আপনি যদি নিজেকে ক্লাসিক এবং রেট্রো গেমগুলির একজন ডাই-হার্ড ফ্যান বলে মনে করেন এবং আপনি কখনই শকম্যান সিরিজের কথা না শুনে থাকেন তবে আপনার আগ্রহ পুনর্বিবেচনা করা উচিত। এই সিরিজের মোট চারটি ভিন্ন সংস্করণ তৈরি করা হয়েছিল, যার মধ্যে শেষটি 1997 সালে নিন্টেন্ডো স্যাটেলাভিউ পরিষেবার জন্য একচেটিয়াভাবে প্রকাশিত হয়েছিল, এবং এখন আমরা 2024-এ আছি, জনপ্রিয় কোম্পানি রাতালিকা গেমসকে ধন্যবাদ, সমস্ত খেলোয়াড়দের জন্য আরেকটি সুযোগ রয়েছে এই ক্রিয়াটির- আপনার নিন্টেন্ডো সুইচে ভুলে যাওয়া প্ল্যাটফর্মের অভিজ্ঞতা নিন।

পূর্ববর্তী তিনটি শকম্যান শিরোনাম মেগা ম্যান সিরিজের দ্বারা অনুপ্রাণিত হলেও, সাইবার সিটিজেন শকম্যান জিরো তার পূর্বসূরীদের মূল মেকানিক্সের উপর ভিত্তি করে একটি ভিন্ন কৌশল নিয়েছে, তবুও এটি একটি সাইড স্ক্রলিং বিট এর মতো আপ এই গেমের গল্পটি আপনাকে দুই নায়ক, রাইতা এবং আজুকির ভূমিকায় রাখে, যাদেরকে বিশ্বে আধিপত্য বিস্তার করার BB গ্রুপের প্রচেষ্টা বন্ধ করার দায়িত্ব দেওয়া হয়েছে।

উভয় চরিত্রেরই বিশেষ চালগুলিতে অ্যাক্সেস রয়েছে যা বিভিন্ন সময়ে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আমি খুব কমই এই ক্ষমতাগুলিকে দরকারী বলে মনে করি যখন বেশিরভাগ সময়, কেবলমাত্র আক্রমণ বোতাম টিপে আমার পথে আসা যে কোনও কিছুকে নামিয়ে নেওয়ার জন্য যথেষ্ট ছিল। সাইবার সিটিজেন শকম্যান জিরোর গেমপ্লে এর মূল অংশে খুব ভাল কাজ করে এবং আপনাকে অসুবিধা বাড়ানোর বিষয়ে চিন্তা করতে হবে না কারণ গেমটি পুরোপুরি ভারসাম্যপূর্ণ। এছাড়াও, পূর্ববর্তী সংস্করণগুলির মতো, আপনি দুই-প্লেয়ার গেমের জন্য একজন বন্ধুকে সাথে আনতে পারেন। গেমটিতে মোট 8 টি পর্যায় রয়েছে যাতে ভাল সামগ্রী রয়েছে।

যেহেতু এটি একটি বিট এম আপ গেম, তাই আপনার প্রধান অস্ত্র হল আপনার মুষ্টি। হ্যাঁ, একটি তরবারি রশ্মি বা একটি প্রজেক্টাইলের পরিবর্তে, আপনার কাছে এখন শত্রুদের নামানোর জন্য এক জোড়া মুষ্টি আছে, যদিও চার্জ রশ্মির আক্রমণও উপস্থিত রয়েছে, যা কঠিন শত্রুদের মোকাবেলা করতে সহায়তা করে। গেমের আটটি ধাপের প্রতিটি একটি বস এনকাউন্টারের মাধ্যমে শেষ হয় যা এত সহজ যে বেশিরভাগই প্রাক-যুদ্ধের সংলাপ পড়ার চেয়ে অনেক কম সময়ে মারা যেতে পারে। আমার প্রথম প্লে-থ্রু চলাকালীন, আমি শুধুমাত্র একবারই মারা যেতে পেরেছিলাম, যার মানে বেশিরভাগ খেলোয়াড়ের এই গেমটি এক বসার মধ্যে পেতে কোনো সমস্যা হবে না।

