অমরত্ব এবং অনন্তকালের ধারণাটি প্রাচীনকাল থেকেই ছিল এবং এমনকি আজও অব্যাহত রয়েছে, কিছু আমাকে 400 বছর বলে যে গ্লুম, একটি প্রাচীন ভূত, দানবদের হত্যা করেছে বলে মনে হয় এর কোনো শেষ নেই। কেউ আশ্চর্য হতে পারে যে কী তাকে এটি করতে বাধ্য করেছে, এবং উত্তরটি আশ্চর্যজনকভাবে সহজ: স্বর্গে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া। তার চূড়ান্ত কাজ হল উইনোনাকে হত্যা করা, একটি অল্পবয়সী মেয়ে যে নিশ্চিত যে সে তার জীবনের শেষের দিকে। অজানা কারণে মৃত্যু থেকে বাঁচার অদ্ভুত ক্ষমতা রয়েছে তার। সেই ক্ষেত্রে, গ্লুম অ্যান্ড ডুমের আমাদের প্রিয় ভীতিকর সবুজ দৈত্য এটি সম্পর্কে কী করতে পারে? এই ভূমিকার সাথে, আমরা গেমটি পর্যালোচনা করব।

গ্লুম অ্যান্ড ডুম গেমের গল্পটি একটি ভিজ্যুয়াল উপন্যাসের আকারে বলা হয়েছে এবং 90 এর দশকের কমিক বই থেকে নেওয়া হয়েছে এবং একটি হাস্যকর, গভীর এবং আকর্ষণীয় গল্প বলে যা দর্শকদের কাছে কঠিন এবং বেশিরভাগ সময় খুব উপভোগ্য পছন্দ উপস্থাপন করে। দিতে প্রথমত, আমরা গল্পটি সম্পর্কে একটু ব্যাখ্যা করি: এই গল্পটি মৃত্যুর এক শক্তিশালী দেবদূতের পুনর্মিলন সম্পর্কে যিনি তার পাপের প্রায়শ্চিত্ত করেন এবং অতিপ্রাকৃত ক্ষমতার অধিকারী একটি অল্পবয়সী মেয়ে যে অদূর ভবিষ্যতে বিশ্বকে যন্ত্রণা দিতে পারে। গ্লুম একজন শক্তিশালী ভূত যিনি এখন 400 বছর আগে যে পাপের জন্য প্রায়শ্চিত্ত করছেন যখন তিনি “হাই অ্যাঞ্জেল” উপাধিতে ছিলেন। তার অতীতের সেবার কারণে, তিনি স্বর্গে তার স্থানের সাথে সাথে উক্ত উপাধিও হারিয়েছেন, যার ফলে তাকে একটি পরিত্যক্ত ভবনে মৃত্যুর ফেরেশতা হিসেবে পৃথিবীতে বসবাস করতে হয়েছে।

গোলামের প্রিয় স্ত্রী মুরিয়েল স্বর্গে বাস করেন, তাই তিনি স্বর্গে ফিরে যেতে দৃঢ়প্রতিজ্ঞ। তাই গোলাম সমস্ত নোংরা কাজ শেষ করতে বাধ্য হয় যা মাইকেল দ্য আর্চেঞ্জেল তাকে অর্পণ করে। এর মধ্যে রয়েছে সেই ব্যক্তিদের মৃত্যুদণ্ড যাদেরকে মন্দের কারণ বলে বলা হয়, যেমন রাক্ষস এবং নরক আত্মাকে হত্যা করা। এই অশুভ আত্মা সম্পর্কে মানুষের মধ্যে অনেক গুজব রয়েছে যা তার সাথে যারা দেখা করে তাদের জীবন নেয় এবং মজার বিষয় হল, সে ঠিক একই বিল্ডিংয়ে বাস করে যার সম্পর্কে লোকেরা কথা বলছে। ডুম ব্রিংগার ডাকনাম সহ একটি খুব বিপজ্জনক প্রাণীর জীবন নেওয়া সহ একটি মিশন পাওয়ার পরে, যা ওয়াইনোনা, এবং পুরো বিশ্বকে ধ্বংস করার জন্য নিজেকে মনে করে, তিনি হঠাৎ ওয়াইনোনার সাথে দেখা করেন এবং এটি সেই একই তরুণী যা তিনি দাবি করেন যে এটি যন্ত্রণাদায়ক এবং বিশ্বের ধ্বংসের কারণ হয়. তিনি চান আপনি অবিলম্বে তার জীবন নিয়ে যান, কিন্তু এখানে আপনি একটি গুরুত্বপূর্ণ প্রশ্নের মুখোমুখি হয়েছেন: আপনার কি সবুজ ভূত থেকে বিশ্বকে বাঁচাতে হবে নাকি ভিওনার আত্মাকে বাঁচাতে হবে? সিদ্ধান্ত আপনার.

