ভিডিও গেম ইন্ডাস্ট্রিতে হরর ঘরানার উত্তাল দিন থেকে অনেক বছর কেটে গেছে। যে বছরগুলি গেমাররা প্রায়শই সাইলেন্ট হিল এবং রেসিডেন্ট ইভিল হিসাবে উল্লেখ করে, তবে অন্যান্য কাজগুলিতেও উজ্জ্বল হওয়ার সুযোগ ছিল। গত এক দশকে, হরর জেনারটি নতুন এবং স্বাধীন স্টুডিওগুলির কাছ থেকে আরও বেশি মনোযোগ পেয়েছে, তবে আমরা রেসিডেন্ট ইভিল গেম সিরিজের বিভিন্ন সংস্করণের প্রকাশও দেখেছি। অবশ্যই, সাইলেন্ট হিল গেম সিরিজটি এই সময়ের মধ্যে প্রায় ভুলে গেছে। ব্লুবার টিমের নতুন দ্য মিডিয়াম গেমটি সাইলেন্ট হিল সিরিজের সামগ্রিক কাঠামোর দ্বারা অনুপ্রাণিত, তবে এটি কি এই সিরিজের মতো সফল হতে পারে?

বর্ণনার মাধ্যমে, একটি অত্যন্ত রহস্যময় এবং অজানা গল্প শুরু হয়। গল্পটি মারিয়েন নামের একটি মেয়ের সম্পর্কে যার বিচরণকারী আত্মার সাথে সংযোগ স্থাপনের ক্ষমতা রয়েছে এবং তার নির্দেশনা দিয়ে তাদের অনন্ত জগতে নিয়ে যেতে পারে। এজন্য তাকে মধ্যম বা আধ্যাত্মিক মধ্যস্থতাকারী বলা হয়। মারিয়ান দীর্ঘদিন ধরে একটি দুঃস্বপ্নের মুখোমুখি হচ্ছে যে সে বুঝতে পারে না এর অর্থ কী। খেলার শুরুতে, মারিয়ান তার গডফাদারকে হারায় এবং তাকে বিদায় জানানোর জন্য প্রস্তুত হয়, কিন্তু এরই মধ্যে, একজন অজানা ব্যক্তি তাকে ফোন করে এবং মারিয়ানকে হোটেল নিওয়া নামক জায়গায় টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করে। অবশ্যই, মারিয়ান প্রথমে এই বিষয়ে আগ্রহী নয়, তবে অজানা ব্যক্তিটি মারিয়ান সম্পর্কে একটি গোপন সত্য প্রকাশ করে। মেরিয়ানও সত্য আবিষ্কারের পর সত্য খুঁজে বের করার জন্য তার যাত্রা শুরু করবে। মাধ্যমটির গল্প তুলনামূলকভাবে স্টেরিওটাইপিক্যাল গল্প। এই গল্পটি এমন কিছু নয় যা গেমাররা আগে কখনও দেখেনি, তবে এর তুলনামূলকভাবে ভিন্ন বর্ণনা আকর্ষণীয়। লেখক ধীরে ধীরে এবং অবিচলিতভাবে গল্প অনুসরণ করার চেষ্টা করেছেন। গেমটি এগিয়ে যাওয়ার সাথে সাথে গেমার মাঝারি গল্পের নতুন মাত্রা বুঝতে পারে এবং কী ঘটেছে তা আরও ভালভাবে বিশ্লেষণ করতে পারে।

একভাবে, এটা বলা যেতে পারে যে মাধ্যমটির আকর্ষণীয় বর্ণনা তুলনামূলকভাবে স্টেরিওটাইপিকাল গল্পের কাঠামোকে কম বিশিষ্ট করে তুলেছে এবং গেমাররা গল্পটি ভালভাবে উপভোগ করতে পারে। অবশ্যই, এই কাজের প্রধান সমস্যাগুলির মধ্যে একটি হল এত আকর্ষণীয় সমাপ্তি নয়। গল্পের পরিণতি সম্পর্কে সরাসরি উল্লেখ না করে, এটি বলা উচিত যে গেমের সময় গেমারদের জন্য উত্থাপিত অনেক প্রশ্নের উত্তর নির্মাতারা দেবেন, তবে অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাবে না এবং মনে হচ্ছে আমাদের পরবর্তী সংস্করণের জন্য অপেক্ষা করতে হবে। ভবিষ্যতে এই খেলার.

