স্পোর্টস সিমুলেটর গেমগুলি, বিশেষ করে যেগুলি ফুটবলের উপর ফোকাস করে, সেগুলি হল সবচেয়ে জনপ্রিয় গেমগুলির মধ্যে যার নিজস্ব দর্শক রয়েছে৷ এই ঘরানার সবচেয়ে বিখ্যাত শিরোনামগুলির মধ্যে একটি, যার একটি নতুন সংস্করণ প্রতি বছর প্রকাশিত হয়, তা হল ফিফা এবং পিইএস সিরিজ, যা ফুটবলের অগ্রগামীদের মধ্যে বিবেচিত হয়, যদিও ফিফা সিরিজের পারফরম্যান্স গত কয়েকটিতে অনেক ভালো হয়েছে। বছর এবং সঠিক সিমুলেশন সহ। ফুটবলের বিবরণ এই ঘরানার শিরোনামগুলির মধ্যে তার অবস্থান শক্ত করতে সক্ষম হয়েছে। কিন্তু এই দুটি ফ্র্যাঞ্চাইজি শুধুমাত্র পিসি এবং এক্সবক্স এবং পিএস কনসোলের জন্য মুক্তি পায় এবং নিন্টেন্ডো সুইচের মতো জনপ্রিয় কনসোলের জন্য প্রকাশ করা হয় না। এই কারণে, গেম স্টুডিওগুলির মধ্যে একটি এই কনসোলের জন্য ওয়ার্ল্ড ক্লাস চ্যাম্পিয়ন সকার নামে একটি ফুটবল সিমুলেশন গেম তৈরি করেছে, যা দর্শকদের কিছুটা সন্তুষ্ট করতে সক্ষম হয়েছে।

ওয়ার্ল্ড ক্লাস চ্যাম্পিয়ন সকার হল ফুটবল সিমুলেটরের শৈলীতে একটি আর্কেড শিরোনাম, যা এই ঘরানার অন্যান্য শিরোনাম থেকে মৌলিকভাবে আলাদা। প্রথমত, এটিতে শুধুমাত্র দুটি খেলার যোগ্য মোড রয়েছে এবং দ্বিতীয়ত, এটি তার গেমপ্লেতে ডেক বিল্ডার শৈলী মেকানিক্স এবং কার্ড গেম ব্যবহার করে। এই দুটি জিনিস এই গেমটিকে সবচেয়ে অনন্য ফুটবল ক্রীড়া শিরোনামগুলির মধ্যে একটি করে তুলেছে যা আমরা আগে কখনও দেখিনি। সম্ভবত এটি বলা যেতে পারে যে এই শিরোনামটি স্বল্প বাজেটের একটি স্বাধীন সংস্থা দ্বারা তৈরি সেরা ফুটবল গেমগুলির মধ্যে একটি এবং এটি তুলনামূলকভাবে ভাল পারফর্ম করেছে। সামগ্রিকভাবে, আপনি যদি ক্লাসিক ফুটবল গেমগুলি উপভোগ করেন তবে কয়েক ঘন্টা বিনোদনের জন্য আপনার ক্রীড়া সংগ্রহে এই শিরোনামটি যুক্ত করুন। অন্যথায়, জেনারের বড় শিরোনামের সাথে তুলনা করার জন্য এই গেমটিতে সত্যিই খুব বেশি কিছু নেই।

এই গেমটি, এটির ঘরানার অন্যান্য শিরোনামগুলির মতো, একটি গল্প বিভাগ নেই এবং এটির মূল ফোকাস গেমপ্লেতে। ওয়ার্ল্ড ক্লাস চ্যাম্পিয়ন সকারে ফ্রি কিক এবং চমৎকার ড্রিবলের দুটি মোড রয়েছে, যার জন্য আপনাকে প্রথমে গেমের বিভিন্ন দেশের মধ্যে থেকে আপনার খেলোয়াড়ের জাতীয়তা নির্বাচন করতে হবে। তারপর আপনি এই প্রতিযোগিতায় প্রবেশ করতে পারেন এবং তাদের অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। আপনি অনলাইনে অন্যান্য খেলোয়াড়দের সাথে প্রতিযোগিতা করতে পারেন এবং আপনার ফুটবল দক্ষতা পরীক্ষা করতে পারেন। এই প্রতিযোগিতায় শুধুমাত্র ফ্রি কিক এবং ড্রিবলিং অন্তর্ভুক্ত থাকে যেখানে আপনি যেকোনো দেশের খেলোয়াড়দের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন এবং আপনাকে অবশ্যই চ্যাম্পিয়নশিপ জেতার চেষ্টা করতে হবে।