গেমটির গল্পে গভীর থিম রয়েছে যা হাস্যরসের অনুভূতির সাথে ভালভাবে মিশ্রিত এবং অতিপ্রাকৃত চরিত্রগুলির সাথে ভীতিকর স্থানগুলিতে পূর্ণ একটি ভিজ্যুয়াল উপন্যাস। সাধারণ অ্যানিমে শৈলীতে এটির নিজস্ব অনন্য শিল্প শৈলীও রয়েছে। মূল চরিত্রগুলি যেভাবে সেট আপ করা হয়েছে তা প্রথম নজরে অন্যায্য বলে মনে হতে পারে, তবে আমি আপনাকে নিশ্চিত করছি যে গেমটি অনেক মজার, মজার সংলাপ, ইনুয়েন্ডস, সেইসাথে গুরুত্বপূর্ণ চলচ্চিত্র এবং ভিডিও গেমগুলির অনেক উল্লেখ রয়েছে যা আপনি করতে পারেন গেমটিতে শুনতে আশা করি। আপনার এমন ব্যাকগ্রাউন্ড নেই। গেমটির গল্প আপনাকে সরাসরি এমন একটি জগতে নিয়ে যায় যেখানে মানুষের মধ্যে বিভিন্ন ধরণের পরাবাস্তব প্রাণী বাস করে।

গেমপ্লে বিভাগে, আপনি বৃষ্টির শব্দের মতো সাউন্ড ইফেক্ট সহ অ্যানিমেটেড পটভূমির দৃশ্যগুলি খুঁজে পেতে পারেন। গল্পটি চলতে থাকলে, একটি স্বয়ংক্রিয়-নির্বাচন অক্ষর স্ক্রীন উপস্থিত হবে যা আপনি কোন চরিত্রটি বেছে নেবেন তা নির্দেশ করার পরে গল্পের মনোনীত দৃষ্টিকোণটি দেখাবে। এইভাবে আপনি তাদের অনুভূতি এবং সামগ্রিক ব্যস্ততা আরও ভালভাবে বুঝতে পারবেন। গেমটির বেশ কয়েকটি শেষ এবং গুরুত্বপূর্ণ পছন্দ রয়েছে যা একটু চিন্তা করে বের করা যেতে পারে। অক্ষরগুলি পছন্দযোগ্য, এবং ধাঁধার উপস্থিতি যা আপনাকে গেমটি কীভাবে করতে হবে সে সম্পর্কে গাইড করে, কিন্তু আপনি সমাধান করতে পারবেন না, আপনাকে গেমটিতে আগ্রহী রাখতে সহায়তা করে।

সাধারণভাবে, এটা বলা যেতে পারে যে গেমের পরিবেশের নকশাটি সর্বোত্তম উপায়ে করা হয়েছে এবং এতে চরিত্রগুলির নকশা এবং শক্তিশালী পটভূমির সাথে একটি স্বতন্ত্র শৈল্পিক শৈলী ব্যবহার করা হয়েছে। মিউজিক এবং সাউন্ড ইফেক্ট গেমটিতে একটি দুর্দান্ত সংযোজন।

8.0
Score

Pros

  • গল্প বিভাগে বিভিন্ন পছন্দ
  • বিভিন্ন শেষ আছে
  • খেলার পরিবেশের শৈল্পিক এবং অনন্য নকশা
  • চরিত্রগুলোর শক্তিশালী চরিত্রায়ন

Cons

  • অনেক পছন্দ বিভ্রান্তিকর হতে পারে
  • গল্পের খুব বেশি সরলতা

Final Verdict

এটা উপসংহারে আসা যেতে পারে যে গ্লুম অ্যান্ড ডুম অ্যাডভেঞ্চার ঘরানার একটি চমৎকার এবং অনন্য শিরোনাম যা দর্শকদের জন্য একটি আকর্ষণীয় এবং সমৃদ্ধ গল্প বলে। গেমটি খেলার সময়, কল্পনা করুন যে আপনি একটি সমৃদ্ধ এবং বিনোদনমূলক বই পড়ছেন যাতে আপনি আপনার পছন্দের সাথে গল্পের শেষ নির্ধারণ করতে পারেন। গেমটির গল্পের বিষয়বস্তু ভালভাবে লেখা হয়েছে এবং চরিত্রগুলি ভালভাবে চরিত্রগত এবং প্রায়শই গেমের সংলাপগুলি আপনাকে অবাক করে দেবে। আপনি যদি ভিজ্যুয়াল উপন্যাসে থাকেন তবে এই গেমটি সত্যিই আপনার মন পরিবর্তন করবে। আপনি যদি হঠাৎ ভয়ের উপাদান সহ একটি হরর গেম খুঁজছেন তবে এই গেমটি সুপারিশ করা হয় না।