিবর্তনের আহ্বান জানিয়েছে এবং কৌটিকের পদত্যাগ দাবি করেছে।

অন্যদিকে, গেমিং শিল্পের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ এবং সুপরিচিত ব্যক্তিও অ্যাক্টিভিশন ব্লিজার্ড এবং এর বিষাক্ত কাজের পরিবেশের পরিস্থিতির প্রতিবাদ ও সমালোচনা করেছেন। উদাহরণস্বরূপ, প্লেস্টেশনের সিইও জিম রায়ান, ওয়াল স্ট্রিট জার্নালে অভিযোগের বিষয়ে অ্যাক্টিভিশন ব্লিজার্ডের ব্যবস্থাপনার প্রতিক্রিয়ার সমালোচনা করেছেন। রায়ান প্লেস্টেশন কর্মীদের কাছে একটি ইমেলে বলেছিলেন যে সনির নির্বাহীরা গভীরভাবে হতাশ এবং এমনকি অবাক হয়েছিলেন যে অ্যাক্টিভিশন “বৈষম্য এবং হয়রানির এই সংস্কৃতি নির্মূল করার জন্য যথেষ্ট কাজ করেনি।”

এক্সবক্সের চেয়ারম্যান ফিল স্পেন্সার অনুরূপ মন্তব্য করেছেন। “মাইক্রোসফ্ট অ্যাক্টিভিশন ব্লিজার্ডের সাথে তার সম্পর্কের বিভিন্ন দিক পর্যালোচনা করছে এবং সতর্কতামূলক পরিবর্তন নেবে,” রিপোর্ট প্রকাশের পর তিনি Xbox টিমকে বলেছিলেন।

গত সপ্তাহে, ওয়াল স্ট্রিট জার্নাল একই অভিযোগে রিপোর্ট করেছে যে ক্যালিফোর্নিয়া রাজ্য কয়েক মাস আগে অ্যাক্টিভিশন ব্লিজার্ডের বিরুদ্ধে করেছিল। ক্যালিফোর্নিয়া আনুষ্ঠানিকভাবে অ্যাক্টিভিশন ব্লিজার্ডের বিরুদ্ধে মামলা করেছে, দাবি করেছে যে কোম্পানির কাজের পরিবেশ অত্যন্ত বিষাক্ত এবং এতে গ্যাংস্টারিজম, গুন্ডামি এবং প্রতিশোধের সংস্কৃতি রয়েছে এবং এর কর্মচারীরা সব ধরনের বৈষম্য ও হয়রানির সম্মুখীন হয়।