ধাঁধা গেমগুলি প্রতিটি উপায়ে সফল হওয়ার জন্য, তাদের দুর্দান্ত গ্রাফিক্স এবং অত্যাশ্চর্য ভিজ্যুয়াল এফেক্টের প্রয়োজন নেই এবং তাদের খুব উত্তেজনাপূর্ণ গেমপ্লে থাকারও প্রয়োজন নেই। এমনকি ন্যূনতম সুবিধা এবং বাজেট সহ, শিরোনামগুলি উপস্থাপন করা যেতে পারে যা বেজগার গেমগুলির সাথে তুলনীয় এবং একই ধরণের রহস্য শৈলী। ভিডিও শিরোনামগুলির বিকাশকারীরা যদি তাদের নতুন গেমগুলির বিষয়বস্তুতে খুব সহজ তবে উদ্ভাবনী ধারণাগুলি ব্যবহার করতে পারে তবে তারা অবশ্যই চমত্কার শিরোনাম তৈরি করতে সক্ষম হবে যা সমালোচক এবং খেলোয়াড়দের কাছ থেকে খুব ভাল প্রতিক্রিয়ার সাথে মিলিত হবে। এই বিকাশকারীদের মধ্যে একটি হল প্রতিভাবান স্টুডিও ডেইজি গেমস, যা সোকোবস তৈরি করে তার দক্ষতার শিখর দেখিয়েছে।

Sokobos একটি অবিশ্বাস্যভাবে মজাদার এবং উত্তেজনাপূর্ণ ইন্ডি শিরোনাম যা এর সরলতার জন্য নিজেকে গর্বিত করে, এবং এটির খুব সাধারণ গেমপ্লে এবং ছোটোখাটো কিন্তু মুগ্ধকর ভিজ্যুয়ালগুলির সাথে, এটি যেকোন খেলোয়াড়ের দৃষ্টি আকর্ষণ করতে নিশ্চিত। এই শিরোনামটি জাপানি গেম সোকোবান দ্বারা অনুপ্রাণিত হয়েছিল, যা এমনকি এটি থেকে এর নামও নিয়েছে। সুকোবানের গেমপ্লেতে বাক্সগুলিকে ধাক্কা দেওয়া এবং সরানো এবং সেগুলিকে নির্দিষ্ট স্থানে স্থাপন করা হয়, যা শেষ পর্যন্ত একটি নির্দিষ্ট অবস্থান বা বিল্ডিং নির্মাণের দিকে নিয়ে যায়। এই গেমটি ডেইজি গেমস স্টুডিওর ক্রমবর্ধমান রোস্টারে আরেকটি দুর্দান্ত সংযোজন।

এই গেমটিতে একটি সাধারণ বর্ণনা রয়েছে যা গেমপ্লেকে ন্যায্যতা দেওয়ার জন্য উপস্থাপন করা হয়েছে। আপনি একটি গ্রীক যোদ্ধার ভূমিকায় আছেন যার নাম Aeschylus যিনি প্রাচীন গ্রীক যুগে বসবাস করেন, সেই সময়কালে যখন প্রাচীন গ্রীসের দেবতারা উপস্থিত ছিলেন এবং শহরের বিভিন্ন অংশে শাসন করতেন। এই সাহসী যোদ্ধা তার খ্যাতির বিনিময়ে জিউসের জন্য “অলিম্পাস” নামে একটি মহৎ প্রাসাদ এবং বাগান তৈরি করার প্রতিশ্রুতি দেন এবং তাকে একাই তা করতে হবে। তার লক্ষ্য অর্জনের জন্য, Aeschylus অতিমানবীয় ক্ষমতা দিয়ে সজ্জিত এবং কলাম এবং মূর্তি ধাক্কা এবং মনোনীত অবস্থানে স্থাপন করার জন্য এই ক্ষমতা ব্যবহার করতে হবে। মনে রাখবেন যে কিছু ধাঁধার জন্য আপনাকে উপাদানগুলিকে মেঝেতে সংশ্লিষ্ট চিহ্নিত পয়েন্টগুলিতে ঠেলে দিতে হবে এবং আপনি তাদের লেআউটটি আপনার পছন্দ অনুসারে সামঞ্জস্য করতে পারেন, যা আমাকে আমার পরিসরের দৃষ্টিশক্তি হারানো এড়াতে অনেক সাহায্য করেছে৷ আমি জানি না আমি কোথায় যেতে পারি আর যেখানে পারি না।