দ্য মিডিয়াম গল্পটি যদি এর অন্যতম শক্তি হয় তবে গেমপ্লে অবশ্যই এর দুর্বলতাগুলির মধ্যে একটি হবে। এই প্রভাব একটি হরর গল্পের পটভূমি সহ একটি অ্যাডভেঞ্চার গেম। গেমপ্লেটি বিভিন্ন পরিবেশে হাঁটা, ধাঁধার মুখোমুখি হওয়া, সেগুলি সমাধান করা এবং পরবর্তী পরিবেশে নেভিগেট করার মাধ্যমে সংক্ষিপ্ত করা হয়। ধাঁধার অনেক বৈচিত্র্য আছে, কিন্তু এখানে বড় সমস্যা হল ধাঁধাগুলো খুব সহজ। অনেক ধাঁধার খুব সহজ সমাধান আছে। অনেক ক্ষেত্রে, গেমারকে ধাঁধাটি সমাধান করতে কয়েক মিটারের বেশি সরাতে হয় না এবং একই পরিবেশে ক্লু বা সমাধান রয়েছে। গেমপ্লের অনেক অংশে, প্রধান চরিত্রের প্রকৃতি এবং ভূত জগতের সাথে সংযোগের কারণে, পর্দা দুটি ভাগে বিভক্ত। পর্দার অর্ধেক বাস্তব জগত দেখায়, বাকি অর্ধেক ভূতের জগতে মারিয়ান দেখায়। কিছু ধাঁধা এই বৈশিষ্ট্যটির ভাল ব্যবহার করে, এবং গেমারকে অবশ্যই উভয় জগতের শারীরিক বৈশিষ্ট্যগুলির প্রতিসাম্য ব্যবহার করে এগিয়ে যাওয়ার উপায় ভাবতে হবে। কিছু ধাঁধার উত্তর শুধুমাত্র একটি বিশ্বে দৃশ্যমান, এবং গেমারকে অবশ্যই এই ক্লুগুলি খুঁজে পেতে আরও মনোযোগ দিতে হবে। দ্য মিডিয়ামের বায়ুমণ্ডল এবং কাঠামো খুব আকর্ষণীয় দেখায়, তবে প্রযোজনা দল একটি ভীতিকর বিশ্ব তৈরি করতে এই সম্ভাবনা ব্যবহার করতে পারেনি। এই গেমটি, কিছু আকস্মিক ভয় ব্যতীত, গেমারকে ভয় দেখানোর ক্ষেত্রে খুব বেশি সফল হতে পারে না, যখন পরিবেশগত কাঠামো এবং গল্পটি এই বিষয়টিকে পুরোপুরি জোর দেয়।

সামগ্রিক গেমপ্লে পরিবেশে নেভিগেট করা এবং ধাঁধা সমাধান করার জন্য সীমাবদ্ধ, গেমার আশা করে যে পরিবেশের চারপাশে খুব সহজেই ঘোরাফেরা করতে সক্ষম হবে। অবশ্যই, নির্মাতাদের মনে আরেকটি ধারণা ছিল এবং মাধ্যমটিকে খেলার যোগ্য না করার জন্য তাদের যথাসাধ্য চেষ্টা করেছিলেন। স্থির ক্যামেরার গঠন এবং পরিবেশে কঠিন আন্দোলন, এই গেমের অভিজ্ঞতা নষ্ট করে। এই ক্যামেরার কোণ এবং গতি নির্বাচন করা পরিবেশগত নির্ভরযোগ্যতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে এবং পরিবেশ ও বায়ুমণ্ডলের প্রভাবকে হ্রাস করে। গেমার নিজেকে মেরিয়ানের জায়গা হিসাবে কল্পনা করতে পারে না যেটা তার উচিত এবং সম্ভবত আছে, কারণ সে দেখতে একটি রোবটের মতো যা কর্মক্ষেত্রে চলাচল করা কঠিন।