ফ্রি কিক করতে, আপনাকে স্ক্রিনে স্পর্শ করতে হবে এবং বলের পথ নির্ধারণ করতে হবে এবং তারপরে গুলি করতে হবে। ড্রিবল করার জন্য, বলটি স্পর্শ করুন এবং এটিকে তুলে নিন এবং আপনার জানা কৌশলগুলি ব্যবহার করে দুর্দান্ত ড্রিবল করুন। ফ্রি কিক মোড এবং ড্রিবলিং মোড উভয় ক্ষেত্রেই দুটি খেলার যোগ্য মোড রয়েছে, যার প্রত্যেকটির নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে। ফ্রি কিকের একটি পরিস্থিতিতে, বাতাসের প্রভাবকে বিবেচনায় রেখে আপনাকে পর্যায়ক্রমে লক্ষ্যের দিকে গুলি করা উচিত। একক ফ্রি কিক মোডে, আপনার স্তর উন্নত করতে আপনাকে কেবল যতটা সম্ভব বল করতে হবে। একক ড্রিবল মোডে, আপনার পথে বেশ কিছু বাধা রয়েছে যেগুলির মধ্যে দিয়ে আপনাকে বলটি পাস করতে হবে এবং সেগুলিকে আঘাত করা এড়াতে হবে এবং অবশেষে আপনি বলটিকে গোলে আঘাত করবেন। অন্যান্য ড্রিবলিং মোডে, বাধা এড়ানো ছাড়াও, আপনার প্রতিপক্ষের চেয়ে বেশিক্ষণ ড্রিবলিং করা উচিত।

গেমপ্লের শক্তি হল এর ডেক বিল্ডার সিস্টেম, যার সময়, ধাপগুলি অতিক্রম করে এবং পয়েন্ট অর্জন করে, আপনি কার্ডগুলি পান, যার প্রতিটি আপনার প্লেয়ারের একটি নির্দিষ্ট স্থিতি উন্নত করে এবং আপনি সেগুলি ব্যবহার করে বিভাগটি কাস্টমাইজ করতে পারেন। সক্রিয় করুন। ব্যক্তিগতকরণ বিভাগে, আপনি প্রথমে আপনার পছন্দসই চরিত্রের সাধারণ চেহারা পরিবর্তন করতে পারেন। পরিবর্তন করা যেতে পারে এমন অন্যান্য জিনিসগুলির মধ্যে, আমরা জামাকাপড়, মোজা, শার্টের রঙ এবং বলের রঙ উল্লেখ করতে পারি, যার সবগুলিই বিভিন্ন রঙ এবং ডিজাইনে বেছে নেওয়া যেতে পারে।

এই অর্থে, ওয়ার্ল্ড ক্লাস চ্যাম্পিয়ন সকারের অফার করার মতো অনেক কিছু রয়েছে যা আপনি এই একই ঘরানার অন্য শিরোনামে দেখেননি। দুর্ভাগ্যবশত, গেমটির গ্রাফিক্স এবং পরিবেশগত বিবরণ খারাপভাবে সম্পন্ন করা হয়েছে এবং আজকের শিরোনামের মতো নয়। নির্মাতারা এই অংশগুলিতে খুব বেশি কাজ করেননি এবং তাই পরিবেশগত টেক্সচার এবং চরিত্রের মডেলিংয়ের বিবরণ মোটেও আকর্ষণীয় নয়।

7.5
Score

Pros

  • ড্রিবলিং এবং ফ্রি কিকের সঠিক এবং বিস্তারিত সিমুলেশন
  • ডেক বিল্ডিং শৈলী মেকানিক্স মহান ব্যবহার
  • তুলনামূলকভাবে বিস্তারিত কাস্টমাইজেশন সিস্টেম
  • উত্তেজনাপূর্ণ মাল্টিপ্লেয়ার
  • আকর্ষণীয় এবং মজার গেমপ্লে

Cons

  • দুর্বল এবং কম গ্রাফিক্স
  • কম বৈচিত্র্যের গেমপ্লে মোড
  • সাউন্ডট্র্যাকের অভাব
  • কৃত্রিম বুদ্ধিমত্তার সহজ ব্যবহার

Final Verdict

ওয়ার্ল্ড ক্লাস চ্যাম্পিয়ন সকার গেমটি এমন একটি সকার সিমুলেটর শিরোনাম যার প্রতি খুব বেশি মনোযোগ দেওয়া হয়নি এবং যদিও এটি এর বিভিন্ন অংশে নতুন উপাদান সরবরাহ করে, এটি দর্শকদের সন্তুষ্ট করতে সক্ষম হয়নি। এই গেমটি এর গেমপ্লেতে কার্ড মেকানিক্সও ব্যবহার করে, যা এই অংশে প্রচুর মশলা যোগ করে এবং এই স্টাইলের শিরোনামের সাধারণ মেজাজকে সম্পূর্ণরূপে পরিবর্তন করে। যাই হোক না কেন, আপনি যদি ফুটবল স্পোর্টস শিরোনামের অনুরাগী হন তবে এই গেমটির অভিজ্ঞতা মিস করবেন না, কারণ আপনি নিন্টেন্ডো সুইচ কনসোলে এই গেমটির মতো উদাহরণ পাবেন না।