আমি যেমন বলেছি, Sokobos গেমের মূল ফোকাস হল ধাঁধা সমাধান করা এবং বিভিন্ন ব্লক পুশ করা এবং কাঙ্খিত বিল্ডিং সম্পূর্ণ করার জন্য নির্দিষ্ট জায়গায় স্থাপন করা। প্রথমে, আপনি সহজ উদ্দেশ্যগুলি অনুসরণ করেন, কিন্তু সময়ের সাথে সাথে, নতুন মেকানিক্স চালু করা হয় যা গেমপ্লেটিকে আরও বেশি চ্যালেঞ্জিং করে তোলে। প্রতিটি পর্যায়ে, আপনাকে যতগুলি পদক্ষেপ নিতে হবে তার সংখ্যা সীমিত এবং আপনাকে অবশ্যই সর্বদা সেরা পথগুলি বেছে নিতে হবে।

গেম কন্ট্রোলগুলি অত্যন্ত অপ্টিমাইজ করা এবং প্রতিক্রিয়াশীল এবং এমন একটি গল্প নিয়ে আসে যা আপনি Succubus-এর মতো ধাঁধার সমাধান করে একটু একটু করে আনলক করেন৷ অবশ্যই তারা তাদের নিজস্ব মোড় নিয়ে আসে এবং আমি নিখুঁত হতে অসুবিধা খুঁজে পেয়েছি, খুব কঠিন এবং খুব সহজ নয়। নান্দনিকভাবে, Sokobos এর একটি অনন্য এবং সরল শিল্প শৈলী রয়েছে যা আমি নিশ্চিত যে আপনি আগে কখনও ধাঁধার শিরোনামে দেখেননি। এই গেমটির আশ্চর্যজনক শিল্প শৈলী, যা শুধুমাত্র একটি সীমিত রঙের প্যালেট ব্যবহার করে, এটি প্রাচীন গ্রীসের ভিজ্যুয়াল আর্ট দ্বারা অনুপ্রাণিত, যা একটি অনন্য অভিজ্ঞতা তৈরি করে যা আপনাকে সত্যিই ভাল অনুভূতি দেয়। সাউন্ডট্র্যাকটিও অনুপ্রেরণাদায়ক এবং অর্থবহ এবং প্রতিটি পর্যায় অনুসারে পরিবর্তিত হয়।

8.0
Score

Pros

  • মজার তবুও চ্যালেঞ্জিং ধাঁধা
  • সহজ এবং প্রতিক্রিয়াশীল নিয়ন্ত্রণ
  • মজার গল্পের দৃশ্যপট
  • নতুন মেকানিক্স সরবরাহ করা যা গেমপ্লেকে পুনরাবৃত্তি হতে বাধা দেয়
  • অনন্য নান্দনিকতা

Cons

  • বেশিরভাগ খেলার পরিবেশ একই রকম
  • খেলা শেখার বক্ররেখা খাড়া হয়
  • গেমপ্লে মেকানিক্স শুধুমাত্র ধাক্কা বস্তু জড়িত

Final Verdict

Sokobos-এ সবকিছু পরিষ্কার এবং সম্পূর্ণ দেখায়, ধাঁধাগুলি আমার জন্য একটু কঠিন ছিল, কিন্তু আপনি যদি Sokoban-এর মতো ধাঁধা পছন্দ করেন তবে আপনি এই গেমটি অনেক উপভোগ করবেন। এই গেমটি খাঁটি গেমপ্লে এবং পরিকল্পনা সম্পর্কে আরও বেশি। আমি গেমপ্লেতে অনেক বাঁক এবং বাঁক দেখে বিস্মিত হয়েছি, স্পিনার থেকে পেইন্ট পিট এবং মেঝে এবং দেয়ালের বিল্ডিংয়ের মিশ্রণ, আপনি যখন রাগান্বিত জিউসের জন্য মন্দির এবং বাগান তৈরি করেন। এই গেমটি অত্যন্ত ধাঁধা খেলা প্রেমীদের জন্য সুপারিশ করা হয়.