গ্রাফিক্সের পরিপ্রেক্ষিতে, মাধ্যমটি নতুন প্রজন্মের কনসোলের জগতে প্রবেশদ্বার নয়। যদিও এই কাজটিতে সুন্দর এবং নজরকাড়া আর্ট গ্রাফিক্স রয়েছে যা গেমারকে খুব ভাল পরিবেশ প্রদান করে, তবে প্রযুক্তিগত গ্রাফিক্সের দিক থেকে এই গেমটি নতুন প্রজন্মের কনসোলগুলিকে উপস্থাপন করতে পারে না। পরিবেশের গঠন, টেক্সচারের গুণমান, আলো, ছায়া, অ্যানিমেশন, মুখের অ্যানিমেশন এবং এগুলোর কোনোটাই নতুন প্রজন্মের আদর্শ পর্যায়ে নেই। উল্লিখিত হিসাবে, মাধ্যমটি প্রায়শই চিত্রটিকে তার প্রধান চরিত্রের প্রকৃতির উপর ভিত্তি করে দুটি ভাগে বিভক্ত করে এবং একটি পরিবেশের দুটি সম্পূর্ণ ভিন্ন মাত্রা দেখায় যা তার নিজস্ব উপায়ে খুব আকর্ষণীয়। এই ক্ষেত্রে, চিত্রের তীক্ষ্ণতা সাধারণত উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। আরেকটি প্রযুক্তিগত সমস্যা হল অনেক টেক্সচারের দেরীতে লোড হওয়া এবং ফ্রেমের হার কমে যাওয়া। এটিও উল্লেখ করা উচিত যে PS5 সংস্করণের বিকাশকারীরা এই কনসোলের হার্ডওয়্যারের দিকে খুব বেশি মনোযোগ দেয়নি বলে মনে হয়।

গেমটি প্রথম সপ্তাহে রে ট্রেসিং ছাড়াই প্রকাশিত হয়েছিল এবং লোডিং সময়ের পরিপ্রেক্ষিতেও খুব ভাল কাজ করে না। গেমের অনেক গ্রাফিকাল বৈশিষ্ট্য যেমন আলো, ছায়া এবং প্রতিফলন, PS5 সংস্করণে সমস্যাযুক্ত। PS5 সংস্করণে, নির্মাতারা ডুয়ালসেন্স ক্ষমতাগুলি ব্যবহার করার চেষ্টা করেছিল। অবশ্য এতে তারা খুব একটা সফল হয়নি। শুধু Ratchet & Clank Rift Apart এর মত কাজের সাথে এই গেমের DualSense অভিজ্ঞতার তুলনা করুন। মাধ্যমটি শব্দ ও সঙ্গীতে সফল। গেমটিতে বিভিন্ন চরিত্রের ভয়েস অ্যাক্টিং খুব ভালভাবে করা হয়েছে এবং আমরা এমনকি ট্রয় বেকারের উপস্থিতি দেখতে পাই গেমের চরিত্রগুলির মধ্যে একজন হিসাবে যিনি সবসময় পেশাদারভাবে তার কাজ করেছেন। সাউন্ডট্র্যাকটি আকিরা ইয়ামাওকাও রচনা করেছিলেন, যিনি সাইলেন্ট হিল সিরিজের জন্য সঙ্গীত রচনা করেছিলেন। গেমটির সাউন্ডট্র্যাকটি এই কাজের পরিবেশের সাথে খুব ভালভাবে সামঞ্জস্যপূর্ণ, তবে এটি দুঃখের বিষয় যে নির্মাতারা ভয়ের অনুভূতি তৈরি করার জন্য বিদ্যমান সম্ভাবনার ভাল ব্যবহার করতে পারেনি।

7.0
Score

Pros

  • খুব ভালো গল্প বলা
  • ধাঁধার মধ্যে বৈচিত্র্য
  • ভালো আর্ট গ্রাফিক্স
  • পেশাদার ভয়েস অভিনয় এবং একটি মনোরম সাউন্ডট্র্যাক

Cons

  • একটি সমাপ্তি যা কিছু প্রশ্নের উত্তর দেয় না
  • পুনরাবৃত্তিমূলক এবং বিরক্তিকর গেমপ্লে
  • অনেক ধাঁধার সহজ উত্তর
  • স্থির ক্যামেরা এবং খুব দুর্বল গতিশীলতা

Final Verdict

মাধ্যমটি এমন একটি গেম যার অনেক সম্ভাবনা রয়েছে যে ভুল পছন্দগুলি এর মূল্যকে হ্রাস করেছে। দ্য মিডিয়ামের অন্যতম প্রধান শক্তি হল একটি অপেক্ষাকৃত ক্লিচড গল্প যার আকর্ষণীয় বর্ণনা গেমারকে শেষ মুহূর্ত পর্যন্ত এই গেমটিকে অনুসরণ করতে বাধ্য করে। চিত্তাকর্ষক পরিবেশ এবং কিছু ধাঁধার আকর্ষণীয় কাঠামো গেমারদের এই গেমটি উপভোগ করতে উত্সাহিত করতে পারে। অবশ্যই, খুব সীমিত গেমপ্লে, তুলনামূলকভাবে সহজ পাজল, ক্যামেরার কোণ এবং প্রধান চরিত্রের খুব খারাপ মুভমেন্ট, গ্রাফিক এবং প্রযুক্তিগত সমস্যাগুলি এই কাজটিকে খুব কঠিনভাবে আঘাত করেছে।