এটা লজ্জাজনক যে শত্রু বৈচিত্র্যের তীব্র অভাব বেশিরভাগ অভিজ্ঞতার মধ্যে ছড়িয়ে পড়ে, কারণ আপনি বেশিরভাগ পর্যায়ে একই শত্রুদের মুখোমুখি হবেন যা শুধুমাত্র চেহারায় ভিন্ন। অবশ্যই, এটি শুধুমাত্র চূড়ান্ত পর্যায়ে যে নতুন শত্রুদের প্রবর্তন করা হয়, শুধুমাত্র এই শত্রুদের আগে চালু করা হলে, গেমপ্লে অনেক কম পুনরাবৃত্তিমূলক হবে।

এই গেমটিতে যোগ করা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি রিওয়াইন্ড বৈশিষ্ট্যের পাশাপাশি অডিও পরীক্ষা, ডিআইপি সুইচ মেনু (প্রযুক্তিবিদদের জন্য) এবং স্টেজ নির্বাচন সহ অন্যান্য ছোট জিনিস অন্তর্ভুক্ত রয়েছে। যখন এটি ভিনটেজ ভাইবের কথা আসে, গেমটির 16-বিট নান্দনিকতা প্রায় সঠিক, এবং এটি একটি খুব সাধারণ SNES প্ল্যাটফর্মারের কাছ থেকে আপনি যা আশা করেন ঠিক তাই।

চতুর ছোট অ্যানিমেশন, মজার স্তরের ডিজাইন এবং অনুপ্রেরণামূলক বস যুদ্ধগুলি এটি পুরোপুরি দেখায়। বেশিরভাগ পরিবেশে রঙিন গ্রাফিক্স রয়েছে এবং ডিজাইন আমাকে 90 এর দশকের প্ল্যাটফর্মের কথা মনে করিয়ে দেয়। যদিও গেমটির সঙ্গীত বেশ শালীন, এটি আগের দুটি সংস্করণের মতো বিশিষ্ট নয়। সাউন্ড এফেক্টগুলিও দুর্দান্ত, বিস্ফোরণ এবং অন্যান্য ঝরঝরে সামান্য প্রভাবগুলি যা আপনাকে নস্টালজিক বোধ করবে নিশ্চিত।

সব মিলিয়ে সাইবার সিটিজেন শকম্যান জিরো খেলা অবসর এবং একঘেয়েমির জন্য খুবই উপযোগী। লড়াইটি দ্রুত এবং ক্ষিপ্ত, এবং দ্বিতীয় প্লেয়ারের কাছে একটি ভিন্ন অস্ত্র রয়েছে যা কো-অপ মোডটিকে আগের সংস্করণগুলির তুলনায় অনেক বেশি আকর্ষণীয় করে তুলতে সহায়তা করে। যাইহোক, শকম্যান সিরিজের আগের তিনটি শিরোনামের তুলনায় এটি কম চিত্তাকর্ষক, এবং এই কারণে, আমি জিরো সংস্করণটিকে কিছুটা ভুলে যাওয়ার মতো মনে করি। যাইহোক, যদি আপনি অতীতে শকম্যান গেমগুলি তাদের নির্দিষ্ট শৈলীর কারণে অনুভব করতে সক্ষম না হন তবে আপনি এখানে সহজে বিশ্রাম নিতে পারেন। কারণ একা বা বন্ধুর সাথে খেলা অনেক মজার।

7.0
Score

Pros

  • পুরানো SNES শিরোনাম মনে করিয়ে দেয় মহান নান্দনিকতা
  • এটি একটি মজার গেমপ্লে আছে
  • সাউন্ডট্র্যাক খুব ভাল
  • এটি একটি চমৎকার অসুবিধা বক্ররেখা আছে

Cons

  • গেমপ্লেতে বিশেষ কোনো চ্যালেঞ্জ নেই
  • শত্রুদের বৈচিত্র্যের তীব্র অভাব বেশ সুস্পষ্ট
  • ছোটখাটো বৈচিত্র সহ মুষ্টিমেয় পুনরাবৃত্ত বস রয়েছে

Final Verdict

"সাইবার সিটিজেন শকম্যান জিরো" একটি স্মরণীয় গেম নাও হতে পারে, তবে এটি এখনও একটি মজাদার গেমপ্লে সরবরাহ করতে পারে যা আপনি যদি শকম্যান ফ্র্যাঞ্চাইজির ভক্ত হন এবং সময়মতো ফিরে যেতে চান। অন্য বন্ধুর সাথে কো-অপ মোডে খেলা এটিকে আরও ভাল করে তোলে এবং আপনি এখানে যা পাবেন তা হল একটি অত্যন্ত উপভোগ্য বিট এম আপ গেম যা আপনার নিন্টেন্ডো সুইচ লাইব্রেরিতে যোগ করার মতো।